Bartaman Patrika
দেশ
 

জওয়ানদের হাল্কাভাবে নেওয়ার
দুঃসাহস কারও নেই: অমিত শাহ

জয়সলমির (পিটিআই): মোদি জমানায় ভারতের সীমান্ত অনেক বেশি মজবুত ও সুরক্ষিত। মোদি জমানায় এখন আর কেউ জওয়ানদের হাল্কাভাবে নিতে সাহস করে না। কারণ তারা জানে, হামলা হলে সীমান্ত টপকে অন্যের দেশে পাল্টা হানা দিতে পারে ভারতীয় জওয়ানরা। বিএসএফের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে রবিবার জয়সলমিরে একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিএসএফের প্রতিষ্ঠা হয় ১৯৬৫-র ১ ডিসেম্বর। এই প্রথম বিএসএফের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান হল দিল্লির বাইরে। সূত্রের খবর, পাকিস্তানকে বার্তা দিতেই সীমান্তবর্তী জয়সলমিরের শহিদ পুনম সিং স্টেডিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে সীমান্তের নিরাপত্তা সংক্রান্ত দৃষ্টিভঙ্গি বদলে গিয়েছে। তিনি বলেন, কেউ আমাদের সীমান্তে হানা দিলে বা আমাদের সেনাবাহিনীকে আক্রমণ করলে সঙ্গে সঙ্গে তার জবাব দেওয়া হয়েছে। সার্জিকাল স্ট্রাইকের মতো কঠোর সিদ্ধান্ত নিতে মোদি সরকার বিন্দুমাত্র দ্বিধা করেনি। আর আন্তর্জাতিক বিশ্বে ভারতের এই ভূমিকা প্রশংসিতও হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত সুরক্ষিত থাকলেই দেশের উন্নয়নের গতি অব্যাহত রাখা সম্ভব। বিএসএফ এবং অন্যান্য নিরাপত্তারক্ষী বাহিনী সেই কাজটাই প্রতিদিন সাফল্যের সঙ্গে পালন করে চলেছে। সাম্প্রতিক ড্রোন হামলার প্রসঙ্গে অমিত শাহ বলেন, দেশের সীমান্ত ও জওয়ানদের সুরক্ষিত রাখতে বিশ্বের সেরা ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সরকার বদ্ধপরিকর। এরজন্য বিএসএফ, এনএসজি এবং ডিআরডিও একযোগে বিকল্প প্রতিরক্ষা প্রযুক্তি তৈরির জন্য কাজ করছে।

নাগাল্যান্ডের ঘটনায়
প্রতিবাদ মমতা-রাহুলের

সন্দেহের বশে নাগাল্যান্ডে সেনার গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় কেন্দ্রকে একহাত নিল বিরোধী নেতৃত্ব। সরব হয়েছে নাগাল্যান্ডের নাগরিক সমাজও।
বিশদ

আন্দোলনের সমাপ্তি নিয়ে
ভুল বার্তা দিচ্ছে সরকার
সরব কিষান মোর্চার নেতারা

‘ব্যাক চ্যানেল’ দিয়ে বাছাই করা কৃষক নেতাদের ফোন করে আন্দোলনে ভাঙন ধরানোর চেষ্টা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই অভিযোগ আগেই তুলেছিলেন আন্দোলনকারী কৃষকরা।
বিশদ

দ্বিতীয় যাত্রী সংরক্ষণ তালিকার কী দরকার?
সংসদীয় স্থায়ী কমিটির প্রশ্নের মুখে রেলমন্ত্রক

ট্রেনের সেকেন্ড রিজার্ভেশন চার্টের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলল রেলের সংসদীয় স্থায়ী কমিটি। লোকসভায় ভারতীয় রেলের প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম (পিআরএস) নিয়ে পেশ করা রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ‘আচমকা ট্রেনে সফর করতে হলে তৎকাল কোটার সুবিধেই আছে যাত্রীদের জন্য।
বিশদ

বেছে বেছে বাচ্চাদের আক্রান্ত করার
কোনও বিশেষ চরিত্র নেই ওমিক্রনের

আশ্বাস আইসিএমআরের

স্বাদ-গন্ধ চলে যাওয়ার অপেক্ষা নয়। আচমকা গা-হাত পায়ে ব্যথা অনুভব এবং গলার কাছে অস্বস্তি বোধ হলেই কোভিড পরীক্ষা করানোর পরামর্শ দিলেন আইসিএমআরের মহামারীবিদ্যা বিভাগের প্রধান বিজ্ঞানী ডাঃ সমীরণ পাণ্ডা।
বিশদ

সেনা-গুলির শিকার ১৪ গ্রামবাসী
উত্তপ্ত নাগাল্যান্ডে পাল্টা
প্রতিরোধ, নিহত এক জওয়ানও

ভুল সন্দেহ। বিবেচনায় গলদ। আর তার জেরেই জঙ্গিদমন অভিযান বদলে গেল হত্যালীলায়। কয়লা খনির কাজ সেরে দিনের শেষে পিক-আপ ভ্যানে গ্রামে ফিরছিলেন দিনমজুররা। কিন্তু ওই এলাকাতেই যে জঙ্গিদের গোপন গতিবিধির ‘টিপ-অফ’ পেয়েছিল সেনাবাহিনী! সেইমতো ওঁত পেতেছিলেন অসম রাইফেলসের জওয়ানরা।
বিশদ

আটক জ্যাকলিন

রবিবার মুম্বই বিমানবন্দরে আটকানো হল অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজকে। ‘লুক আউট সার্কুলার’-এর জন্য অভিবাসন আধিকারিকরা তাঁকে আটকে দেন বলে জানা গিয়েছে।
বিশদ

উত্তরপ্রদেশে ভোটের প্রচারে
অখিলেশের ভরসা ‘মিসাইল ম্যান’

উত্তরপ্রদেশে ভোট বৈতরণী পার হতে সমাজবাদী পার্টির ভরসা ‘মিসাইল ম্যান’। ‘সমাজবাদী বিজয়রথ যাত্রা’য় জ্বলজ্বল করছে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত এ পি জে আবদুল কালামের ছবি।
বিশদ

যোগী আদিত্যনাথ প্রশাসনের উন্নয়ন
মডেল বঙ্গবাসীকে শোনাবে বিজেপি

বিজেপি শাসিত রাজ্যগুলির ‘উন্নয়নের মডেল’ এবার বাংলায় প্রচার করবে দল। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে ডিসেম্বর জুড়ে বিজেপি শাসিত রাজ্যের ‘ফিল গুড ফ্যাক্টর’ বিবিধ কায়দায় এ রাজ্যে প্রচার করবে দলের নেতৃত্ব।
বিশদ

দেশের ৪৪ শতাংশ আকরিক সোনা
রয়েছে বিহারে, তথ্য পেশ সংসদে

গুপ্তধন নয়! তবু মাটির নীচের খাজানা সম্ভারে দেশের মধ্যে সবচেয়ে ধনী রাজ্য হতে চলেছে ‘দরিদ্র’ বিহার। মাটির নীচে মজুত থাকা সোনার ৪৪ শতাংশই রয়েছে বিহারে।
বিশদ

যোগীর রাজ্যে শিশুকন্যাকে
ধর্ষণ করে খুন, ধৃত প্রতিবেশী

ফুটফুটে এক শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগে ফের উত্তাল হল ভোটমুখী উত্তরপ্রদেশ। ঘটনাটি হাপুর শহরের। মাত্র ছ’বছরের এক শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর পর তাকে খুন করা হয়।
বিশদ

হর্নবিল উৎসব থেকে সরে
দাঁড়াচ্ছে একাধিক সংগঠন

সেনার গুলিতে মৃত ১৩ জন। নাগাল্যান্ডের মন জেলার খবর আসতেই হর্নবিল উৎসবের জমকালো চেহারা মুহূর্তে বদলে গেল ক্ষোভে-শোকে।
বিশদ

কেজরিওয়ালের বাড়ির সামনে
অতিথি শিক্ষকদের ধর্নায় সিধু

সপ্তাহখানেক আগেই শিক্ষকদের পাশে দাঁড়াতে মোহালিতে ধর্না দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পাঞ্জাবে কোণায় কোণায় ঘুরে বেড়াচ্ছেন মণীশ সিশোদিয়া, রাঘব চাড্ডা সহ শীর্ষ আপ নেতারা।
বিশদ

পদ ছাড়লেন মিজোরামের
প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী

মেঘালয়ের পর এবার মিজোরামেও সংগঠন বিস্তারে নজর দিচ্ছে তৃণমূল কংগ্রেস। সম্প্রতি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লাল থানহাওলা পদত্যাগ করেছেন।
বিশদ

অস্ত্র সহ কাশ্মীরে ধৃত ২ লস্কর জঙ্গি

শনিবারের পর রবিবার। জঙ্গিদমন অভিযানে ফের সাফল্যের মুখ দেখল জম্মু-কাশ্মীর পুলিস। সোপিয়ান থেকে গ্রেপ্তার হল পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবার আরও দুই সদস্য।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ক্রমশ দুর্বল হয়ে আগেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। রবিবার মধ্যরাতের দিকে তা আরও শক্তিক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপ বলয়ে পরিণত হয় এবং ওড়িশা উপকূল ...

কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM