Bartaman Patrika
দেশ
 
 

 আশ্রয়ের খোঁজে... কাজিরাঙা জাতীয় উদ্যানে তোলা পিটিআইয়ের ছবি।

কীভাবে পালিয়েছিল স্বপ্না, বিরোধীদের
তোপের মুখে কেরলের বাম সরকার

তিরুবনন্তপুরম: সোনা পাচারের সঙ্গে যুক্ত থাকা কেরল সরকারের তথ্য প্রযুক্তি দপ্তরের প্রাক্তন কর্মী স্বপ্না সুরেশের গ্রেপ্তারি মামলায় উত্তপ্ত কেরলের রাজনীতি। লকডাউন পর্বের মধ্যেও কীভাবে স্বপ্না ও অন্য অভিযুক্তরা রাজ্য থেকে অন্য রাজ্যে পালাতে পারল, সেই প্রশ্ন তুলেছে বিরোধীরা। জাতীয় তদন্তকারী সংস্থার দাবি, এই পাচার চক্রের সঙ্গে আন্তর্জাতিক যোগ আছে। শুধু তাই নয়, পাচার হওয়া সোনা ভারতে জঙ্গি কার্যকলাপে ব্যবহার হওয়ার সম্ভাবনা ছিল বলে মনে করছে এনআইএ। ৩০ কেজি সোনা পাচারের অভিযোগে রবিবার সপ্না সুরেশ এবং সন্দীপ নায়ারকে হেফাজতে নেয় জাতীয় তদন্তকারী সংস্থা। অন্য অভিযুক্ত সারিথকে ইতিমধ্যেই গ্রেপ্তার করেছে শুল্কদপ্তর। মল্লপুরম থেকে তাকে গ্রেপ্তার করেন শুল্ক দফতরের আধিকারিকরা। শনিবার মূল অভিযুক্ত স্বপ্না সুরেশ এবং সন্দীপ নায়ারকে বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার করা হয়। এদিন তাদের কেরলে নিয়ে আসেন এনআইএ-র আধিকারিকরা। প্রথমে তাদের এর্ণাকুলামের একটি হাসপাতালে করোনা পরীক্ষা হয়। তারপর তাদের কোচির এনআইএ আদালতে তোলা হয়। বিচারক তাকে বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেন।
সোনা পাচারের এই ঘটনা ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। বিরোধী দল কংগ্রেস এবং বিজেপির প্রশ্ন, লকডাউন পর্বের মধ্যে কীভাবে ওই দুই অভিযুক্ত রাজ্য থেকে পালিয়ে গেল? পুলিশের সাহায্য ছাড়া এটা কোনোভাবেই সম্ভব নয় বলে দাবি বিরোধীদের। বিরোধী দলনেতা রমেশ চেন্নিথালা বলেছেন, এক সপ্তাহ আগে সোনা পাচারের ঘটনা সামনে এল। এখনও পর্যন্ত স্বপ্না সুরেশের বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের হয়নি কেন? শুধু তাই নয়, স্বপ্নার বিরূদ্ধে ভুয়ো ডিগ্রি সহ একাধিক প্রতারণার মামলা রয়েছে। বিজেপির কেরল শাখার সভাপতি কে সুরেন্দ্রন অভিযোগ করেছেন, তিরুবনন্তপুরমের কয়েকটি জায়গায় লকডাউনের মধ্যে এক প্যাকেট দুধ কিনতে গেলেও, বিশেষ পাসের প্রয়োজন হচ্ছে। অথচ সোনা পাচারে অভিযুক্ত স্বপ্না কীভাবে রাজ্য থেকে পালিয়ে গেল? বিরোধীদের ক্রমাগত আক্রমণের মুখে পুলিসের সাফাই, লকডাউনের মধ্যে কীভাবে স্বপ্না এবং নায়েক পালিয়ে গিয়ে ৮০০ কিলোমিটার পাড়ি দিল, তা তদন্ত করে দেখা হচ্ছে। স্বপ্না সুরেশের ঘটনায় চরম অস্বস্তিতে পড়েছে কেরল সরকার। কারণ, রাজ্যের মুখ্যসচিব শিবশঙ্করের সঙ্গে স্বপ্নার যোগাযোগ প্রকাশ্যে আসতেই তাঁকে বদলি করেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

দুই পাকিস্তানি সহ তিন লস্কর জঙ্গি খতম 

শ্রীনগর: হামলার বদলা। লস্কর-ই-তোইবার তিন জঙ্গিকে খতম করল নিরাপত্তাবাহিনী। তাদের মধ্যে দু’জন পাকিস্তানি নাগরিক। উদ্ধার হয়েছে একে-৪৭ সহ বিপুল আগ্নেয়াস্ত্র। রবিবার ভোরে জম্মু ও কাশ্মীরের বারামুলা জেলার সোপরে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী।
বিশদ

রাজস্থানের জট বাড়ল, পুলিসের সমন
পেয়ে দিল্লিতে নালিশ শচীন পাইলটের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: জয়পুর সিভিল লাইনসের ১১ নম্বর বাংলোয় সমনের চিঠি পৌঁছতেই শুরু হয়ে গেল টানাপোড়েন। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাংলোতেও পৌঁছেছে একই চিঠি। কিন্তু রাজ্যের উপ মুখ্যমন্ত্রী হওয়া সত্ত্বেও বিধায়ক কেনাবেচনার ইস্যুতে কেন তাঁকে ডাকছে পুলিস?
বিশদ

মহারাষ্ট্রে মৃত্যু ১০ হাজার পার, সপ্তাহান্তে
লকডাউন জারির সিদ্ধান্ত উত্তরপ্রদেশের

মুম্বই ও নয়াদিল্লি: করোনা মহামারীর করাল রূপ দেখছে মহারাষ্ট্র। রবিবার ১০ হাজার ছাড়িয়ে গেল মোট মৃত্যুর সংখ্যা। মুম্বইয়ের গণ্ডি ছাড়িয়ে আতঙ্ক আর উদ্বেগ বাড়ছে রাজ্যের সর্বত্র। পরিসংখ্যান বলছে, মহারাষ্ট্রে প্রতি ৫ দিনে হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। গত ২৫ দিন এই ধারা অব্যাহত।
বিশদ

করোনা পরিস্থিতির উন্নতি, জুলাইয়ে
হোম আইসোলেশনে রোগীর মৃত্যু হয়নি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ইন্টার স্টেট বাস সার্ভিস সোমবার থেকে শুরু হবে। দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি অনুমোদন দিয়েছে। যাবতীয় হেরিটেজ সাইট খুলে দেওয়া হয়েছে। পুরোদমে যানবাহনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। কন্টেইনমেন্ট জোনের সংখ্যা কমছে। এসবের কারণ দিল্লিতে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ হার কমতে শুরু করেছে। 
বিশদ

গ্যাংস্টার বিকাশের এনকাউন্টার নিয়ে
তদন্তের নির্দেশ উত্তরপ্রদেশ সরকারের 

লখনউ: বিকাশের এনকাউন্টার নিয়ে এবার তদন্ত কমিশন গঠন করল উত্তরপ্রদেশ সরকার। প্রাক্তন বিচারপতির নেতৃত্বে এক সদস্যের ওই কমিশন গঠনের জন্য রবিবার নির্দেশ দেয় যোগী সরকার। আগামী ২ মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে।
বিশদ

গতি বাড়াতে রাজ্য সহ দেশের ৬টি
রুটে বৈদ্যুতিকীকরণের কাজ রেলের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: করোনা পরিস্থিতির মধ্যেও বৈদ্যুতিকীকরণের মাধ্যমে ট্রেনের গতি বাড়ানোর ক্ষেত্রে পশ্চিমবঙ্গের একাধিক রুটেই জোর দিয়েছে রেলমন্ত্রক। এক্ষেত্রে দেশের যে ছ’টি রুটকে বেছে নিয়েছে রেল বোর্ড, তার মধ্যে চারটিই বাংলার।
বিশদ

ফের দাম বাড়ল ডিজেলের,
পেট্রল অপরিবর্তিত

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ছুঁই ছুঁই। রাজধানী দিল্লিতে এখন ডিজেলের দাম লিটারপিছু ৮০.৯৪ টাকা।
বিশদ

 তিরুবনন্তপুরমে রোষের মুখে চিকিৎসক দল

  তিরুবনন্তপুরম: কেরলের তিরুবন্তপুরমে জনতার রোষের মুখে এবার চিকিৎসক সহ একদল স্বাস্থ্যকর্মী। ফ্রন্টলাইনে দাঁড়িয়ে কাজ করা কোভিড যুদ্ধের সেনানীদের গাড়ি আটকে বিক্ষোভ দেখাল একদল বাসিন্দা। সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে মাস্ক না পরে ভিড় জমাল সকলে। বিশদ

অমিতাভের পর সংক্রামিত
ঐশ্বর্য-আরাধ্যা

 মুম্বই, পিটিআই: ‘সুরাতের একটি মন্দিরের বাইরে লেখা ছিল, কেন মন্দির বন্ধ জানেন? আসলে মন্দিরের ভগবান এখন সাদা অ্যাপ্রন পরে হাসপাতালে ডিউটি করছেন।’ করোনা যোদ্ধা ডাক্তার-নার্সদের বিগ বি একদিন এই ভাষাতেই প্রশংসা করেছিলেন। আজ তাঁর প্রায় গোটা পরিবার সেই সাদা অ্যাপ্রন পরা ভগবানের শরণাপন্ন।
বিশদ

মোদি সরকারের বিদেশ
নীতি ব্যর্থ: শারদ পাওয়ার

নয়াদিল্লি: এবার বিদেশ নীতি নিয়ে মোদি সরকারকে বিঁধলেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার। বিজেপি সরকারের ব্যর্থ বিদেশ নীতির জন্যই প্রতিবেশী দেশগুলি আজ দিল্লির থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছে। এছাড়া ভারতের প্রধান প্রতিদ্বন্দ্বী এখন পাকিস্তান নয়, চীন।
বিশদ

সঙ্কটজনক করোনা রোগীকে দেওয়া যাবে
সোরিয়াসিসের ইঞ্জেকশন: ডিসিজিআই

  নয়াদিল্লি: হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভিরের পর এবার ইটোলিজুমাব। ভারতে করোনা রোগীদের চিকিৎসায় চর্মরোগ সোরিয়াসিসের প্রতিষেধক ইঞ্জেকশন ‘ইটোলিজুমাব’ ব্যবহারের অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই।
বিশদ

এসবিআইয়ের ভুয়ো ব্রাঞ্চ
খুলে গ্রেপ্তার হল কিশোর

  চেন্নাই: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই) ভুয়ো ব্রাঞ্চ খোলার অভিযোগে ১৯ বছরের এক কিশোরকে গ্রেপ্তার করল পুলিস। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর পানরুতি এলাকায়। পুলিস সূত্রে খবর, বাড়ির উপরের তলায় ওই ব্রাঞ্চটি খুলেছিল ধৃত কিশোর।
বিশদ

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত
‘ভালো অবস্থায়’ রয়েছে: অমিত শাহ

  গুরুগ্রাম (পিটিআই): রোজ তৈরি হচ্ছে সংক্রমণের নতুন রেকর্ড। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দাবি, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ‘ভালো অবস্থায়’ রয়েছে ভারত। রবিবার গুরুগ্রামে কেন্দ্রীয় সশস্ত্র পুলিস বাহিনীর একটি অনুষ্ঠানে তিনি একথা বলেন। বিশদ

ইএসআই হাসপাতালে সময়ে ওষুধ
পৌঁছচ্ছে না, ব্যবস্থা নিতে নির্দেশ

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অত্যাবশ্যকীয় পণ্যের আওতায় থাকলেও ইএসআইসি হাসপাতালগুলিতে সময়মতো পৌঁছচ্ছে না ওষুধপত্র কিংবা ড্রেসিং মেটেরিয়াল। বিশদ

Pages: 12345

একনজরে
মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...

সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...

  ওয়াশিংটন: ভুয়ো লাইসেন্সধারী পাইলটদের উপর বিশ্বাস নেই। ইউরোপের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ হল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM