Bartaman Patrika
বিদেশ
 

রাশিয়ায় বিশ্বকাপকে সঙ্গী
করে ইতিহাস ছুঁয়ে যাওয়া

সন্দীপন বিশ্বাস, মস্কো, ১ জুন: মস্কোভা নদীর তীরে ইতিহাসের শহর মস্কো যেন অপরূপ এক রূপকথার শহর। বহু ইতিহাসের সাক্ষী মস্কো। সেই শহরে এসে যেন সব ধাঁধিয়ে যাচ্ছে। এত সৌন্দর্য, এত প্রাচুর্য। অথচ সব কিছুর মধ্যে কেমন সুন্দর শৃঙ্খলা। প্রচুর বিদেশি অতিথি এসেছেন। ৩২টি দলের লড়াই প্রত্যক্ষ করার জন্য। কিন্তু রাশিয়ায় খেলা মানেই খেলার সঙ্গে বাড়তি পাওনা পর্যটন। খেলা আর ইতিহাসকে ছুঁয়ে যাওয়া। সব মিলিয়ে একটা অসাধারণ প্যাকেজ। আয়োজনে জাঁকজমকের যা বাহার, তা আগের সব বিশ্বকাপকে ম্লান করে দিতে পারে। সেরার শিরোপা পরতে কোথাও কোনও আপস করেনি রাশিয়া। প্রস্তুতির গোড়াতেই প্রেসিডেন্ট পুতিন বলে রেখেছিলেন, টাকার কোনও অভাব হবে না, কিন্তু সেরা জিনিসই আমরা বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। তার অনেকটাই সত্যি বলে মনে হচ্ছে। পুতিন কথা রেখেছেন। একদিকে যেমন চলছে মেসি, নেইমার, রোনাল্ডোদের কাপ জয়ের জন্য লড়াই। তেমনই পাশাপাশি রয়েছে অন্য দেশ থেকে আগত পর্যটকদের তাক লাগিয়ে দেওয়ার চেষ্টা। মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কালিনিনগ্রাদ, সোচি, ভলগোগ্রাদের পাড়ায় পাড়ায় সেসবের আয়োজন সার্থক। আর এর জন্য রাশিয়া তার ভাঁড়ার উপুড় করে দিয়েছে।
এবার রাশিয়া বিশ্বকাপের আয়োজন করার জন্য মোট ১৩০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। এই খরচ আগের সব আয়োজনকে টাকার নিরিখে ম্লান করে দেবে। একটু হিসেব দিলেই ব্যাপারটা বোঝা যাবে। আগের বিশ্বকাপে ব্রাজিলের মোট খরচ হয়েছিল সাড়ে ১১০০ কোটি ডলার। ২০১০ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ব্যয় করেছিল সাড়ে ৩০০ কোটি ডলার। এবারের রাজকীয় আয়োজন নিয়ে ছোট্ট একটা উদাহরণ দেওয়া যাক। যেমন সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম। এখানকার কিরোভ স্টেড়িয়ামটি গুঁড়িয়ে ফেলে এই নতুন স্টেডিয়ামটি করা হয়। মোট খরচ হয়েছে ১১০ কোটি ডলার। এটি তৈরির দায়িত্ব পেয়েছিলেন কিশো কুরোকাওয়া। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট। সারা বিশ্বে অজস্র অসাধারণ সব নির্মাণ তিনি করেছেন। যেমন টয়োটা স্টেডিয়াম, ওইটা স্টেড়িয়াম, কুয়ালা লামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সহ বিশ্বের একশোটি বড় বড় মিউজিয়াম, ট্রেড সেন্টার, আর্ট সেন্টার তিনি নির্মাণ করেছেন। তবে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামটি তিনি দেখে যেতে পারনিনি। ২০০৭ সালে স্টেডিয়ামের কাজ শুরু হল এবং সেই বছরই কিশো মারা গেলেন। তবে তাঁর নকশা করা সেই স্টেডিয়ামকে বলা হচ্ছে বিশ্বের সবথেকে আধুনিক। ফিনল্যান্ড উপসাগরের ধারে স্পেসক্র্যাফ্টের আদলে গড়ে ওঠা এই স্টেডিয়ামটির ছাদ এমনিতেই খোলা। কিন্তু দুর্যোগের সময় এর ছাদটি ঢেকে দেওয়া যায়। এই স্টেডিয়ামের ভিতরের তাপমাত্রা সবসময় ১৫ ডিগ্রি সেলসিয়াসেই নিয়ন্ত্রণ করা থাকে।
রাশিয়ার মোট ১১টি শহরের যে ১২টি স্টেডিয়ামে খেলা হচ্ছে, সবগুলিই মোটামুটি আধুনিক। কিন্তু ক্রেস্তোভস্কি হল সবার সেরা। যেমন মস্কোর লুঝনিকি স্টেডিয়াম অনেক পুরনো। আগে এর নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম। সংস্কারের পর নতুন নামকরণ হয়েছে লুঝনিকি। মস্কোভার নদীর জলে এই স্থান একসময় প্লাবিত হয়ে যেত। জল সরে গেলে সেখানকার পলিমাটিতে গজিয়ে উঠত ছোট ছোট ঘাস। তাই স্টেড়িয়ামের নতুন নামকরণ করা হয়েছে লুঝনিকি। যার মানে হল তৃণভূমি।
খেলার আসরের পাশাপাশি অন্য দেশ থেকে আগত পাঁচ লক্ষেরও বেশি পর্যটকের বেড়ানোর জন্য নানা রকম ব্যবস্থা করেছে রুশ সরকার। সব থেকে আশ্চর্যের ব্যাপার হল, পুতিন নিজেই সব ব্যাপারটা দেখভাল করছেন। আ‌ইএসআইএসের হামলার একটা আশঙ্কার কথা আগে থেকেই ছড়িয়ে পড়েছিল। তাই পুরো ব্যবস্থাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মোড়কে রাখতে মরিয়া পুতিন। একটা জঙ্গি মাছিও যেন পর্যটকদের কোনও ক্ষতি করতে না পেরে তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। নিরাপত্তার খাতেই ব্যয় হচ্ছে পাঁচশো কোটি ডলারের বেশি।
নিরাপত্তার ঘেরাটোপে স্বচ্ছন্দে যাতে পর্যটকরা ঘুরে বেড়াতে পারেন, তার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন পুতিন। মস্কো শহরে আছে চারশোর বেশি নানা ধরনের মিউজিয়াম, আছে ঘুরে বেড়ানো, রিভার ক্রুজ, বলশয়, ব্যালে, থিয়েটার এবং নানা ঐতিহাসিক স্থান। রাশিয়ার একটা নিজস্ব দীর্ঘ ইতিহাস আছে। আছে তার বিপ্লব। তার সাহিত্য ও সংস্কৃতি। জারের আমল, তার বৈভব পেরিয়ে এক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়েছে রাশিয়া। রাজনীতির লেনিন, স্তালিন থেকে সাহিত্য ও সংস্কৃতি জগতের তলস্তয়, গোর্কি, গোগোল, দস্তয়েভস্কি, চেকভ, স্তানিস্লাভস্কি, তারকোভস্কি সহ আরও কত মানুষ। আছেন বিশ্বখ্যাত লেভ ইয়াসিন, দাসায়েভ প্রমুখ। খেলা দেখার পাশাপাশি রয়েছে রাশিয়ার ইতিহাস, সমাজ এবং মনীষীদের সঙ্গে পরিচয় করা। তাঁদের জানা। তার জন্য সব রকমের আয়োজন করা হয়েছে। এমনিতে রুশরা খুব একটা ইংরেজি জানেন না। তাতে তাঁরা বিশেষ পরোয়াও করেন না। কিন্তু বিদেশি পর্যটকদের কথা ভেবে প্রচুর ইংরেজি জানা স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। যাঁরা নানাভাবে পর্যটকদের সাহায্য করবেন। দীর্ঘদিন ধরে সরকার এঁদের ট্রেনিং দিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলকে শুভেচ্ছা জানানোর সময় পুতিন বলেছিলেন, বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা প্রচুর টাকা ব্যয় করেছি। সারা বিশ্ব আজ রাশিয়ার দিকে তাকিয়ে। একে কেন্দ্র করে খেলাধুলোর যে পরিকাঠামো তৈরি হল, তার জন্য রাশিয়া আগামী দিনে গর্ব অনুভব করবে।
তবে দেশের ভিতর থেকেই কিন্তু একটা প্রশ্ন উঠে আসছে। বিরোধীরা প্রশ্ন তুলেছেন, এই যে পুতিন দেশের ভাণ্ডার থেকে জলের মতো টাকা খরচ করে গেলেন, সে সব টাকা ফিরে আসবে তো? অর্থাৎ এই বিশ্বকাপের আসর রাশিয়াকে আর্থিক দিক থেকে কতটা ফিডব্যাক দিতে পারে! কিছু অর্থনীতিবিদ হিসেব কষে দেখিয়েছেন, লাভ তো দূরের কথা, মোট ব্যয়ের টাকাই উঠবে না। মেরে কেটে ৮০০ থেকে ৯০০ ডলার রাশিয়ার ভাণ্ডারে আসবে। সুতরাং দেশের পক্ষে এটা এক বিরাট ক্ষতি। একেই দেশের অর্থনীতি ডেফিসিটে চলছে, তার উপর এই খাঁড়ার ঘা। দেশের জনগণের উপর এই কাপ না অভিশাপ হয়ে দাঁড়ায়। অবশ্য দেশের মানুষ এই সব নিন্দুকের কথায় এখনই কান পাতছেন না। তাঁরা এখন স্বপ্নে বুঁদ হয়ে আছেন। একটা মাস তাঁরা এক উন্মাদনার মধ্য দিয়ে কাটাবেন। একটা রঙিন জগতের ভিতর যেন ঢুকে পড়া। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ। সোচি থেকে সামারা, কিংবা কাজান থেকে কালিনিনগ্রাদ। সর্বত্রই এখন এক ছবি। বারবার তো এমন সুযোগ আসে না।
সত্যিই তো বারবার তো এমন সুযোগ আসে না, আমরাও কয়েকটা দিন হাঁ করে গোগ্রাসে গিলে নিই রূপকথার রূপ, রস, গন্ধটুকু।
ছবি: হাম্বির বিশ্বাস

02nd  July, 2018
ব্রিটেনের আসন্ন নির্বাচনে
রেকর্ড সংখ্যক মহিলা প্রার্থী

 রূপাঞ্জনা দত্ত, ২০ নভেম্বর: আগামী মাসেই ব্রিটেনে ভোট। আসন্ন এই নির্বাচনে প্রার্থী হয়েছেন রেকর্ড সংখ্যক মহিলারা। শতাংশের বিচারে যা মোট প্রার্থীর প্রায় এক-তৃতীয়াংশ। আগামী ১২ ডিসেম্বরের এই নির্বাচনে প্রার্থীপদের হিসেবে রেকর্ড গড়েছে লেবার পার্টিও।
বিশদ

  ইস্তফা বিক্রমাসিঙ্ঘের, প্রেসিডেন্টের
দাদা মহিন্দাই শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

 কলম্বো, ২০ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন রনিল বিক্রমাসিঙ্ঘে। বুধবার, প্রধানমন্ত্রীর অফিসের তরফে তাঁর ইস্তফার কথা জানানো হয়েছে। সম্প্রতি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে শাসকদলের প্রার্থী হেরে যান। তার দিন কয়েকের মধ্যেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বিক্রমাসিঙ্ঘে। বিশদ

সিরিয়ায় ইজরায়েলের বিমান হামলা, হত ১১

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। বিশদ

  পাকিস্তানে অনুপ্রবেশের অভিযোগে ধৃত দুই ভারতীয়

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): অনুপ্রবেশের অভিযোগে দুই ভারতীয়কে গ্রেপ্তার করল পাকিস্তান। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত ১৪ নভেম্বর বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে প্রবেশ করেন শান্ত ওয়াইনধাম এবং ওয়ারি লাল নামে দুই ব্যক্তি। বিশদ

20th  November, 2019
আফগানিস্তানে মার্কিন মহিলাকে
যৌন নিগ্রহে অভিযুক্ত ভারতীয়

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ।
বিশদ

20th  November, 2019
  মালিতে গুলির লড়াইয়ে নিহত ২৪ সেনা, খতম ১৭ জঙ্গি

 বামাকো, ১৯ নভেম্বর (এএফপি): পশ্চিম আফ্রিকার মালি দেশে প্রবল গুলির লড়াইয়ে প্রাণ হারালেন ২৪ জন সেনা এবং ১৭ জেহাদি। সোমবার ঘটনাটি ঘটে দেশের উত্তরপূর্বের শহর তাবানকোর্টে। বিশদ

20th  November, 2019
 চিকিত্সার জন্য লন্ডন গেলেন নওয়াজ শরিফ

 লাহোর, ১৯ নভেম্বর (পিটিআই): চিকিত্সার জন্য লন্ডনের উদ্দেশে রওনা হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লাহোর বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে কাতার হয়ে লন্ডন পৌঁছবেন তিনি। নওয়াজের সঙ্গে রয়েছেন ভাই শেহবাজ শরিফ, তাঁর ব্যক্তিগত চিকিত্সক আদনান খান প্রমুখ।
বিশদ

20th  November, 2019
  চীনের কয়লা খনিতে বিস্ফোরণে হত ১৫

 বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): উত্তর চীনের শানঝি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন শ্রমিক। জখম হয়েছেন আরও ন’জন। বিশদ

20th  November, 2019
  দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান

 কান্দাহার, ১৯ নভেম্বর (এএফপি): মঙ্গলবার দুই পণবন্দিকে মুক্তি দিল তালিবান। আমেরিকার নাগরিক কেভিন কিং এবং অস্ট্রেলিয়ান টিমোথি উইক প্রায় তিন বছর তালিবানের হাতে বন্দি ছিলেন। বিশদ

20th  November, 2019
অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ

19th  November, 2019
প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

19th  November, 2019
‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। 
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

19th  November, 2019
ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইটাহার: ব্লক কৃষি দপ্তরের ‘সুধা’ (সুনিশ্চিত ধান) পদ্ধতিতে চাষ করে বিশেষ সফলতা পেলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের কলুয়া গ্রামের চাষি আবু শাহেদ। এঘটনায় স্বাভাবিকভাবেই এলাকার অন্যান্য চাষিদের মধ্যে সুধা পদ্ধতিতে ধান চাষের ব্যাপারে উৎসাহ দেখা ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাটা মোড়ের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু 
দক্ষিণ ২৪ পরগনার বাটা মোড়ে হওয়া দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু। ...বিশদ

01:15:00 PM

ময়নাগুড়িতে মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য
বৃহস্পতিবার সকালে জলপাইগুড়ির ময়নাগুড়ি এলাকার দেবীনগরে এক মহিলার ঝুলন্ত দেহ ...বিশদ

01:05:00 PM

রোজভ্যালি মামলা: গৌতম-পত্নী শুভ্রা কুণ্ডুর ফ্ল্যাট সহ কলকাতার ২৪টি জায়গায় তল্লাশি ইডির 

12:52:00 PM

হাওড়ার একাধিক এলাকায় বন্ধ জল সরবরাহ
 

শিবপুর বেলেপোল মোড়ের কাছে ৭৫০ মিমি বাটারফ্লাই ভাল্বে আচমকাই দেখা ...বিশদ

12:44:00 PM

প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটিতে মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞার নাম, বিতর্ক 

11:58:00 AM

হেস্টিংস এলাকায় ২ কোটি টাকার নিষিদ্ধ মাদক সহ ২ জনকে গ্রেপ্তার করল পুলিস 

11:45:00 AM