Bartaman Patrika
বিদেশ
 

লোকসভা ভোটের আগে ভারতের সঙ্গে শান্তি আলোচনা নয়: পাক মন্ত্রী

দুবাই, ২৮ জানুয়ারি (পিটিআই): এখন ভারতের সঙ্গে শান্তি আলোচনায় বসে কোনও লাভ নেই। লোকসভা নির্বাচনের পরেই নতুন করে আলোচনার রাস্তা খোলার চেষ্টা করবে পাকিস্তান। সোমবার এক সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তাঁর মতে, বর্তমান সরকার এই বিষয়ে কোনও বড় সিদ্ধান্ত নিতে পারবে না। তাই আলোচনার জন্য এটি কোনওমতেই সঠিক সময় নয়। সার্জিক্যাল স্ট্রাইকের পর বা ২০১৭ সালের পর থেকে পাকিস্তানের সঙ্গে কোনও রকম দ্বিপাক্ষিক আলোচনায় বসেনি নরেন্দ্র মোদি সরকার। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ সাফ জানিয়ে দিয়েছেন যে সন্ত্রাস এবং শান্তি আলোচনা একসঙ্গে চলতে পারে না। পাকিস্তানে ইমরান খান সরকার ক্ষমতায় আসার পরও ভারত সেই অবস্থান বদল করেনি।
ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, ‘স্থায়ী সরকার না আসা পর্যন্ত ভারতের সঙ্গে কোনওরকম আলোচনা ফলপ্রসূ হবে না। নির্বাচনের পর নতুন সরকার ক্ষমতায় এলেই আমরা নতুন করে বৈঠকে বসার চেষ্টা করব। ভারতের বর্তমান মন্ত্রিসভা এখনই কোনও বড় সিদ্ধান্ত নিতে পারবে না বলেই আমাদের ধারণা।’ আলোচনায় বসার ব্যাপারে তাই এখন ধীরে চলো নীতি নিয়েই চলতে চায় পাকিস্তান। নরেন্দ্র মোদি না রাহুল গান্ধী? আলোচনায় বসার ব্যাপারে পাকিস্তানের কাছে কে বেশি গ্রহণযোগ্য? এই প্রশ্নও করা হয়েছিল পাক মন্ত্রীকে। উত্তরে ফাওয়াদ জানান, ‘পাকিস্তান বিষয়টি একবোরেই ভাবিত নয়। ভারতে যিনিই ক্ষমতায় আসবেন, তাঁর সঙ্গেই আলোচনায় বসার চেষ্টা করবেন তাঁরা।’
ইমরান খান সরকার পাকিস্তানে ক্ষমতায় আসার পরও সীমান্তে সন্ত্রাস বন্ধ হয়নি। যদিও, গত বছর নভেম্বর মাসে ভারত ও পাকিস্তানের মধ্যে কর্তারপুর করিডর খোলার পর দুই প্রতিবেশী দেশের কূটনৈতিক সম্পর্কের কিছুটা উন্নতি হয়েছে। এরপর থেকেই নতুন করে শান্তি আলোচনায় বসার চেষ্টা শুরু করেছে পাকিস্তান। তবে তার মধ্যেই ভারতে লোকসভা নির্বাচনের দামামা বেজে যাওয়ায় অবস্থান বদল করেছে তারা। পাকিস্তানে বিদেশনীতি নিয়ে সরকার ও সেনার সংঘাতের কথা সর্বজনবিদিত। সরকার ও পাক সেনার বিবাদের জেরেই এর আগে কোনও শান্তি আলোচনাই ফলপ্রসূ হয়নি। এদিন সেকথা স্বীকার করেছেন পাক তথ্যমন্ত্রী। তবে, ইমরান খান সরকারের আমলে সেই পরিস্থিতি নেই বলেই দাবি তাঁর।

29th  January, 2019
এইচ-১বি ভিসা: নতুন নিয়মে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি থেকে উচ্চশিক্ষার ডিগ্রিকে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): এপ্রিল মাস থেকে কার্যকর হতে চলা এইচ-১বি ভিসা ফাইলিংয়ের নয়া নিয়ম ঘোষণা করল আমেরিকা। এই নয়া নিয়মে অগ্রাধিকার পেতে চলেছেন সেই সব বিদেশি কর্মী, যাঁরা উচ্চশিক্ষার ডিগ্রি পেয়েছেন আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলি থেকে।
বিশদ

01st  February, 2019
ব্রেক্সিট পিছতে পারে: ব্রিটিশ বিদেশ সচিব

 আগামী ২৯ মার্চ পাকাপাকিভাবে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেরিয়ে যাওয়ার কথা ছিল ব্রিটেনের। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তা হওয়া সম্ভব নয়। বৃহস্পতিবার বিবিসিকে এমনই ইঙ্গিত দিয়েছেন ব্রিটেনের বিদেশ সচিব জেরেমি হান্ট। তিনি জানিয়েছেন, খসড়া ব্রেক্সিট চুক্তি নিয়ে আরও আলোচনা হবে কি না, তা এখনই জানা সম্ভব নয়।
বিশদ

01st  February, 2019
কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতার সঙ্গে ফোনালাপ পাক বিদেশমন্ত্রীর
পাক হাই কমিশনারকে ডেকে পাঠাল ভারত, পাল্টা দিতে একই পথে হাঁটল ইসলামাবাদও

ইসলামাবাদ, ৩১ জানুয়ারি (পিটিআই): কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা মিরওয়াইজ উমরের সঙ্গে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির ফোনালাপ নতুন কোনও ঘটনা নয়। পাকিস্তান এবং কাশ্মীরি নেতৃত্ব বরাবর নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলেন। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে পাক বিদেশমন্ত্রীর দপ্তর।
বিশদ

01st  February, 2019
আমেরিকায় হিন্দু মন্দিরে তাণ্ডব চালাল দুষ্কৃতীরা

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): আমেরিকায় হিন্দু-বিদ্বেষী তাণ্ডবের সাক্ষী থাকল কেন্টাকি। জানা গিয়েছে, কেন্টাকির লুইসভিল সিটির স্বামীনারায়ণ মন্দিরের বিগ্রহতে দুষ্কৃতীরা কালি মাখিয়ে দেয়। এমনকী মন্দিরের প্রধান হলঘরের চেয়ারে ছুরি দিয়েও কোপানো হয়। বিশদ

01st  February, 2019
আমেরিকায় ভিসা জালিয়াতিতে গ্রেপ্তার ভারতীয় ও বংশোদ্ভূত ৮

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে ভিসা জালিয়াতি চক্র। আর সেই ‘পে টু স্টে’ ভিসা র্যা কেটের আট জনকে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল গভীর রাতে ও এদিন ভোর রাতে হানা দেয় মার্কিন অভিবাসন ও কাস্টমস আধিকারিকরা।
বিশদ

01st  February, 2019
নো ডিল ব্রেক্সিট প্রস্তাব নাকচ ব্রিটিশ সংসদে

লন্ডন, ৩০ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট নিয়ে টেরিজা মে’র হাত শক্ত করল ব্রিটিশ সংসদ। বুধবার হাউস অব কমন্সে ভোটাভুটিতে পরাজিত হয়েছে ‘নো ডিল’ ব্রেক্সিট প্রস্তাব। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৩১৮। বিপক্ষে ৩১০। এবার ব্রেক্সিটের শর্ত নিয়ে নতুন করে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে পারবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।
বিশদ

31st  January, 2019
খালি হাতে ম্যানিলার উচ্চতম বহুতলে চড়ে গ্রেপ্তার ‘ফরাসি সুপারম্যান’

ম্যানিলা, ২৯ জানুয়ারি (পিটিআই): খালি হাতে বিশ্বের বিভিন্ন বহুতল বেয়ে ওঠাই নেশা অ্যালেইন রবার্টের। আইফেল টাওয়ার, সিডনি অপেরা হাউস, কুয়ালা লামপুরে পেট্রোনাস টুইন টাওয়ার্স, দুবাইয়ের বুর্জ খালিফা- কোনও দড়ি ছাড়া চড়েছেন তিনি। নাম তুলেছেন গিনেস বুকেও।
বিশদ

30th  January, 2019
 পাকিস্তানের প্রথম হিন্দু মহিলা বিচারক হলেন সুমন কুমারী

ইসলামাবাদ, ২৯ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের প্রথম হিন্দু মহিলা বিচারক হলেন সুমন কুমারী। তিনি ফৌজদারি মামলার বিচার করবেন। ‘ডন’ জানিয়েছে, সিন্ধ প্রদেশের কোয়ামবার-শাহদাদকোটের বাসিন্দা বিচারক সুমন কুমারী হায়দরাবাদ থেকে এলএলবি পাশ করার পর স্নাতকোত্তর ডিগ্রি পান করাচির জাবিস্ট বিশ্ববিদ্যালয় থেকে।
বিশদ

