Bartaman Patrika
বিদেশ
 

সাংস্কৃতিক ঐতিহ্য ও খাদ্যাভ্যাসের ভিত্তিতে
ভারতীয় পড়ুয়া দত্তক, উদ্যোগী ব্রিটিশ সংস্থা 

‘পড়ুয়া দত্তক’। লকডাউনে ব্রিটেনে কাজ হারানো ভারতীয় ছাত্র-ছাত্রীদের জন্য অভিনব উদ্যোগ নিল সেবা ট্রাস্ট ইউনাইটেড কিংডম। সম্প্রতি একটি ভিডিও কনফারেন্সে এই কথা ঘোষণা করেছেন সংস্থার স্বেচ্ছাসেবক হেমা চৌহান। গত ১১ মাসে বিভিন্নভাবে প্রায় ৬৫০ জন ভারতীয় পড়ুয়ার খাদ্যের সংস্থান করেছে এই সংস্থা। 
বিশদ

নীরবের পক্ষে সাক্ষ্য দেওয়া ২ অবসরপ্রাপ্ত
ভারতীয় বিচারপতিকে ভর্ৎসনা বিচারকের 

নীরব মোদির প্রত্যর্পণ মামলায় ওয়েস্টমিনস্টার আদালতের বিচারকের ভর্ৎসনার মুখে পড়লেন দুই অবসরপ্রাপ্ত ভারতীয় বিচারপতি। অভয় থিপসে এবং মার্কণ্ডেয় কাটজু—এই দুই অবসরপ্রাপ্ত বিচারপতি পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদির হয়ে লন্ডনের আদালতে প্রত্যর্পণ মামলায় সাক্ষ্য দিয়েছিলেন। 
বিশদ

আইএসে যোগ দিতে যাওয়া শামিমার
ব্রিটেন ফেরার আর্জি খারিজ আদালতে 

সখ ছিল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়ে বিদ্রোহী হবেন। সেই লক্ষ্য নিয়েই কিশোরী বয়সে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। কিন্তু আইএসে যোগ দেওয়ার পর ভুল বুঝতে পারেন। 
বিশদ

‘ফেরার’ নীরব মোদির প্রত্যর্পণে
সম্মতি দিল ব্রিটেনের আদালত 

দু’বছরের আইনি লড়াইয়ের পর মুখে হাসি ফুটল ভারতের। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর ১৪ হাজার কোটি টাকার দুর্নীতিতে ফেরার অভিযুক্ত নীরব মোদিকে প্রত্যর্পণে সম্মতি দিল ব্রিটেনের আদালত।
বিশদ

26th  February, 2021
৮৭ টাকায় দুর্গ বিক্রি ছেলের,
আদালতে জার্মানির রাজপুত্র 

দুর্গ দখলকে ঘিরে ঘোর অশান্তি জার্মানির রাজ পরিবারে! আর সেই অশান্তি গড়াল আদালত পর্যন্ত। রাজপুত্র বাবার অভিযোগ, তাঁর ছেলে জলের দরে বেচে দিয়েছে একটি দুর্গ। দর বলতে ভারতীয় মুদ্রায় মাত্র ৮৭ টাকা ৯০ পয়সা! রাজ-ঐতিহ্য ফের নিজের দখলে আনতে ছেলের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন তিনি।
বিশদ

26th  February, 2021
১০ ফুট উঁচু আবর্জনার স্তূপ থেকে
আংটি খুঁজে দিলেন সাফাইকর্মীরা 

আবর্জনার বিশাল স্তূপ। উচ্চতা প্রায় ১০ ফুট। জঞ্জাল ঘেঁটে ছোট্ট একটা আংটি খুঁজে দেওয়া কি আর চাট্টিখানি কথা! ঠিক যেন ‘খড়ের গাদায় সুঁচ খোজা! কিন্তু শেষমেষ সেই ‘সুঁচ’ই খুঁজে দিয়ে নেটদুনিয়ার বাহবা কুড়োলেন ব্রিটেনের একটি বর্জ্য ব্যবস্থাপনা সংস্থার কর্মীরা।  বিশদ

25th  February, 2021
সোশ্যাল মিডিয়ায় ধর্মবিদ্বেষের
শিকার অক্সফোর্ডের রশ্মি 

বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না রশ্মি সামন্তের। এবার ধর্মবিদ্বেষের শিকার তিনি। সোশ্যাল মিডিয়ায় ‘বর্ণবিদ্বেষী’ মন্তব্যের জেরে নির্বাচিত হওয়ার পরেই পদত্যাগ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রথম ভারতীয় মহিলা প্রেসিডেন্ট রশ্মি। 
বিশদ

25th  February, 2021
বিশ্বযুদ্ধের মোট মৃত্যুকেও ছাপিয়ে
গিয়েছে মহামারী, শোক বাইডেনের 

করোনা মহামারীতে আমেরিকায় মৃত্যু সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। বিশ্বে সর্বোচ্চ। এবার তা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘এই মাইলফলক হৃদয়বিদারক’। শুধু তাই নয়, এই তথ্য প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধে মৃত মোট মার্কিন নাগরিকের থেকেও বেশি। 
বিশদ

24th  February, 2021
শ্রীলঙ্কা সফরে ইমরান খান, ভারতীয়
আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল্লির 

পাকিস্তান দেয়নি। সৌজন্যের নজির দেখাল ভারত। পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে শ্রীলঙ্কা সফরে যেতে ভারতীয় আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল নয়াদিল্লি। মঙ্গলবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের আমন্ত্রণে দু’দিনের কলম্বো সফরে যান ইমরান খান।  
বিশদ

24th  February, 2021
আমেরিকায় পুরস্কৃত অঞ্জলি ভরদ্বাজ 

মার্কিন বিদেশ দপ্তরের দুর্নীতিদমন চ্যাম্পিয়নস পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত অঞ্জলি ভরদ্বাজ। ট্যুইট বার্তায় বিষয়টি জানিয়েছেন ভারতে আমেরিকার ভারপ্রাপ্ত অ্যাম্বাসাডর (সার্জে ডি অ্যাফেয়ার্স) ডোনাল্ড এল হেফলিন।  
বিশদ

24th  February, 2021
ভারতের সঙ্গে সংঘাত এড়াতেই
ইমরানের ভাষণ বাতিল শ্রীলঙ্কার 

ভারতের সঙ্গে সংঘাত এড়াতে শ্রীলঙ্কার পার্লামেন্টে ইমরান খানের ভাষণের সূচি বাতিল করেছে কলম্বো। এমনটাই দাবি করা হল কলম্বো গেজেটে প্রকাশিত একটি রিপোর্টে।
কলম্বো গেজেটে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, চীনা ঋণের ফাঁদে আটকে পড়েছে শ্রীলঙ্কা। 
বিশদ

23rd  February, 2021
করোনায় মৃতের সংখ্যা পাঁচ লক্ষ ছুঁতে
 চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে

আমেরিকায় করোনা মহামারীতে মৃতের সংখ্যা পাঁচ লক্ষের মাইলস্টোন ছুঁতে  চলেছে। রবিবার করোনায় মৃতের সংখ্যা ছিল ৪ লক্ষ ৯৮ হাজার। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, করোনায় মৃতের সংখ্যা ২০১৯-এ ক্রনিক শ্বাসকষ্ট জনিত রোগ, স্ট্রোক, অ্যালঝাইমার্স, ফ্লু এবং নিউমোনিয়াতে মোট মৃতের সংখ্যার থেকে বেশি। বিশদ

23rd  February, 2021
বৃদ্ধা সেজে করোনা টিকা নিতে গিয়ে
ধরা পড়লেন ফ্লোরিডার দুই মহিলা 

সিনিয়র সিটিজেন হলে আগে মিলবে করোনার টিকা। মহামারীর মোকাবিলায় এমনটাই আমেরিকার স্বাস্থ্যনীতি। সেই নীতি মেনে বৃদ্ধ-বৃদ্ধাদের টিকাকরণ কর্মসূচিও চলছে জোরকদমে। কিন্তু ধৈর্ষ্য রাখতে পারলেন না ৬০ অনূর্ধ্ব ফ্লোরিডার দুই মহিলা।  
বিশদ

