Bartaman Patrika
বিদেশ
 

পরমাণু যুদ্ধ কি শুধু সময়ের অপেক্ষা? 

সৌম্য নিয়োগী: গোটা বিশ্বের নিরাপত্তা এখন প্রশ্নের মুখে। কিছু দিন আগেই ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি ভেঙে বেরিয়ে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। এর পর থেকেই পরমাণু যুদ্ধের আশঙ্কায় কাঁপছে পৃথিবী। শুধু তাই নয়, ইউরোপের গণ্ডি ছাড়িয়ে এই ভয় এখন তাড়া করছে এশিয়াকেও। একদিকে, ভারত ও পাকিস্তানের মধ্যেকার চাপানউতোর। পুলওয়ামা হামলার পরবর্তীতে দুই পরমাণুশক্তিধর প্রতিবেশী দেশের মধ্যে যে যুদ্ধং দেহি পরিস্থিতি তৈরি হয়েছে। অন্যদিকে, হ্যানয়ে ডোনাল্ড ট্রাম্প-কিম জন উনের পরমাণু নিরস্ত্রীকরণ বৈঠক নিষ্ফলা হওয়ায় এশিয়ার আকাশে যুদ্ধের কালো মেঘ আরও ঘনিয়ে এসেছে। চুক্তি ও কূটনীতিকে সরিয়ে রেখে এই ভয় দেখানোর রাজনীতি যে যেকোনও সময় বিপজ্জনক বাঁক নিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
এই অবস্থা থেকে মুক্তির উপায় খুঁজছে গোটা বিশ্ব। ভাবা হচ্ছে দু’টি উপায়। এক, বিশ্বজুড়ে সমস্ত পরমাণু অস্ত্রগুলিকে নিষ্ক্রিয় করা। দুই, মহাকাশে একটি প্রোটেকটিভ মিসাইল ডিফেন্স শিল্ড (ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা) স্থাপন করা। দ্বিতীয় রাস্তাটিই নেওয়ার কথা ভাবছে একাধিক দেশ। কারণ, এতে কোনও দেশকেই পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটতে হবে না। ঠাণ্ডা যুদ্ধ পরবর্তী সময়ে হওয়া বিভিন্ন নিরস্ত্রীকরণ চুক্তিগুলি এতদিন রাশিয়া ও আমেরিকার পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ার প্রতিযোগিতায় রাশ টেনেছিল। কিন্তু সেই দিন আর নেই।
৯/১১ হামলার পরই রাশিয়ার সঙ্গে হওয়া ১৯৭২ সালের অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সমর্থন প্রত্যাহার করে আমেরিকার জর্জ বুশ সরকার। পাল্টা ১৯৯৩ সালের স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন চুক্তি থেকে বেরিয়ে আসে রাশিয়ার পুতিন সরকারও। এবং এমআইআরভি ক্ষেপণাস্ত্র বিভিন্ন জায়গায় মোতায়েন করে তারা। যে কোনও রকম হামলার সম্ভাবনা তৈরি হলেই সেই ক্ষেপণাস্ত্র ব্যবহার করার হুমকি দিয়ে রেখেছে রাশিয়া। এই পরিস্থিতিতে গত বছর আগস্ট মাস থেকে আইএনএফ চুক্তি নিয়ে চাপানউতোর শুরু হয় দুই অসীম ক্ষমতাধর দেশের মধ্যে।
ঠাণ্ডা যুদ্ধের সময় ১৯৮৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান ও সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের মধ্যে এই চুক্তি সম্পাদিত হয়েছিল। চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাঁচশো থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়। পরে দুই দেশ প্রায় ২,৭০০টি মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। সম্প্রতি দু’টি ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তি লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে রাশিয়া। প্রথমত, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা তৈরির জন্য আমেরিকা মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করছে। দ্বিতীয়ত, মার্কিন সরকার এমন একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণ করেছে, যা দিয়ে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব। এরপরই গত ১ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন যে আমেরিকা আর এই চুক্তি মানবে না। ঠিক তার পরদিন ২ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও আইএনএফ চুক্তি স্থগিত রাখার পাল্টা ঘোষণা করেন। গত ৪ মার্চ সোমবার আনুষ্ঠানিকভাবে তিনি এই সংক্রান্ত ডিক্রিতে সই করেছেন। তাতে বলা হয়েছে, যতদিন আমেরিকা এই দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করবে, ততদিন রাশিয়াও তা মানবে না।
এই ঘটনা থেকে স্পষ্ট, ইতিহাস থেকে বিন্দুমাত্র শিক্ষা নেয়নি রাশিয়া ও আমেরিকা। দুই দেশের হঠকারি সিদ্ধান্তে ফিরেছে ‘কিউবান মিসাইল ক্রাইসিস’-এর ভয়াবহ দিনগুলি। ইউরোপে নয়া মিসাইল মোতায়েন করলে আমেরিকাকে পাল্টা হামলার হুমকি দিয়েছেন পুতিন। এই হুমকির তীব্র প্রতিবাদ জানিয়েছে আমেরিকা-সহ ন্যাটো দেশগুলি। রাশিয়ার সমস্ত অভিযোগ উড়িয়ে মার্কিন স্বরাষ্ট্র দপ্তর সাফ জানিয়েছে, কোনও নয়া মিসাইল বানানো হচ্ছে না। মিথ্যে তথ্য পরিবেশন করছে মস্কো। এদিকে, ২০২১ সালে এসটিএআরটি চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। রাশিয়া-আমেরিকার কাছে সর্বোচ্চ কতগুলি পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকবে, তা নিয়েই ওই চুক্তি হয়েছিল। এই টানাপোড়েনের জেরে ওই চুক্তির মেয়াদ বাড়া নিয়েও আশঙ্কা তৈরি হয়েছে। আমেরিকা মহাকাশে ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা তৈরি করলে, পাল্টা একই পথে হাঁটতে পারে রাশিয়া-চীন। তাতে যুদ্ধের আশঙ্কা বাড়বে বই কমবে না।
এই পরিস্থিতিতে মার্কিন কংগ্রেসকেই সঠিক ভূমিকা নেওয়ার দাবি জানাচ্ছে শুভ বুদ্ধিসম্পন্ন দেশগুলি। কারণ,একদিকে রাশিয়ার অর্থনৈতিক অবস্থা সঙ্কটে। তাই হুমকি দিলেও আমেরিকার মতো প্রযুক্তিতে বলীয়ান দেশের সঙ্গে দুম করে যুদ্ধে যাওয়া পুতিনের পক্ষে এখনই সম্ভব নয়। দ্বিতীয়ত, পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখনও ২ বছর দেরি আছে। ততদিন পর্যন্ত যদি এই যুদ্ধ আটকানো যায়, তাহলে ফের নতুন, ভয়হীন বিশ্ব গড়ার স্বপ্ন দেখতে পারে মানুষ। না হলে, দ্বিতীয় হিরোশিমা-নাগাসাকি দেখার জন্য মনকে প্রস্তুত করতে হবে বিশ্ববাসীকে। 
12th  March, 2019
 এবার অন্য পথ নেওয়া হবে, মাসুদ
ইস্যুতে চীনকে হুঁশিয়ারি আমেরিকার

 ওয়াশিংটন, ১৪ মার্চ (পিটিআই): সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বেঁকাতে হবে। জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার বাধা প্রসঙ্গে চীনকে কার্যত এভাবেই হুঁশিয়ারি দিল আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘের এক মার্কিন কূটনীতিক বলেন, যদি চীন ধারাবাহিকভাবে ওই তকমা দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে থাকে, তবে সদস্য দেশগুলি নিরাপত্তা পরিষদের অন্য পন্থা নিতে বাধ্য থাকবে।
বিশদ

  সন্ত্রাসের বিরুদ্ধে শক্তিশালী এবং ধারাবাহিক ব্যবস্থা নিতে পাকিস্তানকে চাপ ভারত, আমেরিকার

ওয়াশিংটন, ১৪ মার্চ (পিটিআই): সন্ত্রাসবাদ দমন ইস্যুতে এবার ভারত এবং আমেরিকা যৌথভাবে পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করল। সন্ত্রাসবাদের ‘আঁতুড়ঘর আর জঙ্গিদের নিরাপদ আশ্রয় হিসেবে ভূমিকা পালন না করে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে শক্তিশালী এবং ধারাবাহিক পদক্ষেপ নেওয়ার জন্য’ পাকিস্তানকে বার্তা দিল ভারত এবং আমেরিকা। বিশদ

  নেপালে যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল কট্টরপন্থী মাওবাদীরা

 কাঠমান্ডু, ১৪ মার্চ (পিটিআই): কট্টরপন্থী মাওবাদীদের দাপটে উত্তপ্ত পশ্চিম নেপাল। বৃহস্পতিবার একটি যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল সিপিএন-মাওবাদী দলের সমর্থকরা। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি। কয়েক বছর আগে নেপালে মূল মাওবাদী দল থেকে বেরিয়ে এসে নেত্র বিক্রম চাঁদের নেতৃত্বে সিপিএন-মাওবাদী গঠিত হয়।
বিশদ

তৃতীয়বারের জন্য ভোটাভুটির পথে
টেরিজা মে, ব্রেক্সিট পিছনোর শঙ্কা

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে চলেছেন।
বিশদ

মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি
ঘোষণায় ফের চীনা গেরোর ইঙ্গিত

ওয়াশিংটন ও বেজিং, ১৩ মার্চ (পিটিআই): ফের চীনা গেরো? মাসুদ আজহার নিয়ে নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে ইঙ্গিত অন্তত তেমনটাই। এমনিতে জয়েশ-ই-মহম্মদ প্রধানকে আন্তর্জাতিক জঙ্গির তালিকাভুক্ত করতে চীনের উপর প্রবল চাপ বাড়িয়েছে আমেরিকা। আজহারের নাম তালিকায় তুলতে এবার একযোগে প্রস্তাব এনেছে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স।
বিশদ

14th  March, 2019
 মঙ্গলের বুকে প্রথম পদার্পণ করবেন একজন মহিলাই: নাসা

 ওয়াশিংটন, ১৩ মার্চ (পিটিআই): একজন মহিলাই মঙ্গলের বুকে প্রথম মানুষ হিসেবে পদার্পণ করবেন। নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন সম্প্রতি এই সম্ভাবনার কথা জানিয়েছেন। যদিও ওই মহিলার পরিচয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি।
বিশদ

14th  March, 2019
 পাকিস্তানকে শিখ পুণ্যর্থীদের মধ্যে খালিস্তানি
মত প্রচার বন্ধ করতে বলবে ভারত

 নয়াদিল্লি, ১৩ মার্চ (পিটিআই): ইমরান খান ক্ষমতায় আসার পরে ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য পাকিস্তানের কর্তারপুর গুরুদুয়ার খুলে দিয়েছেন। কর্তারপুর করিডর দিয়ে সেখানে যাচ্ছেন হাজারো শিখ তীর্থযাত্রী। অভিযোগ উঠেছে সেখানে শিখদের মধ্যে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি মতাদর্শ প্রচার করা হচ্ছে।
বিশদ

14th  March, 2019
সন্ত্রাস রুখতে পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ১৩ মার্চ (পিটিআই): সীমান্তের ওপার থেকে লাগাতার সন্ত্রাসে মদত দিচ্ছে পাকিস্তান। সেদেশের মাটিতে ঘাঁটি গেঁড়ে থাকা জঙ্গি সংগঠনগুলিকে মদত দেওয়া নিয়ে বারংবার অভিযোগও উঠেছে তাদের বিরুদ্ধে।
বিশদ

14th  March, 2019
সন্ত্রাসবাদ ক্যান্সারের মতো, আক্রান্ত আফগান-ভারত
জঙ্গি মোকাবিলায় অনীহা পাকিস্তানের, আন্তর্জাতিক মঞ্চে নালিশ আফগানিস্তানের

 নিউ ইয়র্ক, ১২ মার্চ (পিটিআই): সন্ত্রাসবাদ মোকাবিলায় একেবারে সহযোগিতা করছে না পাকিস্তান। ফলে শুধুমাত্র খাতায়-কলমে থেকে গিয়েছে আফগানিস্তান-পাকিস্তান অ্যাকশন প্ল্যান ফর পিস (এপিএপিপিএস)। এবার রাখঢাক না করেই আন্তর্জাতিক মঞ্চে নালিশ করল পড়শি আফগানিস্তান।
বিশদ

13th  March, 2019
ভেনিজুয়েলার কাছ থেকে তেল না কেনার জন্য ভারতকে অনুরোধ জানালেন পম্পেও

ওয়াশিংটন, ১২ মার্চ (পিটিআই): ভেনিজুয়েলার স্বৈরাচারী প্রশাসক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ভূমিকা নিয়ে অসন্তুষ্ট মার্কিন যুক্তরাষ্ট্র। ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে দেশের পাশাপাশি আন্তর্জাতিকক্ষেত্রেও চাপের মুখে পড়েছে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
বিশদ

13th  March, 2019
জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আমেরিকাকে আশ্বাস দিয়েছে পাকিস্তান

 ওয়াশিংটন, ১২ মার্চ (পিটিআই): জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আমেরিকাকে আশ্বাস দিয়েছে পাকিস্তান। পাশাপাশি, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক উত্তেজনা প্রশমনেও উপযুক্ত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে পাক প্রশাসন।
বিশদ

13th  March, 2019
সন্তান ফেলে এসেছেন যাত্রী, ফিরল বিমান

 জেড্ডাহ (সৌদি আরব), ১২ মার্চ: টেক অফের কয়েক মিনিটের মধ্যেই বিমানবন্দরে জরুরি সংকেত পাঠান পাইলট। অবিলম্বে ফেরত আসা প্রয়োজন বলে জানান তিনি। পাইলটের জরুরি সংকেতে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। 
বিশদ

13th  March, 2019
ওআইসি কমিটির ডেপুটি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হল পাকিস্তান

 ইসলামাবাদ, ১২ মার্চ (পিটিআই): ৫৭টি দেশের পার্লামেন্টারি ইউনিয়ন অব অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ডেপুটি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হল পাকিস্তান।
বিশদ

13th  March, 2019
 তালিবান হামলায় হত ১৩ আফগান সেনা

 কাবুল, ১২ মার্চ (এপি): গত তিনদিনে তালিবান হামলায় মৃত্যু হয়েছে ১৩ জন আফগান সেনার। আফগানিস্তানের পশ্চিম বাদঘিস প্রদেশে তালিব জঙ্গিরা সেনার চেক পয়েন্টে হামলা করলে এঁদের মৃত্যু হয় বলে জানিয়েছেন প্রাদেশিক সরকারের মুখপাত্র জামশিদ শাহাবি।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM