Bartaman Patrika
দেশ
 

অতিরিক্ত বিশেষ ট্রেনের বুকিং
শুরু হতেই ওয়েবসাইট ক্র্যাশ
ভোগান্তি যাত্রীদের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২১ মে: বৃহস্পতিবার থেকে আগামী ১ জুনের অতিরিক্ত স্পেশাল ট্রেনের বুকিং শুরু হতেই ফের ক্র্যাশ করে গেল আইআরসিটিসির ওয়েবসাইট। যার ফলে আজ দুপুর ১টা পর্যন্ত ৭৬টির বেশি ট্রেনের বুকিং শুরুই করতে পারল না রেলমন্ত্রক। যে কারণে টিকিট কাটতে গিয়ে চরম ভোগান্তির শিকার হলেন হাজার হাজার যাত্রী। অন্য উপায় না দেখে সুপার সাইক্লোন উম-পুনের উপরই যাবতীয় দায় চাপাল রেল। তবে যাত্রীদের কিছুটা স্বস্তি দিতে এদিনই রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়ে দিয়েছেন, আগামীকাল, শুক্রবার থেকে দেশের লক্ষাধিক কমন সার্ভিস সেন্টারে টিকিট বুকিং শুরু হবে। আগামী দুই থেকে তিনদিনের মধ্যেই খুলে যাবে বিভিন্ন রেলওয়ে স্টেশনের টিকিট কাউন্টারও।
গতকাল রাতেই ২০০টি অতিরিক্ত এসি এবং নন-এসি স্পেশাল ট্রেনের তালিকা ঘোষণা করেছে রেলমন্ত্রক। যেখানে বাংলার একগুচ্ছ রুটে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালুর কথা জানানো হয়েছে। সেই ঘোষণাতেই রেল জানিয়েছিল, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুধুমাত্র আইআরসিটিসির ওয়েবসাইটে ২০০টি স্পেশাল ট্রেনের ই-টিকিট বুক করতে পারবেন সাধারণ যাত্রীরা। সেইমতো সকাল ১০টা বাজতেই ওয়েবসাইটে লগ ইন করতে শুরু করে দেন অসংখ্য যাত্রী। অভিযোগ, ওয়েবসাইটে গোলমালের কারণে তাঁদের অনেকেই টিকিট বুক করতেই পারেননি নির্দিষ্ট সময়ে। রেলমন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশের পূর্বভাগে খারাপ আবহাওয়ার কারণে রিজার্ভেশন সিস্টেমে কিছু সমস্যার সৃষ্টি হয়েছে। এরই পাশাপাশি যাত্রীদের ধৈর্য্য রাখারও পরামর্শও দেয় রেলমন্ত্রক। আর তাতেই ক্ষোভ আরও তীব্র হয়।
যাত্রীদের একটি বড় অংশের অভিযোগ, গত ১২ মে থেকে ধাপে ধাপে দেশজুড়ে যখন স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছিল, তখনও প্রথমদিনের টিকিট বুকিং করতে গিয়ে এভাবেই নাজেহাল হতে হয়েছিল সাধারণ মানুষকে। যথাযথ ব্যবস্থা না করেই কেন বারবার ই-টিকিট বুকিং পরিষেবা খুলে দেওয়া হচ্ছে, সেই প্রশ্নও উঠছে। নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে আইআরসিটিসির পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়, আর কোনও সমস্যা নেই। যদিও এদিন বিকেল পর্যন্ত পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক হয়নি বলেই অভিযোগ।

22nd  May, 2020
রায়নার আত্মীয়
খুনে ধৃত ৩ দুষ্কৃতী 

চণ্ডীগড়: ক্রিকেটার সুরেশ রায়নার তিন আত্মীয় খুনের ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করল পাঞ্জাব পুলিস। বুধবার মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানান, ক্রিকেটার রায়নার আত্মীয় খুনের মামলায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।   বিশদ

17th  September, 2020
শেয়ার-বাজার দর 

বাজাজ অটো লিঃ ২,৯৪২.৫০
ভারতী টেলি ৪৮৭.০০
ভারত পেট্রলিয়াম ৪১৫.০০  বিশদ

17th  September, 2020
চার দশকের সবচেয়ে বড়
অর্থসঙ্কট আসছে: এডিবি
আর্থিক বৃদ্ধির হার মাইনাস ৯ হবে, রিপোর্ট

৪১ বছর পর ভারতের গোটা আর্থিক বছরে আবার ফিরছে নেগেটিভ আর্থিক বৃদ্ধিহার। শুধু তাই নয়, স্বাধীনতার পর চলতি আর্থিক বছরে বৃহত্তম অর্থনৈতিক মন্দায় পড়তে চলেছে ভারত। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এই পূর্বাভাসই শুনিয়েছে তাদের সাম্প্রতিক রিপোর্টে। ২০২০-২১ আর্থিক বছরে আর্থিক বৃদ্ধির হার হতে পারে মাইনাস ৯ শতাংশ। শেষবার ভারতের আর্থিক বৃদ্ধিহার নেগেটিভ হয়েছে ১৯৭৯-৮০ আর্থিক বছরে। সেই বছর একদিকে ছিল চরম অনাবৃষ্টি এবং অন্যদিকে ইরানে বিদ্রোহের কারণে তেলের আকাশছোঁয়া দাম। এই দুই সঙ্কটের কারণেই ওই বছর আর্থিক বৃদ্ধিহার হয়েছিল মাইনাস ৫.২ শতাংশ। যা ভারতের অর্থনীতিকে চরম সঙ্কটে ফেলেছিল। জনতা সরকারের অবশ্য তারপরই পতন ঘটে।
বিশদ

16th  September, 2020
চীনকে জবাব দিতে সীমান্তে প্রস্তুত
ভারতীয় সেনাও, সংসদে রাজনাথ

 শুধু প্যাংগং লেকের দক্ষিণ ও উত্তর প্রান্তই নয়, গোগরা ও কোংকা লা এলাকাতেও ভারত ও চীনের সেনা মুখোমুখি। মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী একথা জানিয়ে বলেন, বৈঠকের পরও চীনের সঙ্গে সীমান্ত সমস্যা মেটেনি। রাজনাথ বলেছেন, সীমান্তে চীন বিপুল সেনা মোতায়েন করেছে। নিয়ে এসেছে গোলাবারুদ। সেই কারণে ভারতীয় সেনাও তৈরি।
বিশদ

16th  September, 2020
সংসদে সরব তৃণমূল, বলতে না
দেওয়ায় ওয়াক আউট কংগ্রেসের

 লাদাখে চীনের আগ্রাসন নিয়ে রাজনাথ সিং লোকসভায় বিবৃতি দিতেই সরকারের বিরুদ্ধে তেড়েফুঁড়ে নামল কংগ্রেস। প্রতিরক্ষামন্ত্রীর বিবৃতির পর বলতে না দেওয়ায় ‘ওয়াক আউট’ করল তারা। সংসদ চত্বরে গান্ধীর মূর্তির সামনে চলল প্রতিবাদ।
বিশদ

16th  September, 2020
মাদক-কাণ্ড: নাম না করে কঙ্গনাকে
তোপ জয়ার, পাল্টা জবাব অভিনেত্রীর

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর বলিউডে মাদক-যোগ নিয়ে তুমুল তরজা চলছেই। তার আঁচ পড়ল এবার সংসদের বাদল অধিবেশনেও। সম্প্রতি, মাদককাণ্ড নিয়ে বারবার সরব হয়েছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। বলিউডকে ‘নর্দমা’ বলেও কটাক্ষ করেছেন তিনি। একইসুরে মাদক-যোগ নিয়ে সংসদে দাঁড়িয়ে বক্তব্য পেশ করেছিলেন বিজেপি সাংসদ তথা অভিনেতা রবি কিষাণও।
বিশদ

16th  September, 2020
টিকা উৎপাদনে ভারতের ভূমিকা
গুরুত্বপূর্ণ হতে চলেছে: বিল গেটস

‘হার্ড ইমিউনিটি’ কোনও কাজের কথা নয়। করোনা ভাইরাসের মহামারীকে বধ করতে টিকা তৈরি হওয়াটা খুবই তাৎপর্যপূর্ণ। এমনটাই দাবি করলেন বিল গেটস। মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতার আরও বক্তব্য, ভারতের ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি খুব বড় ভূমিকা পালন করতে চলেছে।
বিশদ

16th  September, 2020
মুঘলরা কীভাবে আমাদের নায়ক হতে পারে?
আগ্রার মিউজিয়ামের
নাম পাল্টে প্রশ্ন যোগীর 

নামে মুঘল। তা আবার যোগী-রাজ্যে! হতে দেবেন না মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। ফের নামবদলের পথে হাঁটল উত্তরপ্রদেশ সরকার। এবার নতুন নামকরণ হচ্ছে তাজমহলের কাছে নির্মীয়মাণ ‘মুঘল মিউজিয়ামে’র। ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।
বিশদ

16th  September, 2020
ট্যুর প্যাকেজের টাকা রিফান্ড নিয়ে
জোর খাটাতে পারবে না কেন্দ্র, সংসদে মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের জেরে ট্যুর প্যাকেজ কিংবা হোটেল বুকিং বাতিল হলেও রিফান্ডের ব্যাপারে সংশ্লিষ্ট সংস্থাকে জোর করতে পারবে না কেন্দ্র। কারণ পর্যটনমন্ত্রকের সেই এক্তিয়ার কিংবা ‘রেগুলেটরি অথরিটি’ নেই। লোকসভায় লিখিতভাবে এ কথা জানিয়ে দিয়েছে সরকার।  
বিশদ

16th  September, 2020
এমপি ল্যাডের টাকা বন্ধের প্রতিবাদ,
সাংসদদের বেতন কমল ৩০ শতাংশ

 করোনাকে ঢাল করে এমপি ল্যাডের টাকা বন্ধের বিরুদ্ধে সরব হল কংগ্রেস ও তৃণমূল। যদিও বিরোধিতা সত্ত্বেও লোকসভায় পাশ হয়ে গেল ‘দ্য স্যালারি অ্যালাওয়েন্স অ্যান্ড পেনশন অব মেম্বার অব পার্লামেন্ট (সংশোধনী) বিল ২০২০।’ ধ্বনি ভোটে। তবে স্রেফ সংখ্যাগরিষ্ঠতার জোরে এভাবে বিল পাশ করার প্রতিবাদ করল বিরোধীরা।
বিশদ

16th  September, 2020
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা, দাম নিয়ন্ত্রণের চেষ্টা কেন্দ্রের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। দেশজুড়ে পেঁয়াজের দাম আকাশ স্পর্শ করেছে। এই অবস্থায় পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দাম নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে কেন্দ্র। কারণ কেন্দ্রের লক্ষ্য, রপ্তানি বন্ধ করে দেশীয় মার্কেটে পেঁয়াজের সাপ্লাই বাড়ানো।  
বিশদ

16th  September, 2020
কেরলেও জর্জ ফ্লয়েড
কাণ্ডের ছায়া, নিন্দার ঝড়

 কেরলেও এবার জর্জ ফ্লয়েড কাণ্ডের ছায়া! মার্কিন মুলুকে ওই কৃষ্ণাঙ্গ যুবকের গলায় হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন এক শ্বেতাঙ্গ পুলিসকর্মী। শেষ পর্যন্ত মৃত্যুর কোলেই ঢলে পড়েছিলেন জর্জ। এবার কেরলেও দেখা গেল এমনই নৃশংসতার ছবি। বিশদ

16th  September, 2020
বিহারে আরও একটি এইমস তৈরির ঘোষণা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিহার ভোটের প্রাক্কালে মোদি সরকারের উপহার আরও একটি এইমস। এবার দ্বারভাঙ্গায়। এর আগে পাটনায় এইমস বরাদ্দ হয়েছিল। ইতিমধ্যেই সেই হাসপাতাল চালু হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আরও একটি এইমস দেওয়া হবে বিহারকে। 
বিশদ

16th  September, 2020
 নাবালিকাকে ধর্ষণ ও হুমকি, ধৃত ব্যবসায়ী

 মধ্যপ্রদেশে নাবালিকাকে ধর্ষণ ও হুমকির অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম সমীর ওরফে অতীক। বাড়ি মধ্যপ্রদেশের সাতনায়। বিশদ

16th  September, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে তৃণমূল বিধায়কের নার্সিংহোমে হামলা ও ভাঙচুরের অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতদের রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন না হওয়ায় বহু শিক্ষকের চাকরি পাকা হয়নি। অথচ চাকরি পাওয়ার পর কেটে গিয়েছে দু’বছর। নিয়ম অনুযায়ী, দু’বছর পর চাকরি পাকা হবে। কিন্তু তার জন্য পুলিস ও মেডিক্যাল রিপোর্ট ইতিবাচক হতে হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩,১৯২ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

18-09-2020 - 08:42:07 PM

ফের গুগল প্লে স্টোরে মিলবে পেটিএম অ্যাপ 
ফের গুগল প্লে স্টোরে মিলবে দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ ...বিশদ

18-09-2020 - 07:40:01 PM

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে ...বিশদ

18-09-2020 - 05:50:00 PM

মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু শর্বরী দত্তর
মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু হয়েছে শর্বরী দত্তর। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে ...বিশদ

18-09-2020 - 05:41:00 PM

বনগাঁয় ধৃত ৩ বাইক চোর 
বাইক চুরির চক্রের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের ...বিশদ

18-09-2020 - 04:41:27 PM

হাবড়ায় জোড়া খুনের ঘটনায় ধৃত অভিযুক্ত 
হাবড়ায় প্রৌঢ় দম্পতি খুনের ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে কিনারা করল ...বিশদ

18-09-2020 - 04:16:42 PM