Bartaman Patrika
দেশ
 

চীনকে জবাব দিতে সীমান্তে প্রস্তুত
ভারতীয় সেনাও, সংসদে রাজনাথ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শুধু প্যাংগং লেকের দক্ষিণ ও উত্তর প্রান্তই নয়, গোগরা ও কোংকা লা এলাকাতেও ভারত ও চীনের সেনা মুখোমুখি। মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী একথা জানিয়ে বলেন, বৈঠকের পরও চীনের সঙ্গে সীমান্ত সমস্যা মেটেনি। রাজনাথ বলেছেন, সীমান্তে চীন বিপুল সেনা মোতায়েন করেছে। নিয়ে এসেছে গোলাবারুদ। সেই কারণে ভারতীয় সেনাও তৈরি। এমনকী এই ব্যাপারে সংসদ একটি সম্মিলিত প্রস্তাবও গ্রহণ করতে চলেছে। যা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। প্রশ্ন উঠেছে, তবে কি ভারত বড়সড় সিদ্ধান্তের দিকে যাচ্ছে। রাজনাথ সিং বলেছেন, চীনকে জবাব দিতে সীমান্তে ভারতের সামরিক বাহিনীও সবরকম যুদ্ধ সরঞ্জাম মজুত করেছে। মোতায়েন করা হয়েছে বিপুল সেনা। তিনি স্পষ্ট বলেছেন, মোকাবিলায় ভারত সম্পূর্ণ প্রস্তুত।
রাজনাথ আরও বলেছেন, ভারতীয় সেনা যেখানে সংযমরক্ষার প্রয়োজন, সেখানে নিজেদের সংযতই রাখছে। কিন্তু যে ক্ষেত্রে বীরত্ব প্রদর্শনের দরকার আছে, সেখানে আগ্রাসী ভূমিকাই নিচ্ছে। সম্প্রতি চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতের ভূমি দখল করার চেষ্টা করেছে। ভারতীয় সেনা তা আটকে দিয়েছে। লাদাখে আমাদের সেনা যে প্রবল বীরত্বের প্রমাণ দিচ্ছে, সেটা এককথায় অতুলনীয়। রাজনাথের কথায়, আমরা যে কোনও পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত। সংসদকে তিনি আবেদন করেন একসুরে সেনার পাশে থাকার বার্তা যেন দেওয়া হয়। পাশাপাশি, এদিন তিনি সংসদের মাধ্যমে মঙ্গলবার দেশকে আশ্বাস দিয়ে বলেছেন, আপনারা নিশ্চিন্ত থাকতে পারেন যে, ভারতের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা সম্পূর্ণ নিরাপদ হাতে রয়েছে। আমাদের সেনাবাহিনী এখনও পর্যন্ত অসামান্য ভূমিকা পালন করেছে। কিন্তু প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও সীমান্তকে চীন সম্মান করছে না। ওই সীমান্ত যে দুই দেশের মধ্যে সমঝোতার মাধ্যমেই তৈরি হয়েছিল, সেটা মানতে চাইছে না চীন। যেভাবে চীন সাম্প্রতিককালে একের পর এক অনুপ্রবেশের চেষ্টা করেছে, তা সম্পূর্ণভাবে ১৯৯৩ এবং ১৯৯৬ সালের সমঝোতার বিরোধী।
একথা সর্বজনবিদিত চীন এখনও ভারতের ৩৮ হাজার বর্গকিলোমিটার এলাকা দখল করে রয়েছে। অরুণাচল প্রদেশের ৯০ হাজার বর্গ কিলোমিটার এলাকাও চীন দাবি করে তাদের। পাকিস্তান দখল করেছে সাড়ে ৫ হাজার বর্গ কিলোমিটার এলাকা যা পাক অধিকৃত কাশ্মীর। এই অবস্থায় গত এপ্রিল থেকে আমরা লক্ষ্য করেছি চীন পূর্ব লাদাখ এলাকায় নানারকম পরিকাঠামো নির্মাণ করতে শুরু করেছে। আমরা দফায় দফায় চীনকে বুঝিয়ে দিয়েছি যে, এই প্রয়াস আমরা মেনে নেব না। এর মধ্যেই মস্কোয় দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠকে পাঁচ দফা সূত্র সামনে এসেছে। চীনও মেনে নিয়েছে এই সূত্রকে সামনে রেখেই আলোচনা হবে। কিন্তু তারা আগ্রাসী ভূমিকা থেকে সরে আসেনি। রাজনাথ লোকসভায় বলেছেন, আমরা জানিয়ে দিয়েছি, চীনের এই আচরণ ভারত মেনে নেবে না। তিনি আরও বলেছেন, সংসদে অবিলম্বে একটি প্রস্তাব গ্রহণ করা হোক সেনার পাশে থাকার পূর্ণ বার্তা দিয়ে।

16th  September, 2020
রাজ্যগুলির প্রাপ্য জিএসটির ৪৭ হাজার
কোটি বেআইনিভাবে সরিয়েছে সরকার
ক্যাগের রিপোর্ট ঘিরে চাঞ্চল্য, ক্ষুব্ধ মমতা

রাজ্যগুলির জন্য বরাদ্দ জিএসটি ক্ষতিপূরণের টাকা রাজকোষে রেখে অন্য খাতে ব্যয় করেছিল কেন্দ্রীয় সরকার। পর পর দু’টি অর্থবর্ষে। সম্পূর্ণ বেআইনিভাবেই। সম্প্রতি সংসদে পেশ করা রিপোর্টে এই তথ্য সামনে এনেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)। ২০১৭-’১৮ এবং ২০১৮-’১৯ আর্থিক বছর মিলিয়ে জিএসটি ক্ষতিপূরণ সেস বাবদ রাজ্যগুলিকে ৪৭,২৭২ কোটি টাকা কম দিয়েছে মোদি সরকার। ওই টাকা কেন্দ্রীয় সরকারি তহবিলে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন তুলেছে ক্যাগ। তাদের দাবি, এর ফলে আর্থিক ঘাটতি কম করে দেখানো গিয়েছে। যা আদৌ সত্যি নয়। পাশাপাশি, বরাদ্দ অর্থ রাজ্যগুলিকে বণ্টনের সময় সেটিকে ‘অনুদান’ হিসেবে দেখানো হয়েছে। তাও সঠিক নয়।
বিশদ

৫০ দিন বিশ্বে দৈনিক সংক্রমণের শীর্ষে ভারত
নমুনা পরীক্ষা বাড়লেও, অনুপাতে
বাড়ছে না সংক্রামিতের সংখ্যা

অবশেষে কি করোনা সংক্রমণে লাগাম পরানো সম্ভব হল? গত কয়েকদিনের তথ্য অন্তত তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। শুক্রবার নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৫২ জন। অর্থাৎ, টানা পাঁচ দিন দৈনিক সংক্রমণ ৯০ হাজারের নীচে থাকল। যেখানে চলতি মাসের গোড়ায় একদিনে সংক্রমণ ছুঁয়েছিল প্রায় এক লক্ষ। নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও আক্রান্তের সংখ্যা সেই অনুপাতে বাড়েনি।
বিশদ

মাদকের জোগান দিত রিয়াই,
এনসিবির জেরায় রকুলপ্রীত
আজ হাজিরা দীপিকা-সারা-শ্রদ্ধার

রিয়াই আমাকে মাদকের জোগান দিত। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র জেরায় হোয়াটস অ্যাপ চ্যাট স্বীকার করেও মাদক নিয়ে নিজের দায় এভাবেই ঝেড়ে ফেললেন অভিনেত্রী রকুলপ্রীত সিং। শুক্রবার এনসিবিকে তিনি জানান, রিয়া চক্রবর্তীই তাঁকে মাদকের জোগান দিত। এমনকী তাঁর বাড়ি থেকে এনসিবি আধিকারিকরা যে মাদক উদ্ধার করেছেন, তাও আদতে রিয়ার সম্পত্তি।
বিশদ

অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি ও আয়ুর্বেদকে
এক ছাতার নীচে আনার ভাবনা কেন্দ্রের

স্বাস্থ্যক্ষেত্রে এবার বড়সড় সংস্কারের পরিকল্পনা করছে মোদি সরকার। লক্ষ্য, এক দেশ, এক স্বাস্থ্য ব্যবস্থা। ওয়ান নেশন, ওয়ান হেলথ সিস্টেম। অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, আয়ুর্বেদের মতো চিকিৎসা পদ্ধতিকে এক ছাতার নীচে এনে একটিই স্বাস্থ্য ব্যবস্থা চালু করতে চাইছে সরকার।
বিশদ

ইয়েস ব্যাঙ্ক কর্তার ফ্ল্যাট
বাজেয়াপ্ত করল ইডি
ডিএইচএফএলের সঙ্গে দাউদ-যোগ

  অর্থ তছরুপ মামলায় ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের লন্ডনের বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। লন্ডনের অভিজাত ৭৭ সাউথ আওডলে স্ট্রিটের ওই ফ্ল্যাটের বর্তমান বাজারমূল্য ১২৭ কোটি টাকা।
বিশদ

পরীক্ষায় ফেল, সিরামের তৃতীয় দফার
ট্রায়াল থেকে বাদ ৭ স্বেচ্ছাসেবক

 অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল শুরু হতেই সাত স্বেচ্ছাসেবককে তালিকা থেকে বাদ দিল সিরাম ইনস্টিটিউট। এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। সেখানে বলা হয়েছে, ডাক্তারি পরীক্ষায় পাশ না করার জন্যই ওই সাত স্বেচ্ছাসেবককে ভ্যাকসিনের ট্রায়াল থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

ক্ষুদ্র এবং প্রান্তিক চাষিরা সবচেয়ে
বেশি লাভবান হবেন, দাবি মোদির

 কৃষক সংগঠনগুলির ভারত বন্‌঩ধ পালনের দিনেই কৃষি বিল ইস্যুতে উত্তপ্ত রাজনীতির উঠোনও। দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই শুক্রবারও কৃষি বিলের সমর্থনে জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন বিরোধীদের। বিশেষ করে কংগ্রেসকে তুলোধোনা করলেন তিনি। উল্টো দিকে কৃষকদের ভারত বন্‌ধ঩কে পূর্ণ সমর্থন জানিয়ে মোদি সরকারকে তীব্র আক্রমণ করলেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। বিশদ

 কৃষক বিলের প্রতিবাদে দেশজুড়ে
রেল-সড়ক অবরোধ, মহামিছিল

 সংসদে কৃষি ও কৃষক স্বার্থ সংক্রান্ত বিল পাশ করানোর প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ আছড়ে পড়ল পশ্চিমবঙ্গেও। বামপন্থী সংগঠনগুলি প্রতিবাদ জানাতে গিয়ে কোথাও ধর্মঘট, কোথাও রাস্তা ও রেল অবরোধ করে। কলকাতায় বিকেলে হয় মহামিছিল। রাজ্য জুড়ে বামেদের ডাকা এই কর্মসূচিতে সঙ্গী হয় কংগ্রেসও। 
বিশদ

খুনই করা হয়েছে সুশান্তকে, ফের
দাবি পরিবারের আইনজীবীর

 সুশান্ত সিং রাজপুত কোনওভাবেই আত্মহত্যা করেননি। তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। শুক্রবার আরও একবার অভিনেতার খুনের তত্ত্ব তুলে ধরলেন সুশান্তের পরিবারের আইনজীবী বিকাশ সিং।
বিশদ

 নিশ্চুপ বলিউড তারকারা,
মুখ খুললেন মিমি-নুসরত

 সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলার মোড় মাদক পাচারের দিকে ঘুরতেই কার্যত মৌনব্রত পালন করছেন বলিউডের প্রথম সারির তারকারা। হঠাৎ করেই তাঁদের সোশ্যাল মিডিয়ার অ্যাক্টিভিটি এক ধাক্কায় থেমে গিয়েছে। বিশেষ করে প্রথম সারির অভিনেত্রী দীপিকার নাম এই মামলায় জড়িয়ে যাওয়ার পর অমিতাভ বচ্চন, আমির খান, শাহরুখ খান, সলমন খানের মতো মহাতারকারা গোটা ঘটনা থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছেন।
বিশদ

বিহারে ৩ দফায় ভোট,
ফলপ্রকাশ ১০ নভেম্বর

২০১৮ এবং ২০১৯, একটানা দু’বছর বিধানসভা ভোটে একের পর এক রাজ্য হাতছাড়া হওয়ার পর এবার বিহারে অগ্নিপরীক্ষা নরেন্দ্র মোদির। আগামী ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত তিন দফায় বিহারে বিধানসভার নির্বাচন হতে চলেছে। ফলপ্রকাশ ১০ নভেম্বর। শুক্রবার নির্বাচন কমিশন এই ঘোষণা করেছে।
বিশদ

আদালতে দোষী সাব্যস্ত
আইএস জঙ্গি মইদিন

 শুক্রবার কোচিতে বিশেষ এনআইএ আদালতে দোষী সাব্যস্ত হল ২০১৬ সালে তামিনলাড়ু থেকে ধৃত আইএস জঙ্গি সুবাহানি হাজা মইদিন। ভারত ও ইরাক সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগ তার বিরুদ্ধে প্রমাণিত হয়েছে।
বিশদ

উমর খালিদের মুক্তির
দাবিতে সরব বিশিষ্টরা

  দিল্লি হিংসার ঘটনায় গ্রেপ্তার ছাত্রনেতা উমর খালিদের মুক্তি দাবিতে বিবৃতি জারি করলেন দু’শোর বেশি শিক্ষাবিদ, লেখক, চলচ্চিত্র নির্মাতা। এই তালিকায় রয়েছেন নোয়াম চমস্কি, মীরা নায়ার, লেখক অমিতাভ ঘোষ, সলমন রুশদি ও অরুন্ধতী রায়ের মতো ব্যক্তিরা। বিশদ

অনন্তনাগে খতম
লস্করের দুই কমান্ডার

 দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মারা পড়ল লস্কর-ই-তোইবার দুই কমান্ডার। পুলিস জানিয়েছে, নিহতদের মধ্যে একজন পাকিস্তানি। দ্বিতীয়জন লস্করের একজনশীর্ষ কমান্ডার। বিশদ

Pages: 12345

একনজরে
রেলপথে গাঁজা নিয়ে এসে পাচারের চেষ্টায় ছিল দুষ্কৃতীরা। তবে তাদের সেই চেষ্টা ভেস্তে দিল ইংলিশবাজারের পুলিস। জাল নোট এবং মাদকের পর এবার বিপুল পরিমাণ গাঁজা ...

সাতসকালে বাড়ি ফেরার পথে পুরসভার ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধের। মৃতের নাম সুবীর মোদক (৭২)। শুক্রবার সকালে দোকান থেকে কেনাকাটা করে বাড়ি ফিরছিলেন তিনি। ...

 গত সপ্তাহেই রাজ্য সরকারের কাছে বাংলার ক্রিকেটারদের ফিটনেস ট্রেনিংয়ের জন্য অনুমতি চেয়েছিল সিএবি। শুক্রবার সেই আবেদন মঞ্জুর করেছে স্বাস্থ্য ও ক্রীড়া দপ্তর। ...

প্যারিসে সাপ্তাহিক ব্যঙ্গ পত্রিকা ‘শার্লে এবদো’-র পুরনো অফিসের বাইরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। এই ঘটনায় জখম হয়েছেন চারজন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৮৯৫ - যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী বা লাহিড়ী মহাশয়ের জীবনাবসান
১৯০৩: বাঙালি চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সঙ্গীতকার,গল্পকার,ঔপন্যাসিক ও অভিনেতা হীরেন বসুর জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৪৩: প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও অধিনায়ক ইয়ান চ্যাপেলের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮১: মার্কিন টেনিস খেলোয়াড় সেরিনা উইলিয়ামসের জন্ম
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.৫৫ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৭.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৭১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী ৩৩/৪৬ রাত্রি ৭/০। উত্তরাষাঢ়ানক্ষত্র ৩৪/৪৯ রাত্রি ৭/২৬। সূর্যোদয় ৫/৩০/৬, সূর্যাস্ত ৫/২৫/৬। অমৃতযোগ দিবা ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে পুনঃ ৩/৫০ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৯ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী রাত্রি ৯/৪৭। উত্তরাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৪। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৮। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ মধ্যে ও ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে। কালরাত্রি ৬/৫৮ মধ্যে ও ৩/৫৯ গতে ৫/৩০ মধ্যে।
৮ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মতলায় চলন্ত বাসে আগুন
চলন্ত বাসে আগুন। ঘটনাটি ঘটে আজ, শনিবার সকাল দশটা নাগাদ ...বিশদ

10:25:11 AM

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৮৫,৩৬২, মৃত ১০৮৯
গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৮৫,৩৬২ জনের শরীরে মিলল ...বিশদ

09:33:07 AM

রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে কী বলল পাকিস্তান
রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে প্রত্যাশা মতোই কাশ্মীর ইস্যু ...বিশদ

09:24:43 AM

ইডির নথি জাল করে টাকা আদায়ের অভিযোগ, তদন্ত 
 এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির তথ্য জাল করে চিটফান্ড মামলায় বিভিন্ন ...বিশদ

08:52:05 AM

গভীর রাতে রাজধানীতে অগ্নিকাণ্ড
গভীররাতে অগ্নিকাণ্ড ঘটল রাজধানী দিল্লিতে। এখানকার নারেলা এলাকার একটি ...বিশদ

08:44:48 AM

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ১০ লক্ষ
বিশ্বে করোনা সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমূখী। তা সত্ত্বেও মৃত্যুর ...বিশদ

08:36:59 AM