Bartaman Patrika
দেশ
 

ইএসআইয়ের ৫ হাজার কোটির
বেশি বাৎসরিক আয় কমেছে
জমার হার কমিয়েছে কেন্দ্র

জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ হাজার কোটি টাকারও বেশি কমেছে। মালিক ও কর্মচারী উভয়েই বাধ্যতামূলকভাবে যে টাকা জমা দেন, তার পরিমাণ কমে যাওয়াকেই এর কারণ হিসেবে চিহ্নিত করেছে কর্তৃপক্ষ। গত বছর জুলাই মাস থেকে উভয়পক্ষের টাকা জমা দেওয়ার হার বা রেট কর্মীদের আয়ের ৪ শতাংশে নামিয়ে আনা হয়। তাই এই বিষয়ে মোদি সরকারের গৃহীত সিদ্ধান্তের দিকেই আঙুল উঠেছে। আয়-ব্যয়ের এই ছবি সামনে আসতেই দেখা গিয়েছে, এক ধাপে সংস্থার বাৎসরিক উদ্বৃত্ত অন্তত ৭ হাজার কোটি টাকা কমেছে। বিগত আর্থিক বছরের আয়-ব্যয়ের হিসেবে সিলমোহর দেওয়ার জন্য গত ৬ তারিখ নিগমের স্ট্যান্ডিং কমিটির সদস্যরা বৈঠকে বসেন। সেই বৈঠকেই কর্তৃপক্ষের তরফে পেশ করা হিসেবে দেখা যাচ্ছে, গত আর্থিক বছরে সংস্থার মোট রাজস্ব আদায় বা আয় হয়েছে ২২ হাজার ১৬২ কোটি টাকা। এই বছরে আয়ের লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল সাড়ে ২৪ হাজার কোটি টাকার কাছাকাছি। তার আগের বছর (২০১৮-’১৯) সংস্থার কোষাগারে মোট আয় হিসেবে জমা পড়েছিল ২৭ হাজার ৩১৩ কোটি টাকা। এমনকী, ২০১৭-’১৮ সালে আয় হয়েছিল ২৩ হাজার ৪৮০ কোটি টাকা। কিন্তু গতবারের নিরিখে আয়ের রেখচিত্র নেমেছে ৫ হাজার ১৫১ কোটি টাকা। ইএসআই সূত্র জানাচ্ছে, কোষাগারে জমা পড়া টাকার পরিমাণ কমলেও এই এক বছরে কিন্তু সংস্থার খরচ প্রায় দু’হাজার কোটি টাকা বেড়েছে। বিমাকৃত কর্মী-সংখ্যার পাশাপাশি চিকিৎসা এবং অন্যান্য খাতে খরচ বৃদ্ধিই এর কারণ।
সংস্থা সূত্রের খবর, বর্তমানে বিমাকৃত কর্মীর সংখ্যা প্রায় ৪ কোটি। আর তাঁদের পরিবারের সদস্যদের যোগ করলে সংখ্যাটি দাঁড়াবে ১৩ কোটিরও বেশি। কর্মী ও মালিকদের তরফে বাধ্যতামূলকভাবে প্রতি মাসে জমা দেওয়া অর্থই সংস্থার অন্যতম আয়ের উৎস। এছাড়া আয়-ব্যয়ের উদ্বৃত্ত অর্থ সরকারি বন্ডসহ বিভিন্ন খাতে খাটিয়ে সুদ ও ডিভিডেন্ড বাবদ রোজগারের রাস্তাও রয়েছে সংস্থার। হিসেব বলছে, এই খাতে কিন্তু গত আর্থিক বছরে সংস্থার আয় মোটেও কমেনি। এই বছরে সুদ, ডিভিডেন্ড ও বিবিধ খাতে প্রায় এক হাজার কোটি টাকা আয় বেশি হয়েছে। কিন্তু সেই বৃদ্ধি কর্তৃপক্ষের চিন্তা কমাতে পারেনি। কারণ, মূল উৎস তথা কর্মী-মালিকদের তরফে জমা পড়া অঙ্ক কমেছে তার তুলনায় ঢের বেশি। এজন্য এই খাতে সরকারের তরফে মোট হার কমিয়ে দেওয়াই প্রধান কারণ। গত বছর জুন মাস পর্যন্ত এই খাতে মোট হার ছিল কর্মীদের আয়ের ৬.৫ শতাংশ। কিন্তু জুলাই থেকে তা কমিয়ে করা হয় ৪ শতাংশ। তার মধ্যে কর্মীদের দেয় হচ্ছে মাত্র ০.৭৫ শতাংশ। বাকি ৩.২৫ শতাংশ জমা করে মালিকপক্ষ।

এনকাউন্টারেই খতম কুখ্যাত
গ্যাংস্টার বিকাশ দুবে

কানপুর: নাটকীয় ঘটনা। যেন কোনও বলিউডি ছবির চিত্রনাট্য। ডনকে নিয়ে আসার সময় গাড়ি দুর্ঘটনা আর তারপরই পলাতক ডন। তবে রিল লাইফে ডনেরা পালাতে সক্ষম হলেও বাস্তবে কিন্তু তা হল না। পুলিসি এনকাউন্টারেই খতম হল গ্যাংস্টার বিকাশ দুবে।
বিশদ

রেলের বেসরকারিকরণ হচ্ছে না,
শুধুমাত্র কিছু প্রাইভেট ট্রেন চলবে
জোর গলায় দাবি রেলমন্ত্রীর

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ‘রেলের বেসরকারিকরণ হচ্ছে না। বরং কয়েকটি রুটে প্রাইভেট ট্রেনের চলাচল রেলের যাত্রী স্বাচ্ছন্দ্য আরও বৃদ্ধি করবে।’ চলতি বিতর্ক থামাতে এই কথা জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। শুধু তাই নয়। বেসরকারি ট্রেন পরিচালন নিয়ে বিরোধীরা যেভাবে সরকারকে কাঠগড়ায় তুলছে, তারও জবাব দিয়েছেন রেলমন্ত্রী। বলেছেন, ‘কংগ্রেস এবং তার সহযোগী দলগুলি কখনওই চায় না, রেলযাত্রীরা ভালো পরিষেবা পান।
বিশদ

দেশে আক্রান্ত ও মৃত্যুর সিংহভাগই ন’রাজ্যে
বিশ্বের সঙ্গে তুলনা টেনে জানাল কেন্দ্র

 নয়াদিল্লি: করোনা সংক্রমণে বিশ্বে তৃতীয় স্থানে ভারত। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৭৯ জন নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বোচ্চ। এই উদ্বেগজনক পরিস্থিতিতে গোটা বিশ্বের সঙ্গে ভারতের তুলনা টানল মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল, ভারত বিশ্বে দ্বিতীয় জনবহুল দেশ।
বিশদ

তিন দশক ধরে প্রতিদিন হেঁটেছেন ১৫ কিমি পথ,
তামিলনাড়ুর বৃদ্ধ ‘রানার’কে কুর্নিশ নেটদুনিয়ার

 কুন্নুর: পেটানো চেহারা। পরনে মলিন জামা-প্যান্ট। পায়ে কাদামাখা জুতো। মাথায় ঘন সাদা চুল। পরিপাটি করে আঁচড়ানো। মুখভর্তি সাদা দাড়ি। চিবুকের কোঁচকানো চামড়ার ভাঁজ জানান দিচ্ছে বয়সের। তাঁর চওড়া কাঁধে খবরের বোঝা। দুই চোখে তাঁর অটুট প্রত্যয় আর ভরসা।
বিশদ

বিজেপি নেতার উপর হামলা
চালিয়েছে লস্কর, জানালেন আইজি

সংবাদদাতা, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরে বিজেপির জেলা সভাপতি শেখ ওয়াসিম বারি খুনের ঘটনায় পাকিস্তান যোগ টেনে আনল পুলিস। সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে বৃহস্পতিবার পুলিসের ইন্সপেক্টর জেনারেল (কাশ্মীর) বিজয় কুমার জানিয়ে দিলেন, পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা সুপরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে।
বিশদ

কেরলে সোনা পাচার কাণ্ডে
হাইকোর্টে আগাম জামিনের
আবেদন স্বপ্না সুরেশের

তিরুবনন্তপুরম: কেরলের চাঞ্চল্যকর সোনা পাচার কাণ্ডের অন্যতম সন্দেহভাজন স্বপ্না সুরেশ বৃহস্পতিবার হাইকোর্টের দ্বারস্থ হলেন। আগাম জামিনের আবেদন করলেন তিনি। সুরেশের বক্তব্য, এই মামলায় তাঁকে ফাঁসানো হচ্ছে।
বিশদ

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে
জম্মু ও কাশ্মীরে ছ’টি সেতুর
উদ্বোধন রাজনাথের

 ফিরদৌস হাসান, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকাগুলির জন্য বৃহস্পতিবার ছ’টি সেতুর উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেতুগুলিকে ভূস্বর্গের মানুষের প্রতি উৎসর্গও করতে গিয়ে ভিডিও কনফারেন্সিংয়ে রাজনাথ বলেন, ‘এনডিএ সরকারের অগ্রাধিকারের অন্যতম জায়গা হল জম্মু ও কাশ্মীরের প্রত্যন্ত এলাকাগুলির উন্নয়ন।
বিশদ

খতম আরও ২

  লখনউ: পৃথক দু’টি এনকাউন্টারে বৃহস্পতিবার সকালে গ্যাংস্টার বিকাশ দুবের আরও দুই সহযোগীকে খতম করল উত্তরপ্রদেশ পুলিস। নিহতরা প্রত্যেকেই কানপুরে আট পুলিসকর্মীকে খুনের ঘটনায় অভিযুক্ত। তারপর থেকেই ওয়ান্টেড দুই ক্রিমিনাল কার্তিকেয় এবং প্রবীণকে ধরতে জাল বিছায় পুলিস।
বিশদ

মাত্র দু’লক্ষ টাকায় মার্সিডিজ,
জালিয়াতের খপ্পরে ব্যবসায়ী

  বেঙ্গালুরু: কম দামে বিলাসবহুল গাড়ি কিনতে গিয়ে জালিয়াতির শিকার হলেন বেঙ্গালুরুর ব্যবসায়ী খলিল শরিফ। তিন মাস আগের ঘটনা। মাত্র দু’লক্ষ টাকায় সেকেন্ড হ্যান্ড মার্সিডিজ গাড়ি বিক্রির প্রস্তাব দিয়েছিলেন এক গ্যারাজ মালিক। খলিলও সঙ্গে সঙ্গে তা কিনতে রাজি হয়ে যান।
বিশদ

ফের ইডির জেরা
আহমেদ প্যাটেলকে

নয়াদিল্লি (পিটিআই): ফের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) জেরার মুখে প্রবীণ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। এই নিয়ে চতুর্থবার। সান্দেসারা গোষ্ঠীর ব্যাঙ্ক জালিয়াতি ও অর্থ তছরুপের মামলায় জড়িত থাকার অভিযোগে বারবার ইডির জেরার মুখে পড়তে হচ্ছে তাঁকে।
বিশদ

 পরিযায়ীদের জন্য বরাদ্দ চাল-গম
বিলি করতে হবে আগস্টের মধ্যেই
রাজ্যগুলিকে বার্তা পাসোয়ানের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: আত্মনির্ভর ভারত প্যাকেজে পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ চাল-গমের সবটা বিতরণ করতে পারেনি কোনও রাজ্যই। তাই সেই বেঁচে যাওয়া চাল-গম বিলির জন্য সময়সীমা বাড়াল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, আগামী আগস্ট মাস পর্যন্ত ওই খাদ্যশস্য বিলি করতে পারবে।
বিশদ

 দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল এনজিটি

  নয়াদিল্লি: যমুনায় দূষণ বাড়ছে। জনগণকে সচেতন করতে যমুনা মনিটরিং কমিটি একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে। তবুও পরিস্থিতির এতটুকু উন্নতি হয়নি। তাই এবার বাধ্য হয়ে দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। বিশদ

অবশেষে গ্রেপ্তার কানপুর কাণ্ডের
মাষ্টার মাইন্ড বিকাশ দুবে

নয়াদিল্লি: অবশেষে গ্রেপ্তার করা গেল কানপুর কাণ্ডের মূল অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবেকে। আজ মধ্যপ্রদেশের উজ্জয়নীর মহাকাল মন্দির থেকে ৮ জন পুলিস কর্মী হত্যার এই মাষ্টারমাইন্ডকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। বেশ কিছুদিন ধরেই পলাতক ছিল। অবশেষে বৃহস্পতিবার ৬দিন পর পুলিসের জালে ধরা পড়ল বিকাশ।
বিশদ

09th  July, 2020
 পুলিসের গুলিতে খতম
বিকাশের ডান হাত অমর

গ্যাংস্টারের খবর দিলে পুরস্কার ৫ লাখ

ফরিদাবাদ ও নয়াদিল্লি: গ্যাংস্টার বিকাশ দুবেকে এখনও হন্যে হয়ে খুঁজছে পুলিস। মঙ্গলবার খুব কাছাকাছি পৌঁছে গেলেও বিকাশকে ধরতে পারেনি উত্তরপ্রদেশ পুলিসের এসটিএফ। এরপরেই এদিন বিকাশ সম্পর্কে সন্ধান দিতে পারলে পুরস্কারমূল্য দ্বিগুণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM