Bartaman Patrika
দেশ
 

কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুলের বৈঠকে
আলোচ্য নিয়ে নতুন উদ্বেগ বাম শিবিরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভা ভোটে জোট করে লড়ার ব্যাপারে বাংলার বাম এবং কংগ্রেস নেতৃত্ব মানসিক প্রস্তুতি আগেই নিয়েছে। বিজেপি ও তৃণমূল বিরোধী যাবতীয় ভোট এক জায়গায় আনার লক্ষ্যে দেরিতে হলেও উভয় শিবির যৌথ কর্মসূচির বিষয়েও একমত হয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে বাংলার ভোটের রণকৌশল সম্পর্কে প্রদেশ কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুল গান্ধী সহ ওই দলের হাইকমান্ড আলোচনায় বসার উদ্যোগ নেওয়ায় বাম শিবিরে কিছুটা সংশয় তৈরি হয়েছে। রাহুল গান্ধীর সবুজ সঙ্কেত নিয়েই প্রদেশ সভাপতি অধীর চৌধুরি বামেদের সঙ্গে জোট করে ভোটে লড়ার কথা বলার পর হঠাৎ এই বৈঠকের আয়োজনের কারণ কী হতে পারে, তা নিয়ে চর্চা শুরু হয়েছে বাম নেতৃত্বের অন্দরে। 
প্রদেশ কংগ্রেস সূত্রের খবর, এখনও পর্যন্ত দিল্লি থেকে তাদের যে বার্তা দেওয়া হয়েছে, তাতে আগামী ২৮ তারিখ রাহুলদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে ওই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তার আগে অধীর চৌধুরি চাইছেন, রাজ্য পার্টির প্রথম সারির নেতাদের সঙ্গে এব্যাপারে একবার মত বিনিময় করে নিতে। যার উদ্দেশ্য, হাইকমান্ডের মুখোমুখি হয়ে যাতে প্রদেশ নেতৃত্বের তরফে সকলে বামেদের সঙ্গে জোট করে নির্বাচনে লড়ার ব্যাপারে এক সুরে বক্তব্য পেশ করেন। 
ভোটের রণকৌশল সংক্রান্ত বিষয়ে রাহুল গান্ধীদের ডাকা এই বৈঠকের ব্যাপারে এখন প্রবল আগ্রহে তাকিয়ে রয়েছে বাংলার বাম নেতৃত্ব। শনিবার তারা এই বৈঠক ডাকার খবর জেনে খানিকটা উদ্বেগে রয়েছেন তাঁরা। সিপিএম সহ বামফ্রন্টের একাধিক শরিক দলের নেতারা বলেছেন, জোট করে নির্বাচনী লড়াইয়ে নামার ব্যাপারে বামেরা গোড়া থেকেই আগ্রহ দেখিয়েছে। সেই মতো এবার নিজ নিজ দলের শীর্ষ নেতৃত্বের বৈঠকে এই সিদ্ধান্তের পক্ষে আগাম সিলমোহরও আদায় করেছে তারা। পাশাপাশি প্রদেশ সভাপতি হওয়ার পর বেশ কিছু দিন দিল্লি কাটিয়ে রাজ্যে ফিরে অধীর নিজেও জোট করে ভোটে লড়ার পক্ষে সওয়াল করেছেন প্রকাশ্যে। হাইকমান্ডের অনুমোদন ছাড়া ওই পদে থেকে অধীর কিছুতেই ওই ঘোষণা করতেন না। এই অবস্থায় রাহুল গান্ধীরা এখন কেন রণকৌশল সংক্রান্ত আলোচনার জন্য প্রদেশ নেতাদের মতামত জানতে আগ্রহ দেখাচ্ছেন, সেটা যথেষ্ট ধন্দ তৈরি করছে। কারণ, কংগ্রেসের কয়েকজন দিল্লির নেতা বামেদের পরিবর্তে তৃণমূলের সঙ্গে জোট করার ব্যাপারে বরাবরই আড়কাঠির কাজ করে থাকেন। এবারও তাঁদের কেউ কেউ এব্যাপারে সক্রিয় হওয়ার চেষ্টা করছেন বলে শোনা যাচ্ছে। তাই ২৮ তারিখ অনুষ্ঠিতব্য কংগ্রেসের ওই অভ্যন্তরীণ বৈঠকের ফলাফলের দিকে তাকিয়ে থাকতেই হচ্ছে।
তবে রাহুলের বৈঠকে কী হবে তার অপেক্ষায় না থেকে নিজেদের আলোচনায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক আজ রবিবার বাম ও কংগ্রেসের যৌথ মিছিল বেরবে ২৬ তারিখের ধর্মঘটের সমর্থনে। একই ইস্যুতে কাল সোমবার কলকাতায় ধর্মতলা থেকে হেদুয়া পর্যন্ত সমস্ত গণসংগঠনের ডাকা মহামিছিলে পা মেলাবেন দুই শিবিরের রাজ্য নেতৃত্ব।

22nd  November, 2020
৬ থেকে ৮ সপ্তাহে আসছে তৃতীয় ঢেউ
সতর্কতা এইমসের, টিকা পাননি ১০৮ কোটি

কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও সক্রিয়। দিনে ৬০ হাজারের বেশি নতুন সংক্রমণ হচ্ছে দেশজুড়ে। দৈনিক মৃত্যুর সংখ্যাও কমবেশি ১,৬০০।
বিশদ

অক্সিজেনের অভাবে ২২ জনের মৃত্যু
মক ড্রিলই হয়নি, হাসপাতালকে
ক্লিনচিট যোগীর তদন্ত কমিটির

অক্সিজেনের অভাবে আগ্রার হাসপাতালে ২২ রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছিল। প্রাথমিকভাবে এও জানা গিয়েছিল, মক ড্রিল চালাতে গিয়েই এই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

সুইস ব্যাঙ্কের টাকা ‘কালো’
নয়, সাফাই কেন্দ্রের
বিব্রত করতে তৎপর কংগ্রেস

সাত বছর আগে শাসকের বিরুদ্ধে যা ছিল বিজেপির অস্ত্র, আজ সেই অস্ত্রে বিব্রত তারাই। ‘কালো টাকা’র ইস্যু চরম অস্বস্তিতে ফেলেছে মোদি সরকারকে। সুইস ব্যাঙ্কে ভারতীয়দের তহবিল ফুলে ফেঁপে ওঠার সংবাদে দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। 
বিশদ

ন্যূনতম মজুরি নির্ধারণ প্রক্রিয়া
বিলম্বিত করার প্রচেষ্টা চলছে
অভিযোগে জেরবার মোদি সরকার

কেন্দ্রীয়ভাবে ন্যূনতম মজুরি নির্ধারণের লক্ষ্যে তিন বছরের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করে আদতে পুরো প্রক্রিয়াটিকেই বিলম্বিত করতে চাইছে সরকার।
বিশদ

বর্ষণ ও ডিভিসির জলে বন্যার আশঙ্কা

অতি বর্ষণ এবং ডিভিসি জলাধার থেকে নাগাড়ে জল ছাড়ার জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে বন্যার আশঙ্কা প্রবল হয়েছে। টানা বৃষ্টির জেরে এমনিতেই দক্ষিণবঙ্গের বিশেষ করে নিম্ন দামোদর অববাহিকা অংশের নদীগুলি টইটম্বুর। তার উপরে ডিভিসি জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ বাড়তে থাকায়, কোথাও নদীর জল বাঁধ উপচে আবার কোথাও বাঁধ ভেঙে বিস্তীর্ণ অংশ প্লাবিত হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

করোনা রোগীর অসুস্থতা কত তীব্র
হবে, আঁচ পেতে নয়া সফটওয়্যার
কোভিড স্কোর দেখেই ঠিক হবে পদক্ষেপ

করোনা রোগীকে কি আদৌ আইসিইউতে ভর্তি হতে হবে? নাকি হোম আইসোলেশনেই সম্পূর্ণ সুস্থ হয়ে যাবেন তিনি? একজন করোনা রোগীর সংক্রমণের তীব্রতা কত হতে পারে, গাণিতিক উপায়েই এবার তার আগাম আঁচ করতে পারবেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।
বিশদ

দুইয়ের বেশি সন্তান থাকলেই সরকারি সুবিধা
ভবিষ্যতে বন্ধ হবে, ঘোষণা অসমের মুখ্যমন্ত্রীর

ধীরে ধীরে দুই সন্তান নীতি কার্যকরের দিকেই এগবে অসম। আর সেই নীতির উপর ভিত্তি করেই রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে।
বিশদ

উত্তর-পূর্বেও থাবা বসাল 
ডেল্টা স্ট্রেইন, আক্রান্ত ২২

এই প্রথম উত্তর-পূর্বের দুই রাজ্যে মিলল করোনা ভাইরাসের ডেল্টা স্ট্রেইন। মণিপুর ও মিজোরাম মিলিয়ে মোট ২২ জনের শরীরে করোনার ডেল্টা প্রজাতির অস্তিত্ব ধরা পড়েছে।
বিশদ

বিজেপিতে চলে আসুন, বিরোধী শিবিরের
প্রত্যেক বিধায়ককে আহ্বান হিমন্ত বিশ্বশর্মার

বিরোধী শিবিরের সমস্ত বিধায়ককে বিজেপিতে যোগদানের আহ্বান জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। শুক্রবারই বিজেপিতে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন কংগ্রেসের চারবারের বিধায়ক রূপজ্যোতি কুর্মি।
বিশদ

সহ সভাপতি পদে মোদি ঘনিষ্ঠ প্রাক্তন আমলা
যোগীকে ‘বার্তা’ বিজেপি শীর্ষ নেতৃত্বের

আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে।
বিশদ

মৃত্যু লুকোচ্ছে বিহার!

বিহারে মৃত্যুর পরিসংখ্যান নিয়ে চাঞ্চল্য ছড়াল। তথ্য বলছে, জানুয়ারি-মে মাসে নীতীশ কুমারের রাজ্যে প্রাণ হারিয়েছেন প্রায় ২ লক্ষ ২০ হাজার, যেখানে গত বছরে ছিল ১ লক্ষ ৩০ হাজার।
বিশদ

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের পক্ষেই সওয়াল
লোকসভার স্পিকার বিড়লার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে টানা আক্রমণ করে চলেছে বিরোধীরা। মহামারী পরিস্থিতিতে এই প্রকল্পের পিছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।
বিশদ

ভোটের লক্ষ্যে ডিলিমিটেশন
প্রক্রিয়া শুরু জম্মু ও কাশ্মীরে

বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু জম্মু ও কাশ্মীরে। সেইমতো শুরু হল ডিলিমিটেশন প্রক্রিয়া। চলতি মাসের প্রথম সপ্তাহে উপত্যকার ২০টি জেলা প্রশাসনকে ডিলিমিটেশন কমিশন এনিয়ে চিঠি পাঠায়। চিঠিতে প্রতিটি জেলা ও বিধানসভার জনঘনত্ব, আয়তন সহ অন্যান্য বিবরণের তথ্য চেয়ে পাঠানো হয়েছে।
বিশদ

লকডাউন প্রত্যাহার তেলেঙ্গানায়

সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে আসতেই লকডাউন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানা সরকার। রবিবার থেকে রাজ্যে সমস্ত কিছু আগের মতোই স্বাভাবিক নিয়মে চলবে।
বিশদ

Pages: 12345

একনজরে
এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...

ইরানের প্রেসিডেন্ট হতে চলেছেন সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের স্নেহধন্য বিচারবিভাগের কট্টরপন্থী প্রধান ইব্রাহিম রেইসি। রেইসিই হতে চলেছেন মার্কিন নিষিদ্ধ তালিকায় থাকা প্রথম প্রেসিডেন্ট। ...

লং ওয়াল মাইনিং, কনটিনিউয়াস মাইনারস ও সারফেস মাইনারসের মতো কয়লা খনিতে ব্যবহৃত বিশ্বমানের মেশিনের যন্ত্রাংশ দুর্গাপুরে তৈরি হতে চলেছিল। বন্ধ এমএএমসি কারখানার বৃহত্তম অংশীদার ভারত আর্থ মোভারস লিমিটেড(বিইএমএল) পোল্যান্ডের এক সংস্থার সঙ্গে সব কিছু চূড়ান্তও করে ফেলেছিল। ...

৩২.৯৯ কেজি রুপোর গয়না উদ্ধার হল স্বরূপনগরের তারালী সীমান্তে থেকে। শনিবার সকালে তল্লাশির সময় বিএসএফের তারালী বিওপির সীমান্ত ডিউটিতে থাকা জওয়ানরা ওই গয়না উদ্ধার করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৯ টাকা ৭৫.০০ টাকা
পাউন্ড ১০০.৬৬ টাকা ১০৪.১৮ টাকা
ইউরো ৮৬.৩৭ টাকা ৮৯.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: দৈনিক সংক্রমণ ৫৮৪১৯, কমল মৃত্যুও 
দেশে করোনার গ্রাফ নিম্নমূখীই গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় ...বিশদ

10:05:32 AM

বন্ধ ওভারব্রিজ
আচমকা চালু করার পর শনিবার একদিনের মাথায় রাতারাতি বন্ধও করে ...বিশদ

09:56:19 AM

আগামী বছরই বায়ুসেনায় ৩৬টি রাফাল
অপেক্ষা আর কয়েকমাসের। আগামী বছরই ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হবে ফ্রান্স ...বিশদ

09:25:59 AM

স্কুল খোলা এখন বিশ বাঁও জলে, প্রয়োজন আরও আলোচনার  দাবি নীতি আয়োগের
করোনার দ্বিতীয় ঢেউ ক্রমশ নিম্নমুখী হতেই ফের একবার জল্পনা শুরু ...বিশদ

09:20:00 AM

সিনেমা হল বাঁচাতে মমতাকে চিঠি
করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে রাজ্যে এখনও বিধি-নিষেধ জারি রয়েছে। ...বিশদ

09:10:00 AM

হাত বাড়ালেই মিউটেশন, ক্রেডাইয়ের   সঙ্গে হাত মেলাল হাওড়া পুরসভা
এতদিন ধরে মিউটেশন না করানো বহুতল আবাসনগুলিকে সম্পত্তি করের আওতায় ...বিশদ

09:06:33 AM