30th  January, 2019
খরার দাপট চলছেই, ফের মাছের মড়ক অস্ট্রেলিয়ার ডার্লিং নদীতে

সিডনি, ২৯ জানুয়ারি (এএফপি): খরার কবলে পড়ে মাছের মড়ক চলছেই অস্ট্রেলিয়ায়। সপ্তাহ পার হতে না হতেই আবারও প্রচুর মাছ মারা পড়ল ডার্লিং নদীতে। জলস্তর কমে গিয়ে অক্সিজেনের ঘাটতি হওয়াই মাছের মড়কের অন্যতম কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এখনই অস্ট্রেলিয়ায় খরা পরিস্থিতির পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই।
বিশদ

30th  January, 2019
টেক্সাসে শ্যুটআউট, হত ২ দুষ্কৃতী, গুলিবিদ্ধ ৫ পুলিসকর্তা

হিউস্টন, ২৯ জানুয়ারি (পিটিআই): টেক্সাসে শ্যুটআউটের ঘটনায় গুরুতর জখম হলেন পাঁচ পুলিস কর্তা। পুলিসের পাল্টা গুলিতে মারা পড়েছে দুই দুষ্কতীও। মঙ্গলবার এ খবর জানিয়েছেন হিউস্টন পুলিসের শীর্ষ আধিকারিক আর্ট এসভেডো।
বিশদ

30th  January, 2019
ট্রাম্পের সঙ্গে টক্করে ‘ফিমেল ওবামা’ কমলা

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি (পিটিআই): ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পার্টির মনোনয়ন পাওয়ার দৌড়ে নামলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। রবিবার নিজের শহর ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডে এক জনসভায় একথা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাট সেনেটর। তাঁর এই ঘোষণায় খুশি আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতরা।
বিশদ

29th  January, 2019
সাধারণতন্ত্র দিবসে ভারতের পতাকা পোড়ানো নিয়ে দুঃখপ্রকাশ ব্রিটেনের

লন্ডন, ২৮ জানুয়ারি (পিটিআই): ভারতের পতাকা পোড়ানো কাণ্ডে সোমবার দুঃখপ্রকাশ করল ব্রিটেন। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে লন্ডনে ভারতীয় হাই কমিশনের বাইরে বিক্ষোভরত বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী সংগঠন পতাকা পোড়ায় বলে খবর প্রকাশিত হয়।
বিশদ

29th  January, 2019
দুর্ঘটনার ঠিক আগের মুহূর্তে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বিমানের পাইলট: রিপোর্ট
নেপালে বাংলাদেশি বিমানে দুর্ঘটনা

কাঠমাণ্ডু, ২৮ জানুয়ারি: ভেঙে পড়ার আগের মুহূর্তে বিমানের ক্যাপ্টেনের মানসিক অবস্থা ভালো ছিল না। তিনি অবসাদগ্রস্ত ছিলেন এবং ঘটনার ঠিক আগে তাঁর পারিপার্শ্বিক জ্ঞান লোপ পেয়েছিল। গত বছর নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে বাংলাদেশি বিমানের দুর্ঘটনায় এমনই রিপোর্ট দিলেন নেপালের তদন্তকারীরা।
বিশদ

29th  January, 2019
নতুন ‘অস্ত্র’ প্রতিযোগিতায় চীনকে হারাতে তৎপর আমেরিকা, দাবি মার্কিন সংবাদপত্রের

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি: দুনিয়ার ইন্টারনেট ব্যবস্থা কে নিয়ন্ত্রণ করবে তা যেন হয়ে উঠেছে অস্ত্র প্রতিযোগিতার মতোই। যে কারণে, ‘ইন্টারনেট’ বিশ্বের ‘নতুন অস্ত্র প্রতিযোগিতার’ বিষয় হয়ে উঠেছে। আর প্রতিযোগিতায় চীনকে হারাতে মরিয়া আমেরিকা তার মিত্র দেশগুলোর উপর চাপ বাড়াচ্ছে।
বিশদ

29th  January, 2019

Pages: 12345

একনজরে
 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM