Bartaman Patrika
দেশ
 

করোনা সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য
ছড়িয়েছে ভারতেই, বলছে গবেষণা
কাঠগড়ায় সোশ্যাল মিডিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড পরিস্থিতি সংক্রান্ত সর্বাধিক ভুল তথ্য পরিবেশিত হয়েছে ভারতেই। ঠিক তারপরেই রয়েছে আমেরিকা। ব্রাজিল ও স্পেনের স্থান যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ। এমনই চাঞ্চল্যকর দাবি করেছে সাম্প্রতিক একটি গবেষণা। ভুল তথ্য পরিবেশনের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা ইন্টারনেটের। তার বিভিন্ন ক্যাটিগরির মধ্যে শীর্ষে সোশ্যাল মিডিয়া। আবার সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুক এব্যাপারে সর্বাধিক দায়ী। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ এপ্রিল সময়সীমার মধ্যে বিশ্বের ১৩৮টি দেশ থেকে সংগৃহীত কোভিড-১৯ সংক্রান্ত মোট ৯ হাজার ৬৫৭টি ভুয়ো খবর বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। 
কানাডার ইউনিভার্সিটি অব আলবার্টার অধ্যাপক মহম্মদ সইদ আল জামান এই গবেষণার নেতৃত্বে ছিলেন। গত ২৭ আগস্ট একটি আন্তর্জাতিক স্তরের জার্নালে প্রকাশিত হয়েছে ‘প্রিভ্যালেন্স অ্যান্ড সোর্স অ্যানালিসিস অব কোভিড-১৯ মিসইনফর্মেশন ইন ১৩৮ কান্ট্রিস’ শীর্ষক গবেষণাপত্রটি। অধ্যাপক জামান আমেরিকা ভিত্তিক একটি ‘ফ্যাক্ট-চেকিং’ সংস্থার মাধ্যমে ১৩৮টি দেশে এই সময়কালে প্রকাশিত কোভিড সংক্রান্ত  ৯ হাজার ৬৫৭টি ভুল তথ্য সংগ্রহ করেন। দেখা যাচ্ছে, এর মধ্যে ১৫.৯৪ শতাংশ ভারত থেকে প্রকাশিত। পরবর্তী স্থানে রয়েছে যথাক্রমে আমেরিকা (৯.০৭ শতাংশ), ব্রাজিল (৮.৫৭ শতাংশ) এবং স্পেন (৮.০৩ শতাংশ)। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৯০.৫ শতাংশ ভুল বা বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশিত হয়েছে ইন্টারনেটের মাধ্যমে। তার মধ্যে আবার  ৮৪.৯৪ শতাংশ ক্ষেত্রে দায়ী সোশ্যাল মিডিয়া। এ ব্যাপারে শীর্ষে ফেসবুক। ৬৬.৮৭ শতাংশ ভুল তথ্য ছড়ানো হয়েছে মার্ক জুকারবার্গের সংস্থার মাধ্যমে। সামাজিক মাধ্যমে এই ১৩৮টি দেশে যত ভুল তথ্য প্রকাশিত হয়েছে, তার ১৮.০৭ শতাংশই ভারতে। তাও অন্যান্য দেশগুলির তুলনায় এই হার সবচেয়ে বেশি। 
কিন্তু ভারতে ভুয়ো তথ্যের এত রমরমা কেন? গবেষক আল জামানের দাবি, ভারতে সঠিক তথ্য সরবরাহের পরিকাঠামো বেশ দুর্বল। মানুষজন ঢালাও ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করলেও তথ্য সংক্রান্ত সচেতনতা এবং ‘ইনফর্মেশন (ডিজিটাল) লিটারেসি’ বেশ কম। তবে ভুল ও বিভ্রান্তিমূলক তথ্যের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে মূলত কোভিডের আগমনের সময়। কারণ, তখন এ সংক্রান্ত কোনও ডেটাবেস তৈরি ছিল না। তাঁর গবেষণা অবশ্য এও জানাচ্ছে, বিশ্বজুড়ে সর্বাধিক ভুয়ো তথ্য প্রকাশিত হয়েছে ২০২০ সালের মার্চে। তবে মে মাস থেকে তা কমতে শুরু করে।

ফের বাড়ল ডিজেলের দাম

রবিবার ফের বাড়ল ডিজেলের দাম। তবে পেট্রলের দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিজেল লিটার পিছু ২৫ পয়সা বাড়িয়েছে তেল সংস্থাগুলি।
বিশদ

বিচার ব্যবস্থায় ৫০ শতাংশ মহিলা
সংরক্ষণ চাইলেন প্রধান বিচারপতি

সংসদ ও বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের দাবি এখনও পূরণ হয়নি। সংসদের দু’কক্ষে পাশই হয়নি মহিলা সংরক্ষণ বিল। 
বিশদ

রোম যাত্রা বাতিল
কোন আইনে: স্বামী

কোন আইনের বলে মমতা বন্দ্যোপাধ্যায়কে রোম সফরের অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার? একরাশ বিতর্কের মধ্যে এই প্রশ্ন তুলে দিলেন বিজেপিরই সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

আসছে না তৃতীয়
ঢেউ, আশ্বাস কেন্দ্রের

আগামী দিনে কোনও কোনও রাজ্যে বিক্ষিপ্তভাবে সংক্রমণের আঁচ অনুভূত হতে পারে। কিন্তু দেশজুড়ে আঘাত হানতে পারবে না করোনার তৃতীয় ঢেউ। সংক্রমণের হার, টিকাকরণে দ্রুততা এবং ভাইরাসের (সার্স কোভ-টু) গতিপ্রকৃতি বিশ্লেষণ করে এই আশার বাণী শুনিয়েছে কেন্দ্র। সরকারের চিকিৎসা সংক্রান্ত গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) আশ্বাস দিয়েছে, পরিস্থিতি নাগালের বাইরে যাওয়ার সম্ভাবনা খুবই কম।
বিশদ

পৈতৃক সম্পত্তি হাতাতে ২০ বছর ধরে পরিবারের
পাঁচ সদস্যকে খুন, গ্রেপ্তার মূল অভিযুক্ত

লক্ষ্য ছিল পৈতৃক সম্পত্তি হাতানো। তা পূরণ করতে ২০ বছর ধরে একে একে পরিবারের পাঁচ সদস্যকে ঠান্ডা মাথায় খুন। এই অভিযোগে বুধবার লীলু ত্যাগী নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল গাজিয়াবাদ পুলিস।
বিশদ

সীমান্তের ওপার থেকে গুলি
গাইডেড মিসাইলে প্রত্যাঘাত
 ভারতের, ধ্বংস পাক জঙ্গি ঘাঁটি

পাকিস্তানের মাটিতে জঙ্গিদের লালনপালন নিয়ে শনিবারই রাষ্ট্রসঙ্ঘে সরব হয়েছিল ভারত। তার ২৪ ঘণ্টার মধ্যেই সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা।
বিশদ

আজ কৃষকদের ডাকা ভারত বন্‌ধ
ইস্যুতে পাশে থাকছেন মমতা,
প্রভাব পড়তে পারে উত্তরপ্রদেশে

আজ, সোমবার কৃষক সংগঠনগুলির ডাকা ভারত বনধ। তাতে কার্যত অচল হতে চলেছে দেশের বেশ কয়েকটি রাজ্য, শহর। ভারত বনধের সমর্থনে দেশ জুড়ে চাক্কা জ্যাম, রেল রোকোর প্রস্তুতি নিচ্ছেন আন্দোলনকারী কৃষকরা।
বিশদ

বান্দিপোরায় খতম দুই লস্কর জঙ্গি

রবিবার জম্মু-কাশ্মীরের বান্দিপোরার ওয়াত্রিনা গ্রামে সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হল দুই লস্কর জঙ্গির। নাম আবিদ রশিদ দার ওরফে হাকানি এবং আজাদ আহমেদ শাহ।
বিশদ

১৫ সদস্যের মন্ত্রিসভা
চান্নির, নতুন মুখ ছয়

বিতর্ককে সঙ্গী করেই পাঞ্জাবে চরণজিৎ সিং চান্নির নতুন মন্ত্রিসভার সম্প্রসারণ হল। ১৫ সদস্যের চান্নি মন্ত্রিসভায় নতুন মুখ ছ’জন। বাদ পড়েছেন অমরিন্দর জমানার বেশ কয়েকজন।
বিশদ

ব্লুটুথ চপ্পল পায়ে পরীক্ষায়
নকল, রাজস্থানে ধৃত পাঁচ

চিটিং চপ্পল! পরীক্ষায় নকল করার হাইটেক চক্র ধরা পড়ল রাজস্থানে। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ জনকে। ব্লুটুথ চপ্পল পরে চলছিল টুকলিবাজি। রাজস্থানে চলছিল শিক্ষক নিয়োগের গুরুত্বপূর্ণ পরীক্ষা।
বিশদ

জাতের অঙ্কে আরও সাত
মন্ত্রীকে ঠাঁই দিলেন যোগী
ব্রাহ্মণ মুখ কংগ্রেস ত্যাগী জিতিন প্রসাদ

বছর ঘুরলেই বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। তার আগে রবিবার মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন যোগী আদিত্যনাথ। কংগ্রেস ছেড়ে বিজেপিতে আসা ব্রাহ্মণ নেতা জিতিন প্রসাদকে আনা হয়েছে মন্ত্রিসভায়।
বিশদ

কেউ যেন টিকা থেকে বঞ্চিত না
হন, মন কি বাতে বললেন মোদি 

 

সামনেই উৎসবের মরশুম। আনন্দে মেতে উঠবেন দেশবাসী। কিন্তু এখনও কোভিড মুক্ত হয়নি দেশ। যে কারণে সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে।
বিশদ

উন্নয়নমূলক কাজের জন্যই বন্ধ মাওবাদী
কার্যকলাপ, কেন্দ্রকে রিপোর্ট দিল রাজ্য

মাওবাদী দমন অভিযানের সংখ্যাবৃদ্ধির পাশাপাশি তাদের অর্থের জোগানের উৎসগুলিকেও ধ্বংস করতে হবে। রবিবার আয়োজিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মাও অধ্যুষিত ছ’টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকে এই দু’টি বিষয়ই মূলত প্রাধান্য পেল।
বিশদ

কংগ্রেস ত্যাগ প্রণব-কন্যা শর্মিষ্ঠারও

শেষ সুতোও ছিঁড়ে গেল। কংগ্রেসের সক্রিয় রাজনীতিকে বিদায় জানালেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা। তিনিই ছিলেন পরিবারের শেষ কংগ্রেস সদস্য।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্যের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমানে চিন্তা বাড়াচ্ছে ‘শস্য গ্যাং’এর দাপট। জেলার বিভিন্ন গোডাউন থেকে শস্য লুটের ঘটনায় ঘুম উবেছে পুলিসের। গত ১০দিনের ব্যবধানে জেলায় দুই জায়গায় ...

লেসলি ক্লিভলিকে গোলরক্ষক কোচ নিযুক্ত করল এসসি ইস্ট বেঙ্গল। তিনি এর আগে চেলসিতে কাজ করেছেন। ক্লিভলির উয়েফা ‘এ’ লাইসেন্স রয়েছে। ...

ইয়াবা ট্যাবলেট বিক্রি করতে এসে পুলিসের জালে ধরা পড়ল তিন পাচারকারী। ক্রেতা সেজে রবিবার ভোরে বালুরঘাটের অমৃতখণ্ডের কামারপাড়া থেকে ৮০০০ ইয়াবা সহ তিন জনকে পুলিস ...

শান্তিস্বরূপ ভাটনাগর পুরস্কার ঘোষণা হবে, আর তাতে বাঙালি বিজ্ঞানীদের রমরমা থাকবে না, এমন ছবি বহু বছর দেখা যায়নি। এবারের ১১ জন পুরস্কার প্রাপকদের তালিকাতেও রয়েছেন চারজন বাঙালি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের সাফল্যে গর্ব বোধ। আর্থিক অগ্রগতি হবে। কর্মে বিনিয়োগ বৃদ্ধি। ঘাড়, মাথায় যন্ত্রণা বৃদ্ধিতে বিব্রত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৮৩৩: বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৩২: ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
২০০৮: প্রখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী ২৫/৩৩ দিবা ৩/৪৪। রোহিণী নক্ষত্র ৩০/২৮ সন্ধ্যা ৫/৪২। সূর্যোদয় ৫/৩০/২১, সূর্যাস্ত ৫/২৫/১১। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে। 
১০ আশ্বিন ১৪২৮, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১। ষষ্ঠী দিবা ১/৮। রোহিণী নক্ষত্র অপরাহ্ন ৪/২৭। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৯ মধ্যে।
 ১৯ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল ২০২১ : রাজস্থানের বিরুদ্ধে ৭ উইকেটে জয় সানরাইজার্স হায়দরাবাদের

11:06:59 PM

আইপিএল ২০২১ : হায়দরাবাদ : ৯১/১ (১০ ওভার)

10:14:16 PM

আইপিএল ২০২১ : সানরাইজার্স হায়দরাবাদের জয়ের জন্য প্রয়োজন ১৬৫ রান

09:38:30 PM

আইপিএল ২০২১ : রাজস্থান ৮১/৩ (১১ ওভার)

08:27:31 PM

গত ২৪ ঘণ্টায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪ ...বিশদ

08:25:56 PM

কয়লাপাচার কাণ্ডে গ্রেপ্তার লালা ঘনিষ্ঠ ৪ অভিযুক্ত
আজ, সোমবার কয়লাপাচার কাণ্ডে লালা ওরফে অনুপ মাজি ঘনিষ্ঠ ৪ ...বিশদ

05:31:00 PM