Bartaman Patrika
দেশ
 

দিশাহারা অবস্থা কাটাতে তৎপর প্রধানমন্ত্রীর দপ্তর
শিল্পবান্ধব ও সাহসী আর্থিক সংস্কারের পথে
হাঁটতে পারে মোদি সরকারের বাজেট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: আরও বেশি কর্পোরেট ছাড়, আরও বেশি শিল্পবান্ধব এবং সেই সঙ্গে সাহসী একঝাঁক আর্থিক সংস্কারের প্রত্যাশা নিয়েই আসন্ন বাজেটের রূপরেখা তৈরি করছে মোদি সরকার। ভাবা হয়েছিল আর্থিক মন্দাকে সামাল দিতে এই পদক্ষেপগুলি মরিয়া হয়ে করা হবে। বিগত পাঁচ মাসের একের পর এক ঘোষণা সত্ত্বেও শিল্পোৎপাদন এবং লগ্নিতে কোনও ইতিবাচক সাড়া মেলেনি। কিন্তু আর্থিক মন্দায় রাশ টানার পাশাপাশি মূল্যবৃদ্ধি নিয়েও চিন্তা বেড়েছে সরকারের। গতকাল মুদ্রাস্ফীতির হার প্রায় সাড়ে ৭ শতাংশ স্পর্শ করায় সরকারের অন্দরে রীতিমতো দিশাহারা অবস্থা।
একদিকে জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশের নীচে। আর অন্যদিকে, মুদ্রাস্ফীতির হার ক্রমেই অগ্রসর হচ্ছে ৮ শতাংশের দিকে। এই দ্বিমুখী সঙ্কটে এখন বাজেটের প্রধান লক্ষ্যই হয়ে উঠছে মূল্যবৃদ্ধি ঠেকানো। আর তাই আর্থিক সংস্কারে কতটা সাহসী হওয়া সম্ভব, তা নিয়ে আচমকা জল্পনা তুঙ্গে। অর্থনীতির সঙ্কটের অন্যতম কারণই হল গ্রাম ও শহরে ক্রয়ক্ষমতা কমে যাওয়া। একইভাবে শিল্প সম্ভাবনাও তলানিতে। এই অবস্থায় বাজেট নিয়ে স্বয়ং প্রধানমন্ত্রী অনেক বেশি সময় ব্যয় করছেন বলে সরকারি সূত্রে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে দীর্ঘক্ষণ ধরে বৈঠক করছেন। অর্থমন্ত্রকের উপরই শুধু দায়িত্ব ছেড়ে না দিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরও অন্য মন্ত্রকগুলির সঙ্গে সমন্বয় করে কোন সেক্টরে আরও বেশি জোর দেওয়া যায় সেটাই দেখছে। বাজেটে সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে কর্মসংস্থান বৃদ্ধির উপর।
প্রসঙ্গত এবার প্রথম থেকেই প্রধানমন্ত্রীকে বাজেট নিয়ে অনেক বেশি সংখ্যক কনসাল্টেশন মিটিং করতে দেখা যাচ্ছে। আগে শিল্পমহলের সঙ্গে দুটি বৈঠক করতেন তিনি। এবার বিভিন্ন সেক্টর ধরে ধরে পৃথক বৈঠক করছেন। পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার সঙ্গেও বৈঠক করেছেন। এমনকী সরকারি অথবা দলীয় যে কর্মসূচিতে মোদি রাজ্যে রাজ্যে যাচ্ছেন, সেখানেও ওই মূল কর্মসূচি ছাড়াও স্থানীয় যে শিল্পটির জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে খ্যাতি, চাহিদা ও ব্র্যান্ডনেম আছে, সেই শিল্পসংস্থার সঙ্গেও কথা বলছেন। কিন্তু এতদিন যে উদ্বেগ আবর্তিত হয়েছে শুধুই শিল্পকে কেন্দ্র করে, এবার তীব্র মূল্যবৃদ্ধি নতুন আতঙ্ক নিয়ে এসেছে।
আজ কেন্দ্রীয় খাদ্য বিপণনমন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেছেন, আমরা নজর রাখছি মূল্যবৃদ্ধির উপর। তিনি আশ্বাস দিয়েছেন, পেঁয়াজ আমদানির ফলে দাম কমেছে। কিন্তু সামগ্রিকভাবে সব্জি থেকে নিত্যপণ্য প্রতিটি খাদ্যদ্রব্যের দাম আকাশ স্পর্শ করলেও, এখনও কোনও দিশা নেই সরকারের কাছে। অন্তত কোনও দ্রুত সুরাহার বার্তা আজও দিতে পারেননি মন্ত্রী।
 

15th  January, 2020
সুশান্ত মৃত্যু-রহস্য ঘণীভূত
রিয়ার হোয়াটসঅ্যাপ চ্যাটের একাংশ
ডিলিট কেন খতিয়ে দেখছে ইডি

জট খোলা দূর অস্ত, ক্রমেই জটিল থেকে আরও জটিল হচ্ছে সুশান্ত সিং রাজপুতের মৃত্যু-রহস্য। অভিযুক্ত রিয়া চক্রবর্তীর ফোনের কল রেকর্ড ঘেঁটে নয়া তথ্য উঠে এসেছে। সেখানে দেখা গিয়েছে, রিয়া ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানকে ফোন করেছিলেন। আর তার জবাবে রিয়াকে তিনটি এসএমএস করেছিলেন তিনি।
বিশদ

স্বচ্ছতার লক্ষ্যে আজ কর সংস্কার
দুর্নীতি বন্ধে কেন্দ্রের হাতিয়ার ‘ফেসলেস অ্যাসেসমেন্ট’

বিপর্যয়ের আবহে এবার স্বচ্ছ হবে কর ব্যবস্থাও। আজ, বৃহস্পতিবার করদাতাদের জন্য সেই সুখবর দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়কর সহ যাবতীয় প্রত্যক্ষ করের সংস্কারের কাজ গত বছর থেকেই হাতে নিয়েছে কেন্দ্র। সেই অনুযায়ী বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিগত কয়েক সপ্তাহ ধরে প্রত্যক্ষ কর ব্যবস্থায় যুক্ত প্রতিটি বিভাগের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে প্রধানমন্ত্রীর দপ্তর। তাদের মতামত নিয়েই আজ কর সংক্রান্ত নতুন একটি প্রকল্পের ঘোষণা করবেন মোদি। যার নাম দেওয়া হয়েছে ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন’। অর্থাৎ স্বচ্ছ কর ব্যবস্থা। গোটা বিষয়টিকে আরও সহজ করাই পাখির চোখ কেন্দ্রের।
বিশদ

পুলওয়ামায় সংঘর্ষে খতম হিজবুলের
শীর্ষ জঙ্গি, শহিদ হলেন এক জওয়ান

 স্বাধীনতা দিবসের প্রাক্কালে উত্তপ্ত হয়ে উঠল উপত্যকা। কোথাও আচমকা গুলি ছুঁড়ল জঙ্গিরা। আবার কোথাও চলল সেনা-জঙ্গি সঙ্ঘর্ষ। বুধবার দিনের প্রথম ঘটনাটি ঘটে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায়। সেখানে সেনাবাহিনীর এনকাউন্টারে নিকেশ হয় এক শীর্ষ হিজবুল জঙ্গি। বিশদ

লকডাউনে ২৩ শতাংশ পরিযায়ী
শ্রমিক ফিরেছেন হেঁটেই
সমীক্ষা রিপোর্ট

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে মাইল হেঁটে ফিরতে বাধ্য হয়েছেন, তার কোনও হিসেব এতদিন মেলেনি।
বিশদ

ফের বাড়ল সুস্থতার হার, গড়ে
উঠছে সার্বিক প্রতিরোধ ক্ষমতা

তবে কি ভারতীয়দের মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ তৈরি হয়ে গিয়েছে? দেশে করোনা রোগীর সুস্থতার হার ৭০ শতাংশ ছাড়াতেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এখন ১০০ জন ব্যক্তি মারণ ভাইরাসে আক্রান্ত হলে, ৭০ জনই সেরে উঠছেন। 
বিশদ

নয়া পার্লামেন্ট ভবন: ৩ সংস্থার
কাছ থেকে দরপত্র চাওয়া হল

নতুন পার্লামেন্ট ভবন নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তিনটি নির্মাণকারী সংস্থাকে বাছাই করা হয়েছে নয়া সংসদ ভবন নির্মাণের দরপত্র প্রদানের জন্য। এই তিনটি সংস্থা হল লারসেন অ্যান্ড ট্যুব্রো, টাটা প্রোজেক্ট এবং সাপুরজী পালনজী। বিশদ

 বেসরকারি ট্রেনে সাড়ে
সাত ঘণ্টায় হাওড়া থেকে পুরী

  হাওড়া থেকে পুরী সাড়ে সাত ঘণ্টায়। হাওড়া থেকে চেন্নাই পৌঁছতে সময় লাগবে ২৫ ঘণ্টারও কিছু বেশি। আবার হাওড়া থেকে আনন্দবিহার পৌঁছে যাওয়া যাবে ১৬ ঘণ্টায়। শিয়ালদহ থেকে গুয়াহাটি পৌঁছতে সময় লাগবে ১৭ ঘণ্টার সামান্য বেশি।
বিশদ

 রণক্ষেত্র বেঙ্গালুরু,
পুলিসের গুলিতে হত ৩

 সোশ্যাল মিডিয়ায় একটি বিতর্কিত পোস্ট ঘিরে রণক্ষেত্র বেঙ্গালুরু। মঙ্গলবার রাতে পুলকেশী নগরে ওই পোস্ট ঘিরে শুরু হয় দফায় দফায় সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস গুলি চালালে মৃত্যু হয় তিনজনের। মূল অভিযুক্ত সহ ১১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

কর্ণাটকে বাসে আগুন, জীবন্ত দগ্ধ ৫

 কর্ণাটকে একটি যাত্রীবাহী বাসে আগুন লেগে মৃত্যু হল পাঁচজনের। মৃতদের মধ্যে দুই শিশু ও একজন মহিলা রয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। বুধবার ভোররাতে চিত্রদুর্গ জেলায় চার নম্বর জাতীয় সড়কে মর্মান্তিক ওই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

হাইকমান্ডের হস্তক্ষেপে দ্বন্দ্ব মিটলেও,
গেহলট ও পাইলট শিবির দুই মেরুতেই

 দিল্লিতে রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর মধ্যস্থতায় দু’দিন আগেই রফাসূত্র মিলেছে। মাসব্যাপী ‘বিদ্রোহে’ যবনিকা টানার কথা বলেছেন শচীন পাইলট। বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে নিয়ে জয়পুর ফিরেছে টিম পাইলট। বিশদ

 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়া রুখতে উদ্যোগী কেন্দ্র

 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়তে যাওয়ার প্রবণতা রুখতে চাইছে মোদি সরকার। দেশেই তৈরি করতে চাইছে বিদেশি পরিকাঠামো। যাতে কোনও ভারতীয় ছাত্রছাত্রীকেই আর বিদেশ যেতে না হয়। বিশদ

 বায়ুসেনার হাতে এল হাল্কা ওজনের দুটি দেশি কপ্টার

 সীমান্তে আত্মনির্ভর হওয়ার পথে আরও একধাপ এগল ভারত। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনা সেনার উপর নজরদারি চালাতে দেশে তৈরি দু’টি লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) পাঠানো হয়েছে। উচু এলাকায় অপারেশন চালাতে এগুলি অত্যন্ত কার্যকর হবে। বিশদ

চীনা নাগরিক ও ভারতীয় সহযোগীদের
বিরুদ্ধে দেশজুড়ে আয়কর তল্লাশি

 অর্থ তছরূপ ও হাওলা কারবার চালানোর অভিযোগে দেশের একাধিক শহরে তল্লাশি চালাল আয়কর বিভাগ। মূলত চীনা নাগরিক ও তাঁদের ভারতীয় সহযোগীদের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার হাওলা চক্র চালানোর অভিযোগ পাওয়ার পরই ওই তল্লাশি চালানো হয়। দিল্লি, গুরুগ্রাম ও গাজিয়াবাদের অন্তত ২৪টি জায়গায় হানা দেন আয়কর অফিসাররা।
বিশদ

12th  August, 2020
সুস্থতার হার ৭০ শতাংশ ছুঁই ছুঁই
দেশবাসীকে স্বস্তি দিয়ে মৃত্যুহার
নামল দুই শতাংশের নীচে

দেশে করোনা সংক্রমণ যে কমছে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে তার প্রমাণ মিলল। গত চারদিন ধরে ৬০ হাজারের বেশি মানুষ নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার। এদিন সেই সংখ্যা কমে হল ৫৩ হাজার।
বিশদ

12th  August, 2020

Pages: 12345

একনজরে
ওড়িশার সেই লাল গাঁজা এখান থেকে ম্যাটাডর, ছোট গাড়িতে লোড হয়ে চলে যাচ্ছে বিহার, উত্তরপ্রদেশের মতো ভিন রাজ্যে। ...

 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...

আবাসনের নীচেই পাওয়া গেল বৃদ্ধের রক্তাক্ত মৃতদেহ। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার নারকেলডাঙা মেন রোডের একটি আবাসনে। মৃতের নাম রামকিশোর কেজরিওয়াল (৭৩)। তিনি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৯৩৬
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৩৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

12-08-2020 - 08:58:00 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৫৮৩ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৫৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:55:50 PM

৪৫ হাজারে দু মাসের সন্তানকেই বিক্রি করে দিল মা
৪৫ হাজারে নিজের দু’মাসের ছেলেকেই বিক্রি করে দিল মা। ঘটনাটি ...বিশদ

12-08-2020 - 07:32:03 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৭,৮৮৩ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৮৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:31:00 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৯,৫৯৭ 
অন্ধ্রপ্রদেশে খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ...বিশদ

12-08-2020 - 07:02:02 PM

ফের মা হচ্ছেন করিনা কাপুর
ফের মা হচ্ছেন করিনা কাপুর খান। অর্থাৎ সইফ-করিনার পরিবারে আসতে ...বিশদ

12-08-2020 - 06:43:00 PM