Bartaman Patrika
দেশ
 

বেছে বেছে বাচ্চাদের আক্রান্ত করার
কোনও বিশেষ চরিত্র নেই ওমিক্রনের

আশ্বাস আইসিএমআরের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: স্বাদ-গন্ধ চলে যাওয়ার অপেক্ষা নয়। আচমকা গা-হাত পায়ে ব্যথা অনুভব এবং গলার কাছে অস্বস্তি বোধ হলেই কোভিড পরীক্ষা করানোর পরামর্শ দিলেন আইসিএমআরের মহামারীবিদ্যা বিভাগের প্রধান বিজ্ঞানী ডাঃ সমীরণ পাণ্ডা। কারণ, এটিই ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার অন্যতম উপসর্গ। অতি দ্রুতহারে সংক্রমণে সক্ষম হলেও, এই স্ট্রেইনে শিশুদের নিয়ে আলাদা করে চিন্তার কারণ নেই বলেও আশ্বস্ত করেছেন তিনি। ডঃ পাণ্ডার মন্তব্য, ‘করোনা ভাইরাসের অন্য ভ্যারিয়েন্টের মতো এটিও সকলের জন্যই সমান। আলাদা করে বেছে বেছে বাচ্চারা আক্রান্ত হবে, এমন কোনও বিশেষ চরিত্র নেই ওমিক্রনের। তবে যাঁরা এখনও ভ্যাকসিনের একটি ডোজও নেননি বা মাত্র একটি ডোজ হয়েছে, ওমিক্রন তাঁদের ক্ষেত্রে সামান্য ঝুঁকি বটে।’ 
মেডিক্যাল গবেষণা সংক্রান্ত দেশের সর্বোচ্চ প্রতিষ্ঠান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) বিশেষজ্ঞ এই বাঙালি বিজ্ঞানী রবিবার ‘বর্তমান’কে একান্ত সাক্ষাৎকারে বলেন, ‘ওমিক্রন বা সার্স কোভ-টুর বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট আগের প্রজাতিগুলির চেয়ে পাঁচগুণ বেশি সংক্রামক। ডেল্টার চেয়ে স্পা‌ইকও বাড়ে দ্বিগুণ। তার জন্য আক্রান্তের সংখ্যাবৃদ্ধির সম্ভাবনা প্রবল। তবে এটি বাড়াবাড়ি রকমের কিছু করতে সক্ষম নয় বলেই এখনও পর্যন্ত দেখা যাচ্ছে। মৃত্যুর খবরও নেই। তাই অহেতুক আতঙ্ক ছড়ানো অর্থহীন। বরং সচেতনতা জরুরি। মাস্ক পরুন, ভ্যাকসিন নিন। তাহলেই হবে।’  
কর্ণাটক, গুজরাত, মহারাষ্ট্রের পর রাজধানী দিল্লিতেও রবিবার সন্ধান মিলেছে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের। তানজানিয়া থেকে এসেছিলেন ভারতীয় ওই নাগরিক। তবে টিকার ডবল ডোজ থাকায় তিনি স্থিতিশীল বলেই জানিয়েছেন নয়াদিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ (এলএনজেপি) হাসপাতালের ডিরেক্টর ডাঃ সুরেশ কুমার। স্রেফ তিনিই নন। বিদেশ থেকে আসা আরও ১৬ জন কোভিড পজিটিভ হয়ে ভর্তি এলএনজেপিতে। তাঁদের ৬ জন আত্মীয়র রিপোর্টও পজিটিভ। তাঁরা কেউ ওমিক্রনে আক্রান্ত কি না, তার জন্য জিনোম সিকোয়েন্সে পাঠানো হয়েছে নমুনা। রাতের খবর, পুনেতে সাত ও রাজস্থানে ন’জনের খোঁজ মিলেছে, যাঁরা ওমিক্রনে আক্রান্ত। 
দেশে কোভিড আক্রান্তের দৈনিক সংক্রমণ নেমে এসেছে মাত্র ৯ হাজারে। সক্রিয় আক্রান্তের সংখ্যাও ১ লক্ষের নীচে। এই অবস্থায় ওমিক্রনের কাছে হারতে নারাজ কেন্দ্র। তাই টিকাকেন্দ্রে তো বটেই, ‘হর ঘর দস্তক’ কর্মসূচিতে বাড়ি বাড়ি গিয়ে যত দ্রুত সম্ভব টিকাকরণ সম্পূর্ণ করাই স্বাস্থ্যমন্ত্রকের লক্ষ্য। গত ১৬ জানুয়ারি থেকে শুরু করে ৩২৪ দিনের মাথায় দেশের ৫০ শতাংশ প্রাপ্তবয়স্কের সম্পূর্ণ টিকাকরণ হয়েছে। যা ভারতের মধ্যে বৃহৎ জনসংখ্যার দেশে স্বস্তির সংবাদ বলেই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

নাগাল্যান্ডের ঘটনায়
প্রতিবাদ মমতা-রাহুলের

সন্দেহের বশে নাগাল্যান্ডে সেনার গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় কেন্দ্রকে একহাত নিল বিরোধী নেতৃত্ব। সরব হয়েছে নাগাল্যান্ডের নাগরিক সমাজও।
বিশদ

আন্দোলনের সমাপ্তি নিয়ে
ভুল বার্তা দিচ্ছে সরকার
সরব কিষান মোর্চার নেতারা

‘ব্যাক চ্যানেল’ দিয়ে বাছাই করা কৃষক নেতাদের ফোন করে আন্দোলনে ভাঙন ধরানোর চেষ্টা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই অভিযোগ আগেই তুলেছিলেন আন্দোলনকারী কৃষকরা।
বিশদ

দ্বিতীয় যাত্রী সংরক্ষণ তালিকার কী দরকার?
সংসদীয় স্থায়ী কমিটির প্রশ্নের মুখে রেলমন্ত্রক

ট্রেনের সেকেন্ড রিজার্ভেশন চার্টের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলল রেলের সংসদীয় স্থায়ী কমিটি। লোকসভায় ভারতীয় রেলের প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম (পিআরএস) নিয়ে পেশ করা রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ‘আচমকা ট্রেনে সফর করতে হলে তৎকাল কোটার সুবিধেই আছে যাত্রীদের জন্য।
বিশদ

সেনা-গুলির শিকার ১৪ গ্রামবাসী
উত্তপ্ত নাগাল্যান্ডে পাল্টা
প্রতিরোধ, নিহত এক জওয়ানও

ভুল সন্দেহ। বিবেচনায় গলদ। আর তার জেরেই জঙ্গিদমন অভিযান বদলে গেল হত্যালীলায়। কয়লা খনির কাজ সেরে দিনের শেষে পিক-আপ ভ্যানে গ্রামে ফিরছিলেন দিনমজুররা। কিন্তু ওই এলাকাতেই যে জঙ্গিদের গোপন গতিবিধির ‘টিপ-অফ’ পেয়েছিল সেনাবাহিনী! সেইমতো ওঁত পেতেছিলেন অসম রাইফেলসের জওয়ানরা।
বিশদ

আটক জ্যাকলিন

রবিবার মুম্বই বিমানবন্দরে আটকানো হল অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজকে। ‘লুক আউট সার্কুলার’-এর জন্য অভিবাসন আধিকারিকরা তাঁকে আটকে দেন বলে জানা গিয়েছে।
বিশদ

উত্তরপ্রদেশে ভোটের প্রচারে
অখিলেশের ভরসা ‘মিসাইল ম্যান’

উত্তরপ্রদেশে ভোট বৈতরণী পার হতে সমাজবাদী পার্টির ভরসা ‘মিসাইল ম্যান’। ‘সমাজবাদী বিজয়রথ যাত্রা’য় জ্বলজ্বল করছে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত এ পি জে আবদুল কালামের ছবি।
বিশদ

যোগী আদিত্যনাথ প্রশাসনের উন্নয়ন
মডেল বঙ্গবাসীকে শোনাবে বিজেপি

বিজেপি শাসিত রাজ্যগুলির ‘উন্নয়নের মডেল’ এবার বাংলায় প্রচার করবে দল। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে ডিসেম্বর জুড়ে বিজেপি শাসিত রাজ্যের ‘ফিল গুড ফ্যাক্টর’ বিবিধ কায়দায় এ রাজ্যে প্রচার করবে দলের নেতৃত্ব।
বিশদ

দেশের ৪৪ শতাংশ আকরিক সোনা
রয়েছে বিহারে, তথ্য পেশ সংসদে

গুপ্তধন নয়! তবু মাটির নীচের খাজানা সম্ভারে দেশের মধ্যে সবচেয়ে ধনী রাজ্য হতে চলেছে ‘দরিদ্র’ বিহার। মাটির নীচে মজুত থাকা সোনার ৪৪ শতাংশই রয়েছে বিহারে।
বিশদ

যোগীর রাজ্যে শিশুকন্যাকে
ধর্ষণ করে খুন, ধৃত প্রতিবেশী

ফুটফুটে এক শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগে ফের উত্তাল হল ভোটমুখী উত্তরপ্রদেশ। ঘটনাটি হাপুর শহরের। মাত্র ছ’বছরের এক শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর পর তাকে খুন করা হয়।
বিশদ

জওয়ানদের হাল্কাভাবে নেওয়ার
দুঃসাহস কারও নেই: অমিত শাহ

মোদি জমানায় ভারতের সীমান্ত অনেক বেশি মজবুত ও সুরক্ষিত। মোদি জমানায় এখন আর কেউ জওয়ানদের হাল্কাভাবে নিতে সাহস করে না। 
বিশদ

হর্নবিল উৎসব থেকে সরে
দাঁড়াচ্ছে একাধিক সংগঠন

সেনার গুলিতে মৃত ১৩ জন। নাগাল্যান্ডের মন জেলার খবর আসতেই হর্নবিল উৎসবের জমকালো চেহারা মুহূর্তে বদলে গেল ক্ষোভে-শোকে।
বিশদ

কেজরিওয়ালের বাড়ির সামনে
অতিথি শিক্ষকদের ধর্নায় সিধু

সপ্তাহখানেক আগেই শিক্ষকদের পাশে দাঁড়াতে মোহালিতে ধর্না দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পাঞ্জাবে কোণায় কোণায় ঘুরে বেড়াচ্ছেন মণীশ সিশোদিয়া, রাঘব চাড্ডা সহ শীর্ষ আপ নেতারা।
বিশদ

পদ ছাড়লেন মিজোরামের
প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী

মেঘালয়ের পর এবার মিজোরামেও সংগঠন বিস্তারে নজর দিচ্ছে তৃণমূল কংগ্রেস। সম্প্রতি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লাল থানহাওলা পদত্যাগ করেছেন।
বিশদ

অস্ত্র সহ কাশ্মীরে ধৃত ২ লস্কর জঙ্গি

শনিবারের পর রবিবার। জঙ্গিদমন অভিযানে ফের সাফল্যের মুখ দেখল জম্মু-কাশ্মীর পুলিস। সোপিয়ান থেকে গ্রেপ্তার হল পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবার আরও দুই সদস্য।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

রাস্তায় যত্রতত্র পড়ে থাকা কেবল টিভি’র তারই চিন্তার কারণ। যাতায়াতের পথে অনেক সময় জড়িয়ে যাচ্ছে পায়ে। আবার সাইকেল বা বাইকের চাকাতে জড়িয়েও কখনও কখনও ঘটছে দুর্ঘটনা। ...

রবিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স  ২-১ গোলে হারাল ওড়িশা এফসিকে। এবার প্রতিযোগিতায় প্রথম জয় পেল কেরলের ফ্র্যাঞ্চাইজি দলটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM