Bartaman Patrika
বিদেশ
 

‘বিগত কয়েক দশকে আর কোনও প্রধানমন্ত্রী ভারতকে এতটা ঐক্যবদ্ধ করতে পারেননি’
বিতর্কিত প্রচ্ছদ অতীত, মোদির ঢালাও প্রশংসায় টাইম ম্যাগাজিন

নিউ ইয়র্ক, ২৯ মে (পিটিআই): ভোটের মরশুমে বিতর্কিত প্রচ্ছদ ঘিরে কম চর্চা হয়নি। বিস্তর বিতর্ক হয়েছে প্রচ্ছদের শিরোনাম নিয়েও। তবে ফল বেরতেই ভোলবদল! এবার নরেন্দ্র মোদির ঢালাও প্রশংসা করে নিবন্ধ প্রকাশিত হল টাইম ম্যাগাজিনে। সেখানে লেখা হল, বিগত কয়েক দশকে আর কোনও প্রধানমন্ত্রী মোদির মতো ভারতকে ঐক্যবদ্ধ করতে পারেননি। ঘটনাচক্রে চলতি মাসেই টাইম ম্যাগাজিনের আন্তর্জাতিক সংস্করণের প্রচ্ছদ ও শিরোনাম ঘিরে শোরগোল পড়ে যায়। সেখানে লেখা হয়, ভারতের বিভাজনের মুখ্য কারিগর। লোকসভা ভোটের বিশাল জয়ের পর এবার সুর বদল বিখ্যাত এই মার্কিন পত্রিকার।
টাইম ম্যাগাজিনের এবারের নিবন্ধটি লিখেছেন মনোজ লাডওয়া। লন্ডনের মিডিয়া সংগঠন ইন্ডিয়া ইঙ্ক গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান কর্তা তিনি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নরেন্দ্র মোদির প্রচার কর্মসূচির রিসার্চ অ্যানালিসিস অ্যান্ড মেসেজিং ডিভিশনের নেতৃত্বও দিয়েছিলেন লাডওয়া। টাইম ম্যাগাজিনে তাঁর লেখা নিবন্ধের শিরোনাম হয়েছে, ‘বিগত কয়েক দশকে আর কোনও প্রধানমন্ত্রী মোদির মতো ঐক্যবদ্ধ করতে পারেননি ভারতকে’। নিবন্ধে লাডওয়া লিখেছেন, অনেক ক্ষেত্রে অমূলক হলেও প্রথম দফায় সরকার চালানোর সময়, এমনকী ভোটের দীর্ঘ প্রচার পর্বে মোদির নীতিগুলি নিয়ে কড়া সমালোচনা হয়েছে। তা সত্ত্বেও বিগত প্রায় পাঁচ দশকে আর কোনও প্রধানমন্ত্রী ভারতীয় ভোটারদের মোদির মতো ঐক্যবদ্ধ করতে পারেননি। ভারতের সবচেয়ে বড় ফাটল হল শ্রেণী বিভাজন। এই শ্রেণী বিভাজন অতিক্রম করতে পেরেছেন তিনি। সেজন্যই এই বিশাল জনাদেশ এসেছে মোদির পক্ষে।
লাডওয়ার এই নিবন্ধটি প্রকাশিত হয়েছে টাইম আইডিয়া বিভাগে। সংবাদ, সমাজ ও সংস্কৃতি সংক্রান্ত মতামতধর্মী লেখা প্রকাশিত হয়ে এই বিভাগে। লাডওয়া তাঁর নিবন্ধে লিখেছেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন মোদি। তাঁর সামনে এখনও অনেক কাজ বাকি। প্রথম দফায় ভারতীয় আমলাতন্ত্রে অদক্ষতা ও দুর্নীতির ভয়ঙ্কর সব গর্ত চাপা দিয়েছেন মোদি। সেই সব প্রতিষ্ঠানের আরও নির্দয়ভাবে সংস্কার ঘটিয়ে আগামী দশকগুলির যোগ্য করে তোলার দিকে এখন তাঁর নজর দেওয়া প্রয়োজন। এজন্য বাস্তববাদী রাজনীতিকের ভূমিকা জারি রাখতে হবে মোদিকে। দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসেছেন। জনমোহিনী রাজনীতির প্রলোভন থেকে এবারও দূরে থাকতে হবে তাঁকে। মোদি সরকারের সাফল্যগুলি এখনও ‘নির্মীয়মাণ’ স্তরে রয়েছে। তবে তাঁর সরকারের প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক, আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও রাষ্ট্রসঙ্ঘ সহ প্রায় প্রতিটি আন্তর্জাতিক সংগঠন। সামাজিক অস্থিরতার ঘটনাগুলি নিয়ে নীরব থাকার জন্য মোদিকে হয়তো সমালোচনার মুখে পড়তে হয়েছে। তবে ভারতে বিভাজনের কিছু প্রধান কারণগুলির সমাধানের জন্য দেশের ভোটাররা ব্যালট বাক্সে তাঁর কাজের প্রতি সমর্থন জানিয়েছেন। ভোটারদের কাছে নয়া ভারত গঠনে মোদির দেখানো স্বপ্ন এখনও পুরোপুরি অটুট।

30th  May, 2019
বাণিজ্যিক ক্ষেত্রে ভারতকে দেওয়া ‘বিশেষ মর্যাদা’ কাড়ছে আমেরিকা
দুর্ভাগ্যজনক সিদ্ধান্ত, বলল নয়াদিল্লি

 ওয়াশিংটন, ১ জুন (পিটিআই): বাণিজ্যক্ষেত্রে ভারতকে দেওয়া ‘বিশেষ মর্যাদা’ কেড়ে নিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সিদ্ধান্ত মোটামুটি পাকা। আগামী ৫ জুন থেকে ভারতকে আর জেনেরালাইজড সিস্টেম অব প্রেফারেন্স বা জিএসপি’র মর্যাদা দেবে না ওয়াশিংটন।
বিশদ

02nd  June, 2019
 হ্যানয় বৈঠক ভেস্তে যাওয়ার জের, ‘বিশ্বাসঘাতক’দের গুলি করে মৃত্যুদণ্ড দিল উত্তর কোরিয়া

সিওল, ৩১ মে (এএফপি): বিশ্বাসঘাতককে ক্ষমা নয়। মৃত্যুদণ্ডই একমাত্র শাস্তি! আর সেই মৃত্যুদণ্ড মানেই ‘ফায়ারিং স্কোয়াড’-এর সামনে দাঁড় করিয়ে গুলিতে ঝাঁঝরা করে দেওয়া! হ্যানয় বৈঠক ব্যর্থ হওয়ার পিছনে ‘বিশ্বাসঘাতক অফিসারদের’দের চিহ্নিত করে এভাবেই চরম শাস্তি দিয়েছে উত্তর কোরিয়া।
বিশদ

01st  June, 2019
 কাবুলে গাড়িবোমা বিস্ফোরণ, হত ৭

 কাবুল, ৩১ মে (এপি): আফগানিস্তানের রাজধানী শহর কাবুলের পূর্ব প্রান্তে গাড়িবোমা বিস্ফোরণ ঘটল। বিস্ফোরণে সাতজন প্রাণ হারিয়েছেন বলে পুলিস জানিয়েছে। কাবুল পুলিসের প্রধান মুখপাত্র ফিরদৌস ফারামাজ বলেন, ‘বিস্ফোরণের নিশানা কী ছিল, তা এখনই বলা সম্ভব নয়।’ 
বিশদ

01st  June, 2019
জামিনের আর্জি জানিয়ে ব্রিটিশ হাইকোর্টের দ্বারস্থ নীরব মোদি

  নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ৩১ মে: ব্রিটিশ হাইকোর্টে জামিনের আবেদন করল মুম্বইয়ের ঋণখেলাপি এবং আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদি। গত বৃহস্পতিবার ওয়েস্টমিনস্টার আদালতে নীরবের প্রত্যর্পণ মামলার শুনানি ছিল।
বিশদ

01st  June, 2019
 রাশিয়ার থেকে এস-৪০০ কিনলে ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্কে বিরূপ প্রভাব পড়বে: ওয়াশিংটন

  ওয়াশিংটন, ৩১ মে (পিটিআই): রাশিয়ার থেকে দূরপাল্লার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাতে বেজায় চটেছে ট্রাম্প প্রশাসন। সতর্ক করে ওয়াশিংটন জানিয়েছে, দিল্লি যদি এই চুক্তি নিয়ে আরও অগ্রসর হয়, তবে ভারত এবং আমেরিকার প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়বে।
বিশদ

01st  June, 2019
 ভারতকে গুরুত্বপূর্ণ সদস্য আখ্যা গুতেইরেসের

  রাষ্ট্রসঙ্ঘ, ৩১ মে (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের গুরুত্বপূর্ণ সদস্য দেশ ভারত। বৃহস্পতিবার এই মন্তব্য করেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেইরেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নতুন সরকারের সঙ্গে কাজ করতে উদগ্রীব বলেও তিনি জানিয়েছেন। বিশদ

01st  June, 2019
 টেরিজা মের বিকল্প নেতার তালিকায় নাম বেড়ে ১২

  লন্ডন, ৩১ মে (এএফপি): ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের বিকল্প নেতার তালিকায় এবার আরও একটি নাম সংযোজিত হল। ব্রিটিশ রাজনীতিতে পিছনের সারিতে থাকা মার্ক হার্পারের নাম এবার বিকল্প নেতা হিসেবে উঠে এল। আর হার্পারকে নিয়ে এই বিকল্প নেতার তালিকায় নামের সংখ্যা দাঁড়াল ১২।
বিশদ

01st  June, 2019
জেরুজালেমের রাস্তায় ছুরি হাতে তাণ্ডব দুষ্কৃতীর, জখম ২ ইজরায়েলি

 জেরুজালেম, ৩১ মে (এএফপি): পবিত্র রমজান মাস চলাকালীনই জেরুজালেমের রাস্তায় ছুরি নিয়ে তাণ্ডব চালাল এক দুষ্কৃতী। ছুরির আঘাতে ইজরায়েলের দুই নাগরিক জখম হয়েছেন। তাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার ওল্ড সিটিতে এই ঘটনা ঘটেছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

01st  June, 2019
মোদির শপথে যোগ দিতে দিল্লিতে বিমসটেকের নেতারা,
বুধবারই পৌঁছে যান বাংলাদেশের রাষ্ট্রপতি

 নয়াদিল্লি, ৩০ মে (পিটিআই): মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে রাজধানী দিল্লির বুকে বুধবার রাতেই পা রাখেন বিমসটেকভুক্ত বাংলাদেশের প্রেসিডেন্ট আব্দুল হামিদ। বৃহস্পতিবার সকালেও প্রতিবেশী বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে দিল্লিতে পৌঁছন।
বিশদ

31st  May, 2019
ভূমিকম্পে কাঁপল সান সালভাদোর

 সান সালভাদোর, ৩০ মে (এএফপি): শক্তিশালী ভূমিকম্পে কাঁপল এল সালভাদোর। কম্পনের মাত্রা ছিল ৬.৬। তবে ক্ষয়ক্ষতির খবর নেই। জারি হয়নি সুনামির সতর্কতাও।
বিশদ

31st  May, 2019
  টোরি দলের নেতৃত্বের লড়াইয়ে এবার পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ২৯ মে: টেরিজা মের জায়গায় কনজারভেটিভ পার্টির শীর্ষ পদে বসার লড়াইয়ে নামলেন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তিনিই প্রথম এশীয় যিনি এই লড়াইয়ে নামলেন। সম্ভবত ৭ জুন টোরি দলের শীর্ষ পদ থেকে সরে দাঁড়াবেন টেরিজা মে।
বিশদ

30th  May, 2019
ভারত ‘অসাধারণ শরিক’ ও
‘সহযোগী’: আমেরিকা

 ওয়াশিংটন, ২৯ মে (পিটিআই): ভারত আমেরিকার ‘অসাধারণ শরিক’ ও ‘সহযোগী’। দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিভিন্ন ইস্যুতে ঘনিষ্ঠভাবে কাজ করবে ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ দপ্তরের তরফে একথা বলা হল।
বিশদ

30th  May, 2019
১৯৩৬ সালের পর এই প্রথম অতি দক্ষিণপন্থী দলের নেতার সঙ্গে বেলজিয়ামের রাজার বৈঠক

রাজনীতির জটিলাবর্তে বেলজিয়াম। আর সেই জটিলতা থেকে দেশকে উদ্ধার করতে প্রায় এক শতাব্দী পর শুচিবায়ুগ্রস্ততা সরিয়ে রেখে ফ্লান্ডার্স প্রদেশের দ্বিতীয় প্রধান রাজনৈতিক দল ভ্লামস বেলেগান পার্টির প্রধান টম ভান গ্রিকেনের সঙ্গে বুধবার বৈঠক করলেন বেলজিয়ামের রাজা ফিলিপ। 
বিশদ

30th  May, 2019
পাকিস্তানে ধর্মদ্রোহ আইনে গ্রেপ্তার হিন্দু চিকিৎসক

 করাচি, ২৯ মে (পিটিআই): পাকিস্তানে ধর্মদ্রোহ আইনে এবার গ্রেপ্তার হলেন এক হিন্দু চিকিৎসক। পেশায় পশু চিকিৎসক রমেশ কুমারের বিরুদ্ধে ইসলামের অবমাননার অভিযোগ করেন সিন্ধ প্রদেশের এক ইমাম। মঙ্গলবার সকালেই ওই চিকিৎসককে গ্রেপ্তার করে পুলিস।
বিশদ

30th  May, 2019

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM