Bartaman Patrika
বিদেশ
 

শাটডাউন আলোচনা থেকেই ‘ওয়াকআউট’ করলেন ট্রাম্প

ওয়াশিংটন, ১০ জানুয়ারি: আমেরিকায় চলা শাটডাউন নিরসনে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ‘ওয়াকআউট’ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমোক্র্যাট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেওয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগতে চাননি ট্রাম্প। বুধবারের বৈঠককে ‘সময় নষ্ট’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। এক ট্যুইটে তিনি জানান, শীর্ষ ডেমোক্র্যাটদের ‘বাই-বাই’ বলতে হয়েছে তাঁকে। জানা গিয়েছে, বৈঠকের পর হোয়াইট হাউসের বাইরে দুই পক্ষই পরস্পরকে দোষারোপ করছে। পেলোসির অভিযোগ, ট্রাম্পের কারণেই সরকারি কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট এই পরিস্থিতি দীর্ঘায়িত করতে চান। তিনি মনে করেন যে এই সরকারি কর্মীরা হয়তো তাদের বাবার কাছে টাকা চাইতে পারে। কিন্তু সেটা সম্ভব নয়।’
১৯তম দিনে গড়িয়েছে আমেরিকায়র শাটডাউন। ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে আমেরিকা সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়।
অচলাবস্থা কাটাতে বুধবারের বৈঠকে ভেস্তে যাওয়ার পর ডেমেক্র্যাট নেতা চাক শুমার সাংবাদিকদের বলেন, পেলোসি দেওয়াল নির্মাণে অর্থ বরাদ্দের ব্যাপারে অসম্মতি জানালে ট্রাম্প আচমকা বৈঠক ছেড়ে চলে যান। তিনি বলেন, ‘ট্রাম্প পেলোসিকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি দেওয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দেবেন কি না। পেলোসি নেতিবাচক জবাব দেওয়ায় ট্রাম্প উঠে চলে যান এবং বলেন তাহলে আর আলোচনার কিছু নেই।’ শুমার আরও বলেন, ট্রাম্প সেসময় টেবিল চাপড়েছেনে। তবে সিনিয়র কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ এই দাবি উড়িয়ে দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘ডেমোক্র্যাটরা সরল বিশ্বাসের আলোচনায় অংশগ্রহণে আগ্রহী না। আমি খুব হতাশ।’ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি বলেন, ডেমোক্র্যাটদের আচরণে তিনি খুবই বিব্রত।
ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেস দেওয়াল নির্মাণে তহবিল বরাদ্দ করতে না চাইলেও এই ইস্যুতে এখনও পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। কারণ, তিনি মনে করেন, এই দেওয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে আমেরিকায় অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন বিশাল সীমান্তজুড়ে এই দেওয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।

11th  January, 2019
  জরুরি অবস্থা জারি করে প্রাচীরের অর্থ তুলব, হুমকি ট্রাম্পের

 ওয়াশিংটন, ১১ জানুয়ারি (পিটিআই): মার্কিন কংগ্রেস নারাজ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও নাছোড়বান্দা। তাই ডেমোক্র্যাটরা যদি বিল পাশ না করাতে দেন, জরুরি অবস্থা জারি করেই মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার ডলার জোগাড় করবেন ট্রাম্প।
বিশদ

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই।
বিশদ

জারদারি সহ একাধিক পিপিপি নেতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার।
বিশদ

পাঁউরুটির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ
চলছেই সুদানে, ফের মৃত তিন

 খার্তুম, ১০ জানুয়ারি (এএফপি): সুদানে সরকার বিরোধী বিক্ষোভকে ঘিরে মৃত্যু হল তিনজনের। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি, আইন-শৃঙ্খলার অবনতি সহ একাধিক ইস্যুতে টানা প্রায় একমাস আন্দোলন চালাচ্ছেন বিরোধীরা। প্রেসিডেন্ট ওমর অল-বশিরের বাসভবন, বিভিন্ন সরকারি দপ্তরের পাশাপাশি অবস্থান-বিক্ষোভ চলে সুদানের রাজপথেও।
বিশদ

11th  January, 2019
মহাকাশে ঘনঘন আলোর ঝলসানি
ভিনগ্রহীদের সৃষ্টি, দাবি বিজ্ঞানীদের

 টরন্টো, ১০ জানুয়ারি (পিটিআই): মহাকাশে রহস্যময় আলোর সঙ্কেত কারা পাঠায়? তারা আমাদের আকাশগঙ্গা ছায়াপথ থেকে কতটা দূরে রয়েছে? ওই সঙ্কেতগুলি কি ভিনগ্রহীরা পাঠাচ্ছে নাকি এর পিছনে অন্য কোনও বৈজ্ঞানিক কারণ রয়েছে? এই সমস্ত বহুপ্রতীক্ষিত প্রশ্নের উত্তর এবার মিলতে চলেছে বলে দাবি করেছেন একদল গবেষক।
বিশদ

11th  January, 2019
চীনে ব্যস্ত রাস্তায় লাগানো স্ক্রিনে
দেড় ঘণ্টা ধরে চলল পর্নোগ্রাফি

বেজিং, ১০ জানুয়ারি: এতদিন ব্যস্ত রাস্তাটির পাশে লাগানো বিরাট এলইডি স্ক্রিনটায় সাধারণত হরেক ব্র্যাণ্ডের বিজ্ঞাপনী ছবি দেখতেই অভ্যস্ত ছিলেন স্থানীয়রা। কয়েকদিন আগে ওই স্ক্রিনেই পর্নোগ্রাফি চলতে দেখে প্রথমে নিজের চোখকেই বিশ্বাস করতে পারেননি অনেকে।
বিশদ

11th  January, 2019
আফগানিস্তানে তালিবান হামলায় হত ২১ পুলিসকর্মী

 কাবুল, ১০ জানুয়ারি (এপি): আফগানিস্তানে পৃথক তালিবান হামলায় মৃত্যু হল ২১ জন পুলিসকর্মীর। বৃহস্পতিবার পশ্চিম প্রান্তের বাদগিস ও উত্তরে তাজিকিস্তান সীমান্তঘেঁষা তাখর ও বাগলান প্রদেশে একাধিক পুলিস চৌকিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা।
বিশদ

11th  January, 2019
অস্ট্রেলিয়ায় বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক পার্সেল পাঠানোর দায়ে গ্রেপ্তার ১

 মেলবোর্ন, ১০ জানুয়ারি (পিটিআই): মেলবোর্নে ভারত সহ বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক পার্সেল পাঠানোর দায়ে একজনকে গ্রেপ্তার করল অস্ট্রেলিয়ার পুলিস। বুধবার রাতে ৪৮ বছর বয়সি ওই ব্যক্তিকে শেপারটন থেকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

11th  January, 2019
নেপালে দমবন্ধ হয়ে মা ও দুই সন্তানের মৃত্যু

 কাঠমাণ্ডু, ১০ জানুয়ারি (পিটিআই): নেপালে ঘরে দমবন্ধ হয়ে এক মহিলা ও তাঁর দুই ছেলের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে বজোড়া জেলার একটি গ্রামে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার রাতে ওই মহিলা ও তাঁর দুই শিশুপুত্রকে একটি ছোট ঘরে ঘুমিয়েছিলেন।
বিশদ

11th  January, 2019
ব্রিটেন: ব্রেক্সিট ঠেকাতে
তৎপর এমপিদের জোট

 লন্ডন, ১০ জানুয়ারি: চুক্তি নিয়ে আপত্তি রয়েছে অনেক। আবার চুক্তি ছাড়া বিচ্ছেদ কার্যকর করাতেও মহাবিপত্তি। তাই ব্রিটেন পার্লামেন্টে এমপিদের সর্বদলীয় একটি জোট ব্রেক্সিট ঠেকাতে তৎপর হয়ে উঠেছে। মঙ্গলবার সরকারের আর্থিক বিলে (ফিন্যান্স বিল) সংশোধনী চেয়ে সংসদে একটি প্রস্তাব পাশ হয়।
বিশদ

11th  January, 2019
  কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল ঘোষিত, জয়ী বিরোধী দলনেতা

 কিন্সহাসা (ডিআর কঙ্গো), ১০ জানুয়ারি (এপি): গণতান্ত্রিক পথে ক্ষমতা হস্তান্তরে ইতিহাস গড়ল কঙ্গো। দীর্ঘ প্রতীক্ষার পর ঘোষিত হল কঙ্গোর ভোটের ফলাফল। বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করে জানিয়ে দেয়, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বিরোধী দলনেতা ফেলিক্স সিসেকেডি।
বিশদ

11th  January, 2019
দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন মাদুরো

 কারাকাস, ১০ জানুয়ারি (এপি): দেশের আর্থিক অস্থিরতা মাথায় নিয়ে দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন নিকোলাস মাদুরো। বৃহস্পতিবার তিনি শপথগ্রহণ করেন। লাতিন আমেরিকার একাধিক দেশ মাদুরোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে না নিলেও প্রতিবেশী বেশ কয়েকটি মিত্র দেশ তাঁকে সমর্থন করেছে।
বিশদ

11th  January, 2019
আগামী অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়তে পারে ৭.৩ শতাংশ, বিশ্বব্যাঙ্কের রিপোর্ট

 ওয়াশিংটন, ৯ জানুয়ারি (পিটিআই): ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির পরিমাণ হবে ৭.৩ শতাংশ। পরবর্তী দু’বছর সেই পরিমাণ বেড়ে দাঁড়াবে ৭.৫ শতাংশ। ভোগব্যয় এবং বিনিয়োগ বৃদ্ধির ফলে ভারতীয় অর্থনীতির এই বাড়বাড়ন্ত হবে বলে আগাম পূর্বাভাসে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।
বিশদ

10th  January, 2019
পাকিস্তানে পরিবর্তন এলেও বাকি রয়েছে অনেক কাজ: মালালা

 নয়াদিল্লি, ৯ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানে পরিবর্তন এসেছে। তবে আরও অনেক কাজ বাকি রয়েছে বলে মনে করেন পাকিস্তানের নোবেলজয়ী মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। ‘উই আর ডিসপ্লেসড: মাই জার্নি অ্যান্ড স্টোরিজ ফ্রম রিফিউজি গার্লস অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ বইয়ে মালালা গোটা বিশ্বের শরণার্থীদের নানা সমস্যার কথা তুলে ধরেছেন।
বিশদ

10th  January, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM