Bartaman Patrika
বিদেশ
 

রাশিয়ার ভেসেলকে ধাক্কা দিতে চেয়েছিল মার্কিন জাহাজ, দাবি করল নৌবাহিনী

মস্কো, ৭ জুন (এএফপি): রাশিয়ার নৌবাহিনীর জাহাজকে কার্যত ধাক্কা দেওয়ার পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছিল মার্কিন মিসাইলবাহী যুদ্ধজাহাজ। রাশিয়ার নৌবাহিনীর তরফে এমনটাই অভিযোগ করা হয়েছে। পূর্ব চীন সাগরে শুক্রবার এই ঘটনা ঘটে। জানা গিয়েছে, রাশিয়ার অ্যাডমিরাল ভিনোগ্রাদভ অ্যান্টি-সাবমেরিন জাহাজ পূর্ব চীন সাগর দিয়ে যাওয়ার সময় মার্কিন চ্যান্সেলরভিল মিসাইলবাহী জাহাজ সেটির ৫০ মিটার পরিধির মধ্যে চলে আসে। মনে করা হচ্ছে, দু’টি জাহাজ এতটাই কাছাকাছি চলে এসেছিল যে, যে কোনও সময়েই সংঘর্ষ হতে পারত। এই ঘটনাকে আমেরিকার ‘গুণ্ডাগিরি’ বলে দাবি করেছেন রাশিয়ার প্রাক্তন নৌসেনা প্রধান অ্যাডমিরাল ভিক্টর ক্রাভচেঙ্কো।
এদিকে আমেরিকার সঙ্গে এহেন কঠিন পরিস্থিতির মধ্যেই ব্রিটেনের সঙ্গেও যে রাশিয়ার সম্পর্কের কোনও উন্নতি হবে না সেটা স্পষ্ট হয়ে গেল। রাশিয়ার ‘আচরণ বদলানোর’ জন্য ব্রিটেনের তরফে চিঠি পাঠানো হয়েছিল। রাশিয়ার তরফে শুক্রবার ব্রিটেনের সেই প্রস্তাব খারিজ করা হয়েছে। এ প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘না, আমাদের আচরণ বদলানো হবে না। কারণ দু’দেশের স্বার্থের দিকে নজর রেখেই আমরা সম্পর্ক বজায় রাখতে চাই।’ প্রসঙ্গত, রাশিয়ান চর সারজেই স্ক্রিপালকে বিষ দেওয়ার ঘটনার পর থেকে রাশিয়া সঙ্গে ব্রিটেনের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

08th  June, 2019
শেখ হাসিনার বিমান চালকেরই পাসপোর্ট নেই, আটক কাতারে

 ঢাকা, ৭ জুন (পিটিআই): পাসপোর্ট ছাড়াই বিদেশের মাটিতে পা রাখার অপরাধে আটক হলেন স্বয়ং বিমান চালক। গত বৃহস্পতিবার রাতে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কাতার বিমানবন্দরে। কোনও সাধারণ যাত্রীবাহী বিমান নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য নির্দিষ্ট বিমান চালানোর দায়িত্ব ছিল ওই পাইলটের উপর।
বিশদ

08th  June, 2019
বিদেশমন্ত্রী হিসেবে ভুটানে প্রথম বিদেশ সফর
সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে চেয়ে জয়শঙ্করকে চিঠি পাক বিদেশমন্ত্রীর

 ইসলামাবাদ ও থিম্পু, ৭ জুন (পিটিআই): নতুন সরকার আসার পরে ভারতের সঙ্গে আলোচনায় বসা হবে। লোকসভা নির্বাচনের আগেই একথা জানিয়েছিল পাকিস্তান। সেই মতো মোদি সরকারের দ্বিতীয় দফার মন্ত্রিসভা গঠনের পরেই এই নিয়ে উদ্যোগী হল ইসলামাবাদ।
বিশদ

08th  June, 2019
সৌরজগতের বাইরে থাকা গ্রহগুলির উপগ্রহে প্রাণের সন্ধান মিলতে পারে, দাবি গবেষণায়

 লন্ডন, ৭ জুন (পিটিআই): দীর্ঘদিন ধরেই সৌরজগতের বাইরে প্রাণের খোঁজ করছেন বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত সেব্যাপারে কোনও চূড়ান্ত প্রমাণ তাঁদের হাতে আসেনি। এর মধ্যেই সৌরজগতের বাইরে থাকা গ্রহগুলির উপগ্রহগুলিতে প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে বলে মনে করছেন ব্রিটেনের লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
বিশদ

08th  June, 2019
 সুইডেনে পাশাপাশি দুই বহুতলে বিস্ফোরণ, জখম ২৫

স্টকহোম, ৭ জুন (এপি): দু’টি পাশাপাশি বহুতলে বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়াল সুইডেনের মধ্য লিঙ্কোপিং শহরে। জানা গিয়েছে, এই বিস্ফোরণের ঘটনায় কেউ প্রাণ না হারালেও জখম হয়েছেন অন্তত ২৫ জন।
বিশদ

08th  June, 2019
 রাষ্ট্রসঙ্ঘের নিষেধাজ্ঞা কমিটিগুলির কাজের স্বচ্ছতা নিয়ে কড়া সমালোচনা ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ৭ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটিগুলির কাজের স্বচ্ছতা নিয়ে কড়া সমালোচনা করল ভারত। যার জেরে পাকিস্তানি জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ সুপ্রিমো মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় বিলম্ব হয়েছে বলে মনে করছে নয়াদিল্লি।
বিশদ

08th  June, 2019
এক শিখ আধিকারিককে ধর্মীয় আচরণ পালন করার অনুমতি মার্কিন বায়ুসেনার

 ওয়াশিংটন, ৭ জুন (পিটিআই): মার্কিন বায়ুসেনায় কর্মরত এক শিখ আধিকারিককে ধর্মীয় আচার-আচরণ পালন করার অনুমতি দিল ওয়াশিংটন। তাঁর নাম এয়ারম্যান হরপ্রীতিন্দর সিং বাজোয়া। ২০১৭ সালে বায়ুসেনায় যোগ দেন তিনি। কিন্তু, সেনাবাহিনীর নিয়ম-রীতির জন্য শিখ ধর্মীয় আচার-আচরণ পালন করতে পারছিলেন না।
বিশদ

08th  June, 2019
মেগানকে ‘নোংরা’ বলিনি,
পাল্টি খেয়ে দাবি ট্রাম্পের

 লন্ডন, ৫ জুন: পাল্টি খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেন সফরে আসার আগে যুবরাজ হ্যারির স্ত্রী তথা ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলকে ‘নোংরা’ বলে উল্লেখ করেছিলেন তিনি। বুধবার সেই অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে ট্রাম্পে বার্তা, তিনি এমন কিছু বলতেই চাননি।
বিশদ

06th  June, 2019
দেশবাসীকে চমকে দিয়ে প্রতিরক্ষা খাতে ব্যয় বরাদ্দ কমানোর বেনজির সিদ্ধান্ত পাক সেনাবাহিনীর, স্বাগত ইমরানের

 ইসলামাবাদ ও করাচি, ৫ জুন ((পিটিআই): স্বেচ্ছায় কৃচ্ছ্রসাধনের পথে হাঁটল পাকিস্তানের সেনাবাহিনী। আগামী অর্থবর্ষে প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দে রাশ টানছে তারা। যা পাকিস্তানের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।
বিশদ

06th  June, 2019
দিল্লির জামা মসজিদে ঈদের
নামাজ পড়লেন পাক বিদেশ সচিব

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): দিল্লির প্রসিদ্ধ জামা মসজিদে ঈদের নামাজ পড়লেন পাকিস্তানের বিদেশ সচিব সোহেল মাহমুদ। মঙ্গলবার রাতে তিনদিনের ব্যক্তিগত সফরে ভারতে এসেছেন মাহমুদ। তবে এই সফরে তিনি সরকারের উচ্চপর্যায়ের কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন কি না, তা অবশ্য জানা যায়নি।
বিশদ

06th  June, 2019
 রানিকে দেওয়া উপহার চিনতে পারলেন না ডোনাল্ড ট্রাম্প, মান বাঁচালেন মেলানিয়া

লন্ডন, ৪ জুন (পিটিআই): নিজেরই দেওয়া উপহার। কিন্তু তা বেমালুম ভুলে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেন সফরে এসে বাকিংহাম প্যালেসে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাতের পর তাঁকে একটি ঘোড়ার মূর্তি দেখান রানি। কিন্তু সেই মূর্তিটিকে চিনতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

05th  June, 2019
পানামার হোটেলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠল ট্রাম্প গোষ্ঠীর বিরুদ্ধে

নিউ ইয়র্ক, ৪ জুন (এপি): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পারিবারিক সংস্থার হাতে থাকা একটি হোটেল ঘিরে শুরু হল বিতর্ক। পানামার ওই হোটেলের দায়িত্বে থাকা ট্রাম্প কর্তৃপক্ষ বিভিন্নভাবে কর ফাঁকি দিয়েছে বলে অভিযোগ করেছেন ওরেস্টেস ফিনটিকলিস নামে এক ব্যক্তি।
বিশদ

05th  June, 2019
যুবরানি ডায়নার স্মৃতি ফিরল মেলানিয়া ট্রাম্পের হাত ধরে

  লন্ডন, ৪ জুন: তিনদিনের ব্রিটেন সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করতে বাকিংহাম প্যালেসে যাওয়ার সময় মেলানিয়ার পোশাক সকলের নজর কেড়ে নেয়। মনে পড়ে যায় দুর্ঘটনায় মৃত যুবরানি ডায়নার কথা।
বিশদ

05th  June, 2019
ইমরান খানকে সাপের চামড়ার জুতো পাঠানোয় জরিমানা ব্যবসায়ীকে

 পেশোয়ার, ৪ জুন (পিটিআই): সখ করে সাপের চামড়া দিয়ে জুতো তৈরি করে ঈদের উপহার হিসেবে প্রধানমন্ত্রী ইমরান খানকে পাঠিয়েছিলেন এক জুতো ব্যবসায়ী। পাল্টা বন্যপ্রাণ আইনে তাঁরই বিরুদ্ধে পদক্ষেপ নিল ইমরান খানের সরকার। উপহার গ্রহণ করেননি পাক প্রধানমন্ত্রী। জুতো ফেরত এসেছে।
বিশদ

05th  June, 2019
মার্কিন আদালতে ২২ বছরের কারাদণ্ড ভারতীয় বংশোদ্ভূতকে

 নিউইয়র্ক, ৪ জুন (পিটিআই): ‘অকল্পনীয়’ অপরাধের জন্য ভারতীয় বংশোদ্ভূত এক মহিলাকে ২২ বছরের কারাদণ্ড দিল মার্কিন আদালত। ওই মহিলা তিন বছর আগে তাঁর ন’বছরের সৎমেয়েকে বাথটাবে ডুবিয়ে খুন করে। আদালতের ভাষায়, এটা ‘অকল্পনীয়’ অপরাধ।
বিশদ

05th  June, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM