Bartaman Patrika
বিদেশ
 

প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারিকে ১০ দিনের রিমান্ডে পাঠাল আদালত

ইসলামাবাদ, ১১ জুন (পিটিআই): লক্ষ লক্ষ ডলার পাচার মামলায় সোমবারই গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। মঙ্গলবার তাঁকে ১০ দিনের জন্য দুর্নীতি দমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে পাঠাল আদালত। ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে বেআইনিভাবে জোগাড় করা অর্থ পাকিস্তানের বাইরে পাচার করার মামলায় মূল অভিযুক্ত জারদারি এবং তাঁর বোন। গতকাল পাকিস্তান পিপলস্ পার্টির সহ সভাপতির জামিনের আর্জি খারিজ করে দেয় ইসলামাবাদ হাইকোর্ট। তারপরই এনএবি-র একটি দল তাঁকে গ্রেপ্তার করে। এনএবি-র আধিকারিকদের মতে, এভাবে প্রায় ১৫ কোটি টাকা দেশের বাইরে পাচার করেছেন তাঁরা। রবিবারই তাঁদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। আদালতে জারদারির ১৪ দিনের হেফাজতের দাবি জানিয়েছিলেন এনএবি-র আইনজীবী। অন্যদিকে, এনএবি হেফাজতে আরও সুযোগসুবিধা পাওয়ার অনুরোধ জানান ৬৩ বছর বয়সি জারদারি। শেষপর্যন্ত তাঁকে ১০ দিনের রিমান্ডে পাঠান বিচারক। আগামী ২১ জুন প্রাক্তন পাক প্রেসিডেন্টকে ফের আদালতে তোলা হবে।
এদিকে, জারদারির গ্রেপ্তারির পরিপ্রেক্ষিতে অশান্তির আশঙ্কা থেকে এদিন ইসলামাবাদে ছিল কড়া নিরাপত্তা। মোতায়েন ছিল ৫০০-রও বেশি পুলিসকর্মী। এনএবি-র সদর দপ্তরের সামনেও ছিল কড়া পুলিসি প্রহরা। আদালতের সামনের রাস্তায় যানচলাচলও বন্ধ রাখা হয়।

12th  June, 2019
 বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৭৫ হাজার

ওয়াশিংটন, টোকিও, মাদ্রিদ ও রোম, ৭ এপ্রিল (এএফপি): লকডাউনের বিশ্বেও থেমে নেই মৃত্যু! মহামারী কোভিডের হানায় মৃতের সংখ্যা লক্ষ ছোঁয়ার পথে। আমেরিকার হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, মঙ্গলবার রাত পর্যন্ত গোটা বিশ্বে মারা গিয়েছেন ৭৫ হাজার ৯৭৩ জন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১৩ লক্ষ।
বিশদ

হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ
নিয়ে ভারতকে হুঁশিয়ারি ট্রাম্পের

ওয়াশিংটন, ৭ এপ্রিল (পিটিআই): তাঁর ব্যক্তিগত অনুরোধের পরেও ভারত হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ না করলে প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের সঙ্গে এত ভালো সম্পর্ক থাকা সত্ত্বেও নয়াদিল্লি এতটুকু নমনীয় না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন ট্রাম্প।
বিশদ

আইসিইউতে বরিস জনসন
আরোগ্য কামনা করে বার্তা রাষ্ট্রনেতাদের

  লন্ডন, ৭ এপ্রিল (পিটিআই): আইসিইউতে অক্সিজেনের সাপোর্টে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়নি। বরিস জনসনের জায়গায় সাময়িক দায়িত্ব পালন করছেন ফরেন সেক্রেটারি ডমিনিক রাব। জনসনের দ্রুত সুস্থতা কামনা করে বার্তা দিয়েছেন রাষ্ট্রনেতারা। বিশদ

 শুধু মাস্ক পরে এই বিপর্যয় থামানো যাবে না, জানাল হু

  জেনেভা, ৭ এপ্রিল (এএফপি): শুধুমাত্র মাস্ক ব্যবহার করে করোনা ভাইরাসের এই বিশ্বব্যাপী বিপর্যয় থামানো যাবে না। হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখাও প্রয়োজন। সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। করোনা ভাইরাসের সম্ভাব্য টিকার পরীক্ষামূলক প্রয়োগ আফ্রিকায় করার পরামর্শ দিয়েছিলেন কিছু বিজ্ঞানী।
বিশদ

 ভক্তের সঙ্গে ভগবানের সেতু এখন প্রযুক্তি

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন , ৭ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে উপাসনা স্থলগুলি এখন বন্ধ রাখতে হচ্ছে। অনিশ্চয়তার এই মুহূর্তে মানুষও ঘরবন্দি। স্থানীয় ধর্মীয় স্থানগুলিতে তাঁরা যেতে পারছেন না। যদিও কঠিন এই সময়ে আধ্যাত্মিক শান্তির খুবই প্রয়োজন। বিশদ

প্রায় দু’দশক কলকাতায় লুকিয়ে থেকে
ঢাকায় ফিরে ধৃত মুজিব খুনের আসামি

ঢাকা, ৭ এপ্রিল (পিটিআই): বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান  হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আব্দুল মাজেদ অবশেষে গ্রেপ্তার হল। মঙ্গলবার ভোর পৌনে চারটে নাগাদ ঢাকার গাবতলি বাসস্ট্যান্ডের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

 ব্রিটেনে সংক্রমণে প্রাণ হারালেন ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক

  লন্ডন, ৭ এপ্রিল (পিটিআই): করোনায় আক্রান্ত হয়ে ব্রিটেনের কার্ডিফে মারা গেলেন ভারতীয় বংশোদ্ভূত এক চিকিৎসক। ৫৮ বছর বয়সি জিতেন্দ্রকুমার রাঠোর নামে ওই কার্ডিয়াক সার্জেন ইউনিভার্সিটি হসপিটাল অব ওয়েলসের কার্ডিও-থোরাসিক বিভাগের সহকারী বিশেষজ্ঞ ছিলেন। বিশদ

চেরনোবিল পরমাণুকেন্দ্র
লাগোয়া জঙ্গলে দাবানল
আতঙ্ক ছড়াল ইউক্রেনে

 কিয়েভ (ইউক্রেন), ৭ এপ্রিল (এপি): করোনা আতঙ্কের মধ্যে চেরনোবিল পরমাণু কেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়া নিয়ে ইউক্রেনে আতঙ্ক তৈরি হয়েছে। পরমাণু কেন্দ্র লাগোয়া জঙ্গলে দাবানল লেগে যাওয়ার এই বিপত্তি তৈরি হয়েছে।
বিশদ

  সোমবার করোনা ভাইরাসে কারও মৃত্যু হয়নি, দাবি চীনের

 বেজিং, ৭ এপ্রিল (পিটিআই): করোনা ভাইরাসের সংক্রমণে সোমবার সারাদেশে কারও মৃত্যু হয়নি বলে দাবি করল চীন। গত জানুয়ারি থেকে নিয়মিতভাবে করোনায় মৃত্যু নিয়ে তথ্য দিয়ে আসছে বেজিং।
বিশদ

  করোনার মোকাবিলায় ম্যানহাটনের সেন্ট জন গির্জায় ন’টি মেডিক্যাল টেন্ট

 নিউ ইয়র্ক,৭ এপ্রিল (এএফপি): দেশের করোনা পরিস্থিতির মোকাবিলায় নিউ ইয়র্কের প্রধান গির্জার একাংশ কোভিড-১৯’এর চিকিৎসার জন্য ছেড়ে দেওয়া হচ্ছে। সোমবারই আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লক্ষ ছাড়িয়ে গিয়েছে।
বিশদ

  পাকিস্তান ঋণের তৃতীয় কিস্তির টাকা এখনই দেবে না আইএমএফ

 ইসলামাবাদ, ৭ এপ্রিল (পিটিআই): পাকিস্তানকে ঋণের তৃতীয় কিস্তির অর্থ দেওয়ার সময়সীমা পিছিয়ে দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার বা আইএমএফ। ইমরান খানের দেশকে ধাপে ধাপে ৬০০ কোটি মার্কিন ডলার ঋণ দিতে সম্মত হয়েছিল তারা।
বিশদ

নিউ ইয়র্কে বাঘিনীর
দেহেও করোনা সংক্রমণ
সতর্কিত আলিপুর চিড়িয়াখানাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কাকে আরও বাড়িয়ে দিয়ে এবার বাঘের শরীরেও মিলল করোনা ভাইরাস। আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় নাদিয়া নামে একটি চার বছরের মালয় প্রজাতির বাঘিনীর শরীরে এই জীবাণু পাওয়া গিয়েছে।
বিশদ

07th  April, 2020
হাইস্পিড ট্রেন এখন চলমান হাসপাতাল,
ফ্রান্সে নামানো হল যুদ্ধবিমান, রণতরীও 

প্যারিস, ৬ এপ্রিল (এপি): ফ্রান্সের হাইস্পিড ট্রেন (টিজিভি) এখন ‘চলমান হাসপাতাল’! কোভিড-১৯ পজিটিভ রোগীদের বহন থেকে শুরু করে চিকিৎসা সবই হচ্ছে হাইস্পিড ট্রেনে। টিজিভির প্রতিটি কোচেই বসানো হয়েছে ভেন্টিলেটর মেশিন।
বিশদ

07th  April, 2020
‘কঠিন’ সপ্তাহের জন্য তৈরি হচ্ছে
আমেরিকা, বিশ্বে মৃত ৭০ হাজার
আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ লক্ষ

  ওয়াশিংটন, ৬ এপ্রিল: দাপট কমছেই না মারণ করোনার। গোটা বিশ্বে ১৩ লক্ষের সীমা ছুঁয়ে ফেলতে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। সোমবার আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে ইতিমধ্যে এই মারণ সংক্রমণে আক্রান্ত হয়েছেন ১২ লক্ষ ৮৭ হাজারের বেশি মানুষ। বিশদ

07th  April, 2020

Pages: 12345

একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা: করোনা কেন্দ্রিক লকডাউনের জেরে গত কয়েকদিনে তাঁদের স্বাভাবিক জীবনযাপন অনেকটাই দুর্বিষহ হয়ে উঠেছে। পর্যাপ্ত খাদ্য-রসদের অভাবই যে তার অন্যতম কারণ, তা বলার অপেক্ষা রাখে না। ...

  ফতেপুর (উত্তরপ্রদেশ), ৭ এপ্রিল (পিটিআই): দুই কিশোর-কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের ফতেপুরের মালাওয়াইনে। পুলিশ আত্মহত্যা বললেও এই মৃত্যু নিয়ে রহস্য তৈরি হয়েছে। কারণ, কিশোরের পরিবারের দাবি, দু’জনকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ...

সংবাদদাতা, তপন: রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক অমল রায় করোনা ভাইরাস মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দশ হাজার টাকা দান করলেন। সোমবার তপনের বিডিও সি তামাংয়ের হাতে চেকটি তুলে দিয়েছেন অমলবাবু।  ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনা মোকাবিলার পাশাপাশি ডেঙ্গু দমনেরও প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার। করোনার প্রকোপের মধ্যে ডেঙ্গু যাতে নতুন করে মাথাব্যথার কারণ না হয়, সে ব্যাপারে সোমবারই প্রশাসনকে সতর্ক করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।
১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের মাদ্রাজ দখল করে।
১৮৫৭: বারাকপুরে সিপাহি বিদ্রোহের নায়ক মঙ্গল পাণ্ডের ফাঁসি
১৮৯৪: সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০২: কলকাতায় মূক ও বধির বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
১৯২৯: দিল্লির সেন্ট্রাল অ্যাসেম্বলিতে বোমা ছুঁড়ে ধরা পড়লেন ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত
১৯৫০: ভারত পাক চুক্তি স্বাক্ষর করলেন লিয়াকত-নেহরু
১৯৫০: বিপ্লবী হেমচন্দ্র কানুনগোর মৃত্যু
১৯৭৩: স্পেনের চিত্রশিল্পী পাবলো পিকাসোর মৃত্যু
১৯৭৬: ফুটবলার গোষ্ঠপালের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০৯ টাকা ৭৬.৮১ টাকা
পাউন্ড ৯১.৫৭ টাকা ৯৪.৮৬ টাকা
ইউরো ৮০.৬৮ টাকা ৮৩.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পঃ মেদিনীপুরের ডেবরায় মোবাইলের দোকান থেকে উদ্ধার প্রচুর শব্দবাজি, গ্রেপ্তার ১ 

01:53:55 PM

করোনা চিকিৎসায় এবার ইন্টানেট চালিত রোবট !
করোনায় আক্রান্তদের সেবায় এবার ব্যবহার করা যেতে পারে রোবট। এমনটাই ...বিশদ

01:46:52 PM

দঃ দিল্লির তুঘলকাবাদে জীবানুনাশক স্প্রে করল পুরসভা 

01:35:00 PM

করোনা: রাশিয়ায় নতুন করে আক্রান্ত ১১৭৫ জন 

01:31:43 PM

১১২ পয়েন্ট উঠল সেনসেক্স 

01:28:37 PM

কালোবাজারি রুখতে রাজ্যগুলিকে নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের 
রাজ্য সরকারগুলিকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের। সেটিতে কালোবাজারি রুখতে এবং অত্যাবশকীয় পণ্য ...বিশদ

12:51:01 PM