Bartaman Patrika
বিদেশ
 

বিলে সই ট্রাম্পের, তিন সপ্তাহের জন্য শাটডাউন উঠল আমেরিকায়

ওয়াশিংটন, ২৭ জানুয়ারি: ৩৫তম দিনে পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার তিন সপ্তাহের জন্য সরকার খোলার বিলে সই করেছেন তিনি। সোমবার থেকেই পুরোদমে সরকারি কাজ শুরু হবে। আপাতত প্রায় ৮ লক্ষ সরকারি কর্মচারীর বেতন নিয়ে অনিশ্চয়তা দূর হল। তাদের কথা ভেবেই বিলে সই করেছেন বলে ট্যুইট করে জানিয়েছেন ট্রাম্প। আমেরিকার ইতিহাসে দীর্ঘতম শাটডাউন শেষ হলেও মানুষের মনে এখনও ভয় রয়েছে। কারণ, ২১ দিনের মধ্যে মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ার অর্থবরাদ্দে সম্মতি না দিলে ফের শাটডাউন শুরু হতে পারে বলে ট্যুইটে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রয়োজনে সংবিধান মেনে প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতাও প্রয়োগ করতে পারেন বলে জানিয়েছেন তিনি। শাটডাউন তুলে নেওয়ার পর শনিবার থেকেই মার্কিন মুলুকে বন্ধ থাকা বেশ কিছু জাতীয় উদ্যান খুলে গিয়েছে। স্বাভাবিকের পথে বিমান পরিষেবাও। যত শীঘ্র সম্ভব সরকারি কর্মীদের বেতন দিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে ট্রাম্প প্রশাসন। যদিও ফের শাটডাউনের আশঙ্কায় আগের মতোই খরচে রাশ টানার কথা ভাবছেন সরকারি কর্মী ও তাদের পরিবার-পরিজনরা।
এই শাটডাউন প্রত্যাহারের পিছনে ডেমোক্র্যাট নেতাদের অবদান অনস্বীকার্য। শাটডাউন প্রত্যাহার হলে তবে সীমান্ত নিরাপত্তা নিয়ে আলোচনা হবে, এই সিদ্ধান্তে প্রথম থেকেই অনড় ছিলেন তাঁরা। কংগ্রেসের উপর চাপ দিতেই শাটডাউন ঘোষণা করে সরকারকে অর্ধেক নিষ্ক্রিয় করে রেখেছিলেন ট্রাম্প। শুক্রবার রাজনৈতিক চাপের মুখে নিজের অবস্থান থেকে সরে আসেন তিনি। তার আগে সেনেট ও হাউসে দ্বিপাক্ষিক চুক্তিটি পাশ হয়। পরে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে শাটডাউন প্রত্যাহারের বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট।
প্রেসিডেন্ট নিজের ভুল বুঝতে পেরেছেন বলেই প্রাথমিক প্রতিক্রিয়ায় জানিয়েছেন সেনেটে ডেমোক্র্যাটিক নেতা চাক শ্যুমার। হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির মতে, ‘ঐক্যই আমাদের শক্তি। সম্ভবত প্রেসিডেন্ট তা বুঝতে পারেননি।’ সীমান্তে প্রাচীর গড়তে ৫৭০ কোটি মার্কিন ডলার বরাদ্দে অনুমোদন পেতে চেষ্টা চালিয়ে যাবেন ট্রাম্প। কিন্তু আলোচনা শুরু হলে তিনি যে ব্যাকফুটেই থাকবেন তা নিয়ে নিশ্চিত ডেমোক্র্যাটরা। বিপুল অর্থবরাদ্দে যে অনুমোদন দেওয়া হবে না, শনিবারও তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন শ্যুমার, পেলোসি।
এদিকে, অচলাবস্থা শেষ হয়ে যাওয়ায় শীঘ্রই জাতির উদ্দেশে ভাষণও দেবেন ট্রাম্প। তবে তা আগামী ২৯ জানুয়ারি নির্ধারিত দিনে হওয়া অসম্ভব। উল্লেখ্য, আমেরিকার কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ কাজ পরিচালনার জন্য অর্থবরাদ্দ করা ছিল না। গত ২১ জানুয়ারি নতুন করে বাজেট বরাদ্দ করার কথা ছিল। কিন্তু প্রাচীর তৈরির টাকায় অনুমোদন না পাওয়ায় সেই বাজেট স্থগিত রেখে চাপ বাড়াতে শুরু করেন ট্রাম্প। এর ফলেই শুরু হয় শাটডাউন।

