Bartaman Patrika
বিদেশ
 

 দুর্ঘটনার পর ড্রাইভিং লাইসেন্স ছাড়লেন রানি এলিজাবেথের স্বামী

 লন্ডন, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): গাড়ি দুর্ঘটনার পর অবশেষে স্বেচ্ছায় ড্রাইভিং লাইসেন্স ছেড়ে দিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। কয়েক সপ্তাহ আগে একটি গাড়িকে ধাক্কা মেরেছিল ৯৭ বছরের ফিলিপের গাড়ি। দুর্ঘটনায় তিনি অক্ষত থাকলেও অন্য গাড়িটির দুই মহিলা যাত্রী আহত হয়েছিলেন। দুর্ঘটনার পর ক্ষমা চেয়ে আহত মহিলাকে চিঠিও লিখেছিলেন ডিউক অভ এডিনবরা। এর পর শনিবার প্রিন্স ফিলিপ তাঁর লাইসেন্সটি জমা দিয়েছেন বলে বাকিংহাম প্যালেস সূত্রে খবর। দুর্ঘটনার পরেও সিটবেল্ট না পরে গাড়ি চালানোয় পুলিস সতর্ক করেছিল তাঁকে।

 আইএসের শেষ ঘাঁটিতে প্রবল হামলা মার্কিন সমর্থিত সিরিয়ান বাহিনীর

বেইরুট, ১০ ফেব্রুয়ারি (এএফপি): গত বুধবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগাম ঘোষণা করে দিয়েছিলেন। আগামী এক সপ্তাহের মধ্যেই সিরিয়া থেকে নির্মূল হয়ে যাবে ইসলামিক স্টেট বা আইএস গোষ্ঠী। 
বিশদ

ব্রিটেনের স্বাস্থ্যশুল্ক ‘অনৈতিক’, প্রতিবাদ ভারতীয় চিকিত্সকদের

 লন্ডন, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে আসা চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের উপর স্বাস্থ্যশুল্ক দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। বিষয়টিকে ‘অনৈতিক’ বলে দাবি করে এর প্রতিবাদে সরব হয়েছেন ব্রিটেনে কর্মরত ভারতীয় চিকিত্সকরা। ২০১৫ সালে ‘ইমিগ্রেশন হেল্থ সারচার্জ’ প্রথম চালু করা হয়। 
বিশদ

 এবার অর্থপাচারের কালো তালিকায় সৌদি আরব

  রিয়াধ, ১০ ফেব্রুয়ারি: অর্থপাচার রোধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করতে চায় ইউরোপীয় কমিশন। এই তালিকা আগামী সপ্তাহে প্রকাশের কথা থাকলেও ইতিমধ্যেই এ নিয়ে মতবিরোধ দেখা গিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে।
বিশদ

 শরিফ, তাঁর মেয়ে-জামাইয়ের দেশছাড়ার আর্জি খারিজ করল পাক সরকার

  ইসলামাবাদ, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): দেশত্যাগ নিয়ন্ত্রণ তালিকা থেকে তাঁদের নাম প্রত্যাহার করার আর্জি জানিয়েছিলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে-জামাই। শনিবার সেই আর্জি খারিজ করে দিল পাকিস্তান সরকার। এই তালিকায় নাম থাকার কারণেই বিদেশে যেতে পারছেন না শরিফ ও তাঁর পরিবার।
বিশদ

 রাশিয়ায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তর ভেনেজুয়েলার

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে।
বিশদ

পাক জঙ্গি সংগঠন লস্করে যোগ দিতে যাওয়ার সময়
বিমানবন্দরে গ্রেপ্তার মার্কিন তরুণ, শুরু তদন্ত

 ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি: পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা (এলইটি)-য় যোগ দিতে যাওয়ার সময় পুলিসের হাতে গ্রেপ্তার হল নিউ ইয়র্কের এক তরুণ। তার নাম জেসাস উইলফ্রিডো এনকার্নাসিয়ন (২৯)। আর এই ঘটনায় আরও একবার প্রমাণ হয়ে গেল মার্কিন তরুণ প্রজন্মের উপর লস্কর ও মৌলবাদীদের প্রভাবের তত্ত্ব।
বিশদ

10th  February, 2019
ট্রাম্প ‘খুব ভালো স্বাস্থ্যে’র অধিকারী, দাবি
করলেন হোয়াইট হাউসের চিকিৎসক

 ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘স্বাস্থ্য খুব ভালো’ জায়গায় রয়েছে। শনিবার হোয়াইট হাউসের চিকিৎসক স্যঁ পি কনলে এমনটাই জানিয়েছেন। প্রসঙ্গত, শুক্রবারই ৭২ বছরের ট্রাম্পের বার্ষিক স্বাস্থ্যপরীক্ষা হয়।
বিশদ

10th  February, 2019
প্রধানমন্ত্রীর অরুণাচল সফরের কঠোর
বিরোধিতা চীনের, পাল্টা দিল ভারতও

 বেজিং ও ইটানগর, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অরুণাচল সফরের কড়া বিরোধিতায় সরব হল চীন। চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বলেন, ‘ভারতের কাছে আমাদের আর্জি, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সামগ্রিক ছবিটা বিচার করে তারা যেন চীনের উদ্বেগ এবং স্বার্থকে সম্মান জানায়।
বিশদ

10th  February, 2019
নওয়াজ শরিফদের আবেদন খারিজ করল পাক সরকার

 ইসলামাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মারিয়ম এবং তাঁর জামাই মহম্মদ সফদরের নাম এক্সিট কণ্ট্রোল তালিকা (ইসিএল) থেকে বাদ দেওয়ার জন্য আবেদন শনিবার বাতিল করে দিল পাক সরকার।
বিশদ

10th  February, 2019
ভারতে আসছেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা রাজাপাকসে

কলম্বো, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত সফরে আসছেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা মাহিন্দা রাজাপাকসে। গত মাসেই এই পদে মনোনীত হয়েছেন তিনি। সেদিক থেকে বিরোধী দলনেতা হিসেবে এটি তাঁর প্রথম বিদেশ সফর।
বিশদ

09th  February, 2019
কলকাতায় এসে বললেন ঢাকার মেয়র
মমতা প্রধানমন্ত্রী হলে খুশি
হবেন বাংলাদেশের মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায় দেশের প্রধানমন্ত্রী হলে বাংলাদেশের মানুষ খুশি হবেন। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও নিবিড় হবে। শুক্রবার কলকাতা পুরসভায় এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়ে গেলেন বাংলাদেশের ঢাকা দক্ষিণ সিটির মেয়র মহম্মদ সঈদ খোকন।
বিশদ

09th  February, 2019
  অস্ত্র দিয়ে আফগানিস্তান দখলের পরিকল্পনা নেই, দাবি তালিবান নেতার

 কাবুল, ৮ ফেব্রুয়ারি: অস্ত্রের শক্তি দিয়ে জোর করে আফগানিস্তানের একচেটিয়া ক্ষমতা করায়ত্ব করার কোনও পরিকল্পনা তালিবানের নেই। কারণ, এতে আফগানিস্তানে শান্তি আসবে না। মস্কোয় বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালিবান নেতা শের মহম্মদ আব্বাস স্টানিকজাই একথা বলছেন।
বিশদ

09th  February, 2019
চিকিৎসকের পরমর্শমতো খেতে নারাজ ট্রাম্প, ব্যয়ামকে ‘শক্তির অপচয়’ বললেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ৮ ফেব্রুয়ারি: ব্যায়াম করা নাকি ‘শক্তির অপচয়।’ এমনটাই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তিনি ফাস্টফুড খেতেও খুব ভালোবাসেন। কাজেই একদিকে ফাস্টফুড খাওয়া আর অন্যদিকে ব্যায়াম না করা যে তাঁর স্বাস্থ্যের উপর ভালোমতোই প্রভাব ফেলেছে সেটাই এখন তাঁর চিকিৎসকরা মনে করছেন।
বিশদ

09th  February, 2019
দেশপ্রতি গ্রিন কার্ডের সর্বোচ্চ সীমা
তুলে দিতে বিল পেশ মার্কিন সেনেটে

ওয়াশিংটন, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): বর্তমান আইন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র যত সংখ্যক গ্রিন কার্ড ইস্যু করে, তার সাত শতাংশের বেশি কোনও দেশ পাবে না। দেশপ্রতি গ্রিন কার্ডের এই সর্বোচ্চ সীমা তুলে দেওয়ার জন্য দু’টি বিল পেশ হল মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস এবং সেনেটে।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM