Bartaman Patrika
দেশ
 

স্টেজ থ্রিতে যাওয়া রুখতে পারলে
ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াবেই
আশাবাদী আর্ন্তজাতিক বাণিজ্য সংগঠনগুলির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মার্চ: করোনার জন্য এই লকডাউন আর কতদিন চলবে তা নিশ্চিত নয়। কিন্তু এখন থেকেই দেশ ও বিদেশের বাণিজ্য ও শিল্পমহল থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে আগামীদিনে তীব্র আর্থিক মন্দা আসতে চলেছে। ইতিমধ্যেই সংশয় প্রকাশ করা হচ্ছে, ভারতের জিডিপি বৃদ্ধির হার ২ শতাংশের নীচে চলে যাবে। এমনকী একটি হিসাবে বলা হচ্ছে ভারতের প্রায় ৯ লক্ষ কোটি টাকার আর্থিক লেনদেনের লোকসান হতে চলেছে। আর এই লকডাউন যদি চলতে থাকে, তা হলে জিডিপি নেগেটিভে পর্যন্ত চলে যেতে পারে। পাল্লা দিয়ে শোচনীয় হতে পারে অর্থনীতির অবস্থা। সুতরাং লকডাউন কেটে যাওয়ার পর দেশজুড়ে বিপুল আর্থিক মন্দার জেরে কর্মীছাঁটাই শুরু হবে। প্রধান কারণ হল, গোটা পশ্চিমী দুনিয়ার যা পরিস্থিতি তাতে আবার কবে যে বিদেশি সংস্থাগুলি ঘুরে দাঁড়াবে কিংবা লগ্নি করার ক্ষেত্রে এগিয়ে আসবে তার কোনও নিশ্চয়তা নেই। যে হাজার হাজার কর্মী বিভিন্ন দেশ থেকে স্বদেশে চলে গিয়েছে,তারা কবে আবার ওই দেশে ফিরে কাজে যোগ দেবে অথবা আদৌ তাদের আর ওইসব দেশে ফেরা সম্ভব হবে কিনা অদূর ভবিষ্যতে, তা সম্পূর্ণ অনিশ্চিত। ভারতের আর্থিক অবস্থা আগে থেকেই ছিল মন্দার কবলে। এবার লকডাউনের ধাক্কায় এবং বৈদেশিক বাণিজ্যের অনিশ্চয়তায় সেই অর্থনীতির ঘুরে দাঁড়ানো অনিশ্চিত। কিন্তু এই নিরাশজনক অবস্থার মধ্যেই ইতিবাচক কিছু সম্ভাবনাও শোনাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য সংগঠনগুলি। আন্তর্জাতিক সংগঠনগুলির থেকে বার্তা পাওয়া যাচ্ছে যে, ভারতে তুলনামূলকভাবে অনেক নিয়ন্ত্রণে রয়েছে করোনা ভাইরাসের সংক্রমণের হার। আর তাই হঠাৎ আগামী দিনগুলিতে যদি বড়সড় কোনও অঘটন না ঘটে, তাহলে ভারতের মতো ১৩০ কোটি জনসংখ্যার দেশে যে হারে সংক্রমণ ঘটছে, সেই প্রবণতাই বজায় থাকলে সেটা যথেষ্ট ইতিবাচক হিসেবেই বিবেচিত হবে। আর সেক্ষেত্রে ভবিষ্যতে ভারতকে চীন কিংবা আমেরিকা অথবা ইওরোপের তুলনায় অনেক নিরাপদ স্থান হিসেবে ধরা হবে।

আরও ৩, দেশে
মৃত্যু বেড়ে ২৫

নয়াদিল্লি, ২৯ মার্চ: লকডাউনের পঞ্চমদিনে দেশবাসীকে আরও একবার সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারণ একমাত্র এই লকডাউনের মাধ্যমেই করোনার মোকাবিলা করতে পারেন দেশের ১৩০ কোটি জনসাধারণ। তাই লকডাউনের গুরুত্বকে বোঝা খুবই দরকার। প্রধানমন্ত্রী রবিবার ‘মন কি বাত’-এ এভাবেই মানুষকে আরও একবার ঘরের ভিতর থাকার পরামর্শ দিলেন। তবে এটাও ঠিক যে দেশে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
বিশদ

 করোনা মোকাবিলায় সিদ্ধান্ত
রেল হাসপাতালে চিকিৎসা করাতে
পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরাও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মার্চ: রেলের হাসপাতালে এখন চিকিৎসা করাতে পারবেন যেকোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীই। করোনা মোকাবিলায় যাতে দেশে চিকিৎসা কেন্দ্রের কোনওরকম অভাব দেখা না দেয়, সেই লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে রেলবোর্ড। বিশদ

লকডাউনে হেঁটে বাড়ি ফেরার
পথে মৃত্যু হল যুবকের

  আগ্রা, ২৯ মার্চ: লকডাউনের জেরে বাড়ি ফিরতে পারছিলেন না রণবীর সিং। দিল্লিতে ডেলিভারি বয়ের কাজ করতেন ৩৮ বছরের রণবীর। লকডাউনে কাজ নেই। তাই মধ্যপ্রদেশের মোরিনা জেলার গ্রামের বাড়িতে ফিরে আসবেন বলে ঠিক করেন তিনি। কিন্তু কীভাবে? কোনও গাড়ি নেই। বিশদ

আজ থেকে পুরোদমে খুলছে ব্যাঙ্ক,
সংক্রমণ ছড়ানোর শঙ্কায় কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ সোমবার থেকে পুরোদমে ব্যাঙ্কিং পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। করোনা আক্রমণের জেরে যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র, তার সুবিধাগুলি চালু হয়ে যাবে আজ থেকেই। ফলে বিপুল সংখ্যক গ্রাহক ব্যাঙ্কে আসবেন বলে মনে করা হচ্ছে। করোনা সংক্রমণ এতে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ব্যাঙ্কের অফিসার ও কর্মীরা।
বিশদ

 পাঁচ আত্মীয়ের উপস্থিতিতে সমাধি

  কোচি, ২৯ মার্চ (পিটিআই): মহারাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে কেরলেও। গতকালই করোনা আক্রান্ত হয়ে প্রথম এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সম্প্রতি দুবাই থেকে দেশে ফিরেছিলেন ৬৯ বছর বয়সি ওই ব্যক্তি। বিশদ

 আক্রান্ত পাইলট

  নয়াদিল্লি, ২৯ মার্চ (পিটিআই): চলতি মাসে বিমান নিয়ে বিদেশে না গিয়েও করোনায় আক্রান্ত হলেন স্পাইসজেটের এক পাইলট। রবিবার সংস্থার তরফে ওই পাইলটের দেহে কোভিড-১৯ ধরা পড়ার কথা জানানো হয়েছে। বিশদ

লকডাউন ভাঙা মানে মৃত্যুকেই
ডেকে আনা, সতর্ক করলেন মোদি‘
মন কি বাত’-এ প্রধানমন্ত্রীর সতর্কবার্তা 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৯ মার্চ: লকডাউন ভাঙা মানে নিজেরই প্রাণসংশয় করছেন। মৃত্যুকে ডেকে আনছেন। সুতরাং নিজেকে রক্ষা করতেই যথাসম্ভব ঘরবন্দি থাকুন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মাসিক রেডিও বার্তা ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে এই কড়া হুঁশিয়ারি দিয়েছেন।
বিশদ

উপযুক্ত পদক্ষেপের আর্জি রাহুলের
নোটবন্দির মতোই এবার তালাবন্দি
করেছেন মোদি, তোপ দাগল কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৯ মার্চ: কোনওরকম প্রস্তুতি ছাড়াই এভাবে টানা তিন সপ্তাহের লকডাউন ইস্যুতে নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগল কংগ্রেস। ‘নোটবন্দি’র ক্ষেত্রেও যা হয়েছিল, একইভাবে দেশজুড়ে ‘তালাবন্দি’ করা হয়েছে বলেই মন্তব্য করল সোনিয়া গান্ধীর দল।
বিশদ

 শক্ত হাতে ২১ দিনের লকডাউন কার্যকর
করতে সব ক’টি রাজ্যকে নির্দেশ কেন্দ্রের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৯ মার্চ: শক্ত হাতে রাজ্যগুলিকে ২১ দিনের লকডাউন কার্যকর করতেই হবে। পশ্চিমবঙ্গ সহ দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে আজ এই কড়া নির্দেশ দিল কেন্দ্র। লকডাউন পর্বে অজানা আতঙ্কে দিন মজুর সহ একদল মানুষ যেভাবে ভিনরাজ্য থেকে নিজেদের বাড়ি ফিরতে চাইছে, তা সম্পূর্ণ বন্ধ করতে হবে।
বিশদ

বাড়ি ফিরতে না পেরে উদ্বেগে দিন
কাটাচ্ছেন যোগীন্দর, আনোয়াররা

  নয়াদিল্লি, ২৯ মার্চ (পিটিআই): শনিবার বাড়ি ফেরার জন্য দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তে আনন্দবিহার বাসস্ট্যান্ডে ভিড় করেছিলেন ভিন রাজ্যের হাজার হাজার শ্রমিক, ছোট ব্যবসায়ীরা। এঁদের মধ্যে অনেকেই এসেছিলেন দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব থেকে— সপরিবারে।
বিশদ

সমস্ত চুক্তিভিত্তিক ও ঠিকাকর্মীদের
মজুরি যথাসময়ে দিতে হবে
কড়া নির্দেশ ইএসআইসি’র

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মার্চ: সমস্ত চুক্তিভিত্তিক এবং ঠিকাদার সংস্থার কর্মীদের মজুরি মেটাতে হবে সময়মতোই। এক্ষেত্রে কোনওরকম দেরি করা চলবে না।
বিশদ

রেলের দেড়কোটি পরীক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত
শূন্যপদে পরীক্ষা কবে, বলতে পারছে না বোর্ডও

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৯ মার্চ: করোনার জেরে রেলের প্রায় দেড় কোটি পরীক্ষার্থীর ভবিষ্যৎ নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন উঠে গেল। এনটিপিসির (নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিস) প্রায় ৩৫ হাজার শূন্যপদে নিয়োগ পরীক্ষা কবে হবে, সেই ব্যাপারে সঠিক উত্তর দিতে পারছে না রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডও (আরআরবি)।
বিশদ

নগ্ন হয়ে কোয়ারান্টাইনে থাকা
যুবকের দৌড়, কামড়ে মৃত্যু বৃদ্ধার

 চেন্নাই, ২৯ মার্চ: নগ্ন হয়ে রাস্তায় দৌড়। তারপর বৃদ্ধা এক মহিলাকে কামড়ে হত্যা করার অভিযোগ উঠল বছর ৩৫-এর তামিলনাড়ুর এক যুবকের বিরুদ্ধে। জানা গিয়েছে, সম্প্রতি তিনি শ্রীলঙ্কা থেকে দেশে ফিরেছেন। ছিলেন কোয়ারান্টাইনে।
বিশদ

29th  March, 2020
মহামারীতে উজাড় হচ্ছে প্রথম বিশ্বের দেশগুলি
করোনায় সর্বনিম্ন মৃত্যুহারে ভারত
দ্বিতীয় স্থানে, প্রতিষেধক লকডাউন

 বিশ্বজিৎ দাস, কলকাতা: একদিকে ১৫১, ১১০। অন্যদিকে .০১, .০২, .৩, .৫ ইত্যাদি। আপাতদৃষ্টিতে এগুলি কতগুলি সংখ্যা এবং দশমিক বলে মনে হলেও এই সংখ্যাগুলিই এখন বলে দিচ্ছে সারা পৃথিবীতে করোনা মোকাবিলায় কোন দেশের কী অবস্থা!
বিশদ

29th  March, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: আজ, সোমবার থেকে ময়নাগুড়ি পুরাতন বাজারের মুদিখানা এবং ওষুধের দোকানগুলি অন্যান্য সময়ের মতোই খোলা থাকবে। কিছু দিন আগে ব্যবসায়ী সমিতি বৈঠক করে স্থির করেছিল মুদিখানা দোকান সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখা হবে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণজনিত কারণে শিয়ালদহ, আলিপুর ও নগর দায়রা আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলা শেষ পর্যায়ে এসে শুনানি থমকে গিয়েছে। আইনজীবীদের একাংশের কথায়, ওই সব মামলার কবে নিষ্পত্তি হবে, সেটাই এখন বড় প্রশ্ন। ...

দুবাই, ২৯ মার্চ: পুলিসের উর্দি গায়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহসী ভূমিকা নেওয়ার জন্য প্রাক্তন ক্রিকেটার যোগিন্দর শর্মাকে কুর্নিশ জানাল আইসিসি। তাঁকে ‘রিয়াল লাইফ হিরো’ বলে অভিহিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাটি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে ভারতের খেতাব জয়ের অন্যতম ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৯ মার্চ: করোনা ভাইরাস মহামারীর মধ্যে ভারতে আটকে পড়া কয়েক হাজার ব্রিটিশ নাগরিকদের দেশে ফেরাতে বিদেশমন্ত্রী ডমিনিক রাবের কাছে আর্জি জানালেন লন্ডন অ্যাসেম্বলির সদস্য নবীন শাহ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ে যুক্ত হলে এই মুহূর্তে খুব একটা ভালো যাবে না। প্রেম প্রণয়ে বাধা। কারও সাথে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, (চৈত্র শুক্লপক্ষ) ষষ্ঠী ৫৪/১১ রাত্রি ৩/১৫। রোহিণী ২৯/১৭ অপঃ ৫/১৮। সূ উ ৫/৩৪/৫৩, অ ৫/৪৭/৩১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/২৫ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৪০ মধ্যে।
১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, ষষ্ঠী ৪২/৪৭/৫১ রাত্রি ১০/৪৩/৫১। রোহিণী ১৯/৫৮/২৮ দিবা ১/৩৬/৬। সূ উ ৫/৩৬/৪৩, অ ৫/৪৭/৪৪। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৫ গতে ২/২০ মধ্যে। কালবেলা ৭/৮/৬ গতে ৮/৩৯/২৮ মধ্যে।
৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব চিকিৎসক দিবস১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

07:03:20 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত মোট ২২৭ জন 

11:49:49 PM

করোনা: তেলেঙ্গানায় নতুন করে আক্রান্ত হলেন ৬ জন 

11:15:52 PM

তারাপীঠ মন্দিরের জেনারেটর রুমে আগুন, অকুস্থলে দমকলের ১টি ইঞ্জিন 

09:12:28 PM

করোনা: দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৭ 

09:08:28 PM

 করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২

09:00:11 PM