28th  January, 2019
বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় হত ১০

ওয়াগাদুগু, ২৮ জানুয়ারি (এএফপি): পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় প্রাণ হারালেন ১০ জন। রবিবার সকালে অন্তত ১০ জন সশস্ত্র জঙ্গি সিকিরি গ্রামে ঢুকে নির্বিচারে হত্যালীলা চালায়। হামলায় ১০ জন নিহত ছাড়াও দু’জন জখম হয়েছেন।
বিশদ

29th  January, 2019
ইয়াবা ব্যবসায় জড়িত রোহিঙ্গারাও, মাদক বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ঢুকছে ভারতে

ঢাকা, ২৮ জানুয়ারি: মানবিকতার স্বার্থে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনকে ঠাঁই দিয়েছিল বাংলাদেশ। কিন্তু তাদের হাত ধরেই ভোটের আগে বাংলাদেশে জঙ্গি নাশকতার আশঙ্কা ছড়িয়েছিল। রোহিঙ্গা শিবিরগুলি থেকে যুবকদের দলে টানার চেষ্টা করেছিল জেএমবি।
বিশদ

29th  January, 2019
চীনের সঙ্গে রেল প্রকল্প বাতিল করল মালয়েশিয়া

কুয়ালালামপুর, ২৭ জানুয়ারি: মালয়েশিয়াতেও ধাক্কা খেল চীনের উচ্চাকাঙ্খী পরিকাঠামো নির্মাণ প্রকল্প। দেশের পূর্বপ্রান্তের সঙ্গে পশ্চিমপ্রান্তের মধ্যে রেল যোগাযোগ (ইসিআরএল) গড়ে তুলতে চীনের সঙ্গে চুক্তি করেছিলেন মালয়েশিয়ার পূর্বতন প্রধানমন্ত্রী নাজিব রজক। ‘খরচ অনেক বেশি’ জানিয়ে সেই প্রকল্প বাতিল করে দিল বর্তমান সরকার।
বিশদ

28th  January, 2019
ফিলিপিন্সের চার্চে বিস্ফোরণ, হত ২৭

জোলো (ফিলিপিন্স), ২৭ জানুয়ারি (এপি): রবিবার সকালে সবে মাত্র প্রার্থনা শুরু হয়েছে। হঠাৎই প্রবল শব্দে কেঁপে উঠল চারিধার। একইসঙ্গে কালো ধোঁয়া ও আর্তনাদ। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা জখমদের টপকে দৌড়াতে শুরু করল অন্যান্যরা। ছোট দরজা দিয়ে সবাই একসঙ্গে বেরনোর চেষ্টা করতেই অন্য বিপদ। পদপিষ্ট হলেন কয়েকজন।
বিশদ

28th  January, 2019
ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে শিখ বিচ্ছিন্নতাবাদীদের বিক্ষোভ

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাল শিখ বিচ্ছিন্নতাবাদীদের স্থানীয় একটি সংগঠন। বিক্ষোভ দেখানোর পাশাপাশি ভারতের জাতীয় পতাকা পোড়ানোরও চেষ্টা করে বিক্ষোভকারীরা। যদিও এই বিক্ষোভ প্রদর্শনের ঘটনার তীব্র নিন্দা করেছে স্থানীয় শিখ সম্প্রদায়।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা, উদ্ধার ৪০ দেহ

ব্রুমাডিনহো, ২৭ জানুয়ারি (এপি): ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ৪০টি দেহ। নিখোঁজ ৩০০-র বেশি মানুষ। শুক্রবার মিনাস গেরিয়াস রাজ্যের একটি খনির বর্জ্য ধরে রাখার বাঁধ ভেঙে কাদার তোড়ে ভেসে যায় গ্রামের পর গ্রাম।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে ভেঙে পড়ল বাঁধ, ৩৪ জনের মৃত্যু 

ব্রাসিলিয়া, ২৭ জানুয়ারি: বাঁধ ভেঙে পড়ায় প্রায় ৩৪ জনের মৃত্যু হল ব্রাজিলে। নিখোঁজ প্রায় ৩০০ জন। যাদের মধ্যে অধিকাংশই খনি শ্রমিক বলে জানা গিয়েছে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে ব্রাজিলের ব্রুমাদিনহো শহরে। প্রশাসন সূত্রে খবর, খনিতে কাজ চলার সময়ই দুর্ঘটনাটি ঘটে। সেই সময় খনিতে উপস্থিত ছিলেন প্রায় ৪২৭ জন শ্রমিক।
বিশদ

27th  January, 2019
করাচির রাস্তায় ও কে?
ভাইজান নাকি? 

করাচি, ২৭ জানুয়ারি: সেই মাসল, সেই চেহারা। চোখমুখও একেবারে এক। তবে কি ওটা সলমন খান? করাচির রাস্তায় কী করছেন ভাই? ভিডিওটি এক ঝলক দেখে এমনই প্রতিক্রিয়া নেটিজেনদের।  
বিশদ

27th  January, 2019
ত্রিশোর্ধ্ব সিঙ্গল মহিলা কর্মীদের প্রেম করার জন্য ছুটি দেবে চীনের ২ সংস্থা 

বেজিং, ২৭ জানুয়ারি: নববর্ষের প্রাক্কালে সেজে উঠেছে গোটা দেশ। ড্রাগনের দেশ এখন উৎসব মুখর। তবে কারও কারও মন ভালো নেই! কারণ, জীবনে প্রেম নেই যে। তাঁদের কথা মাথায় রেখে অভিনব এক কাজ করে ফেলেছে চীনের দু'টি সংস্থা। নববর্ষের সময় ৩০ বছরের বেশি বয়সী এমন সিঙ্গল মহিলাদের প্রেম করার জন্য ছুটি দিচ্ছে তারা। 
বিশদ

27th  January, 2019
এবার জুতোর ফিঁতে বাধবে স্মার্টফোনই

হাতের স্মার্টফোনই এবার আপনার জুতোর ফিতেবেঁধে দেবে। কি অবিশ্বাস্য মনে হচ্ছে? ভাবছেন, সায়েন্সফিকশন সিনেমা? একেবারেই কিন্তু তা নয়।সেলফ লেসিং শু নামক এমনইঅভিনব জুতো বাজারে আনতে চলেছে এক বহুজাতিকসংস্থা।
বিশদ

27th  January, 2019
মিমের সেই চেনা মুখের নেপথ্যে

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি: স্যোশাল মিডিয়াগুলির দৌলতে অধিকাংশ মজাদার ‘মিম’-এ এই হাসি মুখটি আমরা প্রায়শই দেখে থাকি। মজাদার মিমের একমেবাদ্বিতীয়ম নায়ক ইনি। তাই আজ আর নেটিজেনদের কাছে তাঁকে অপরিচত ব্যক্তিত্ব বলা যায় না। কিন্তু মনে একটা প্রশ্ন থেকেই যায়। ছবিটি কাল্পনিক? নাকি এই ছবির আড়ালে লুকিয়ে রয়েছে কোনও বাস্তব মুখ?
বিশদ

27th  January, 2019
মার্কিন সেনেটে পাশ হল না শাটডাউন প্রত্যাহারের বিল, উদ্যোগী হলেন কমলা হ্যারিস

 ওয়াশিংটন, ২৫ জানুয়ারি (পিটিআই): শাটডাউন প্রত্যাহারের জন্য পেশ হওয়া দু’টি বিল পাশ হল না মার্কিন সেনেটে। ফলে আমেরিকার ইতিহাসে দীর্ঘতম অচলাবস্থা এখনই শেষ হওয়ার কোনও লক্ষণ নেই। মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ার জন্য ৫৭০ কোটি মার্কিন ডলার অর্থবরাদ্দের প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

26th  January, 2019
চীনের ৩০ তলা শপিং মলে ধারাবাহিক বিস্ফোরণ, নিহত ১, ছড়াল তীব্র আতঙ্ক

 বেজিং, ২৫ জানুয়ারি (পিটিআই): ৩০ তলা কন্ডোমিনিয়াম তথা শপিং মলে ঝাঁকে ঝাঁকে বিস্ফোরণ। শুক্রবার উত্তর-পূর্ব চীনের এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক আতঙ্ক ছড়াল। ধারাবাহিক বিস্ফোরণের জেরে মৃত্যু হয়েছে একজনের। জখম আরও এক।
বিশদ

26th  January, 2019
ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে মৃত বেড়ে ৫৯

 মাকাসার, ২৫ জানুয়ারি (পিটিআই): ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৯ জন। কয়েকদিন আগে শুরু হওয়া প্রচণ্ড বৃষ্টির জেরে ইতিমধ্যেই হাজারখানেক মানুষ তাঁদের বাড়ি ছেড়ে পালিয়েছেন।
বিশদ

26th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM