Bartaman Patrika
বিদেশ
 

অস্ট্রেলিয়ার পুলিসের প্রাথমিক সন্দেহ,
প্রাক্তন প্রেমিকের হাতেই খুন হন প্রীতি

মেলবোর্ন, ৭ মার্চ (পিটিআই): অস্ট্রেলিয়ায় ভারতীয় বংশোদ্ভূত দন্ত চিকিৎসক খুনের ঘটনায় নতুন তথ্য হাতে এল পুলিসের। প্রীতি রেড্ডি নামে বছর বত্রিশের ওই মহিলাকে তাঁর প্রাক্তন প্রেমিক হর্ষ নার্দে খুন করেছে বলেই প্রাথমিকভাবে সন্দেহ করছেন তদন্তকারীরা। নতুন পাওয়া তথ্যে তাঁদের সেই সন্দেহ আরও পোক্ত হয়েছে। পুলিসের দাবি, প্রীতি সম্পর্কে ইতি টানলেও এই বিচ্ছেদ মেনে নিতে পারছিলেন না হর্ষ। তিনি নিজেও পেশায় দন্ত চিকিৎসক ছিলেন। শুধু প্রীতিকে একঝলক দেখবেন বলে ৪০০ কিলোমিটার পথ পেরিয়ে ট্যামওয়ার্থ থেকে সিডনি এসেছিলেন তিনি। প্রীতি হর্ষকে জানিয়েছিলেন, তিনি অন্য একটি পুরুষের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন এবং ওই সম্পর্কটিকে তিনি বেশ গুরুত্বই দিচ্ছেন। অস্ট্রেলীয় সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, প্রীতি জানিয়েছিলেন, তিনি যেমন সম্পর্ক থেকে বেরিয়ে এসেছেন, হর্ষেরও সেইভাবেই সম্পর্কটি ভুলে যাওয়া উচিত। নতুন পুরুষবন্ধুর সঙ্গে তিনি মেলবোর্নে চলে যাবেন বলেও হর্ষকে জানিয়েছিলেন প্রীতি। শনিবার রাতে শেষবার দু’জনে হাসিমুখে কথা বলতে দেখেছিলেন হর্ষ ও প্রীতির এক সহকর্মী। পুলিসের হাতে আসা একাধিক তথ্য-প্রমাণও হর্ষের দিকেই ইঙ্গিত করছে বলে জানা গিয়েছে।
গত রবিবার রাত থেকে নিখোঁজ হন প্রীতি। ওইদিন সকাল এগারোটায় শেষবার পরিবারের সঙ্গে কথা হয়েছিল তাঁর। কিন্তু, গভীর রাত পর্যন্তও প্রীতি বাড়ি না ফেরায় পরিজনরা নিখোঁজ ডায়েরি করেন। এদিকে, পরদিন অর্থাৎ সোমবার রাতে তাঁর প্রাক্তন প্রেমিক হর্ষের একটি গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়। নিউ সাউথ ওয়েল্স পুলিস জানিয়েছে, নিউ ইংল্যান্ড হাইওয়ের উপর একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় হর্ষের বিএমডবব্লিউ’র। ঘটনাস্থলেই ওই যুবকের মৃত্যু হয়। এরই ঠিক ২৪ ঘণ্টার মধ্যে মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ন’টা নাগাদ ইস্টার্ন সিডনি স্ট্রিটে পার্ক করা গাড়ির ভিতর থেকে স্যুটকেস -বন্দি অবস্থায় প্রীতির মৃতদেহ উদ্ধার হয়। মৃতদেহে ধারাল অস্ত্রের একাধিক আঘাতের চিহ্ন পেয়েছে পুলিস। কিন্তু, এই পরিস্থিতিতে মূল সন্দেহভাজনেরই দুর্ঘটনায় মৃত্যু হওয়ায় রহস্য ভেদ করতে গিয়ে অথৈ জলে পড়েছেন তদন্তকারীরা।

08th  March, 2019
পাকিস্তানকে জঙ্গিদমনে পদক্ষেপ
নিতে ফের চাপ বাড়াল আমেরিকা

 ওয়াশিংটন, ৮ মার্চ (পিটিআই): পাকিস্তানের উপর আরও একপ্রস্থ চাপ বাড়াল আমেরিকা। পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাস ছড়াতে থাকা জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ‘টেকসই এবং অপরিবর্তনীয়’ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আঞ্চলিক স্থিতাবস্থা বজায় রাখার জন্য ইসলামাবাদকে নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন।
বিশদ

09th  March, 2019
এই নিয়ে ন’দিনে তিনবার
বিদেশি সাংবাদিকদের বালাকোটে
যাওয়া ফের আটকে দিল পাকিস্তান

 জাবা (বালাকোট), ৮ মার্চ: বালাকোটে পাহাড়ের উপর জয়েশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বায়ুসেনার বোমাবর্ষণ নিয়ে চাপানউতোর চরমে। তারই মধ্যে বৃহস্পতিবার সংবাদ সংস্থা রয়টার্সের একটি দলকে ঘটনাস্থলে যাওয়ার অনুমতি দিল না পাকিস্তান।
বিশদ

09th  March, 2019
  ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন প্রচার প্রধানের ৪৭ মাসের কারাদণ্ড

 আলেক্সান্দ্রিয়া, ৮ মার্চ (এএফপি): কর ফাঁকি এবং ব্যাঙ্ক জালিয়াতিতে দোষী সাব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার দলের প্রাক্তন প্রধান পল ম্যানফোর্টকে ৪৭ মাসের কারাদণ্ড দিল আদালত। একইসঙ্গে বৃহস্পতিবার তাঁর ৫০ হাজার ডলার জরিমানা করা হয়েছে।
বিশদ

09th  March, 2019
গাছ ধ্বংস করার জন্য ভারতীয় বায়ুসেনার পাইলটদের বিরুদ্ধে এফআইআর পাকিস্তানের

 ইসলামাবাদ, ৮ মার্চ (পিটিআই): বালাকোটে বিমানহানায় ১৯টি গাছ ধ্বংস করা হয়েছে। এই অভিযোগ করে ভারতীয় বায়ুসেনার ‘অজ্ঞাতপরিচয় পাইলট’দের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পাকিস্তান। ‘দ্য এক্সপ্রেস নিউজ’ তার প্রতিবেদনে এমনই খবর প্রকাশ করেছে।
বিশদ

09th  March, 2019
মেক্সিকোয় দুর্ঘটনায় ২৫ শরণার্থীর মৃত্যু

 টুক্সটলা গুতিরেজ, ৮ মার্চ (এএফপি): মেক্সিকোয় পথ দুর্ঘটনায় মৃত্যু হল অন্ততপক্ষে ২৫ শরণার্থীর। বৃহস্পতিবার গভীর রাতের ওই দুর্ঘটনায় ২৯ জন জখমও হন। সরকারি সূত্রে জানা গিয়েছে, ঘটনার দিন শরণার্থী বোঝাই একটি ট্রাক অধিক যাত্রীদের নিয়ে মেক্সিকোর দক্ষিণ প্রান্ত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাচ্ছিল।
বিশদ

09th  March, 2019
লন্ডন ও ডার্বিতে আয়োজিত ইউকে স্কিলস
পলিসি সেমিনারে অংশগ্রহণ পশ্চিমবঙ্গের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ মার্চ: পেশাদারি দক্ষতা ক্ষেত্রের বিভিন্ন আঙ্গিক নিয়ে আলোচনার সুযোগ তৈরি করে দিতে সম্প্রতি একটি সেমিনার আয়োজিত হল ব্রিটেনে। সেখানে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গ সরকারের প্রযুক্তি শিক্ষা দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি রোশনি সেন এবং ব্রিটিশ কাউন্সিল ইন্ডিয়ার ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
‘আমার সময়ে আইএসআইয়ের নির্দেশেই
জয়েশ জঙ্গিরা ভারতে হামলা চালিয়েছিল’

বিস্ফোরক স্বীকারোক্তি মোশারফের

ইসলামাবাদ, ৭ মার্চ (পিটিআই): রীতিমতো হাটে হাঁড়ি ভেঙে দিলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। একদিকে, যখন পাক সেনা লাগাতার দাবি করে আসছে, পাকিস্তানে জয়েশের অস্তিত্ব নেই। অন্যদিকে, তখন তাদেরই প্রাক্তন সেনাপ্রধান মোশারফ সাফ জানালেন, তাঁর সময়কালে পাক সেনা ও গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নির্দেশে ভারতে একাধিকবার নাশকতা চালিয়েছিল জয়েশ জঙ্গিরা।
বিশদ

08th  March, 2019
নিষিদ্ধ তালিকা থেকে নাম বাদ দিতে
হাফিজের আবেদন খারিজ রাষ্ট্রসঙ্ঘে

রাষ্ট্রসঙ্ঘের প্রতিনিধিদের ভিসাই দিল না পাকিস্তান

 নিউ ইয়র্ক ও নয়াদিল্লি, ৭ মার্চ: রাষ্ট্রসঙ্ঘের নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় নাম রয়েছে জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের। নিজের নাম সেই তালিকা থেকে বাদ দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল এই জঙ্গিনেতা। সূত্রের খবর, বৃহস্পতিবার হাফিজের সেই আবেদন খারিজ করে দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ।
বিশদ

08th  March, 2019
পাকিস্তানের শাসকদলে
যোগ দিলেন জঙ্গি নেতা

 ইসলামাবাদ, ৭ মার্চ: পাকিস্তানের শাসকদল তেহরিক-ই-ইনসাফে যোগ দিলেন নিষিদ্ধ জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা নেতা। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দলে নাম লিখিয়েছেন নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী আনসার-উল-উম্মার প্রধান মৌলানা ফজলুর রহমান খলিল।
বিশদ

08th  March, 2019
আকাশ-যুদ্ধের পরে ভারতীয় কূটনীতিকদের হয়রানি করে পাকিস্তান

 নয়াদিল্লি, ৭ মার্চ: ২৭ ফেব্রুয়ারির বিমান হানার পর পাকিস্তানে হয়রানির শিকার হয়েছিলেন ভারতীয় কূটনীতিকরা ও তাঁদের পরিবার। এই ঘটনা ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশেনের পরিপন্থী। তিনটি পৃথক ঘটনার উল্লেখ করে এই মর্মে ইতিমধ্যেই পাক বিদেশ মন্ত্রকের কাছে অভিযোগ দায়ের করেছে ভারত।
বিশদ

08th  March, 2019
মেয়ের নাগরিকত্ব কাড়বেন না, আর্জি শামিমার বাবার

সুনামগঞ্জ, ৬ মার্চ (এপি): দোষ করে থাকলে মেয়েকে শাস্তি দিন। কিন্তু তাঁর নাগরিকত্ব কাড়বেন না। ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে কাতর আর্জি শামিমা বেগমের বাবার। ২০১৫ সালে সিরিয়ায় আইএস জঙ্গিকে বিয়ে করবেন বলে দুই বন্ধুকে সঙ্গে নিয়ে পূর্ব লন্ডনে পালিয়েছিলেন শামিমা। সিরিয়ায় গিয়ে তিনি বিয়েও করেন। তাঁর একটি সন্তানও আছে।
বিশদ

07th  March, 2019
 আফগানিস্তানে জঙ্গি হামলায় মৃত ১৬

কাবুল, ৬ মার্চ (পিটিআই): জালালাবাদ বিমানবন্দরের কাছে একটি নির্মাণ সংস্থার দপ্তরে বুধবার জঙ্গি হামলায় ১৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ন’জন। এঁদের অনেকের অবস্থা গুরুতর। 
বিশদ

07th  March, 2019
ভারতে বিভাজনের রাজনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার প্রধানের

জেনিভা, ৬ মার্চ: বিভাজনের রাজনীতির খেসারত দিতে হতে পারে ভারতকে। এর জেরে ভারতের অর্থনৈতিক অগ্রগতি থমকে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার শাখার প্রধান মিখাইল ব্যাকলেট।
বিশদ

07th  March, 2019
পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান অপব্যবহার সংক্রান্ত রিপোর্ট খতিয়ে দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন ও নয়াদিল্লি, ৬ মার্চ (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়াই পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে দাবি তুলেছে ভারত। দাবির সপক্ষে একাধিক প্রমাণ দিয়ে বিষয়টি নিয়ে ওয়াশিংটনের হস্তক্ষেপও চেয়েছে নয়াদিল্লি।
বিশদ

07th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM