Bartaman Patrika
দেশ
 
 

জন্মাষ্টমীতে বেঙ্গালুরুর ইসকন মন্দিরে তোলা এএফপি চিত্র

খুলে গেল কুতুবমিনার, লালকেল্লা
আপাতত অধরা তাজমহল দর্শন

 নয়াদিল্লি (পিটিআই): সোমবার থেকেই দর্শকদের জন্য খুলে গেল কুতুবমিনার, হুমায়ুনের সমাধি সহ রাজধানীর কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত স্মৃতিস্তম্ভগুলি। করোনা মহামারীর জেরে তিনমাসেরও বেশি সময় এগুলি বন্ধ ছিল। তবে নতুন করে আগ্রায় করোনা সংক্রমণ শুরু হওয়ায় আপাতত খুলছে না তাজমহল। বন্ধ থাকছে আগ্রার অন্যান্য দর্শনীয় স্থানগুলিও। ফলে অনেকটাই হতাশ পর্যটকরা। সাধারণভাবে সোমবার সাপ্তাহিক ছুটির কারণে বন্ধ থাকে লালকেল্লা। ফলে এদিন সেটি খোলেনি। আজ মঙ্গলবার থেকে সেখানে দর্শকরা ঢুকতে পারবেন।
প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাজধানীতে খুলে যাওয়া ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলিতে কড়া নিয়ম জারি থাকবে দর্শকদের জন্য। মানতে হবে সামাজিক দূরত্ব বিধি। ব্যবহার করতে হবে স্যানিটাইজার। মাস্ক না পরে কেউ প্রবেশ করতে পারবেন না। দু'টি পর্যায়ে টিকিট কাটতে পারবেন দর্শকরা। একটি পর্যায়ের টিকিটে সকাল থেকে দুপুর পর্যন্ত ঘুরে দেখা যাবে। অন্য পর্যায়ে দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রতিটি ধাপে সর্বাধিক দেড় হাজার জনকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে।
জানা গিয়েছে, সাধারণভাবে অন্য সময় লালকেল্লায় দিনে প্রায় ১২ হাজার, হুমায়ুনের সমাধিতে প্রায় ১০ হাজার, কুতুবমিনার দেখতে ৮ থেকে ১০ হাজার দর্শক ভিড় করেন। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ মোট ৩ হাজার ৬৯১টি স্থান রক্ষণাবেক্ষণ করে থাকে। করোনার কারণে যা মার্চের শেষ থেকে বন্ধ। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে দিল্লিতে ১৭৩টি স্মৃতিস্তম্ভ রয়েছে। এর মধ্যে লালকেল্লা, হুমায়ুনের সমাধি ও কুতুবমিনার ইউনেস্কো স্বীকৃত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে পরিচিত। এছাড়াও রয়েছে সফদরজং সমাধি, তুঘলকাবাদ দুর্গ, ফিরোজ শাহ কোটলার মতো বহু ঐতিহাসিক দর্শনীয় স্থান। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের নির্দেশে ওই স্মৃতিস্তম্ভগুলি এদিন থেকে দর্শকদের জন্য খুলে দেওয়া হয়েছে।
যদিও আগ্রার জেলাশাসক প্রভু এন সিং জানিয়েছেন, তাজমহল, আগ্রা ফোর্ট, আকবরের সমাধি সহ বিভিন্ন দর্শনীয় স্থান বাফার জোনে রয়েছে। গত ৪ দিনে আগ্রায় নতুন করে ৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেকারণেই আপাতত তাজমহল দর্শকদের জন্য না খোলার সিদ্ধান্ত হয়েছে বলে প্রশাসনিক সূত্রের খবর।  ছবি: পিটিআই

07th  July, 2020
চীনা নাগরিক ও ভারতীয় সহযোগীদের
বিরুদ্ধে দেশজুড়ে আয়কর তল্লাশি

 অর্থ তছরূপ ও হাওলা কারবার চালানোর অভিযোগে দেশের একাধিক শহরে তল্লাশি চালাল আয়কর বিভাগ। মূলত চীনা নাগরিক ও তাঁদের ভারতীয় সহযোগীদের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার হাওলা চক্র চালানোর অভিযোগ পাওয়ার পরই ওই তল্লাশি চালানো হয়। দিল্লি, গুরুগ্রাম ও গাজিয়াবাদের অন্তত ২৪টি জায়গায় হানা দেন আয়কর অফিসাররা।
বিশদ

সুস্থতার হার ৭০ শতাংশ ছুঁই ছুঁই
দেশবাসীকে স্বস্তি দিয়ে মৃত্যুহার
নামল দুই শতাংশের নীচে

দেশে করোনা সংক্রমণ যে কমছে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে তার প্রমাণ মিলল। গত চারদিন ধরে ৬০ হাজারের বেশি মানুষ নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার। এদিন সেই সংখ্যা কমে হল ৫৩ হাজার।
বিশদ

 এখনও সঙ্কট কাটেনি প্রণবের

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর সোমবার থেকেই তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। মঙ্গলবার রাতে হাসপাতালের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, প্রণববাবুর শারীরিক অবস্থার উন্নতি হয়নি, বরং কিছুটা অবনতিই হয়েছে।
বিশদ

শেষ মুহূর্তে উড়তে গিয়েই বিপত্তি, বিমান
দুর্ঘটনায় দাবি এক সিআইএসএফ কর্তার
উদ্ধারকারীদের বাড়ি গিয়ে ‘স্যালুট’ পুলিসের

 নিঃস্বার্থ, নির্ভীক, মহানুভব। গত কয়েকদিন ধরে এমনই সব বিশেষণে ওঁদের কুর্নিশ করেছে নেট-দুনিয়া। প্রশংসায় পঞ্চমুখ ছিল কেরলের প্রশাসনও। এবার বাড়ি বয়ে ওঁদের সাহসিকতাকে সম্মান জানিয়ে গেলেন রাজ্য পুলিসের এক আধিকারিক।
বিশদ

পোর্ট ব্লেয়ারে নামার ঝুঁকি নিলেন না পাইলট
দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজে তদারকি করতে
অত্যাধুনিক যান কলকাতা বিমানবন্দরের

দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ, তাৎক্ষণিক সিদ্ধান্ত, প্রয়োজনীয় নির্দেশ—সবটা নিয়ন্ত্রিত হবে এক জায়গা থেকে। তার জন্য অত্যাধুনিক মোবাইল ভ্যান আনল কলকাতা বিমানবন্দর।
বিশদ

শচীনকে জাতীয় রাজনীতিতে আনার পরিকল্পনা
গেহলট-পাইলট বিরোধ মিটিয়ে হিরো
রাহুল, ফের দলের সভাপতি করার দাবি

 রাজস্থানে গেহলট-পাইলট বিবাদের আপাতত ইতি। উভয়পক্ষই সব ভুলে ফের নতুন উৎসাহে কংগ্রেস ও রাজস্থানের জন্য কাজ করবেন বলে হাইকমান্ডকে জানিয়ে দিয়েছে। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, ‘ভুল বোঝাবুঝি হতেই পারে।
বিশদ

মৃত্যুর দিন ওই ফ্ল্যাটে
ছিলেন সুশান্তের বন্ধু
রিয়ার ফোন থেকে নানাবিধ তথ্য

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলায় এবার সিদ্ধার্থ পিথানিকে নিয়ে নতুন রহস্য দানা বাঁধল। জানা গিয়েছে, সুশান্তকে যেদিন ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়েছিল, সেদিন তাঁর রুমমেট পিথানিও সেই ফ্ল্যাটেই ছিলেন। মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দপ্তরে ফের হাজিরা দেন সুশান্তের ক্রিয়েটিভ ম্যানেজার পিথানি।
বিশদ

সম্পত্তিতে সমানাধিকার মেয়েদেরও
জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

 সন্তান যদি ছেলে হয়, সে ছেলে থাকে বিয়ে পর্যন্ত। আর মেয়ে... আজীবন’। পৈতৃক সম্পত্তিতে মেয়ের সমানাধিকার প্রতিষ্ঠায় সিলমোহর দিয়ে এভাবেই সামাজিক চিত্রটা তুলে ধরল সুপ্রিম কোর্ট। জানিয়ে দিল, পারিবারিক সম্পত্তিতে ছেলেদের সমান অধিকার মেয়েদের।
বিশদ

রাশিয়া ভ্যাকসিনের ঘোষণা
করতেই তৎপর ভারত

রাশিয়া শীঘ্রই করোনার ভ্যাকসিন বাজারে আনার কথা ঘোষণা করতেই উদ্যোগ বাড়াল ভারতও। এ ব্যাপারে ভ্যাকসিন সংক্রান্ত বিশেষ কমিটি আজ জরুরি বৈঠক করেছে। 
বিশদ

ফ্রেট করিডরের কাজ সম্পূর্ণ হলে পণ্য
পরিবহণের দায়িত্বও বেসরকারি হাতে
বাছাই করা কয়েকটি রুট দিয়ে শুরু

 রেলের পণ্য পরিবহণও এবার বেসরকারি হাতে। ডেডিকেটেড ফ্রেট করিডর (ডিএফসি) প্রকল্পের কাজ শেষ হয়ে যাওয়ার পর বাছাই করা কয়েকটি রুটে মালগাড়ি চালাতে পারে বেসরকারি সংস্থা। বিশদ

উম-পুনের ক্ষতিপূরণ চেয়ে নতুন
আবেদন ৫ লক্ষ ৭০ হাজার
খতিয়ে দেখার নির্দেশ নবান্নের

 উম-পুনের ক্ষতিপূরণ চেয়ে নতুন আবেদন জমা পড়ল ৫ লক্ষ ৭০ হাজার! প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বঞ্চিত না হন, তার জন্য হস্তক্ষেপ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে নতুন করে উম-পুন দুর্গতদের আবেদন করার সূযোগ দেওয়া হয়। বিশদ

 উত্তরপ্রদেশে প্রাতঃভ্রমণে বেরিয়ে গুলিতে খুন বিজেপি নেতা, তদন্তের নির্দেশ যোগীর

 মঙ্গলবার উত্তরপ্রদেশে প্রাতঃভ্রমণে বেরিয়ে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারালেন এক বিজেপি নেতা। পশ্চিম উত্তরপ্রদেশের বাঘপত জেলার এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে। বিশদ

গলওয়ানে চীন ও ভারতীয় সেনার সংঘর্ষ
নিয়ে কোনও তদন্ত হচ্ছে না: পিআইবি

 গলওয়ান উপত্যকায় লালফৌজের সঙ্গে সংঘর্ষ নিয়ে কোনও তদন্ত করছে না ভারতীয় সেনা। মঙ্গলবার ভারত সরকারের তরফে স্পষ্ট করে একথা জানানো হয়েছে। বিশদ

করোনার জেরে চলন্ত ট্রেনের কর্মীদের
প্রশিক্ষণ, পিপিই কিট সুপারভাইজারদের

কোভিড সুরক্ষার প্রশ্নে অন-বোর্ড সুপারভাইজারদের পিপিই কিট দিচ্ছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। শুধু তাই নয়, চলন্ত ট্রেনে যাত্রী সুরক্ষা ও নিরাপত্তার প্রশ্নে খাবার পরিবেশনকারী কর্মীদের পরতে হবে মাস্ক, ফেস শিল্ড, গ্লাভস।
বিশদ

Pages: 12345

একনজরে
  দেশের করোনা পরিস্থিতি নিয়ে নিত্যদিনের মতো সাংবাদিক সম্মেলন করছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঠিক তখনই হোয়াইট হাউসের বাইরে পরপর গুলির আওয়াজ। মুহূর্তের মধ্যে ছড়িয়ে ...

 হাসপাতাল চত্বরে চলাচলের রাস্তার ধারেই করোনা পরীক্ষার যাবতীয় বর্জ্য সহ পিপিই কিট পড়ে থাকতে দেখা গেল। যে ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার চাঞ্চল্য ছড়াল দেগঙ্গার বিশ্বনাথপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  দশ দলেরই ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) হতে চলেছে। মঙ্গলবার নিজেদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটের কভার ফটো বদল করেছে আইএসএল কর্তৃপক্ষ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ মাথা গরমের প্রবণতার ফলে মানসিক অস্থিরতা দেখা দেবে। বিদ্যায় প্রতিকূলতার মধ্যেও সাফল্য আসবে। ব্যবসায়ীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় গ্রন্থাগার দিবস
১৭৬৫—ইস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে রবার্ট ক্লাইভ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও ওড়িশায় দেওয়ানি স্বত্ত্ব লাভ করেন।
১৮৭৭: বহুভাষাবিদ তথা কলকাতার ইম্পেরিয়াল লাইব্রেরির (জাতীয় গ্রন্থাগারের) প্রথম গ্রন্থাগারিক হরিনাথ দের জন্ম।
১৮৯৫: অভিনেতা অহীন্দ্র চৌধুরীর জন্ম।
• ১৯১৯: পদার্থবিজ্ঞানী বিক্রম আম্বালাল সারাভাইয়ের জন্ম
১৯৬০ - সঙ্গীতশিল্পী, লেখক, অনুবাদক ও ঠাকুরবাডীর প্রগতিশীল বিদুষী মহিলা ইন্দিরা দেবী চৌধুরাণীর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৫ টাকা ৭৫.৭৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৬.৪৫ টাকা ৮৯.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
11th  August, 2020

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী ১৫/২ দিবা ১১/১৭। কৃত্তিকানক্ষত্র ৫৫/২৬ রাত্রি ৩/২৬। সূর্যোদয় ৫/১৬/৫, সূর্যাস্ত ৬/৭/৯। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ ম঩ধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৯ গতে ৩/৩২ মধ্যে পুনঃ রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে।
২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী দিবা ৮/১৯। কৃত্তিকানক্ষত্র রাত্রি ১/৩৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে এবং ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

11-08-2020 - 08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

11-08-2020 - 08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

11-08-2020 - 07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

11-08-2020 - 06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:30:20 PM