Bartaman Patrika
দেশ
 

চার দশকের সবচেয়ে বড়
অর্থসঙ্কট আসছে: এডিবি
আর্থিক বৃদ্ধির হার মাইনাস ৯ হবে, রিপোর্ট

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ৪১ বছর পর ভারতের গোটা আর্থিক বছরে আবার ফিরছে নেগেটিভ আর্থিক বৃদ্ধিহার। শুধু তাই নয়, স্বাধীনতার পর চলতি আর্থিক বছরে বৃহত্তম অর্থনৈতিক মন্দায় পড়তে চলেছে ভারত। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এই পূর্বাভাসই শুনিয়েছে তাদের সাম্প্রতিক রিপোর্টে। ২০২০-২১ আর্থিক বছরে আর্থিক বৃদ্ধির হার হতে পারে মাইনাস ৯ শতাংশ। শেষবার ভারতের আর্থিক বৃদ্ধিহার নেগেটিভ হয়েছে ১৯৭৯-৮০ আর্থিক বছরে। সেই বছর একদিকে ছিল চরম অনাবৃষ্টি এবং অন্যদিকে ইরানে বিদ্রোহের কারণে তেলের আকাশছোঁয়া দাম। এই দুই সঙ্কটের কারণেই ওই বছর আর্থিক বৃদ্ধিহার হয়েছিল মাইনাস ৫.২ শতাংশ। যা ভারতের অর্থনীতিকে চরম সঙ্কটে ফেলেছিল। জনতা সরকারের অবশ্য তারপরই পতন ঘটে। তবে সেটা ছিল দেশীয় অর্থনীতির আমল। ১৯৯১ সালে উদারীকরণের পর আজ পর্যন্ত কখনও নেগেটিভ জিডিপি গ্রোথের মন্দায় পড়তে হয়নি ভারতকে। করোনা ও লকডাউনের আগেই ভারতের আর্থিক বৃদ্ধিহার ছিল নিম্নগামী। যা সামলাতে নানাবিধ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করেছে অর্থমন্ত্রক। কিন্তু লাভ হয়নি। ২০১৯-২০ আর্থিক বছরে আর্থিক বৃদ্ধিহার কমে হয়ে যায় ৪.২ শতাংশ। তার আগের বছর যা ছিল ৬.১ শতাংশ। করোনা ও লকডাউনের পর অর্থনীতি একপ্রকার বিপর্যস্ত। নতুন আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধিহার হয়েছে মাইনাস ২৩.৯ শতাংশ। আনলক পর্ব শুরু হলেও এখনও পর্যন্ত সামগ্রিক জীবিকা, আর্থিক লেনদেন এবং শিল্প-বাণিজ্য স্বাভাবিক হয়নি। ফলে বিশেষ উন্নতির আশা করছে না কোনও অর্থনৈতিক রেটিং সংস্থা। এসঅ্যান্ডপি অথবা ফ্লিচ—সকলেই মাইনাস ১০ শতাংশের আশপাশে ভারতের আর্থিক বৃদ্ধিহার থাকবে বলে পূর্বাভাস দিয়েছে। এই প্রেক্ষিতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (এডিবি) রিপোর্ট অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও উদ্বেগজনক। কারণ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ভারতের প্রত্যেক রাজ্যে নানাবিধ পরিকাঠামো উন্নয়ন ও প্রকল্পে অর্থ দেয়। সুতরাং ভারতের আর্থিক বৃদ্ধিহার যদি উদ্বেগজনকভাবে নেগেটিভ হয়ে যায়, তাহলে আন্তর্জাতিক লগ্নি বিপুল ধাক্কা খাবে। ভারতের বৈদেশিক বাণিজ্য ঘাটতি চরতম আকার নেবে। আর্থিক ঘাটতিও বাড়বে দ্রুত। এই সবকিছুর যোগফল, প্রভাব পড়বে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, জাপানের জাইকা ইত্যাদি ঋণ প্রদানকারী সংস্থাগুলির লগ্নিতেও। জানা গিয়েছে, জাপানের সংস্থার সঙ্গে ইতিমধ্যেই বুলেট ট্রেন প্রকল্প নিয়ে মতান্তর শুরু হয়েছে। এবং মুম্বই থেকে আমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্প অন্তত পাঁচ বছর পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০২০ শীর্ষক একটি রিপোর্টে এডিবি বলেছে, লাগাতার এবং বিক্ষিপ্ত লকডাউনের ফলে ভারতে অর্থনৈতিক কাজকর্ম যেভাবে স্তব্ধ হয়ে গিয়েছে, সেটা থেকে ঘুরে দাঁড়াতে সময় লাগবে। বিপুল ক্ষতি হয়েছে অনেকগুলি সেক্টরে। এডিবি রিপোর্টে সবথেকে বেশি আশঙ্কা প্রকাশ করা হয়েছে অনুৎপাদী ঋণের পরিমাণ বিপুল বেড়ে যাওয়ার। অর্থাৎ এই লকডাউন ও অর্থনৈতিক স্তব্ধতার কারণে ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলি থেকে গ্রহণ করা ঋণ পরিশোধ যথেষ্ট ধাক্কা খাবে। সরকার লকডাউনের সময় যেভাবে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা রাখতে নানাবিধ আর্থিক সহায়তা দিয়েছে, তার অবশ্য প্রশংসা করেছে এডিবি। রিপোর্টে বলা হয়েছে, গ্রামীণ জীবিকাকে কিছুটা সহায়তা করেছে ওই প্যাকেজ, কিন্তু অর্থনীতির ঝুঁকি এমন পর্যায়ে গিয়েছে যে, দেশি-বিদেশি লগ্নি প্রবল ধাক্কা খাবে। এডিবি সুপারিশ করেছে কম আয়ের শ্রেণী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের (লো ইনকাম গ্রুপ অ্যান্ড স্মল বিজনেস) বিশেষ সহায়তা আবশ্যক। সব মিলিয়ে আর্থিক গতিপ্রকৃতি দেখে এডিবির ধারণা, মাইনাস ৯ শতাংশের আশেপাশে থাকবে জিডিপি।
ভারতে প্রথম নেগেটিভ জিডিপি গ্রোথ হয়েছিল ১৯৫৭ সালে। এরপর ১৯৬৬ ও ১৯৭৩ সালেও হয়েছিল। ১৯৭৯ সালে শেষবার। কিন্তু কখনও এতটা খারাপ অবস্থা আসেনি। ১৯৭৯-৮০ আর্থিক বছরেই সবথেকে বেশি মন্দা দেখেছে ভারত, মাইনাস ৫.২ শতাংশ। এবার এডিবি ও অন্য আর্থিক রেটিং সংস্থা মনে করছে, বৃহত্তম আর্থিক বিপর্যয় আসছে—মাইনাস ৯ শতাংশ! যদি সত্যি হয়, তা হবে স্বাধীন ভারতের রেকর্ড। তবে যথেষ্ট আশার কথাও শুনিয়েছে এডিবি। তাদের রিপোর্ট বলছে, যদি অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোদমে শুরু হয়ে যায়, তাহলে এই অবস্থা থেকে ভারত যে দ্রুত শুধু ঘুরে দাঁড়াবে তাই নয়, ২০২২ সালে নাকি ৮ শতাংশের আর্থিক বৃদ্ধিহারও স্পর্শ করতে পারে!

16th  September, 2020
রাজ্যগুলির প্রাপ্য জিএসটির ৪৭ হাজার
কোটি বেআইনিভাবে সরিয়েছে সরকার
ক্যাগের রিপোর্ট ঘিরে চাঞ্চল্য, ক্ষুব্ধ মমতা

রাজ্যগুলির জন্য বরাদ্দ জিএসটি ক্ষতিপূরণের টাকা রাজকোষে রেখে অন্য খাতে ব্যয় করেছিল কেন্দ্রীয় সরকার। পর পর দু’টি অর্থবর্ষে। সম্পূর্ণ বেআইনিভাবেই। সম্প্রতি সংসদে পেশ করা রিপোর্টে এই তথ্য সামনে এনেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)। ২০১৭-’১৮ এবং ২০১৮-’১৯ আর্থিক বছর মিলিয়ে জিএসটি ক্ষতিপূরণ সেস বাবদ রাজ্যগুলিকে ৪৭,২৭২ কোটি টাকা কম দিয়েছে মোদি সরকার। ওই টাকা কেন্দ্রীয় সরকারি তহবিলে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন তুলেছে ক্যাগ। তাদের দাবি, এর ফলে আর্থিক ঘাটতি কম করে দেখানো গিয়েছে। যা আদৌ সত্যি নয়। পাশাপাশি, বরাদ্দ অর্থ রাজ্যগুলিকে বণ্টনের সময় সেটিকে ‘অনুদান’ হিসেবে দেখানো হয়েছে। তাও সঠিক নয়।
বিশদ

৫০ দিন বিশ্বে দৈনিক সংক্রমণের শীর্ষে ভারত
নমুনা পরীক্ষা বাড়লেও, অনুপাতে
বাড়ছে না সংক্রামিতের সংখ্যা

অবশেষে কি করোনা সংক্রমণে লাগাম পরানো সম্ভব হল? গত কয়েকদিনের তথ্য অন্তত তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। শুক্রবার নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৫২ জন। অর্থাৎ, টানা পাঁচ দিন দৈনিক সংক্রমণ ৯০ হাজারের নীচে থাকল। যেখানে চলতি মাসের গোড়ায় একদিনে সংক্রমণ ছুঁয়েছিল প্রায় এক লক্ষ। নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও আক্রান্তের সংখ্যা সেই অনুপাতে বাড়েনি।
বিশদ

মাদকের জোগান দিত রিয়াই,
এনসিবির জেরায় রকুলপ্রীত
আজ হাজিরা দীপিকা-সারা-শ্রদ্ধার

রিয়াই আমাকে মাদকের জোগান দিত। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র জেরায় হোয়াটস অ্যাপ চ্যাট স্বীকার করেও মাদক নিয়ে নিজের দায় এভাবেই ঝেড়ে ফেললেন অভিনেত্রী রকুলপ্রীত সিং। শুক্রবার এনসিবিকে তিনি জানান, রিয়া চক্রবর্তীই তাঁকে মাদকের জোগান দিত। এমনকী তাঁর বাড়ি থেকে এনসিবি আধিকারিকরা যে মাদক উদ্ধার করেছেন, তাও আদতে রিয়ার সম্পত্তি।
বিশদ

অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি ও আয়ুর্বেদকে
এক ছাতার নীচে আনার ভাবনা কেন্দ্রের

স্বাস্থ্যক্ষেত্রে এবার বড়সড় সংস্কারের পরিকল্পনা করছে মোদি সরকার। লক্ষ্য, এক দেশ, এক স্বাস্থ্য ব্যবস্থা। ওয়ান নেশন, ওয়ান হেলথ সিস্টেম। অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, আয়ুর্বেদের মতো চিকিৎসা পদ্ধতিকে এক ছাতার নীচে এনে একটিই স্বাস্থ্য ব্যবস্থা চালু করতে চাইছে সরকার।
বিশদ

ইয়েস ব্যাঙ্ক কর্তার ফ্ল্যাট
বাজেয়াপ্ত করল ইডি
ডিএইচএফএলের সঙ্গে দাউদ-যোগ

  অর্থ তছরুপ মামলায় ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের লন্ডনের বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। লন্ডনের অভিজাত ৭৭ সাউথ আওডলে স্ট্রিটের ওই ফ্ল্যাটের বর্তমান বাজারমূল্য ১২৭ কোটি টাকা।
বিশদ

পরীক্ষায় ফেল, সিরামের তৃতীয় দফার
ট্রায়াল থেকে বাদ ৭ স্বেচ্ছাসেবক

 অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল শুরু হতেই সাত স্বেচ্ছাসেবককে তালিকা থেকে বাদ দিল সিরাম ইনস্টিটিউট। এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। সেখানে বলা হয়েছে, ডাক্তারি পরীক্ষায় পাশ না করার জন্যই ওই সাত স্বেচ্ছাসেবককে ভ্যাকসিনের ট্রায়াল থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

ক্ষুদ্র এবং প্রান্তিক চাষিরা সবচেয়ে
বেশি লাভবান হবেন, দাবি মোদির

 কৃষক সংগঠনগুলির ভারত বন্‌঩ধ পালনের দিনেই কৃষি বিল ইস্যুতে উত্তপ্ত রাজনীতির উঠোনও। দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই শুক্রবারও কৃষি বিলের সমর্থনে জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন বিরোধীদের। বিশেষ করে কংগ্রেসকে তুলোধোনা করলেন তিনি। উল্টো দিকে কৃষকদের ভারত বন্‌ধ঩কে পূর্ণ সমর্থন জানিয়ে মোদি সরকারকে তীব্র আক্রমণ করলেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। বিশদ

 কৃষক বিলের প্রতিবাদে দেশজুড়ে
রেল-সড়ক অবরোধ, মহামিছিল

 সংসদে কৃষি ও কৃষক স্বার্থ সংক্রান্ত বিল পাশ করানোর প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ আছড়ে পড়ল পশ্চিমবঙ্গেও। বামপন্থী সংগঠনগুলি প্রতিবাদ জানাতে গিয়ে কোথাও ধর্মঘট, কোথাও রাস্তা ও রেল অবরোধ করে। কলকাতায় বিকেলে হয় মহামিছিল। রাজ্য জুড়ে বামেদের ডাকা এই কর্মসূচিতে সঙ্গী হয় কংগ্রেসও। 
বিশদ

খুনই করা হয়েছে সুশান্তকে, ফের
দাবি পরিবারের আইনজীবীর

 সুশান্ত সিং রাজপুত কোনওভাবেই আত্মহত্যা করেননি। তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। শুক্রবার আরও একবার অভিনেতার খুনের তত্ত্ব তুলে ধরলেন সুশান্তের পরিবারের আইনজীবী বিকাশ সিং।
বিশদ

 নিশ্চুপ বলিউড তারকারা,
মুখ খুললেন মিমি-নুসরত

 সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলার মোড় মাদক পাচারের দিকে ঘুরতেই কার্যত মৌনব্রত পালন করছেন বলিউডের প্রথম সারির তারকারা। হঠাৎ করেই তাঁদের সোশ্যাল মিডিয়ার অ্যাক্টিভিটি এক ধাক্কায় থেমে গিয়েছে। বিশেষ করে প্রথম সারির অভিনেত্রী দীপিকার নাম এই মামলায় জড়িয়ে যাওয়ার পর অমিতাভ বচ্চন, আমির খান, শাহরুখ খান, সলমন খানের মতো মহাতারকারা গোটা ঘটনা থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছেন।
বিশদ

বিহারে ৩ দফায় ভোট,
ফলপ্রকাশ ১০ নভেম্বর

২০১৮ এবং ২০১৯, একটানা দু’বছর বিধানসভা ভোটে একের পর এক রাজ্য হাতছাড়া হওয়ার পর এবার বিহারে অগ্নিপরীক্ষা নরেন্দ্র মোদির। আগামী ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত তিন দফায় বিহারে বিধানসভার নির্বাচন হতে চলেছে। ফলপ্রকাশ ১০ নভেম্বর। শুক্রবার নির্বাচন কমিশন এই ঘোষণা করেছে।
বিশদ

আদালতে দোষী সাব্যস্ত
আইএস জঙ্গি মইদিন

 শুক্রবার কোচিতে বিশেষ এনআইএ আদালতে দোষী সাব্যস্ত হল ২০১৬ সালে তামিনলাড়ু থেকে ধৃত আইএস জঙ্গি সুবাহানি হাজা মইদিন। ভারত ও ইরাক সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগ তার বিরুদ্ধে প্রমাণিত হয়েছে।
বিশদ

উমর খালিদের মুক্তির
দাবিতে সরব বিশিষ্টরা

  দিল্লি হিংসার ঘটনায় গ্রেপ্তার ছাত্রনেতা উমর খালিদের মুক্তি দাবিতে বিবৃতি জারি করলেন দু’শোর বেশি শিক্ষাবিদ, লেখক, চলচ্চিত্র নির্মাতা। এই তালিকায় রয়েছেন নোয়াম চমস্কি, মীরা নায়ার, লেখক অমিতাভ ঘোষ, সলমন রুশদি ও অরুন্ধতী রায়ের মতো ব্যক্তিরা। বিশদ

অনন্তনাগে খতম
লস্করের দুই কমান্ডার

 দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মারা পড়ল লস্কর-ই-তোইবার দুই কমান্ডার। পুলিস জানিয়েছে, নিহতদের মধ্যে একজন পাকিস্তানি। দ্বিতীয়জন লস্করের একজনশীর্ষ কমান্ডার। বিশদ

Pages: 12345

একনজরে
  ২০০৯ সালে লালগড়ে দুই সিপিএম কর্মীকে খুনের ঘটনায় ছত্রধর মাহাত সহ পাঁচজনকে নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানাল এনআইএ। শুক্রবার কলকাতা নগর দায়রার এনআইএ’র বিশেষ আদালতে এই আবেদন জানায় ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ...

প্যারিসে সাপ্তাহিক ব্যঙ্গ পত্রিকা ‘শার্লে এবদো’-র পুরনো অফিসের বাইরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। এই ঘটনায় জখম হয়েছেন চারজন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। ...

রেলপথে গাঁজা নিয়ে এসে পাচারের চেষ্টায় ছিল দুষ্কৃতীরা। তবে তাদের সেই চেষ্টা ভেস্তে দিল ইংলিশবাজারের পুলিস। জাল নোট এবং মাদকের পর এবার বিপুল পরিমাণ গাঁজা ...

 গত সপ্তাহেই রাজ্য সরকারের কাছে বাংলার ক্রিকেটারদের ফিটনেস ট্রেনিংয়ের জন্য অনুমতি চেয়েছিল সিএবি। শুক্রবার সেই আবেদন মঞ্জুর করেছে স্বাস্থ্য ও ক্রীড়া দপ্তর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৮৯৫ - যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী বা লাহিড়ী মহাশয়ের জীবনাবসান
১৯০৩: বাঙালি চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সঙ্গীতকার,গল্পকার,ঔপন্যাসিক ও অভিনেতা হীরেন বসুর জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৪৩: প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও অধিনায়ক ইয়ান চ্যাপেলের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮১: মার্কিন টেনিস খেলোয়াড় সেরিনা উইলিয়ামসের জন্ম
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.৫৫ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৭.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৭১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী ৩৩/৪৬ রাত্রি ৭/০। উত্তরাষাঢ়ানক্ষত্র ৩৪/৪৯ রাত্রি ৭/২৬। সূর্যোদয় ৫/৩০/৬, সূর্যাস্ত ৫/২৫/৬। অমৃতযোগ দিবা ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে পুনঃ ৩/৫০ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৯ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী রাত্রি ৯/৪৭। উত্তরাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৪। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৮। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ মধ্যে ও ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে। কালরাত্রি ৬/৫৮ মধ্যে ও ৩/৫৯ গতে ৫/৩০ মধ্যে।
৮ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৮৫,৩৬২, মৃত ১০৮৯
গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৮৫,৩৬২ জনের শরীরে মিলল ...বিশদ

09:33:07 AM

রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে কী বলল পাকিস্তান
রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে প্রত্যাশা মতোই কাশ্মীর ইস্যু ...বিশদ

09:24:43 AM

ইডির নথি জাল করে টাকা আদায়ের অভিযোগ, তদন্ত 
 এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির তথ্য জাল করে চিটফান্ড মামলায় বিভিন্ন ...বিশদ

08:52:05 AM

গভীর রাতে রাজধানীতে অগ্নিকাণ্ড
গভীররাতে অগ্নিকাণ্ড ঘটল রাজধানী দিল্লিতে। এখানকার নারেলা এলাকার একটি ...বিশদ

08:44:48 AM

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ১০ লক্ষ
বিশ্বে করোনা সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমূখী। তা সত্ত্বেও মৃত্যুর ...বিশদ

08:36:59 AM

আজ আইপিএল-এ
আজ আইপিএল-এ মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ । ...বিশদ

08:29:06 AM