22nd  February, 2021
মায়ানমার সেনার পেজ সরাল ফেসবুক 

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মৃত্যুর ঘটনার পর ফের বিক্ষোভে উত্তাল মায়ানমার। আর এই বিক্ষোভের মধ্যেই মায়ানমার সেনাবাহিনীর পেজ সরিয়ে দিল ফেসবুক কর্তৃপক্ষ। সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ফেসবুকের আন্তর্জাতিক নীতি অনুযায়ীই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
বিশদ

22nd  February, 2021

Pages: 12345

একনজরে
আগামী কাল রবিবার বিধানসভা নির্বাচন উপলক্ষে বিজেপি ও তৃণমূল বিরোধী শিবিরের ব্রিগেড সমাবেশ। উদ্যোক্তাদের দাবি মোতাবেক বাম, কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির আইএসএফের যৌথ আয়োজনে অনুষ্ঠিতব্য ...

করোনার জেরে বর্ধমান জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত খেলা এখনও চালু হয়নি। তবে মাস দুয়েক ধরে জেলার গ্রামীণ এলাকায় ফুটবল, ক্রিকেটের প্রতিযোগিতা শুরু হয়েছে। কিন্তু, ক্রীড়া সংস্থার প্রতিযোগিতা নিয়ে ক্রীড়া প্রেমীদের মধ্যে আগ্রহ তুঙ্গে ছিল। ...

বিধানসভা চত্বরে রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়র সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ। শুক্রবার হিমাচল প্রদেশের পাঁচ কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করলেন স্পিকার বিপিন পারমার। চলতি বাজেট অধিবেশন শেষ হওয়া পর্যন্ত তাঁরা সাসপেন্ড থাকবেন।  ...

পিচ নিয়ে অভিযোগ-অনুযোগ ঘুরপাক খাচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটমহলে। তবে জো রুটদের পিঠ বাঁচানোর জন্য তা যথেষ্ট নয়। উপ-মহাদেশের পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখেও নিজেদের দলের এমন হতশ্রী পারফরম্যান্স মেনে নিতে পারছেন না জেফ্রি বয়কট, নাসের হুসেন, মাইকেল ভনের মতো প্রাক্তন ইংরেজ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৯ টাকা ৭৪.৫০ টাকা
পাউন্ড ১০০.৮৫ টাকা ১০৪.৩৪ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা ১৯/১৯ দিবা ১/৪৭। মঘা নক্ষত্র ১৩/৬ দিবা ১১/১৮। সূর্যোদয় ৬/৩/৩৯, সূর্যাস্ত ৫/৩৫/২১। অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৫ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/২৪ মধ্যে। বারবেলা ৭/৩০ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৪/৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৯ মধ্যে পুনঃ ৪/২৯ গতে উদয়াবধি।  
১৪ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা দিবা ২/১১। মঘা নক্ষত্র দিবা ১১/৫২। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১১ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩২ মধ্যে ও ১/১৬ গতে ২/৪২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৯ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৫ মধ্যে।  
১৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মানবিক নেহা কক্কর
উত্তরাখণ্ডে বিপর্যস্তদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন সঙ্গীতশিল্পী নেহা কক্কর। হড়পা ...বিশদ

11:00:26 AM

এক ম্যাচ নির্বাসিত হতে পারেন কোহলি
জো রুটকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে আম্পায়ার নীতিন মেননের ...বিশদ

10:54:00 AM

ইডেনে হতেও পারে আইপিএলের ম্যাচ 
করোনার কারণে ২০২০ আইপিএল হয়েছিল আরব আমিরশাহিতে। তবে এবার দেশের ...বিশদ

10:46:04 AM

ধনকুবেরের শীর্ষস্থান খোয়ালেন মাস্ক 
ধনকুবেরের শিরোপা খোয়ালেন টেসলা অ্যান্ড স্পেসএক্সের সিইও এলন মাস্ক। অতিসম্প্রতি ...বিশদ

10:29:14 AM

আইএসএল-এ আজ
আইএসএল-এ আজ মুখোমুখি হবে ওড়িশা এফসি এফসি ও  এসসি ইস্ট ...বিশদ

10:19:46 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত ১৬,৪৮৮
গত কয়েকদিন ধরে ভারতে ফের বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ...বিশদ

10:18:31 AM