Bartaman Patrika
দেশ
 

এবার তেলেঙ্গানায় মিলল রাজ্যের
শ্রমিক পরিবারের ৬ জনের দেহ 

হায়দরাবাদ, ২২ মে: ফের ভিন রাজ্যে পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর ঘটনা। এবার তেলেঙ্গানায়। ওরাঙ্গাল জেলায় একটি কুয়ো থেকে উদ্ধার হল মকসুদ আলম ও তাঁর পরিবারের আরও ৫ সদস্যের দেহ। পুলিস জানিয়েছে, পশ্চিমবঙ্গের এই পরিবারটির পাশাপাশি একটি হিমঘর লাগোয়া ওই কুয়ো থেকে উদ্ধার হয়েছে আরও তিনজনের দেহ। তাঁদের মধ্যে দু’জন বিহার ও একজন ত্রিপুরার বাসিন্দা। বৃহস্পতিবার সন্ধ্যায় চারটি দেহ উদ্ধার হয়। এদিন সকালে মিলেছে আরও পাঁচটি দেহ। দেহগুলিতে কোনও ক্ষতচিহ্ন নেই। কী কারণে একসঙ্গে ন’জনের এই মর্মান্তিক মৃত্যুর ঘটনা, তা খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিকভাবে আত্মহত্যার সম্ভাবনাও খারিজ করে দিয়েছে পুলিস। ফলে মৃত্যুর কারণ নিয়ে রহস্য দানা বাঁধছে। পুলিস জানিয়েছে, মকসুদ আলম ও তাঁর স্ত্রী নিশা ২০ বছর আগে এখানে আসেন। তাঁরা একটি জুট মিলে কাজ করতেন। এই দম্পতির সঙ্গেই তাঁদের মেয়ে, ৩ বছরের নাতি এবং দুই ছেলে সোহেল ও শাবাদের দেহ উদ্ধার হয়েছে। ত্রিপুরা থেকে আসা শাকিল আহমেদ এবং বিহারের দুই শ্রমিক শ্রীরাম ও শ্যামের দেহ উদ্ধার হয়েছে ওই কুয়ো থেকেই। তবে এই ঘটনাকে প্রাথমিকভাবে আত্মহত্যা বলে মনে করছেন না এসিপি শ্যাম সুন্দর। তিনি বলেন, যদি আত্মহত্যা হতো, তাহলে শুধু ওই পরিবারটির সদস্যদের দেহ মিলত। কিন্তু আরও তিনটি দেহ উদ্ধার হয়েছে। সম্ভাব্য সব দিক আমরা খতিয়ে দেখছি। রাজ্যের এই পরিবারটির ছয় সদস্যই করিমাবাদের একটি ভাড়া বাড়িতে থাকত। লকডাউন ঘোষণা হওয়ার পর মিলের মালিক এস ভাস্কর তাঁদের মিলের গোডাউনে থাকার অনুমতি দেন। গোডাউনে একতলায় থাকত পরিবারটি। দোতলায় বিহারের দুই যুবক। মিলের মালিক বলেন, ফের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার দুপুরে গোডাউনে এসে কারও দেখা পাইনি। মোবাইল ফোন বন্ধ ছিল। পুলিসে খবর দিই। কারও খাবারের অভাব ছিল না। খোঁজাখুঁজির পর কুয়ো থেকে দেহ মেলে। পুলিস জানিয়েছে, গোডাউনের ঘর থেকে আধ খাওয়া খাবার মিলেছে। দেহগুলি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। 
23rd  May, 2020
বাজি ঢোকানো আনারস খেতেই বিস্ফোরণ,
গভীর ক্ষত নিয়ে মৃত্যু অন্তঃসত্ত্বা হাতির

তিরুবনন্তপুরম, ৩ মে: আনারসের ভিতর ঢোকানো ছিল বাজি। আর সেই আনারস খাওয়ার সঙ্গে সঙ্গেই মুখে বিস্ফোরণ। জীবন দিয়ে মানুষের ধূর্ত বুদ্ধির কাছে হার মানল এক অন্তঃসত্ত্বা হাতি। কেরলের পালাক্কড় জেলার ঘটনা। মুখের ভিতর গভীর ক্ষত নিয়ে টানা প্রায় দু’সপ্তাহ বেঁচে ছিল হাতিটি।
বিশদ

মাস্ক, পিপিই কিটের গুণগত মান নিয়ে
প্রশ্ন তুলে,এইমসের রোষে চিকিৎসক

নয়াদিল্লি, ৩ জুন (পিটিআই): কোভিড রুখতে পিপিই এবং এন-৯৫ মাস্কের গুণগতমান নিয়ে প্রশ্ন তুলে এইমস কর্তৃপক্ষের রোষের মুখে পড়লেন এক চিকিৎসক। শ্রীনিবাস রাজকুমার নামে ওই চিকিৎসককে শোকজের নোটিস ধরিয়েছে এইমস কর্তৃপক্ষ। বিশদ

পিপিই, মাস্কে আইএসআই মার্ক
এবার কারখানাতেই
গড়া যাবে ল্যাবরেটরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারজুড়ে বাড়ছে মাস্ক, পিপিই এবং কোভিড চশমার চাহিদা। গড়ে উঠেছে একাধিক নতুন কারখানা। কিন্তু আইএসআই মার্ক পেতে সমস্যায় পড়ছে তারা। এই সমস্যা দূর করতে নিয়ম শিথিল করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)। বিশদ

জম্মু-কাশ্মীরে নিকেশ পুলওয়ামা হামলার
অন্যতম চক্রী সহ ৩ জয়েশ জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর, ৩ জুন: গত বছর পুলওয়ামার সেনা কনভয়ে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ৪০ জন জওয়ান। বুধবার সেই পুলওয়ামারই কঙ্গন গ্রামে ভারতীয় সেনার গুলিতে নিহত হল সেই হামলার অন্যতম চক্রী আবদুল রহমান ওরফে ‘ফৌজি ভাই’।
বিশদ

জুনের মাঝামাঝি ভারতের দৈনিক
সংক্রমণ ১৫ হাজার, বলছে চীন

নয়াদিল্লি, ৩ জুন: আক্রান্তের সংখ্যায় ফের রেকর্ড দেশে। গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন ৮৯০৯ জন। যার জেরে মোট করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ২,০৭,৬১৫ জন। এর মধ্যে যদিও সুস্থ হয়ে ওঠার সংখ্যা প্রায় অর্ধেক। পাশাপাশি একদিনে ২১৭ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ৮১৯।
বিশদ

এবার ঘরে বসেই
মাতা বৈষ্ণদেবীর প্রসাদ
পৌঁছে দেবে ডাকবিভাগ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার ঘরে বসেই মাতা বৈষ্ণদেবীর প্রসাদ পাবেন সাধারণ মানুষ। তা পৌঁছে দেবেন পোস্টম্যান। গোটা দেশজুড়ে এই পরিষেবা চালু হতে চলেছে।এই ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ডাক বিভাগ। প্রসাদ সংগ্রহ, প্যাকেটজাত করা এবং তা বণ্টনের দায়িত্ব নেবে ইন্ডিয়া পোস্টের জম্মু ও কাশ্মীর সার্কেল।
বিশদ

আটকে থাকা শ্রমিকদের ফেরাতে
আরও ৪৫০টি শ্রমিক স্পেশাল

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আরও অন্তত ৪৫০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে হবে রেলকে। সম্প্রতি মন্ত্রকের অভ্যন্তরীণ বৈঠকেই উঠে এসেছে এই তথ্য। সেই অনুযায়ী ব্যবস্থাও নিতে শুরু করেছে রেলমন্ত্রক।
বিশদ

রেস্তরাঁয় মাস্ক-শ্যু কভার পরে
ডিসপোজেবল ডিশে খানাপিনা

রাহুল চক্রবর্তী, কলকাতা: সরকারি নির্দেশে ছাড়পত্র মিলেছে রেস্তরাঁ খোলার। আড়াই মাসের লকডাউন পর্ব কাটিয়ে নয়া বিধি মেনে ৮ জুন থেকেই রেস্তরাঁ খুলতে চান অধিকাংশ মালিক। তবে এই মুহূর্তে লক্ষ্য একটাই সংক্রমণ এড়ানো। কোনও রেস্তরাঁ ডিসপোজেবল ডিশে খাবার পরিবেশন করার পরিকল্পনা নিয়েছে, কেউ আবার সিদ্ধান্ত নিয়েছে মাস্ক-শ্যু কভার ছাড়া ভিতরে ঢুকতে দেওয়া হবে না।
বিশদ

মৃতের আধপোড়া দেহ  নিয়ে
পালাতে বাধ্য হল পরিবার

 করোনায় মৃতকে পোড়ানো হচ্ছে। খবর পেয়ে শ্মশানে হামলা চালাল উত্তেজিত জনতা। তাদের হাত থেকে বাঁচতে দেহ নিয়ে পালাতে বাধ্য হলেন মৃতের আত্মীয়স্বজন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে জম্মুর ডোডা জেলায়।
বিশদ

করোনায় মৃতের অন্ত্যেষ্টির
কাজও এবার অনলাইনে

পুনে ৩ জুন (পিটিআই): শরৎচন্দ্রের ‘গোপালখুড়ো’কে মিলবে এবার অনলাইনে! কলেরা মহামারীর সময় কথা সাহিত্যিকের গ্রামে একমাত্র ভরসা ছিলেন ‘গোপালখুড়ো’ ও তাঁর দলবল। এখন একেই কোভিডের মহামারী। তার উপর লকডাউন! মড়া পোড়ানোর লোক নেই।
বিশদ

মুম্বইয়ের কাছে আছড়ে
পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মুম্বই, ৩ জুন (পিটিআই): দু’সপ্তাহ আগে পূর্ব উপকূল কাঁপিয়েছে ‘উম-পুন’। তার ক্ষত এখনও তাজা ‘বঙ্গ-কলিঙ্গে’। এবার পালা পশ্চিম উপকূলের। বুধবার মুম্বইয়ের কাছে মহারাষ্ট্রের আলিবাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। দুপুর সাড়ে বারোটা নাগাদ। ঝড়ের গতি ছিল ঘণ্টায় প্রায় ১১০ কিলোমিটার। 
বিশদ

 গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ
বিস্ফোরণে মৃত ৫, জখম ৩৫ জন শ্রমিক

সুরাত, ৩ জুন: বিশাখাপত্তনমের আতঙ্ক ফিরল গুজরাতে। রাজ্যের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে পাঁচজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ৩৫ জন শ্রমিক।
বিশদ

সমাধান সূত্র কী মিলবে, শনিবারের
ভারত -চীন বৈঠক ঘিরে আগ্রহ তুঙ্গে

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩ জুন: ভারত ও চীনের আগামী শনিবারের বৈঠক ঘিরে তুমুল কৌতুহল তৈরি হয়েছে। বিগত দু’সপ্তাহে আটটি বৈঠক ব্যর্থ হওয়ার পর শেষ চেষ্টা হিসেবেই এই বৈঠকটি ডাকা হয়েছে। লাদাখ সীমান্তের চুশুল-মোল্ডো ভারতীয় বর্ডার পয়েন্টে ওই বৈঠক হবে।
বিশদ

 কেওয়াইসি আপডেট করার জোর
তৎপরতা পিএফ গ্রাহকদের

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: লকডাউনে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য কেওয়াইসি আপডেট করার জোর তৎপরতা দেখা দিয়েছে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) গ্রাহকদের মধ্যে। বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: ট্রেনের সাধারণ কোচকে করোনার কোয়ারেন্টাইনের কাজে ব্যবহার করার বিষয়টিকে ‘গিমিক’ বলেই তোপ দাগল তৃণমূল। শ্রমিক স্পেশালে ৮০ জন পরিযায়ী শ্রমিকের বেঘোরে প্রাণ হারানো নিয়েও মোদি-শাহকে কাঠগড়ায় দাঁড় করালেন দলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভায় তৃণমূলের নেতা ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...

নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

নয়াদিল্লি, ৩ জুন: চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে হার্দিক পান্ডিয়া। ভারতী দলের এই তারকা অলরাউন্ডারটিকে শেষবার টিম ইন্ডিয়ার জার্সি পরে খেলতে দেখা গিয়েছিল ২০১৮ সালে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
নয়াদিল্লিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৫১৩
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৫১৩ জনের শরীরে ...বিশদ

03-06-2020 - 09:37:03 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৪০
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪০ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

03-06-2020 - 08:23:00 PM

পাকিস্তানে একদিনে করোনা আক্রান্ত ৪,০৬৫ ও মৃত ৬৭ 
পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ ...বিশদ

03-06-2020 - 07:40:47 PM

কেরালায় একদিনে করোনা আক্রান্ত ৮২ 
গত ২৪ ঘণ্টায় কেরালায় করোনা আক্রান্ত হল আরও ৮২ ...বিশদ

03-06-2020 - 07:29:31 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১২৮৬ 
গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে করোনা আক্রান্ত হল আরও ১২৮৬জন। ফলে ...বিশদ

03-06-2020 - 07:19:16 PM

জলপাইগুড়িতে বোমা রাখার ভুয়ো ফোনে চাঞ্চল্য 
তিস্তা ব্রিজে বোমা রাখা আছে। আজ বুধবার এরকমই একটি ...বিশদ

03-06-2020 - 04:50:47 PM