Bartaman Patrika
বিদেশ
 

প্রধানমন্ত্রীর অরুণাচল সফরের কঠোর
বিরোধিতা চীনের, পাল্টা দিল ভারতও

বেজিং ও ইটানগর, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অরুণাচল সফরের কড়া বিরোধিতায় সরব হল চীন। চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বলেন, ‘ভারতের কাছে আমাদের আর্জি, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সামগ্রিক ছবিটা বিচার করে তারা যেন চীনের উদ্বেগ এবং স্বার্থকে সম্মান জানায়। ভারত যেন দু’দেশের সম্পর্কের উন্নতির দিকে নজর দেয় এবং তারা যেন এমন সমস্ত বিষয় থেকে দূরে থাকে যাতে সীমান্ত বিবাদ আরও জটিল হতে পারে।’
এদিকে, চীনের বক্তব্যের পরই কড়া প্রতিক্রিয়া দিয়েছে ভারতও। অরুণাচল প্রদেশকে ‘ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ’ হিসেবে উল্লেখ করে বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘যেমন দেশের অন্যান্য প্রান্তে যান, তেমনই বিভিন্ন সময়ে অরুণাচল প্রদেশেও ভারতীয় নেতারা যাতায়াত করেন। ভারতের এই অবস্থান একাধিক ক্ষেত্রে চীনা নেতৃত্বের কাছে স্পষ্ট করে দেওয়া হয়েছে।’ উল্লেখ্য, উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যকে বরাবরই দক্ষিণ তিব্বতের অংশ হিসেবে দাবি করে এসেছে প্রতিবেশী রাষ্ট্র চীন। এখনও পর্যন্ত ২১ দফায় আলোচনায় বসেও দু’পক্ষ এই সীমান্ত বিবাদের মীমাংসায় পৌঁছতে পারেনি। এই পরিস্থিতিতে যখনই ভারতীয় কোনও নেতা অরুণাচলে সফর করেছেন, নিয়মিত তার বিরোধিতা করে এসেছে চীন।
অন্যদিকে, শনিবার নাম না করে চীনকে তোপ দেগেছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তাঁর কথায়, ‘অরুণাচল প্রদেশে শিল্পের প্রচুর সম্ভাবনা রয়েছে। কিন্তু, প্রতিবেশী রাষ্ট্রের বিরোধিতায় রাজ্যে বিদেশি বিনিয়োগ আসছে না।’ সরাসরি নাম না নিলেও খাণ্ডুর নিশানা যে চীনের দিকেই ছিল, তা সহজেই অনুমেয়। পাশাপাশি, ঠিক কোন কোন বিদেশি বিনিয়োগ আটকে গিয়েছে, সে প্রসঙ্গেও নির্দিষ্ট করে কিছু বলেননি মুখ্যমন্ত্রী। তবে ওয়াকবিহাল মহল মনে করছে, চীনের আপত্তিতে ২০০৯ সালের জুনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের অর্থানুকুল্যে একটি সেচ প্রকল্প শেষ মুহূর্তে বাতিল হয়ে যাওয়ার ঘটনাটির ইঙ্গিতই দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন ইটানগরের ইন্দিরা গান্ধী পার্কে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানকার মঞ্চ থেকেই প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আশা করছি আপনার (মোদি) হস্তক্ষেপে এই সমস্যা শীঘ্রই মিটে যাবে। যাতে আমরা শিল্পের এই সম্ভাবনাকে মূলধনে রূপান্তরিত করতে পারি।’

10th  February, 2019
বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ফের মার্কিন
যুদ্ধজাহাজ, কড়া প্রতিক্রিয়া বেজিংয়ের

 ওয়াশিংটন ও বেজিং, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): দক্ষিণ চীন সাগরে বিতর্কিত ভূখণ্ডের কাছে সোমবার নোঙর ফেলল দু’টি মার্কিন যুদ্ধজাহাজ। ফলে চীন ও আমেরিকার সম্পর্ক আরও খারাপ হওয়ার সম্ভাবনা দেখা দিল। প্রাথমিক প্রতিক্রিয়ায় চীন জানিয়েছে, নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে এবং এলাকার শান্তি বিঘ্নিত করতেই আমেরিকা এই কাজ করেছে।
বিশদ

আইএমএফের সতর্কতার পরে চীনের সঙ্গে
বাণিজ্য শর্ত নিয়ে আলোচনা শুরু আমেরিকার

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা।
বিশদ

  ‘তুমি আমার হৃদয় ভেঙেছ’ প্রকাশ্যে বাবাকে লেখা মেগানের বিস্ফোরক চিঠি

 লন্ডন, ১১ ফেব্রুয়ারি: বাবা-মেয়ের সম্পর্কে নয়া মোড়। প্রকাশ্যে এল টমাস মার্কেলকে লেখা মেগানের বিস্ফোরক চিঠি। যেখানে মেয়ে লিখেছেন, প্রিন্স হ্যারির সঙ্গে তাঁর বিয়ের সমালোচনা করে হৃদয় টুকরো টুকরো করে দিয়েছেন বাবা। বিশদ

গ্রামি: পুরস্কারের তালিকায় নারীশক্তির জয়গান

 লস এঞ্জেলস, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৯ সালের গ্রামি পুরস্কারের মঞ্চে নারী শক্তির জয়গান। অনুষ্ঠানের সঞ্চালনা থেকে পুরস্কারজয়ীদের তালিকা। সর্বত্র নারীদের দাপট ছিল চোখে পড়ার মতো। প্রধানত পুরুষ প্রভাবিত গ্রামির বিভিন্ন বিভাগের পুরস্কার ছিনিয়ে নিলেন মহিলারা।
বিশদ

 আইএসের শেষ ঘাঁটিতে প্রবল হামলা মার্কিন সমর্থিত সিরিয়ান বাহিনীর

বেইরুট, ১০ ফেব্রুয়ারি (এএফপি): গত বুধবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগাম ঘোষণা করে দিয়েছিলেন। আগামী এক সপ্তাহের মধ্যেই সিরিয়া থেকে নির্মূল হয়ে যাবে ইসলামিক স্টেট বা আইএস গোষ্ঠী। 
বিশদ

11th  February, 2019
ব্রিটেনের স্বাস্থ্যশুল্ক ‘অনৈতিক’, প্রতিবাদ ভারতীয় চিকিত্সকদের

 লন্ডন, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে আসা চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের উপর স্বাস্থ্যশুল্ক দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। বিষয়টিকে ‘অনৈতিক’ বলে দাবি করে এর প্রতিবাদে সরব হয়েছেন ব্রিটেনে কর্মরত ভারতীয় চিকিত্সকরা। ২০১৫ সালে ‘ইমিগ্রেশন হেল্থ সারচার্জ’ প্রথম চালু করা হয়। 
বিশদ

11th  February, 2019
 এবার অর্থপাচারের কালো তালিকায় সৌদি আরব

  রিয়াধ, ১০ ফেব্রুয়ারি: অর্থপাচার রোধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করতে চায় ইউরোপীয় কমিশন। এই তালিকা আগামী সপ্তাহে প্রকাশের কথা থাকলেও ইতিমধ্যেই এ নিয়ে মতবিরোধ দেখা গিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে।
বিশদ

11th  February, 2019
 শরিফ, তাঁর মেয়ে-জামাইয়ের দেশছাড়ার আর্জি খারিজ করল পাক সরকার

  ইসলামাবাদ, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): দেশত্যাগ নিয়ন্ত্রণ তালিকা থেকে তাঁদের নাম প্রত্যাহার করার আর্জি জানিয়েছিলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে-জামাই। শনিবার সেই আর্জি খারিজ করে দিল পাকিস্তান সরকার। এই তালিকায় নাম থাকার কারণেই বিদেশে যেতে পারছেন না শরিফ ও তাঁর পরিবার।
বিশদ

11th  February, 2019
 রাশিয়ায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তর ভেনেজুয়েলার

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে।
বিশদ

11th  February, 2019
 দুর্ঘটনার পর ড্রাইভিং লাইসেন্স ছাড়লেন রানি এলিজাবেথের স্বামী

 লন্ডন, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): গাড়ি দুর্ঘটনার পর অবশেষে স্বেচ্ছায় ড্রাইভিং লাইসেন্স ছেড়ে দিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। কয়েক সপ্তাহ আগে একটি গাড়িকে ধাক্কা মেরেছিল ৯৭ বছরের ফিলিপের গাড়ি। দুর্ঘটনায় তিনি অক্ষত থাকলেও অন্য গাড়িটির দুই মহিলা যাত্রী আহত হয়েছিলেন। 
বিশদ

11th  February, 2019
পাক জঙ্গি সংগঠন লস্করে যোগ দিতে যাওয়ার সময়
বিমানবন্দরে গ্রেপ্তার মার্কিন তরুণ, শুরু তদন্ত

 ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি: পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা (এলইটি)-য় যোগ দিতে যাওয়ার সময় পুলিসের হাতে গ্রেপ্তার হল নিউ ইয়র্কের এক তরুণ। তার নাম জেসাস উইলফ্রিডো এনকার্নাসিয়ন (২৯)। আর এই ঘটনায় আরও একবার প্রমাণ হয়ে গেল মার্কিন তরুণ প্রজন্মের উপর লস্কর ও মৌলবাদীদের প্রভাবের তত্ত্ব।
বিশদ

10th  February, 2019
ট্রাম্প ‘খুব ভালো স্বাস্থ্যে’র অধিকারী, দাবি
করলেন হোয়াইট হাউসের চিকিৎসক

 ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘স্বাস্থ্য খুব ভালো’ জায়গায় রয়েছে। শনিবার হোয়াইট হাউসের চিকিৎসক স্যঁ পি কনলে এমনটাই জানিয়েছেন। প্রসঙ্গত, শুক্রবারই ৭২ বছরের ট্রাম্পের বার্ষিক স্বাস্থ্যপরীক্ষা হয়।
বিশদ

10th  February, 2019
নওয়াজ শরিফদের আবেদন খারিজ করল পাক সরকার

 ইসলামাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মারিয়ম এবং তাঁর জামাই মহম্মদ সফদরের নাম এক্সিট কণ্ট্রোল তালিকা (ইসিএল) থেকে বাদ দেওয়ার জন্য আবেদন শনিবার বাতিল করে দিল পাক সরকার।
বিশদ

10th  February, 2019
ভারতে আসছেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা রাজাপাকসে

কলম্বো, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত সফরে আসছেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা মাহিন্দা রাজাপাকসে। গত মাসেই এই পদে মনোনীত হয়েছেন তিনি। সেদিক থেকে বিরোধী দলনেতা হিসেবে এটি তাঁর প্রথম বিদেশ সফর।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM