Bartaman Patrika
বিদেশ
 

 সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন বিশ্বের লক্ষাধিক মানুষ: সমীক্ষা

 লন্ডন, ২১ এপ্রিল (পিটিআই): ‘১২৩৪৫৬’ বা ‘১২৩৪৫৬৭৮৯’। পাসওয়ার্ডের কথা উঠলেই প্রায় সবারই প্রথমে এই সংখ্যাক্রমগুলির কথা মাথায় আসে। কিন্তু গোপনীয় তথ্য সুরক্ষিত রাখতে এত সহজ পাসওয়ার্ড ব্যবহার করার কথা সাধারণত কেউই ভাবেন না বলেই মত অধিকাংশের। এই ধারণা যে কতটা ভুল, তাই উঠে এল সাম্প্রতিক এক সমীক্ষায়। ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিশ্বের লক্ষাধিক মানুষ এখনও এই ধরনের সহজ পাসওয়ার্ডই ব্যবহার করেন। জানা গিয়েছে, ‘১২৩৪৫৬’ পাসওয়ার্ডটি ২ কোটি ৩০ লক্ষেরও বেশি মানুষ ব্যবহার করেন। অত্যন্ত সহজ পাসওয়ার্ডের তালিকায় রয়েছে ‘qwerty’ বা ‘১১১১১১১’। এর বদলে নিজের পক্ষে মনে রাখা সহজ, এমন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করার জন্য পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

22nd  April, 2019
শ্রীলঙ্কায় টার্গেট ছিল বিমানবন্দর,
বাসস্ট্যান্ড, উদ্ধার প্রচুর বিস্ফোরক
মৃত্যু বেড়ে ৩০০, জারি জরুরি অবস্থা

কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): ইস্টার সানডের ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। সোমবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ৩০০। জখম ৫০০। বিস্ফোরণের দ্বিতীয় দিনেও কলম্বোর মূল বাসস্ট্যান্ড থেকে উদ্ধার হয়েছে ৮৭টি ডিটোনেটর।
বিশদ

শ্রীলঙ্কা বিস্ফোরণের তদন্তে উঠে আসছে গোয়েন্দা ব্যর্থতার প্রসঙ্গ

কলম্বো, ২২ এপ্রিল (এপি): ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত শ্রীলঙ্কা। পুলিস, প্রশাসন ও গোয়েন্দাদের নজর এড়িয়ে কীভাবে একের পর এক বিস্ফোরণ ঘটানো সম্ভব হল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। হামলার তদন্তে নেমেছে পুলিস। হামলার আগাম কোনও আভাস না পাওয়ার জন্য প্রাথমিকভাবে গোয়েন্দা ব্যর্থতাকেই তুলে ধরা হচ্ছে।
বিশদ

হামলার পর শ্রীলঙ্কাজুড়ে এখন শুধুই কাতর সুর, ‘হে ঈশ্বর তুমি কোথায়?’

 কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): আটটি ধারাবাহিক বিস্ফোরণ শ্রীলঙ্কায় ফিরিয়ে এনেছে তামিল গেরিলা যুদ্ধের স্মৃতি। রাস্তায় বেরতে, সরকারি যানবাহন ব্যবহার করতে ভয় পাচ্ছে আম জনতা। রাস্তায় পড়ে থাকা প্লাস্টিক ব্যাগে হাত দিচ্ছেন না সাফাইকর্মীরাও। ভগবান বুদ্ধের দেশে শুধুই স্বজনহারানো হাহাকার।
বিশদ

 শ্রীলঙ্কায় যেতে আগ্রহী পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা

 কলম্বো, ২২ এপ্রিল (পিটিআই): একদিন আগেই ধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত হয়েছে শ্রীলঙ্কা। প্রাণ হারিয়েছেন অন্তত ২৯০ জন। এই পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রে যেতে আগ্রহী পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। সন্ত্রাসবাদী হামলার সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে বলে খবর।
বিশদ

 শ্রীলঙ্কা: বিস্ফোরণে নিহত ৮ ভারতীয়, নিখোঁজ আরও ৩

 কলম্বো, বেঙ্গালুরু ও লন্ডন, ২২ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন অন্তত আটজন ভারতীয়। সোমবার সেদেশের সরকারি সূত্রে একথা জানানো হয়েছে। রবিবার, বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যেই চারজন ভারতীয়ের মৃত্যুর খবর মেলে।
বিশদ

বিশ্বের ধনীদের তালিকায়
১৩ নম্বরে আম্বানি,
প্রথমস্থানে আমাজন কর্তা 

ফোর্বসের বিচারে বিশ্বের ধনীদের তালিকায় ১৩ নম্বর স্থানে জায়গা করে নিলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি। ‘ফোর্বস বিলিয়নিয়ার লিস্ট ২০১৯’-এর তথ্য অনুসারে বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার (৩.৫ লক্ষ কোটি টাকা)।  
বিশদ

ইউক্রেনের প্রেসিডেন্ট পদে এক কমেডিয়ান 

ভিক্টর বাগ: বাজনার দাম নেই। গানের অনেক দাম। গানের দল হয়ে ওঠে গায়ক সর্বস্ব। সিনেমার বেলাতেও একই নিয়ম খাটে। অভিনয়ের গুণমান সেখানে ব্রাত্য, সবটুকু ক্ষীর খেয়ে নেন হিরো। তাঁর জন্য দুঃখে কাতর হয়ে ওঠেন দর্শক-শ্রোতারা। তাঁর বীরত্বে মুগ্ধ হয়ে বরমাল্য হাতে কত রাত জাগেন কিশোর-কিশোরী। সিনেমার পাতা ভরে ওঠে বীর গাথায়। 
বিশদ

অলৌকিকভাবে রক্ষা পেল
যিশুর ‘ক্রাউন অব থ্রোনস’
 

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুড়ে যাওয়া বিখ্যাত নোৎরদম গির্জায় অনেক মূল্যবান জিনিসের সঙ্গে যীশুখ্রিস্টের ‘ক্রাউন অব থ্রোনস’ বা মুকুটটি আগুন থেকে রক্ষা পেয়েছে। সম্পূর্ণ অক্ষত রয়েছে মুকুটটি।  
বিশদ

নোৎরদম ক্যাথিড্রাল 
সাড়ে ৮০০ বছরের ইতিহাস ৪ ঘণ্টায় মাটিতে

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ১৩০০টি কাঠের গুঁড়ি। গুঁড়িগুলির প্রত্যেকটিতে সূক্ষ্ম কারুকাজ খোদাই করা। যে কারণে এই গির্জার নাম ‘দ্য ফরেস্ট’। জানা যায়, সুউচ্চ ওই কাঠামো তৈরিতে যে গাছগুলি ব্যবহার করা হয়েছিল সেগুলির বয়স ছিল অন্তত ৩০০ থেকে ৪০০ বছর। অর্থাৎ ৮০০-৯০০ শতকে জন্ম গাছগুলির। 
বিশদ

 ফের ভুল মন্তব্য ট্রাম্পের, শ্রীলঙ্কা বিস্ফোরণে ‘১৩৮ মিলিয়ন’ মানুষ প্রাণ হারিয়েছেন বলে ট্যুইট মার্কিন প্রেসিডেন্টের

  ওয়াশিংটন, ২১ এপ্রিল (পটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণে ‘১৩৮ মিলিয়ন’ মানুষ প্রাণ হারিয়েছেন বলে দুঃখ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভুল মন্তব্য করে ট্রাম্প বরাবরই বিতর্ক সৃষ্টি করেন। এবার বেদনাহত ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা নিয়েও ভুল লিখলেন ট্রাম্প। আদতে ওই বিস্ফোরণে ২১৫ জন প্রাণ হারিয়েছেন।
বিশদ

22nd  April, 2019
 সন্দেহের তির এনটিজের দিকে

কলম্বো, ২১ এপ্রিল: প্রায় তিন দশক ধরে চলা গৃহযুদ্ধে লক্ষাধিক মানুষের মৃত্যু দেখেছে শ্রীলঙ্কা। কিন্তু ২০০৯ সালে শ্রীলঙ্কা সেনার অভিযানে প্রভাকরনের মৃত্যুর পর থেকেই এলটিটিই নিষ্ক্রিয় হয়ে পড়ে। রবিবার ধারাবাহিক বিস্ফোরণে দুই শতাধিক মানুষের মৃত্যুর খবরে নতুন করে শিরোনামে চলে আসে এই দ্বীপরাষ্ট্রটি। হামলার পিছনে কারা, তাহলে কি ফের এলটিটিই?  ঘুরপাক খেতে শুরু করে নানা প্রশ্ন।
বিশদ

22nd  April, 2019
 নিয়ন্ত্রণ রেখায় বাণিজ্য বন্ধের সিদ্ধান্তে ক্ষুব্ধ পাকিস্তান

  ইসলামাবাদ, ২১ এপ্রিল (পিটিআই): অস্ত্র, মাদক, জাল নোট পাচার এবং জঙ্গিদের সাহায্য করার অভিযোগ তুলে নিয়ন্ত্রণ রেখায় বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত। রবিবার ভারতের একতরফা এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করল পাকিস্তান। নয়াদিল্লির তোলা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে পাক বিদেশ মন্ত্রক।
বিশদ

22nd  April, 2019
শ্রীলঙ্কায় নিহত অন্তত ৩৫ জন বিদেশি
ভুয়ো ঠিকানা দিয়ে হোটেলে, ব্রেকফাস্টের লাইনে দাঁড়িয়ে আত্মঘাতী বিস্ফোরণ

কলম্বো, ২১ এপ্রিল: সিন্নামোন গ্র্যান্ড। কলম্বোয় বিদেশি পর্যটকদের পছন্দের আন্তানা এই বিলাসবহুল পাঁচতারা হোটেল। ঘড়ির কাঁটা সকাল সাড়ে আটটা পেরিয়েছে। ভিড়ে ঠাসা হোটেলের রেস্তরাঁ। ব্রেকফাস্টের জন্য ততক্ষণে লম্বা লাইন পড়ে গিয়েছে। তার মধ্যে ইতিউতি চলছে গল্পের আসর। হঠাৎ করেই বিস্ফোরণ। এক লহমায় ছারখার চারপাশ।
বিশদ

22nd  April, 2019
 ইস্টার প্রার্থনায় যোগ দিয়ে জন্মদিন পালন রানি দ্বিতীয় এলিজাবেথের

 লন্ডন, ২১ এপ্রিল (এপি): ৯৩ বছরে পা দিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। কাকতালীয়ভাবে চলতি বছরে ইস্টার রবিবারের দিনের সঙ্গে মিলে যায় জন্মদিনের তারিখ। এদিন সকালে উইন্ডসর প্রাসাদের সেন্ট জর্জ’স চ্যাপেলে রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে ইস্টার উপলক্ষে প্রার্থনায় যোগ দেন তিনি।
বিশদ

22nd  April, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM