Bartaman Patrika
দেশ
 

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে প্রশ্নের মুখে পড়েছে
মোদির স্বপ্নের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’

 রাষ্ট্রসঙ্ঘ:  লিঙ্গ বৈষম্য, লিঙ্গ নির্ধারণ এবং বাল্যবিবাহ। এই ত্রিফলা আক্রমণেই ভারত থেকে নিখোঁজ হয়ে যাচ্ছেন কোটি কোটি মহিলা। গত ৫০ বছরে বিশ্বজুড়ে এই সংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে। যার সিংহভাগ শুধু চীন ও ভারতে। মঙ্গলবার এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। ফলে প্রশ্নের মুখে পড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের ভবিষ্যত।
এদিন ‘স্টেট অব ওয়ার্ল্ড পপুলেশন ২০২০’ নামে একটি রিপোর্ট প্রকাশ করেছে ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ)। তারা জানিয়েছে, ১৯৭০ সালে যেখানে বিশ্বজুড়ে নিখোঁজ মহিলাদের সংখ্যা ছিল ৬ কোটি ১০ লক্ষ। ২০২০ সালে তা বেড়ে হয়েছে ১৪ কোটি ২৬ লক্ষ। এর মধ্যে ভারতেই সন্ধান মেলেনি ৪ কোটি ৫৮ লক্ষের। আর চীনে সেই সংখ্যা ৭ কোটি ২৩ লক্ষ। ইউএনএফপিএ’র এগজিকিউটিভ ডিরেক্টর ড. নাতালিয়া কানেম সাংবাদিকদের একথা জানিয়েছেন।
রিপোর্টে বলা হয়েছে, ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে ফি বছর ভারতে জন্মের সময়ই ৪ লক্ষ ৬০ হাজার কন্যাভ্রূণ হত্যার ইঙ্গিত মিলেছে। একটি সূত্র আরও বলছে, এর মধ্যে দুই-তৃতীয়াংশের পিছনে রয়েছে জন্মের আগে লিঙ্গ নির্ধারণের ঘটনা। জন্মের পর নারী মৃত্যুর কারণে খোঁজ মেলেনি বাকি এক-তৃতীয়াংশের। নারী মৃত্যুতেও ভারত শীর্ষে রয়েছে। সেখানে প্রতি ১০০০ মহিলার ১৩.৫ শতাংশ মারা যাচ্ছেন। প্রতি ন’জন মৃত মহিলার মধ্যে একজনের বয়স পাঁচ বছরের কম। এখানেই শেষ নয়, বিশ্বজুড়ে প্রতি বছর যে ১০ লক্ষ ২০ হাজার মহিলা নিখোঁজ হয়ে যাচ্ছেন, তাঁর ৯০ শতাংশ ঘটছে চীন (৫০ শতাংশ) ও ভারতে (৪০ শতাংশ)। ফলে ২০১৪ সালে ক্ষমতায় আসার পর ঢাকঢোল পিটিয়ে নরেন্দ্র মোদি যে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প চালু করেছিলেন, তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।
ভারতের ২০১৮ সালের স্যাম্পেল রেজিস্ট্রেশন সিস্টেম স্ট্যাটিস্টিকাল রিপোর্ট অনুযায়ী, ২০১৬ থেকে ২০১৮  সালের মধ্যে ফি বছর প্রতি ১০০০ জন পুত্র পিছু ৮৯৯ জন কন্যাসন্তানের জন্ম হয়েছে। ৯০০ লিঙ্গ অনুপাতের নীচে যে ন’টি রাজ্য রয়েছে সেগুলি হল, হরিয়ানা, উত্তরাখণ্ড, দিল্লি, গুজরাত, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পাঞ্জাব ও বিহার।

01st  July, 2020
দিল্লিতে শ্লীলতাহানির পর নৃশংসংভাবে কুপিয়ে খুন প্রৌঢ়াকে

প্রথমে শ্লীলতাহানি। আর তারপর ধারালো অস্ত্র দিয়ে নৃশংসভাবে কুপিয়ে খুন করা হয় বছর ৬২-র এক প্রৌঢ়াকে। ছুরি দিয়ে চিরে দেওয়া হয় গলাও। তাঁর গোটা শরীর জুড়ে রয়েছে আঘাতের চিহ্ন। শুধু বুকে ও পেটেই মিলল কুড়িটিরও বেশি ছুরির আঘাতের চিহ্ন।
বিশদ

ভ্যাকসিন নিলে বিরিয়ানিতে কিলো প্রতি
২০ টাকা ছাড়, দিল্লিতে অভিনব উদ্যোগ

ভ্যাকসিন নেওয়া থাকলেই বিরিয়ানিতে মিলবে বিশেষ ছাড়। কিলোতে ২০ টাকা। এমনই অভিনব উদ্যোগ কাজে দিয়েছে রাজধানী দিল্লিতে।
বিশদ

আজ এইমসে শুরু হচ্ছে ৬-১২ বছর
বয়সিদের উপর কোভ্যাকসিন ট্রায়াল 

কোভিডের তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবার শিশু ও কিশোরদের দ্রুত ‘রক্ষাকবচ’ পরাতে তৎপর কেন্দ্র। ‘রক্ষাকবচ’ বলতে দেশীয় টিকা কোভ্যাকসিন।
বিশদ

তিন বিদেশি সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ
ঊর্ধ্বমুখী রিলায়েন্স, পড়ল আদানিদের শেয়ার

শিল্পপতি গৌতম আদানির মালিকানাধীন একের পর এক সংস্থার শেয়ার মুখ থুবড়ে পড়েছে। সোমবার সকালেই সংবাদ মাধ্যমে  প্রকাশিত হয়েছিল, ভারতের শেয়ারবাজারে লগ্নি করা তিনটি বিদেশি সংস্থার এফপিআই অ্যাকাউন্ট (ফরেন পোর্টফোলিও ইনভেস্টরস) ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড ফ্রিজ করে দিয়েছে অনিয়মের কারণে।
বিশদ

পাইকারি মুদ্রাস্ফীতির হারে সর্বকালীন
রেকর্ড, ৬ মাসে সর্বোচ্চ খুচরোর হার

 

পাইকারি মূল্যসূচক সর্বকালীন সর্বোচ্চ হারে পৌঁছেছে। খুচরো মূল্যসূচক এক ধাক্কায় এক মাসে দু’শতাংশ বেড়ে হয়েছে ৬.৩ শতাংশ। ১২.৯৪ শতাংশ হয়েছে পাইকারি মুদ্রাস্ফীতির হার।
বিশদ

যোগী রাজ্যে মদ মাফিয়াদের নিয়ে খবর করার জের 
নিরাপত্তা চেয়ে পুলিসকে চিঠির পরদিনই
মৃত্যু সাংবাদিকের, সরব মমতা-প্রিয়াঙ্কা

মদ মাফিয়াদের দৌরাত্ম্যের বিরুদ্ধে খবর করেছিলেন। প্রাণনাশের আশঙ্কায় পুলিসকে চিঠিও লিখেছিলেন। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যেই উদ্ধার হল সাংবাদিকের দেহ।
বিশদ

বিধানসভা ভোটে একাই
লড়বে কংগ্রেস: প্রদেশ সভাপতি

মধুচন্দ্রিমায় ইতি! দু’বছরের মিলি-ঝুলি সরকারে অন্তর্দ্বন্দ্ব ছিলই। এবার মহাবিকাশ আঘাড়ি জোটে ফাটলের ইঙ্গিত দিয়ে আগামী বিধানসভা নির্বাচনে একা লড়ার কথা ঘোষণা করল কংগ্রেস।
বিশদ

জি-৭ ভাষণ: প্রশংসার ছলে
মোদিকে খোঁচা চিদম্বরমের

একদিন আগেই জি-৭ গোষ্ঠীর সভায় ভার্চুয়ালি বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গণতন্ত্র ও মুক্ত ভাবনার পক্ষে জোরালো সওয়াল করেছেন তিনি।
বিশদ

উত্তরপ্রদেশে প্রবীণকে জোর করে বলানো হল
জয় শ্রীরাম, বেধড়ক মেরে কেটে নেওয়া হল দাড়ি

মসজিদে নামাজ পরতে যাওয়ার সময় দুষ্কৃতীদের হাতে প্রহৃত হলেন এক প্রবীণ ব্যক্তি। কেটে দেওয়া হল দাড়ি। প্রহৃত ব্যক্তির নাম আব্দুল সামাদ। প্রথমে তাঁকে অটো থেকে নামিয়ে জঙ্গলের মধ্যে অবস্থিত একটি কুঁড়ে ঘরে নিয়ে যাওয়া হয়।
বিশদ

বিদ্রোহের মুখে পুত্র চিরাগ, রামবিলাসের
মৃত্যুর পর ভাঙনের মুখে এলজেপি

বিহারের রাজনীতিতে নতুন মোড়। এক বছরও হয়নি দলিত নেতা রামবিলাস পাসোয়ানের মৃত্যু হয়েছে। এর মধ্যেই তাঁর তৈরি করা লোক জনশক্তি পার্টি ভাঙনের মুখে।
বিশদ

আমলাদের গাড়ি কিনতে সাড়ে ৯
কোটি খরচ তেলেঙ্গানা সরকারের

করোনার দ্বিতীয় ঢেউ এখনও কাটিয়ে উঠতে পারেনি তেলেঙ্গানা। রাজ্যের ঘাড়ে রয়েছে ৪০ হাজার কোটি টাকার ঋণও। কিন্তু তা সত্ত্বেও রাজ্যের ৩২ জন অতিরিক্ত জেলাশাসককে বিলাসবহুল গাড়ি কিনে দিল কে সি আর সরকার।
বিশদ

নেশার টাকা পেতে সন্তান বিক্রি বাবার

মদ কেনার টাকা জোগাড়ের জন্য দু’বছরের শিশুকন্যাকে পাঁচ হাজার টাকায় বিক্রি করল বাবা। এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ওড়িশার জাজপুরে।
বিশদ

দুর্নীতির অভিযোগ শ্রীরাম জন্মভূমি ট্রাস্টের বিরুদ্ধে
কয়েক মিনিটের ব্যবধানেই ২ কোটির
জমি বিক্রি হল ১৮.৫ কোটি টাকায়

মাঝে মাত্র কয়েকটা মিনিট। আর তার মধ্যেই ২ কোটি টাকার জমির মূল্য বেড়ে দাঁড়াল ১৮.৫ কোটি টাকায়। ভক্তি-আবেগ নিয়ে এমন দুর্নীতির অভিযোগ উঠছে রামমন্দির নির্মাণে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র কমিটির কেনা একটি জমি নিয়ে। আর তথ্য প্রমাণ দিয়ে এই অভিযোগ তুলছেন উত্তরপ্রদেশের বিরোধীরা। বিশদ

14th  June, 2021
সর্বকালীন রেকর্ড কলকাতায়
সেঞ্চুরির পথে পেট্রল, ডিজেল
টপকালো ৯০-এর গণ্ডি

দু’এক দিনের বিরতির পর ফের পেট্রল-ডিজেলের দামবৃদ্ধি অব্যাহত। বেশ কিছু শহরে আগেই ১০০-র গণ্ডী টপকেছিল পেট্রল ৷ এবার দোসর হচ্ছে ডিজেলও। আজ, সোমবার তো আবার দাম বেড়ে কলকাতায় ডিজেলের দাম সর্বকালীন রেকর্ডও গড়ল। বিশদ

14th  June, 2021

Pages: 12345

একনজরে
দু’মাস আগের কথা। সোশ্যাল মিডিয়ায় তুফান তুলে দেওয়াই বিজেপি’র একনিষ্ঠ নেতা-কর্মী হওয়ার অন্যতম মাপকাঠি ছিল। সময়ের ফেরে সেই সোশ্যাল মিডিয়ায় এখন নেতাদের পোস্ট করাই কার্যত ‘ব্যান’ করে দিল বিজেপি নেতৃত্ব। ...

কোচবিহার পুরসভায় দু’শোরও বেশি ‘ভূতুড়ে’ শ্রমিক! বাস্তবে যাদের কোনও হদিশ মিলছে না। অথচ বেশ কয়েকমাস ধরে প্রতিমাসে ১৪ লক্ষ টাকা করে তাদের বেতন দেওয়া হয়েছে। ...

আগামী পয়লা জুলাই পর্যন্ত রাজ্য সরকারি অফিসে ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ চালানো হবে। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অফিস কর্তৃপক্ষ কর্মীদের রোস্টার তৈরি করে তাঁদের আসার জন্য পরিবহণের ব্যবস্থা করবে। ...

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণিকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম নাসির মেহমুদ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৬৪ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:49:32 AM

মন্ত্রীদের সঙ্গে  বৈঠকে মোদি
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গাদকারি সহ বেশ ...বিশদ

10:30:00 AM

৯০ শতাংশ কার্যকরী নোভাভ্যাক্স: রিপোর্ট
করোনার বিভিন্ন স্ট্রেইনের বিরুদ্ধে নোভাভ্যাক্স ভ্যাকসিন অত্যন্ত কার্যকরী। সংস্থার তরফে ...বিশদ

10:15:08 AM

সীমান্ত বন্ধের সময়সীমা বাড়াল বাংলাদেশ
করোনা পরিস্থিতির ক্রমশ অবনতির জেরে ভারতের সঙ্গে থাকা সীমান্তগুলি বন্ধ ...বিশদ

10:14:20 AM

করোনা: দৈনিক সংক্রমণ ৬০৪৭১, কমল মৃত্যুও 
দেশে করোনার গ্রাফ নিম্নমূখীই গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় ...বিশদ

10:12:34 AM

ব্যাঙ্ক সংযুক্তির গেরো, ঐক্যশ্রী স্কলারশিপের বৃত্তি অনেকেরই অধরা
ঐক্যশ্রী প্রকল্পের স্কলারশিপ পেতে বাধা হয়ে দাঁড়িয়েছে ব্যাঙ্ক সংযুক্তিকরণের গেরো। ...বিশদ

10:10:00 AM