Bartaman Patrika
দেশ
 

বুধবার থেকে আনলক ২
নয়া নির্দেশিকা দিল কেন্দ্র

মুম্বই ও নয়াদিল্লি: শুধু কন্টেইনমেন্ট জোনেই থাকবে লকডাউন। বাকি দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় দফার আনলক পর্ব শুরু করা যেতে পারে। সোমবার রাতে নির্দেশিকা জারি করে এমনটাই জানাল কেন্দ্র। জানিয়ে দিল, কন্টেইনমেন্ট জোনের বাইরে পরিস্থিতি বিচার করে জীবন-জীবিকায় আরও ছাড় দিতে পারে রাজ্যগুলি। তবে, ৩১ জুলাই পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে। একই সঙ্গে বন্ধ থাকছে বার, জিম, বিনোদন পার্কগুলিও। আজ, মঙ্গলবার বিকেল চারটেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এদিকে, মহারাষ্ট্রে আগামী ৩১ জুলাই পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেছে উদ্ধব থ্যাকারে সরকার। করোনা সংক্রমণে দেশওয়াড়ি তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে মারাঠাভূমি। আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়েছে কিছুদিন আগে। মৃত্যুর সংখ্যা সাড়ে সাত হাজার ছুঁইছুঁই। এই অবস্থায় পুরো জুলাই মাস লকডাউনের মেয়াদ বাড়ানোর নির্দেশিকা জারি করেছে উদ্ধব সরকার। আরও বলা হয়েছে, মুম্বই মেট্রোপলিটন অঞ্চলে অত্যাবশ্যকীয় কাজ বাদে কোনও কিছুর জন্য এলাকার বাইরে যাওয়া যাবে না। মাস্ক পরা, দূরত্ববিধি বজায় রাখা ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধির দিকে বাধ্যতামূলকভাবে খেয়াল রাখতে হবে। একমাত্র কর্মস্থলে যাওয়া ও জরুরি পরিষেবা ছাড়া অবাধ গতিবিধি কঠোরভাবে নিয়ন্ত্রণ জারি থাকবে। তবে অত্যাবশ্যকীয় সামগ্রীর সব দোকান, ই-কমার্স, খাবারের হোম ডেলিভারি ও শিল্পক্ষেত্রগুলি আগের মতোই চালু রাখা যাবে। জরুরি পরিষেবা বাদে সরকারি দপ্তরগুলি সর্বোচ্চ ১৫ শতাংশ কর্মী নিয়ে চলবে। মুম্বই মেট্রোপলিটন অঞ্চলে বেসরকারি দপ্তরগুলিকে সর্বোচ্চ ১০ শতাংশ কর্মী নিয়ে চালাতে হবে। জেলাগুলির মধ্যে বাস চলবে সর্বোচ্চ ৫০ শতাংশ আসনে যাত্রী নিয়ে। এর মধ্যেই এদিন রাজ্যে প্লাজমা থেরাপির মেগা প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। যার নাম দেওয়া হয়েছে ‘প্ল্যাটিনা’। মেডিক্যাল শিক্ষাদপ্তরের এক কর্তার দাবি, প্লাজমা থেরাপির ক্ষেত্রে এটি বিশ্বের বৃহত্তম প্রকল্প। এর আওতায় ১৭টি মেডিক্যাল কলেজে ৫০০ জন গুরুতর করোনা রোগীর প্লাজমা থেরাপি করা সম্ভব।
অসমের গুয়াহাটিতে রবিবার সন্ধ্যার পর থেকেই ১৪ দিনের লকডাউন শুরু হয়ে গিয়েছে। নাগাল্যান্ডে ১৫ জুলাই পর্যন্ত লকডাউন চলবে। অন্যদিকে, তামিলনাড়ুও ৩১ জুলাই পর্যন্ত লকডাউন বাড়িয়েছে। সংক্রমণে রাশ টানতে ইতিমধ্যেই দিল্লি, গোয়া ও ওড়িশায় শুরু হয়েছে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষার কাজ। এবার সেই দলে নাম লেখাল মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ। এই দুই রাজ্যও ঘোষণা করল, বাড়ি বাড়ি গিয়ে উপসর্গ থাকা মানুষকে চিহ্নিত করা হবে। পরীক্ষার সংখ্যাও বাড়ানো হচ্ছে। যদিও দেশজুড়ে সংক্রমণের গতিকে এখনও লাগাম নেই। এদিন স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৫৯ জন। ফলে যে কোনও মূহূর্তে দেশে মোট সংক্রামিতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষ ছাপিয়ে যেতে পারে। শেষ ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন আরও ৩৮০ জন। দেশে মোট মৃতের সংখ্যা সাড়ে ১৬ হাজার ছুঁইছুঁই। বর্তমানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ১০ হাজার ১২০। তবে আরও বেড়েছে সুস্থ হয়ে বাড়ি ফেরা মানুষের সংখ্যা। দেশে সুস্থতার হার এখন প্রায় ৫৮.৬৭ শতাংশ। এদিকে, এদিন কর্ণাটকের মেডিক্যাল শিক্ষামন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, রাজ্যের মোট আক্রান্তের ২৫.৯২ শতাংশই রয়েছেন বেঙ্গালুরুতে। গত ২৩ জুন সেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৫৫৬ জন। ২৮ জুনের মধ্যে তা দ্বিগুণের বেশি বেড়ে হয়েছে ৩ হাজার ৪১৯ জন। তবে রাজ্যে মৃত্যুর হার ১.৫৬ শতাংশ। জাতীয় গড় ৩ শতাংশের থেকে অনেকটাই কম।

১৩৫ কোটির দেশ ভারতে সংক্রামক
রোগ বিশেষজ্ঞ ডিগ্রির আসন মাত্র ১৪

বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।
বিশদ

ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম
সরকারকে তোলাবাজ আখ্যা সোনিয়ার

নয়াদিল্লি (পিটিআই): মাঝে একদিন স্বস্তি দিয়ে ফের বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। তিন সপ্তাহের একটু বেশি সময়ে এই নিয়ে ২২বার দাম বাড়িয়েছে তেল সংস্থাগুলি। সোমবার লিটার পিছু পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে ৫ পয়সা এবং ১৩ পয়সা। ফলে দুই জ্বালানির মূল্য রেকর্ড অঙ্ক ছুঁয়েছে।
বিশদ

বিজেপি নেতার ছেলের হার্লে ডেভিডসন
বাইকে প্রধান বিচারপতি, বিতর্ক

নয়াদিল্লি: দেশের প্রধান বিচারপতি তিনি। কিন্তু তাঁর বাইক প্রীতি দীর্ঘদিনের। আর সেই বাইক প্রেম থেকেই তৈরি হয়েছে বিতর্ক। সম্প্রতি দেশের প্রধান বিচারপতি শারদ অরবিন্দ বোবদেকে হার্লে ডেভিডসনে চড়তে দেখা গেল। এই পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু যখনই জানা গেল, সেই বাইকের মালিক একজন বিজেপি নেতা। সঙ্গে সঙ্গে তৈরি হল বিতর্ক।
বিশদ

লাদাখ সংঘাতের জের
টিকটক সহ ৫৯টি চীনা
অ্যাপ নিষিদ্ধ করল ভারত

নয়াদিল্লি: ভারত-চীন সংঘাতে নতুন মোড়। ডিজিটাল দুনিয়াতেই গলওয়ান উপত্যকায় হামলার জবাব দিল ভারত। লাদাখ সংঘাতের জেরে এবার জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজডার, উইচ্যাট সহ ৫৯টি মোবাইল অ্যাপ্লিকেশনকে দেশে নিষিদ্ধ ঘোষণা করল নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

খতম হিজবুল কমান্ডার, ডোডাকে
জঙ্গিমুক্ত ঘোষণা করে দিল পুলিস

শ্রীনগর: সোমবার কাশ্মীরে এক হিজবুল কমান্ডার সহ তিন জঙ্গিকে খতম করল নিরাপত্তা বাহিনী। আর তারই সঙ্গে সম্পূর্ণ জঙ্গিমুক্ত হয়ে গেল ডোডা জেলা। এমনটাই জানিয়েছেন জম্মু ও কাশ্মীর পুলিসের প্রধান দিলবাগ সিং। বিশদ

নিশানায় রাহুল ও সোনিয়া,
বিতর্কিত মন্তব্য সাধ্বী প্রজ্ঞার

ভোপাল: ফের বিতর্কিত মন্তব্য বিজেপি নেত্রী সাধ্বী প্রজ্ঞার। নাম না করে এবার সোনিয়া ও রাহুল গান্ধীকে নিশানা বানালেন তিনি। ভোপালের এই সাংসদের কটাক্ষ, বিদেশিনীর পুত্র কখনও দেশভক্ত হতে পারে না। চাণক্য বলেছিলেন, একমাত্র কোনও ভূমিপুত্রই দেশকে রক্ষা করতে পারেন।
বিশদ

‘শ্বাস নিতে পারছি না, ওরা আমার
ভেন্টিলেটর খুলে নিয়েছে’
মৃত্যুর আগে ভিডিও বার্তা করোনা রোগীর

হায়দরাবাদ: ‘বাবা, আমি শ্বাস নিতে পারছি না। ওরা আমার ভেন্টিলেটর খুলে নিয়েছে...।’মৃত্যুর কয়েক মুহূর্ত আগে হাসপাতাল থেকে বাবাকে পাঠানো ভিডিওতে এটাই ছিল করোনা আক্রান্ত ছেলের শেষ বার্তা।
বিশদ

আরও ৩ মাস বিনামূল্যে রেশন দিতে
কেন্দ্র সরকারকে প্রস্তাব ১১ রাজ্যের
অপেক্ষা প্রধানমন্ত্রীর সম্মতির

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: এফসিআইয়ের গুদামে এখনও খাদ্যশস্য প্রচুর মজুত আছে। শুরু হয়েছে রবি শস্যের সংগ্রহও। তাই আরও তিন মাস ফ্রি রেশন দেওয়া হতে পারে বলে খাদ্যমন্ত্রকে জোর চর্চা শুরু হয়েছে। খাদ্যমন্ত্রক থেকে এই সংক্রান্ত ফাইল গিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে (পিএমও)।
বিশদ

 হায়দরাবাদে ৫০ জনের বেশি করোনা জয়ীকে
হাসপাতাল থেকে বাড়ি ফেরাচ্ছে না পরিবার

  হায়দরাবাদ: করোনাকে জয় করেও বাড়ি ফিরতে পারছেন না আক্রান্তরা। হায়দরাবাদের গান্ধীনগর হাসপাতালে প্রায় ৬০ জন পুরুষ ও মহিলা রয়েছেন। তাঁরা সুস্থ হয়ে উঠলেও হাসপাতালে তাঁদের আত্মীয়রা নিতে আসেননি। বিশদ

পেট্রলে ইথানলের পরিমাণ বাড়িয়ে
আমদানি খরচ কমাতে চাইছে কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পেট্রলে ইথানলের পরিমাণ বাড়িয়ে জ্বালানি তেলে খরচ কমানোর উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। এ ব্যাপারে অয়েল মার্কেটিং কোম্পানির পাশাপাশি ইন্ডিয়ান সুগার মিল অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেছেন পেট্রলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
বিশদ

বিভিন্ন মোর্চা কমিটি গঠনেও
গেরুয়া শিবিরে দ্বন্দ্ব তীব্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপিতে বিভিন্ন মোর্চার কমিটি গঠন নিয়ে দলীয় স্তরে নানা সমীকরণ শুরু হয়েছে। বিশেষ করে যুব মোর্চা, মহিলা মোর্চা, এসসি মোর্চা এবং ওবিসি মোর্চার নয়া কমিটিতে ঠাঁই পাওয়া নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে।
বিশদ

ঘুমের ওষুধ খাইয়ে
মেয়েকে ধর্ষণ বাবার

বেঙ্গালুরু: ঘুমের ওষুধ খাইয়ে মেয়েকে ধর্ষণ করার অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। ঘটনার পর ১৯ বছরের ওই কিশোরীকে অভিযোগ দায়ের করতে বাধা দেয় তার সৎমা। অপমানে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন ওই নির্যাতিতা কিশোরী। বিশদ

 নতুন ভিডিওতে প্রচার এরিয়ালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও কাজই ছোট নয়। এমনকী ঘরকন্নার কাজও। বাড়ির টুকিটাকি কাজ যেমন মেয়েরা করেন, একইভাবে পুরুষরাও যদি সেই কাজে এগিয়ে আসেন, তাহলে পরিবারের পারস্পরিক বন্ধন ও ভালোবাসা বাড়ে। বিশদ

একদিনে আক্রান্ত বাড়ল প্রায় ২০ হাজার,
মোদির রাজ্যে সংক্রমণ নিয়ে চিন্তায় কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: সংক্রমণের জন্য কাউকে দায়ী না করলেও আটটি রাজ্য নিয়ে এই মুহূর্তে সবচেয়ে চিন্তিত মোদি সরকার। কারণ, গোটা দেশে করোনায় মোট মৃত্যুর ৮৭ শতাংশই হয়েছে এই রাজ্যগুলিতে। আক্রান্তের হিসেবেও দেশের ৮৫.৫ শতাংশ করোনা পজিটিভ রোগী রয়েছেন এখানেই।
বিশদ

29th  June, 2020

Pages: 12345

একনজরে
সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনার ‘সন্ত্রাস’ ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে শহরে আক্রান্তের সংখ্যা ৩০০ ছুঁই ছুঁই। এবার কোভিড মোকাবিলায় প্রস্তুত করা হল অ্যাকশন প্ল্যান। সোমবার দার্জিলিং জেলা প্রশাসন ও শিলিগুড়ি পুলিস কমিশনারেটের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর পর্যটনমন্ত্রী গৌতম দেব এই কর্মসূচির ...

কলম্বো: গড়াপেটা বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না শ্রীলঙ্কাকে। দেশের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথামাজে অভিযোগ করেছিলেন, ২০১১ আইসিসি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা ক্রিকেট দল ইচ্ছা করে ভারতের কাছে হেরেছিল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM

গুজরাতে করোনায় পজিটিভ আরও ৬২০ জন, মোট আক্রান্ত ৩২,৪৪৬ 

08:30:54 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৯৪৭ জন, মোট আক্রান্ত ১৫,২৪২ 

07:27:52 PM