Bartaman Patrika
দেশ
 

নির্ভয়াকাণ্ড: ২২ জানুয়ারি
দোষীদের ফাঁসিতে স্থগিতাদেশ 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: নির্ভয়া গণধর্ষণ ও খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। এই কারণে, ২২ জানুয়ারি চার দোষীর ফাঁসি কার্যকর করার উপর স্থগিতাদেশ জারি করল দিল্লির তিস হাজারি আদালত। বৃহস্পতিবার এপ্রসঙ্গে বিচারক বলেন, দোষীদের মৃত্যুদণ্ডের নির্দেশ পুনর্বিবেচনা করছি না। কিন্তু, একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। তাই, ফাঁসি দেওয়ার উপর স্থগিতাদেশ জারি থাকবে।’ এব্যাপারে জেল কর্তৃপক্ষকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।
এদিন, নির্ভয়ার পরিবারের আইনজীবী সীমা খুশওয়া আদালতে স্থগিতাদেশের বিরোধিতা করেন। তিনি বলেন, প্রাণভিক্ষার আর্জি জানানো হয়েছে। কিন্তু, তা এখনও রাষ্ট্রপতির কাছে পৌঁছেছে কি না, তা পরিষ্কার নয়। তাই এই আর্জির উপর ভিত্তি করে মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করা ঠিক নয়।
এদিকে, দোষীদের ফাঁসি পিছিয়ে যাওয়ায় একেবারেই খুশি নয় নির্ভয়ার মা আশা দেবী। মৃত্যুদণ্ডের জন্য নির্ধারিত দিন না পিছনোর আবেদন জানিয়েছেন তিনি। এপ্রসঙ্গে আশা দেবী বলেন, ‘ফাঁসির দিন পিছনো উচিত নয়। দোষীদের জন্য আইনের বেশ কিছু ফাঁক-ফোঁকর রয়েছে। কিন্তু, আমি নিজের চোখে মেয়ের মৃত্যু দেখেছি। যন্ত্রণায় ছটফট করতে করতে সে মৃত্যুর মুখে ঢলে পড়েছে। বিগত সাত বছর ধরে বিচারের জন্য আদালতের চক্কর কাটছি। এটা কোনওভাবে শেষ হচ্ছে না।’ এরপরই ক্ষোভের সুরে তাঁর প্রশ্ন, ‘তিহার জেলের আধিকারিক এবং দিল্লি সরকারের অবহেলার জন্য আমাকে কেন ভুগতে হবে?’ পাশাপাশি নির্ভয়ার বাবা বলেন, আমরা আশা ছাড়ছি না। শাস্তি থেকে বাঁচার জন্য দোষীরা নানা আইনি ফন্দি-ফিকির করছে। কিন্তু, ফাঁসির দড়ি থেকে তাদের কেউ বাঁচাতে পারবে না।
প্রসঙ্গত, বুধবার দিল্লি সরকার হাইকোর্টে জানিয়েছিল, ২২ জানুয়ারি দোষীদের ফাঁসি কার্যকর করা সম্ভব নয়। কারণ, মঙ্গলবার মুকেশ সিং নামে এক দোষী প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। আইন অনুযায়ী, সেই আর্জি খারিজ হলেও, তাদের ১৪ দিন সময় দিতে হবে। তাই, ২২ জানুয়ারি ফাঁসি কার্যকর হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। গত ৭ জানুয়ারি দিল্লির দায়রা আদালত রায় দিয়েছিল যে, ২২ জানুয়ারি সকাল সাতটার সময় চার অপরাধী বিনয়, মুকেশ কুমার, অক্ষয় কুমার সিং ও পবন গুপ্তার ফাঁসি হবে।
 

17th  January, 2020
সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে, বললেন বিপিন রাওয়াত 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): ৯/১১ পরবর্তী সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমেরিকা যেমন পদক্ষেপ নিয়েছিল, সন্ত্রাস দমনে তেমনই কড়া ভূমিকা নিতে হবে। ‘রাইসিনা ডায়লগ’-এ বৃহস্পতিবার এমনই মন্তব্য করলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। 
বিশদ

17th  January, 2020
সাধারণতন্ত্র দিবসের আগে বড় নাশকতার
ছক বানচাল, ধৃত ৫ জয়েশ জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৬ জানুয়ারি: সাধারণতন্ত্র দিবসের আগে বড় নাশকতার ছক বানচাল করল শ্রীনগর পুলিস। গ্রেপ্তার করা হয়েছে পাঁচ জয়েশ জঙ্গিকে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র উদ্ধার হয়েছে। ধৃতদের নাম আইজাজ আহমেদ শেখ, উমর হামিদ শেখ, ইমতিয়াজ আহমেদ চিকলা, শাহিল ফারুক গজরি এবং নাসির আহমেদ মীর।
বিশদ

17th  January, 2020
বাজেটে আয়কর কমানো নিয়ে চুপ
কেন্দ্রীয় মন্ত্রী, সাফাই মূল্যবৃদ্ধি নিয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্পোরেট ট্যাক্স বা শিল্প সংস্থার কর কমানো হয়েছে আগেই। জল্পনা চলছে, সাধারণ মানুষের উপর থেকে আর্থিক চাপ কমাতে আয়করেও ছাড় দেবে কেন্দ্রীয় সরকার। কিন্তু সাধারণ বাজেট পেশের আগে সেই ব্যাপারে রা কাড়লেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। যেভাবে দেশজুড়ে জিনিসপত্রের দাম বাড়ছে, সেই মুদ্রাস্ফীতিকেও আমল দিতে চাইলেন না মন্ত্রী।
বিশদ

17th  January, 2020
পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাতে চলেছে ভারত 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে বরফ গলার ইঙ্গিত দিল ভারত। নয়াদিল্লি আসার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে। চলতি বছরেই ভারতে আয়োজিত হবে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বার্ষিক সম্মেলন।  
বিশদ

17th  January, 2020
শরিকি কোন্দলে জেরবার মহারাষ্ট্রে জোট সরকার
ইন্দিরা গান্ধীকে নিয়ে শিবসেনা এমপির মন্তব্যে
ক্ষুব্ধ কংগ্রেস, বক্তব্য প্রত্যাহার করলেন রাউত

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে নিয়ে শিবসেনা এমপি সঞ্জয় রাউতের মন্তব্য ঘিরে সরগরম মহারাষ্ট্রের রাজনীতি। কংগ্রেস, এনসিপিকে সঙ্গে নিয়ে রাজ্যে জোট সরকার চালাচ্ছে শিবসেনা। জোট সরকারের দু’মাসের মধ্যে বিভিন্ন ইস্যুতে ইতিমধ্যে কংগ্রেসের সঙ্গে শিবসেনার মতানৈক্য শুরু হয়েছে। 
বিশদ

17th  January, 2020
ভবিষ্যতে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকা উচিত, কাশ্মীর ইস্যুতে চীনকে বার্তা ভারতের 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু তুলতে ব্যর্থ হতেই চীনকে জবাব দিল ভারত। নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, বেজিংয়ের উচিত আন্তর্জাতিক ঐক্যের দিকে নজর দিয়ে ভবিষ্যতে এ ধরনের প্রচেষ্টা থেকে বিরত থাকা।  
বিশদ

17th  January, 2020
সবকিছু স্বাভাবিক হলে কাশ্মীরে কেন পাঠানো হচ্ছে ৩৬ জন ‘প্রচারক’কে, প্রশ্ন তুলল কংগ্রেস 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে মোদি সরকারকে কটাক্ষ করল কংগ্রেস। ৩৭০ ধারা অবলুপ্তির ইতিবাচক প্রভাব ও সরকারের উন্নয়ন কর্মসূচি তুলে ধরতে কাশ্মীরে একঝাঁক মন্ত্রী পাঠানোর পরিকল্পনা নেয় কেন্দ্র। আজ শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 
বিশদ

17th  January, 2020
ওড়িশায় মোদির উদ্বোধন করা স্টেশনে দিনে যাত্রী সংখ্যা দু’জন, রেলের আয় মাত্র ২০ টাকা

ভুবনেশ্বর, ১৫ জানুয়ারি: ঝাঁ চকচকে রেলস্টেশন। বসার জায়গা, প্ল্যাটফর্মের শেডে এখনও তাজা রঙের গন্ধ। সবে বছর পেরিয়েছে ওড়িশার বিচ্ছুপালি স্টেশন। ঘটা করে স্টেশনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ, এই এক বছরে প্রতিদিন গড়ে মাত্র দু’জন যাত্রী স্টেশনে ওঠানামা করেন। তাতে রেলের আয় দিনে মাত্র ২০ টাকা! আর ব্যয়? 
বিশদ

17th  January, 2020
সিএএ বিক্ষোভ: নাবালকদের পাথর ছুঁড়তে উস্কানি, ধৃত ৩৩ জনের বিরুদ্ধে নয়া চার্জ গঠন 

মুজফ্ফরনগর, ১৬ জানুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ চলাকালীন গ্রেপ্তার হওয়া ৩৩ জনের বিরুদ্ধে নয়া চার্জ গঠন করল বিশেষ তদন্তকারী দল (সিট)। তাদের বিরুদ্ধে শিশুদের পাথর ছুঁড়তে উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

17th  January, 2020
রাশিয়ায় ১১ মাসের জন্য প্রশিক্ষণ নিতে যাবেন গগনযানের চার মহাকাশচারী 

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): ভারতের গগনযান প্রকল্পে তালিকাভুক্ত চার মহাকাশচারীকে ১১ মাসের জন্য রাশিয়ায় প্রশিক্ষণে পাঠানো হবে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বৃহস্পতিবার একথা জানান।
বিশদ

17th  January, 2020
নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি পিছিয়ে
যাওয়া নিয়ে বিজেপি-আপ তরজা তুঙ্গে

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি (পিটিআই): সামনেই দিল্লির বিধানসভা নির্বাচন। তার আগে নির্ভয়াকাণ্ডের দোষীদের মৃত্যুদণ্ড পিছিয়ে যাওয়া নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে। এই ইস্যুকে হাতিয়ার করে শাসক দল আপকে প্যাঁচে ফেলতে তত্পর বিজেপি। পাল্টা তোপ দেগেছে আপও। দুই দলের দোষারোপ এবং পাল্টা দোষারোপের জেরে উত্তপ্ত রাজধানীর রাজনীতি। 
বিশদ

17th  January, 2020
শ্রীলঙ্কায় মন্দির সংস্কারের জন্য ৫ কোটি টাকা খরচ করবে মধ্যপ্রদেশ সরকার 

ভোপাল, ১৬ জানুয়ারি: শ্রীলঙ্কায় সীতামাতা মন্দির সংস্কারের জন্য এবার আর্থিক সাহায্যের সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার। রাবণের লঙ্কাপুরীতে যেখানে সীতাকে রাখা হয়েছিল, সেখানেই রয়েছে ওই মন্দির।
বিশদ

17th  January, 2020
কর্ণাটকের কুক্কে মন্দিরে ধর্মীয় পোশাক চালু করার দাবি হিন্দুত্ববাদী সংগঠনের 

মেঙ্গালুরু, ১৬ জানুয়ারি (পিটিআই): কর্ণাটকের বিখ্যাত কুক্কে সুব্রহ্মণ্য মন্দিরের দর্শনার্থীদের জন্য ধর্মীয় পোশাক চালু করতে রাজ্য সরকারের কাছে দাবি জানাল বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। বুধবার এ বিষয়ে মুজরাই মন্দির কর্তৃপক্ষকে স্মারকলিপি জমা দিয়েছে তারা।  
বিশদ

17th  January, 2020
সরকারি স্বাস্থ্যবিমা কর্মসূচি নিয়ে সচেতনতা বাড়াতে উদ্যোগী কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: আগামী ২০২২ সালের মধ্যে ইএসআইয়ের গ্রাহক সংখ্যা ১০ কোটি করা নিয়ে সংশয়ে রয়েছে কেন্দ্র। আর সেই কারণে এই সরকারি স্বাস্থ্যবিমা কর্মসূচি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে প্রচার শুরুর উদ্যোগ নিয়েছে তারা।  
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM