Bartaman Patrika
বিদেশ
 

সরকারি শাট ডাউন পরিস্থিতির মোকাবিলায় ডেমোক্র্যাটদের দেওয়া প্রস্তাব খারিজ ট্রাম্প প্রশাসনের

ওয়াশিংটন, ২ জানুয়ারি (পিটিআই): মার্কিন সরকারের আংশিক শাট ডাউন পরিস্থিতির মোকাবিলায় ডেমোক্র্যাটদের আনা প্রস্তাব খারিজ করে দিল ট্রাম্প সরকার। বুধবার হোয়াইট হাউসের তরফে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতিমতো মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার জন্য বরাদ্দ অনুমোদিত না হলে, অন্য কোনও প্রস্তাব গ্রহণ করা হবে না।
নির্বাচনী প্রচারের সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ভোটে জিতে মসনদে বসলেও ডেমোক্র্যাট পার্টির বিরোধিতায় এখনও পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। প্রাচীর তৈরির জন্য কংগ্রেসের কাছে ৫৭০ কোটি মার্কিন ডলার অর্থসাহায্য চেয়েছিলেন ট্রাম্প। কিন্তু তা না মেলায় শুরু হয় শাট ডাউন পরিস্থিতি। সীমান্তে প্রাচীর তোলার জন্য বা সীমান্ত সুরক্ষা বাড়ানোর জন্য অর্থ বরাদ্দ না করা হলে সমাধানসূত্র সংক্রান্ত কোনও প্রস্তাব গ্রহণ করতে নারাজ ট্রাম্প প্রশাসন। শাট ডাউন ঘিরে পরিস্থিতি এতটাই জটিল হয়ে ওঠে যে, বড়দিন এবং নতুন বছরের ছুটির মরশুমে পরিবারের সঙ্গে ফ্লোরিডার মার-আ-লাগো রিসর্টে যাওয়ার পরিকল্পনাও বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট।
গত ২২ ডিসেম্বর থেকে লাগাতার চলতে থাকা সরকারের আংশিক শাট ডাউন পরিস্থিতির জেরে প্রায় ৮ লক্ষ সরকারি কর্মীর মধ্যে কেউ ছুটিতে রয়েছেন, কেউ বা বিনা বেতনে কাজ করছেন। এই পরিস্থিতির মধ্যেই ৩ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে নতুন কংগ্রেস। হাউস অব রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট গোষ্ঠীর ভাবী স্পিকার ন্যান্সি পেলোসি এই শাট ডাউন পরিস্থিতির মোকাবিলায় প্রস্তাব আনেন। যা গৃহীত হলে হোমল্যান্ড সিকিউরিটি ব্যতীত সকল দপ্তর পুনরায় চালু হতো এবং দপ্তরগুলি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সম্পূর্ণ অর্থবর্ষের বরাদ্দ পেত। এক চিঠিতে পেলোসি জানান, দ্বিতীয় বিলটি ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের বরাদ্দ পাওয়ার সময়সীমা বাড়াবে। তবে এই বিলগুলির কোনওটিতেই সীমান্তে প্রাচীর তোলার জন্য কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। প্রসঙ্গত, সীমান্ত সুরক্ষা ব্যবস্থা নিয়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান পার্টির শীর্ষনেতাদের এক বৈঠকে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠান মার্কিন প্রেসিডেন্ট। তার পরেই ন্যান্সি পেলোসির এই চিঠি সামনে আসে।
পেলোসির চিঠি সামনে আসার পরেই মঙ্গলবার গভীর রাতে এক বিবৃতি জারি করে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স জানান, মার্কিন নাগরিকদের সুরক্ষা এবং সীমান্ত সমস্যা নিয়ে চিন্তিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই কারণেই প্রেসিডেন্ট সরকারি দপ্তরগুলি ফের চালুর ব্যাপারে ডেমোক্র্যাটদের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তাদের তরফে এখনও পর্যন্ত কোনও প্রত্যুত্তর মেলেনি। স্যান্ডার্স আরও জানান, ন্যান্সি পেলোসি যে প্রস্তাব দিয়েছেন, তা থেকে সরকারের শাট ডাউন পরিস্থিতিতে কোনও পরিবর্তন আসছে না। কারণ এই প্রস্তাবটি সীমান্ত সুরক্ষা নিশ্চিত করার পক্ষে যথেষ্ট নয়। এমনকী, পেলোসির প্রস্তাব মোতাবেক হোমল্যান্ড সিকিউরিটির জন্য কোনও অর্থ বরাদ্দ হচ্ছে না। মার্কিন পরিবারগুলিকে মাদক, অপরাধ বা পাচারের মতো ঘটনা থেকেও সুরক্ষিত রাখছে না এই প্রস্তাব। ডেমোক্র্যাটদের তরফে দেওয়া প্রস্তাব না মানলেও বুধবার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের পূর্বনির্ধারিত বৈঠক হবে বলেও জানান সারা।
এর আগে, সীমান্ত সুরক্ষা নিয়ে ডেমোক্র্যাটরা ভাবিত নয় বলে একাধিকবার অভিযোগ তুলেছিলেন ট্রাম্প।

03rd  January, 2019
জেএমবির ‘র‌্যাডিক্যাল ইয়ুথ গ্রুপ’ দল বাড়াতে এবার টার্গেট করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও পেশাজীবীদের

 ঢাকা, ১৮ ডিসেম্বর: বাংলাদেশে ফের মাথাচাড়া দিচ্ছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি। এবার নিজেদের দলে টানতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও পেশাজীবীদের টার্গেট করে এগচ্ছে জেএমবির ‘র্যা ডিক্যাল ইয়ুথ গ্রুপ’। বিশদ

05th  January, 2019
নিহত ভারতীয় বংশোদ্ভূত পুলিস অফিসারের স্ত্রীর সঙ্গে কথা বললেন ট্রাম্প

 ওয়াশিংটন, ৪ জানুয়ারি (পিটিআই): গত মাসে ক্যালিফোর্নিয়ায় অনুপ্রবেশকারীর গুলিতে নিহত ভারতীয় বংশোদ্ভূত পুলিস অফিসার রনিল ‘রণ’ সিংয়ের স্ত্রীর সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

05th  January, 2019
মেরামত এবং আধুনিকীকরণ
দু’বছরের জন্য বন্ধ করা হল
সার্নের এলএইচসি গবেষণাগার

 জেনিভা, ৪ জানুয়ারি (পিটিআই): কণা বিজ্ঞান নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গবেষণাগার লার্জ হার্ডন কোলাইডার (এলএইচসি) সম্প্রতি দু’বছরের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। দু’বছর ধরে মেরামত এবং আধুনিকীকরণের কাজ চলবে বলে জানিয়েছে এলএইচসির সহায়ক সংস্থা সার্ন।
বিশদ

05th  January, 2019
রাশিয়ার বহুতলে বিস্ফোরণে মৃত বেড়ে ৩৭, চলছে উদ্ধার

 মস্কো, ৩ জানুয়ারি (এএফপি): বর্ষবরণের রাতে রাশিয়ায় বহুতল আবাসনে গ্যাস বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে হল ৩৭। বৃহস্পতিবার আরও কয়েকটি দেহ ধ্বংসস্তূপ থেকে বের করতে সক্ষম হয়েছে উদ্ধারকারী দল। প্রশাসন জানিয়েছে, নিহতদের মধ্যে ৬টি শিশু রয়েছে। বিশদ

04th  January, 2019
আফগানিস্তানে তালিবান হানায় হত ৮ পুলিস

 কাবুল, ৩ জানুয়ারি (পিটিআই): আফগানিস্তানে তালিবান হানায় মৃত্যু হল আট পুলিসকর্মীর। জখম হয়েছেন আরও দু’জন। বৃহস্পতিবার বাগলান প্রদেশে পুলিসের একটি চৌকিতে ওই হামলা হয়। তালিবানের অতর্কিত আক্রমণে দিশেহারা হয়ে পড়েন পুলিসকর্মীরা।
বিশদ

04th  January, 2019
অঙ্ক প্রতিযোগিতায় সেরার খেতাব জিতে
ব্রিটেনে নজির আট বছর বয়সি
ভারতীয় বংশোদ্ভূত ছাত্রের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২ জানুয়ারি: ইউকে প্রাইমারি ম্যাথস চ্যালেঞ্জে সোনা জিতে তাক লাগিয়ে দিল আট বছর বয়সি আরভ অজয়কুমার। সোনার পাশাপাশি ‘বেস্ট ইন স্কুল’ খেতাবও জিতেছে ভারতীয় বংশোদ্ভূত এই পড়ুয়া।
বিশদ

03rd  January, 2019
চীনের সঙ্গে ‘শান্তিপূর্ণভাবে যুক্ত’ হওয়ার বার্তা তাইওয়ানকে

 বেজিং, ২ জানুয়ারি (পিটিআই): স্বাধীনতার দাবি ছেড়ে চীনের সঙ্গে ‘শান্তিপূর্ণভাবে যুক্ত’ হওয়ার জন্য তাইওয়ানকে বার্তা দিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং (৬৫)। স্বদেশবাসীদের বার্তা দেওয়ার ৪০ তম বর্ষপূর্তিতে টিভিতে দেশবাসীর উদ্দেশে ভাষণে তাইওয়ানকে একপ্রকার হুমকিই দিয়েছেন জিনপিং। বিশদ

03rd  January, 2019
  রাশিয়ার বহুতলে বিস্ফোরণে মৃত ২১

 মস্কো, ২ জানুয়ারি (এএফপি): ইংরেজি নববর্ষের প্রাক্কালে মধ্য রাশিয়ার বহুতলে গ্যাস বিস্ফোরণে ২১ জন প্রাণ হারিয়েছেন। ধ্বংসস্তূপ থেকে এক শিশু সহ পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। ৮৬ জন বাসিন্দা নিরাপদেই বেরিয়ে আসতে পেরেছেন বলে জানা গিয়েছে।
বিশদ

03rd  January, 2019
পাকিস্তানি নৌবাহিনীর জন্য ‘অতি আধুনিক’ যুদ্ধজাহাজ বানানোর কাজ শুরু চীনে: রিপোর্ট

 বেজিং, ২ জানুয়ারি (পিটিআই): ভারত মহাসাগরে ‘ক্ষমতার ভারসাম্যে’র অজুহাতে দাদাগিরি চালানোর চেষ্টা। আর সেই চেষ্টার ছলেই ‘চিরসখা’ পাকিস্তানকে পাশে টানছে চীন। পাকিস্তানি নৌবাহিনীর জন্য অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু করে দিল জি জিনপিংয়ের দেশ।
বিশদ

03rd  January, 2019
নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় গুপ্তচর ড্রোনে গুলি করার দাবি পাকিস্তানের, মানতে নারাজ দিল্লি

 ইসলামাবাদ, ২ জানুয়ারি (পিটিআই): নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকেছিল ভারতীয় সেনার গুপ্তচর বিভাগের একটি ‘কোয়াডকপ্টার’। সেই ড্রোনটিকে গুলি করে নামানো হয়েছে বলে দাবি করল পাকিস্তান। যদিও প্রতিবেশী রাষ্ট্রের এই দাবি তৎক্ষণাৎ খারিজ করে দিয়েছে ভারত।
বিশদ

03rd  January, 2019
ডেনমার্কে ট্রেন দুর্ঘটনা, বেশ কয়েকজনের মৃত্যুর আশঙ্কা

 কোপেনহেগেন, ২ জানুয়ারি (এপি): ভয়াবহ এক ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারালেন বেশ কয়েকজন। জখম একাধিক। বুধবার ঘটনাটি ঘটেছে ডেনমার্কে। পুলিস জানিয়েছে, স্থানীয় সময় সকাল আটটা নাগাদ ডেনমার্কের জিল্যান্ড এবং ফুয়েনের মধ্যে সংযোগকারী একটি ব্রিজে ট্রেন দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

03rd  January, 2019
হাসিনাকে শুভেচ্ছা সোনিয়ার

 ঢাকা, ২ জানুয়ারি (পিটিআই): সাধারণ নির্বাচনে আওয়ামি লিগের বিশাল জয়ের জন্য বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন সোনিয়া গান্ধী। হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম বলেন, নির্বাচনে বিশাল জয় পাওয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রীর দলকে (আওয়ামি লিগ) শুভেচ্ছা জানিয়েছেন ভারতের কংগ্রেস পার্টির নেত্রী।
বিশদ

03rd  January, 2019
বিপুল জয় সত্ত্বেও বিরোধীদের গুরুত্বহীন ভাবতে নারাজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ১ জানুয়ারি (পিটিআই): ঐতিহাসিক জয়ে আত্মবিশ্বাসী হলেও সাবধানী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিরোধী দল বিএনপিকে গুরুত্বহীন ভাবতে প্রস্তুত নন তিনি। মঙ্গলবার ঢাকার গণভবনে বিদেশি সাংবাদিক এবং পর্যবেক্ষকদের মুখোমুখি হয়ে হাসিনার মুখে উঠে এল বিজেপি-কংগ্রেসের কথা।
বিশদ

02nd  January, 2019
বাংলাদেশ: শপথগ্রহণ বয়কট করল বিএনপি

 ঢাকা, ১ জানুয়ারি (পিটিআই): নির্বাচনে ভয়াবহ বিপর্যয়ের পর ফলাফলকে ‘প্রহসন’ আখ্যা দিয়ে শপথগ্রহণ বয়কট করল বিএনপি। গত রবিবার বাংলাদেশের ১১তম সাধারণ নির্বাচনে বিরোধীদের ধরাশায়ী করেছে শেখ হাসিনার আওয়ামি লিগ। নবনির্বাচিত এমপিরা ৩ জানুয়ারি শপথ নেবেন বলে খবর।
বিশদ

02nd  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM