Bartaman Patrika
বিদেশ
 

রাশিয়ায় বিশ্বকাপকে সঙ্গী
করে ইতিহাস ছুঁয়ে যাওয়া

সন্দীপন বিশ্বাস, মস্কো, ১ জুন: মস্কোভা নদীর তীরে ইতিহাসের শহর মস্কো যেন অপরূপ এক রূপকথার শহর। বহু ইতিহাসের সাক্ষী মস্কো। সেই শহরে এসে যেন সব ধাঁধিয়ে যাচ্ছে। এত সৌন্দর্য, এত প্রাচুর্য। অথচ সব কিছুর মধ্যে কেমন সুন্দর শৃঙ্খলা। প্রচুর বিদেশি অতিথি এসেছেন। ৩২টি দলের লড়াই প্রত্যক্ষ করার জন্য। কিন্তু রাশিয়ায় খেলা মানেই খেলার সঙ্গে বাড়তি পাওনা পর্যটন। খেলা আর ইতিহাসকে ছুঁয়ে যাওয়া। সব মিলিয়ে একটা অসাধারণ প্যাকেজ। আয়োজনে জাঁকজমকের যা বাহার, তা আগের সব বিশ্বকাপকে ম্লান করে দিতে পারে। সেরার শিরোপা পরতে কোথাও কোনও আপস করেনি রাশিয়া। প্রস্তুতির গোড়াতেই প্রেসিডেন্ট পুতিন বলে রেখেছিলেন, টাকার কোনও অভাব হবে না, কিন্তু সেরা জিনিসই আমরা বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। তার অনেকটাই সত্যি বলে মনে হচ্ছে। পুতিন কথা রেখেছেন। একদিকে যেমন চলছে মেসি, নেইমার, রোনাল্ডোদের কাপ জয়ের জন্য লড়াই। তেমনই পাশাপাশি রয়েছে অন্য দেশ থেকে আগত পর্যটকদের তাক লাগিয়ে দেওয়ার চেষ্টা। মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কালিনিনগ্রাদ, সোচি, ভলগোগ্রাদের পাড়ায় পাড়ায় সেসবের আয়োজন সার্থক। আর এর জন্য রাশিয়া তার ভাঁড়ার উপুড় করে দিয়েছে।
এবার রাশিয়া বিশ্বকাপের আয়োজন করার জন্য মোট ১৩০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। এই খরচ আগের সব আয়োজনকে টাকার নিরিখে ম্লান করে দেবে। একটু হিসেব দিলেই ব্যাপারটা বোঝা যাবে। আগের বিশ্বকাপে ব্রাজিলের মোট খরচ হয়েছিল সাড়ে ১১০০ কোটি ডলার। ২০১০ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ব্যয় করেছিল সাড়ে ৩০০ কোটি ডলার। এবারের রাজকীয় আয়োজন নিয়ে ছোট্ট একটা উদাহরণ দেওয়া যাক। যেমন সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম। এখানকার কিরোভ স্টেড়িয়ামটি গুঁড়িয়ে ফেলে এই নতুন স্টেডিয়ামটি করা হয়। মোট খরচ হয়েছে ১১০ কোটি ডলার। এটি তৈরির দায়িত্ব পেয়েছিলেন কিশো কুরোকাওয়া। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট। সারা বিশ্বে অজস্র অসাধারণ সব নির্মাণ তিনি করেছেন। যেমন টয়োটা স্টেডিয়াম, ওইটা স্টেড়িয়াম, কুয়ালা লামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সহ বিশ্বের একশোটি বড় বড় মিউজিয়াম, ট্রেড সেন্টার, আর্ট সেন্টার তিনি নির্মাণ করেছেন। তবে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামটি তিনি দেখে যেতে পারনিনি। ২০০৭ সালে স্টেডিয়ামের কাজ শুরু হল এবং সেই বছরই কিশো মারা গেলেন। তবে তাঁর নকশা করা সেই স্টেডিয়ামকে বলা হচ্ছে বিশ্বের সবথেকে আধুনিক। ফিনল্যান্ড উপসাগরের ধারে স্পেসক্র্যাফ্টের আদলে গড়ে ওঠা এই স্টেডিয়ামটির ছাদ এমনিতেই খোলা। কিন্তু দুর্যোগের সময় এর ছাদটি ঢেকে দেওয়া যায়। এই স্টেডিয়ামের ভিতরের তাপমাত্রা সবসময় ১৫ ডিগ্রি সেলসিয়াসেই নিয়ন্ত্রণ করা থাকে।
রাশিয়ার মোট ১১টি শহরের যে ১২টি স্টেডিয়ামে খেলা হচ্ছে, সবগুলিই মোটামুটি আধুনিক। কিন্তু ক্রেস্তোভস্কি হল সবার সেরা। যেমন মস্কোর লুঝনিকি স্টেডিয়াম অনেক পুরনো। আগে এর নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম। সংস্কারের পর নতুন নামকরণ হয়েছে লুঝনিকি। মস্কোভার নদীর জলে এই স্থান একসময় প্লাবিত হয়ে যেত। জল সরে গেলে সেখানকার পলিমাটিতে গজিয়ে উঠত ছোট ছোট ঘাস। তাই স্টেড়িয়ামের নতুন নামকরণ করা হয়েছে লুঝনিকি। যার মানে হল তৃণভূমি।
খেলার আসরের পাশাপাশি অন্য দেশ থেকে আগত পাঁচ লক্ষেরও বেশি পর্যটকের বেড়ানোর জন্য নানা রকম ব্যবস্থা করেছে রুশ সরকার। সব থেকে আশ্চর্যের ব্যাপার হল, পুতিন নিজেই সব ব্যাপারটা দেখভাল করছেন। আ‌ইএসআইএসের হামলার একটা আশঙ্কার কথা আগে থেকেই ছড়িয়ে পড়েছিল। তাই পুরো ব্যবস্থাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মোড়কে রাখতে মরিয়া পুতিন। একটা জঙ্গি মাছিও যেন পর্যটকদের কোনও ক্ষতি করতে না পেরে তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। নিরাপত্তার খাতেই ব্যয় হচ্ছে পাঁচশো কোটি ডলারের বেশি।
নিরাপত্তার ঘেরাটোপে স্বচ্ছন্দে যাতে পর্যটকরা ঘুরে বেড়াতে পারেন, তার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন পুতিন। মস্কো শহরে আছে চারশোর বেশি নানা ধরনের মিউজিয়াম, আছে ঘুরে বেড়ানো, রিভার ক্রুজ, বলশয়, ব্যালে, থিয়েটার এবং নানা ঐতিহাসিক স্থান। রাশিয়ার একটা নিজস্ব দীর্ঘ ইতিহাস আছে। আছে তার বিপ্লব। তার সাহিত্য ও সংস্কৃতি। জারের আমল, তার বৈভব পেরিয়ে এক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়েছে রাশিয়া। রাজনীতির লেনিন, স্তালিন থেকে সাহিত্য ও সংস্কৃতি জগতের তলস্তয়, গোর্কি, গোগোল, দস্তয়েভস্কি, চেকভ, স্তানিস্লাভস্কি, তারকোভস্কি সহ আরও কত মানুষ। আছেন বিশ্বখ্যাত লেভ ইয়াসিন, দাসায়েভ প্রমুখ। খেলা দেখার পাশাপাশি রয়েছে রাশিয়ার ইতিহাস, সমাজ এবং মনীষীদের সঙ্গে পরিচয় করা। তাঁদের জানা। তার জন্য সব রকমের আয়োজন করা হয়েছে। এমনিতে রুশরা খুব একটা ইংরেজি জানেন না। তাতে তাঁরা বিশেষ পরোয়াও করেন না। কিন্তু বিদেশি পর্যটকদের কথা ভেবে প্রচুর ইংরেজি জানা স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। যাঁরা নানাভাবে পর্যটকদের সাহায্য করবেন। দীর্ঘদিন ধরে সরকার এঁদের ট্রেনিং দিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলকে শুভেচ্ছা জানানোর সময় পুতিন বলেছিলেন, বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা প্রচুর টাকা ব্যয় করেছি। সারা বিশ্ব আজ রাশিয়ার দিকে তাকিয়ে। একে কেন্দ্র করে খেলাধুলোর যে পরিকাঠামো তৈরি হল, তার জন্য রাশিয়া আগামী দিনে গর্ব অনুভব করবে।
তবে দেশের ভিতর থেকেই কিন্তু একটা প্রশ্ন উঠে আসছে। বিরোধীরা প্রশ্ন তুলেছেন, এই যে পুতিন দেশের ভাণ্ডার থেকে জলের মতো টাকা খরচ করে গেলেন, সে সব টাকা ফিরে আসবে তো? অর্থাৎ এই বিশ্বকাপের আসর রাশিয়াকে আর্থিক দিক থেকে কতটা ফিডব্যাক দিতে পারে! কিছু অর্থনীতিবিদ হিসেব কষে দেখিয়েছেন, লাভ তো দূরের কথা, মোট ব্যয়ের টাকাই উঠবে না। মেরে কেটে ৮০০ থেকে ৯০০ ডলার রাশিয়ার ভাণ্ডারে আসবে। সুতরাং দেশের পক্ষে এটা এক বিরাট ক্ষতি। একেই দেশের অর্থনীতি ডেফিসিটে চলছে, তার উপর এই খাঁড়ার ঘা। দেশের জনগণের উপর এই কাপ না অভিশাপ হয়ে দাঁড়ায়। অবশ্য দেশের মানুষ এই সব নিন্দুকের কথায় এখনই কান পাতছেন না। তাঁরা এখন স্বপ্নে বুঁদ হয়ে আছেন। একটা মাস তাঁরা এক উন্মাদনার মধ্য দিয়ে কাটাবেন। একটা রঙিন জগতের ভিতর যেন ঢুকে পড়া। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ। সোচি থেকে সামারা, কিংবা কাজান থেকে কালিনিনগ্রাদ। সর্বত্রই এখন এক ছবি। বারবার তো এমন সুযোগ আসে না।
সত্যিই তো বারবার তো এমন সুযোগ আসে না, আমরাও কয়েকটা দিন হাঁ করে গোগ্রাসে গিলে নিই রূপকথার রূপ, রস, গন্ধটুকু।
ছবি: হাম্বির বিশ্বাস
02nd  July, 2018
দীপাবলিতে লন্ডনে ভারত-বিরোধী মিছিলের পরিকল্পনা, সমালোচনায় সরব সাদিক খান 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও পদক্ষেপ নেওয়া হলে ব্রিটেনের রাজধানীর বুকে দুই দেশের মধ্যে বিভেদ আরও বাড়বে 
বিশদ

জাপানের সিংহাসনে বসলেন নরুহিতো 

টোকিও, ২২ অক্টোবর (পিটিআই): চিরাচরিত ঐতিহ্য মেনে মঙ্গলবার জাপানের সম্রাট নরুহিতোর সিংহাসন গ্রহণ প্রক্রিয়া সম্পূর্ণ হল। প্রায় দু’হাজার বছর ধরে জাপানের রাজপাট সামলাচ্ছে নরুহিতোর পরিবার। এ বছরই পদত্যাগ করেন নরুহিতোর বাবা। এর কয়েক মাসের মধ্যে নরুহিতো সম্রাটের পদ গ্রহণ করলেন।  
বিশদ

জঙ্গিগোষ্ঠীগুলিকে ক্রমাগত মদত দিচ্ছে পাকিস্তান, ভারতের সঙ্গে আলোচনায় তা সবচেয়ে বড় বাধা, বলল মার্কিন যুক্তরাষ্ট্র 

ওয়াশিংটন, ২২ অক্টোবর (পিটিআই): ভারতের বার বার হুঁশিয়ারি সত্বেও জঙ্গি সংগঠনগুলিকে সাহায্য করা বন্ধ করেনি পাকিস্তান। অব্যাহত রয়েছে সীমান্তপারে সন্ত্রাসে মদত দেওয়াও। আর এই সমস্ত কারণগুলিই ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে সবচেয়ে বড় বাধা।  
বিশদ

পাক সেনাপ্রধান, বিচারপতির সম্পর্কে কু-কথা বলে গ্রেপ্তার নওয়াজ-জামাতা 

লাহোর, ২২ অক্টোবর (পিটিআই): পাকিস্তানে গ্রেপ্তার হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামাই মহম্মদ সফদার। গতকাল গভীর রাতে লাহোরের রবি টোল প্লাজা সংলগ্ন একটি এলাকা থেকে সফদারকে গ্রেপ্তার করা হয় বলে পুলিস জানিয়েছে।
বিশদ

কানাডায় জাস্টিন ট্রুডোর সংখ্যালঘু সরকার বাঁচাতে ভরসা ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান জগমিত সিং 

ওট্টাওয়া, ২২ অক্টোবর (পিটিআই): কানাডার সাধারণ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্টতা পেল না প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি। মোট ৩৩৮টি আসনের মধ্যে তারা পেয়েছে ১৫৭টি আসন। প্রধান বিরোধী কনজারভেটিভদের দখলে গিয়েছে ১২১টি আসন। এদিকে, সরকার গড়তে হলে অন্তত ১৭০ জন সাংসদের সমর্থন দরকার। 
বিশদ

আফগানিস্তানে ফের হামলা চালাল তালিবান জঙ্গিরা, হত ১৫ পুলিসকর্মী 

কাবুল ২২ অক্টোবর (এপি): শান্তি প্রক্রিয়া বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই আফগানিস্তানে তালিবানি হামলার সংখ্যা বেড়ে চলেছে। সোমবার রাতে দেশের উত্তরাঞ্চলের একটি চেক পয়েন্টে জঙ্গিদের আক্রমণে প্রাণ হারালেন অন্তত ১৫ জন পুলিসকর্মী। আহত হয়েছেন আরও দুই অফিসার।  
বিশদ

মিডওয়ের যুদ্ধে ডুবে যাওয়া দ্বিতীয় জাপানি যুদ্ধজাহাজের খোঁজ মিলল 

মিডওয়ে অ্যাটোল, ২১ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক অন্যতম রক্তক্ষয়ী অধ্যায় মিডওয়ের যুদ্ধ। পার্ল হারবার আক্রমণের বদলা এই যুদ্ধেই নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ওই যুদ্ধে তলিয়ে গিয়েছিল কাগা, আকাগি, হিরুয়ু এবং সরিয়ু নামে চারটি জাপানি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার যুদ্ধজাহাজ।  
বিশদ

22nd  October, 2019
ম্যানিলায় মহাত্মা গান্ধীর মূর্তি উন্মোচন করলেন রাষ্ট্রপতি 

ম্যানিলা, ২০ অক্টোবর (পিটিআই): জন্মের সার্ধ শতবর্ষ পালন উপলক্ষে ফিলিপিন্সের রাজধানী শহর ম্যানিলাতে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রবিবার গান্ধী মূর্তি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেদেশের রাষ্ট্রপতি রডরিগো দুতেরতে।
বিশদ

21st  October, 2019
৯ নভেম্বর খুলছে কর্তারপুর, ঘোষণা
ইমরানের, আমন্ত্রিত মনমোহন

লাহোর, ইসলামাবাদ ও নয়াদিল্লি ২০ অক্টোবর (পিটিআই): দীর্ঘ প্রতীক্ষার পর খুলে যাচ্ছে কর্তারপুর করিডর। রবিবার এই ঘোষণা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, কর্তারপুর করিডর নির্মাণের কাজ শেষের পথে। আগামী ৯ নভেম্বর করিডরের দরজা খুলে যাবে শিখ সম্প্রদায়ের মানুষের জন্য। পাক সংবাদ মাধ্যমের খবর, করিডর উদ্বোধনের অনুষ্ঠানে আমন্ত্রিত থাকছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 
বিশদ

21st  October, 2019
ব্রেক্সিট-বিলম্ব নিয়ে জনসনের আর্জি বিবেচনা করবে ইইউ 

লন্ডন ২০ অক্টোবর (এএফপি): ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনের আর্জি মেনে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বের বিষয়টি বিবেচনা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট প্রক্রিয়া চূড়ান্ত সম্পাদন করার শেষ সময়সীমা। গতকাল ব্রিটিশ পার্লামেন্টে বিরোধীরা প্রক্রিয়াটি বিলম্বিত করার প্রস্তাব রাখেন।
বিশদ

21st  October, 2019
  ব্রেক্সিট নিয়ে ভোটের আগে শনিবার পার্লামেন্টের অধিবেশনে যোগ দিলেন ব্রিটিশ এমপিরা

 লন্ডন, ১৯ অক্টোবর (পিটিআই): ব্রেক্সিট নিয়ে সিদ্ধান্ত নিতে গত ৩৭ বছরে এই প্রথম শনিবারে পার্লামেন্টে অধিবেশনে অংশ নিলেন এমপিরা। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের সঙ্গে ব্রিটেনের বিচ্ছেদ নিয়ে হাউস অব কমন্সে ভোটাভুটির আগে এই বৈঠক ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিশদ

20th  October, 2019
  সাইবেরিয়ায় সোনার খনিতে দুর্ঘটনায় মৃত ১৩

 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

20th  October, 2019
 না শুধরালে ফেব্রুয়ারিতেই পাকিস্তান কালো তালিকায়

 প্যারিস, ১৮ অক্টোবর (পিটিআই): ভারতকে বিপদে ফেলতে সন্ত্রাসবাদের গর্ত খুঁড়েছিল। কিন্তু সেই গর্তই যে নিজেদের কবর হয়ে দাঁড়িয়েছে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে পাকিস্তান। কারণ সন্ত্রাসে মদত দেওয়ার জন্য ফেব্রুয়ারিতে কালো তালিকাভুক্ত হওয়ার মুখে ইমরান খানের দেশ।
বিশদ

19th  October, 2019
  আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, হত ৬২

 জালালাবাদ, ১৮ অক্টোবর (এএফপি): আফগানিস্তানের এক মসজিদে শুক্রবারের নামাজ চলাকালীন বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ৬২ জন। আহত হয়েছেন আরও অন্তত ৪০ জন। এদিন ঘটনাটি ঘটেছে পূর্ব নানগারহার প্রদেশের হাসকা মিনা জেলায়। বিশদ

19th  October, 2019

Pages: 12345

একনজরে
অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  ...

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩১ অক্টোবর ভারতে আসছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল 

03:48:10 PM

লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM

খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM