Bartaman Patrika
দেশ
 

দিশাহারা অবস্থা কাটাতে তৎপর প্রধানমন্ত্রীর দপ্তর
শিল্পবান্ধব ও সাহসী আর্থিক সংস্কারের পথে
হাঁটতে পারে মোদি সরকারের বাজেট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: আরও বেশি কর্পোরেট ছাড়, আরও বেশি শিল্পবান্ধব এবং সেই সঙ্গে সাহসী একঝাঁক আর্থিক সংস্কারের প্রত্যাশা নিয়েই আসন্ন বাজেটের রূপরেখা তৈরি করছে মোদি সরকার। ভাবা হয়েছিল আর্থিক মন্দাকে সামাল দিতে এই পদক্ষেপগুলি মরিয়া হয়ে করা হবে। বিগত পাঁচ মাসের একের পর এক ঘোষণা সত্ত্বেও শিল্পোৎপাদন এবং লগ্নিতে কোনও ইতিবাচক সাড়া মেলেনি। কিন্তু আর্থিক মন্দায় রাশ টানার পাশাপাশি মূল্যবৃদ্ধি নিয়েও চিন্তা বেড়েছে সরকারের। গতকাল মুদ্রাস্ফীতির হার প্রায় সাড়ে ৭ শতাংশ স্পর্শ করায় সরকারের অন্দরে রীতিমতো দিশাহারা অবস্থা।
একদিকে জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশের নীচে। আর অন্যদিকে, মুদ্রাস্ফীতির হার ক্রমেই অগ্রসর হচ্ছে ৮ শতাংশের দিকে। এই দ্বিমুখী সঙ্কটে এখন বাজেটের প্রধান লক্ষ্যই হয়ে উঠছে মূল্যবৃদ্ধি ঠেকানো। আর তাই আর্থিক সংস্কারে কতটা সাহসী হওয়া সম্ভব, তা নিয়ে আচমকা জল্পনা তুঙ্গে। অর্থনীতির সঙ্কটের অন্যতম কারণই হল গ্রাম ও শহরে ক্রয়ক্ষমতা কমে যাওয়া। একইভাবে শিল্প সম্ভাবনাও তলানিতে। এই অবস্থায় বাজেট নিয়ে স্বয়ং প্রধানমন্ত্রী অনেক বেশি সময় ব্যয় করছেন বলে সরকারি সূত্রে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে দীর্ঘক্ষণ ধরে বৈঠক করছেন। অর্থমন্ত্রকের উপরই শুধু দায়িত্ব ছেড়ে না দিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরও অন্য মন্ত্রকগুলির সঙ্গে সমন্বয় করে কোন সেক্টরে আরও বেশি জোর দেওয়া যায় সেটাই দেখছে। বাজেটে সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে কর্মসংস্থান বৃদ্ধির উপর।
প্রসঙ্গত এবার প্রথম থেকেই প্রধানমন্ত্রীকে বাজেট নিয়ে অনেক বেশি সংখ্যক কনসাল্টেশন মিটিং করতে দেখা যাচ্ছে। আগে শিল্পমহলের সঙ্গে দুটি বৈঠক করতেন তিনি। এবার বিভিন্ন সেক্টর ধরে ধরে পৃথক বৈঠক করছেন। পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার সঙ্গেও বৈঠক করেছেন। এমনকী সরকারি অথবা দলীয় যে কর্মসূচিতে মোদি রাজ্যে রাজ্যে যাচ্ছেন, সেখানেও ওই মূল কর্মসূচি ছাড়াও স্থানীয় যে শিল্পটির জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে খ্যাতি, চাহিদা ও ব্র্যান্ডনেম আছে, সেই শিল্পসংস্থার সঙ্গেও কথা বলছেন। কিন্তু এতদিন যে উদ্বেগ আবর্তিত হয়েছে শুধুই শিল্পকে কেন্দ্র করে, এবার তীব্র মূল্যবৃদ্ধি নতুন আতঙ্ক নিয়ে এসেছে।
আজ কেন্দ্রীয় খাদ্য বিপণনমন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেছেন, আমরা নজর রাখছি মূল্যবৃদ্ধির উপর। তিনি আশ্বাস দিয়েছেন, পেঁয়াজ আমদানির ফলে দাম কমেছে। কিন্তু সামগ্রিকভাবে সব্জি থেকে নিত্যপণ্য প্রতিটি খাদ্যদ্রব্যের দাম আকাশ স্পর্শ করলেও, এখনও কোনও দিশা নেই সরকারের কাছে। অন্তত কোনও দ্রুত সুরাহার বার্তা আজও দিতে পারেননি মন্ত্রী।
 

15th  January, 2020
সঙ্কট কাটাতে অর্থমন্ত্রকের উপদেষ্টা কামাথ
মোদি মন্ত্রিসভার রদবদল?
নাম প্রভু, স্বপন দাশগুপ্তর

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হবে। সম্ভবত বাজেটে পরই বেশ কিছু নতুন মুখ অন্তর্ভুক্ত হতে চলেছে। সেই দিক থেকে লোকসভা ভোটের পর এটাই হবে মোদি মন্ত্রিসভার প্রথম রদবদল। আসন্ন রদবদলে সুরেশ প্রভুকে আবার মন্ত্রিসভায় ফিরিয়ে আনা হতে পারে। তিনি প্রথম মোদি সরকারে ছিলেন রেলমন্ত্রী এবং তারপর শিল্প বাণিজ্য মন্ত্রী। 
বিশদ

অনর্গল মিথ্যা বলছে বিরোধীরা, তোপ মোদির
অমিত শাহের হাত থেকে বিজেপির সভাপতির
দায়িত্ব গেল আরএসএস ঘনিষ্ঠ নাড্ডার হাতে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই যে বিজেপি সব নির্বাচনে জিতেই চলেছে এটাই বিরোধীদের সবথেকে বড় রাগ। আর তাই আমাদের সরকার অথবা দল কী কী ভুল করছে সেটা নিয়ে বিরোধীদের বিশেষ উদ্বেগ অথবা ক্ষোভবিক্ষোভ নেই। বিরোধীদের একমাত্র ক্ষোভ হল, মানুষ কেন বিজেপিকে এভাবে লাগাতার ভোট দিয়ে আশীর্বাদ করে চলেছে।  
বিশদ

চন্দ্রায়ন থেকে লক্ষ্মণ-দ্রাবিড়ের ইডেন ইনিংস,
পরীক্ষা পে চর্চায় পড়ুয়াদের ‘পেপ টক’ দিলেন মোদি

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ জানুয়ারি: কাশ্মীর থেকে কন্যাকুমারী, অরুণাচল থেকে গুজরাত —প্রশ্ন এসেছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তবে শেষমেশ ভালোয় ভালোয় পার হয়ে গেল ‘পরীক্ষা পে চর্চা’। ‘ভারতের ছেলেমেয়েরা জন্মাবধি সুপার পলিটিসিয়ান হয়!’ বলে প্রধানমন্ত্রী এক প্রশ্নের জবাবে মন্তব্য করলেও, কোনও বিতর্কিত পরিস্থিতি এদিন তৈরি হয়নি।
বিশদ

দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন,
অরবিন্দ কেজরিওয়ালকে দুষল বিজেপি

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন লাগা নিয়ে কেজরিওয়াল সরকারকে সোমবার নজিরবিহীনভাবে কাঠগড়ায় তুলল বিজেপি। তাদের অভিযোগ, নিজের ব্যর্থতা ধামাচাপা দিতে ইচ্ছাকৃতভাবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই আগুন লাগানোর ষড়যন্ত্র করেছেন। উল্লেখ্য, সোমবার সিভিল লাইন মেট্রো স্টেশনের কাছে দিল্লির পরিবহণ দপ্তরের অফিসে আগুন লাগে। 
বিশদ

কাশ্মীরে প্রবল তুষারপাত, বিয়ের দিনে
হিমাচলে পৌঁছতেই পারলেন না জওয়ান

শ্রীনগর, ২০ জানুয়ারি: নব্বইয়ের দশকে ‘বর্ডার’ ছবির ক্যাপ্টেন ভৈরব সিংকে (সুনীল শেঠি) মনে আছে? বিয়ের পরদিন সকালেই কর্তব্যের ডাকে ভৈরবকে নববধূ এবং পরিবার ছেড়ে চলে যেতে হয়েছিল। সিনেমা নয়, সেনাবাহিনীর প্রত্যেক জওয়ানের বাস্তব জীবন ঠিক এমনটা। সম্প্রতি এক ঘটনা সেটাই আরও একবার প্রমাণ করল।  
বিশদ

মুজফ্ফরপুর হোমেকাণ্ডে ব্রজেশ ঠাকুর সহ ১৯ জন দোষী সাব্যস্ত 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): বিহারে মুজফ্ফরপুর হোমে আবাসিকদের ধর্ষণকাণ্ডে মূল অভিযুক্ত ব্রজেশ ঠাকুরকে দোষী সাব্যস্ত করল দিল্লির একটি আদালত। এছাড়া আরও ১৮ জনকে ওই মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। আগামী ২৮ জানুয়ারি তাদের সাজা ঘোষণা করবে আদালত। মুজফ্ফরপুরের ওই হোমের মালিক ব্রজেশ ঠাকুর।  
বিশদ

অবসরের আগেই কি ছাঁটাই রেলে, কর্তৃপক্ষের চিঠি ঘিরে জল্পনা তুঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: কাজের দক্ষতার উপর ভিত্তি করে ফের অবসরের আগেই কি ছাঁটাই হতে চলেছে রেলে? মোরাদাবাদ ডিভিশনের ডিআরএমের এক চিঠিকে কেন্দ্র করে এই জল্পনা তুঙ্গে উঠেছে নর্দার্ন রেলে। 
বিশদ

সেনা ঘেরাটোপে থাকা পুলওয়ামা, সোপিয়ান, অনন্তনাগ ও কুলগাঁও ব্রাত্য
মানুষের মন পেতে কেন্দ্রের ৩৬ মন্ত্রীর মধ্যে জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন সাকুল্যে ৫ জন 

শ্রীনগর, ২০ জানুয়ারি (পিটিআই): উপত্যকার বোতলবন্দি দশা নিয়ে তর্ক-বিতর্ক-চর্চার অন্ত নেই। তারই মধ্যে জম্মু ও কাশ্মীরের সাধারণ মানুষের কাছে পৌঁছনোর কর্মসূচি নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। ৩৭০ অনুচ্ছেদ খারিজের ‘ইতিবাচক প্রভাব’ ও সরকারের উন্নয়নমূলক পদক্ষেপগুলি আম আদমির কাছে তুলে ধরার লক্ষ্যে। 
বিশদ

‘সংসদে পাশ হওয়া আইন রাজ্য মানতে বাধ্য’
সিএএ নিয়ে সিবালের সাফাইয়ের মধ্যেই
কংগ্রেসের অস্বস্তি ফের বাড়ালেন হুডা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: সিএএ নিয়ে কপিল সিবালের মন্তব্যে অস্বস্তিতে পড়া কংগ্রেস ড্যামেজ কন্ট্রোলে নামলেও, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার মন্তব্য ফের সমস্যা বাড়াল। 
বিশদ

পুলিসের দাবি, বাসিন্দারা বাংলাদেশি অনুপ্রবেশকারী
বেঙ্গালুরুর উপকণ্ঠে গুঁড়িয়ে দেওয়া হল শতাধিক ঝুপড়ি 

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি: বেঙ্গালুরুর উপকণ্ঠে বেলান্দুরে গুঁড়িয়ে দেওয়া হল শতাধিক ঝুপড়ি। পুরনিগমের কর্তাদের সঙ্গে নিয়ে রবিবার পুলিস এই উচ্ছেদ অভিযান চালিয়েছে। এর ফলে অসংখ্য পরিবারকে রাস্তায় এসে দাঁড়াতে হয়েছে। পুলিসের দাবি, বাংলাদেশি অনুপ্রবেশকারীরা বেআইনিভাবে এই ঝুপড়িগুলিতে ভাড়ায় থাকতেন। 
বিশদ

পাক কিশোরীর প্রেমে পড়ে আইএসআইকে গুরুত্বপূর্ণ স্থানের ছবি ও তথ্য পাচার, গ্রেপ্তার বারাণসীর যুবক 

লখনউ, ২০ জানুয়ারি (পিটিআই): পাক কিশোরীর প্রেমে পড়ে আইএসআইয়ের ফাঁদে পা। এরপর দেশের গুরুত্বপূর্ণ স্থানের ছবি ও তথ্য পাচার করার অভিযোগে ধরা পড়ে গেল বারাণসীর এক যুবক। রবিবার রশিদ আহমেদ (২৩) নামে ওই যুবককে গ্রেপ্তার করে উত্তরপ্রদেশ সন্ত্রাসদমন শাখা (এটিএস) এবং সেনার গোয়েন্দারা। 
বিশদ

রবার্ট ওয়াধেরার বিরুদ্ধে অর্থ তছরুপ মামলায় অভিযুক্ত অনাবাসী ভারতীয় থাম্পিকে গ্রেপ্তার করল ইডি 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): সোনিয়া গান্ধীর জামাই রবার্ট ওয়াধেরার বিরুদ্ধে অর্থ তছরুপের মামলায় অভিযুক্ত অনাবাসী ভারতীয় ব্যবসায়ী সি সি থাম্পিকে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার তদন্তকারী সংস্থার আধিকারিক সূত্রে এ খবর জানানো হয়েছে। দুবাইয়ের সংস্থা ‘স্কাই লাইট’-এর মালিক হলেন থাম্পি। 
বিশদ

নির্ভয়া মামলা
অপরাধের সময় পবনকুমারের নাবালক হওয়ার দাবি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): ধোপে টিকল না নাবালক হওয়ার দাবি। নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত পবনকুমার গুপ্তার আবেদন সোমবার পত্রপাঠ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বহাল রাখল দিল্লি হাইকোর্টের রায়। অপরাধের সময় নাবালক থাকার যে দাবি পবনকুমার করেছিল, এর আগে তা খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট।  
বিশদ

৬৩ ভারতীয় কোটিপতির আয় মোট বাজেট
বরাদ্দেরও বেশি, রিপোর্ট সমীক্ষক সংস্থার

নয়াদিল্লি ও দাভোস, ২০ জানুয়ারি (পিটিআই): দেশের বেকারত্বের হার ছুঁয়েছে ৪৫ বছরে সর্বাধিক। হু হু করে নামছে দেশের জিডিপি। আর্থিক অগ্রগতি নিয়ে আশার বাণী শোনায়নি আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। এবার বাজেট পেশের আগে প্রকাশ্যে এল ভারতের ভয়াবহ আর্থিক বৈষম্যের তথ্য। সৌজন্যে অক্সফ্যাম।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে অটো-পুলকারের সংঘর্ষ, মৃত ১ 

20-01-2020 - 07:02:00 PM

দিনহাটা কলেজে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল, জখম বেশ কয়েকজন 
তৃণমূলের ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটা ...বিশদ

20-01-2020 - 05:58:00 PM

ইসলামপুরের দাঁড়িভিটে সড়ক অবরোধ
 

ইসলামপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন দাঁড়িভিট কাণ্ডে নিহতদের পরিবার। ...বিশদ

20-01-2020 - 04:47:00 PM

৪১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-01-2020 - 04:43:44 PM

বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন জগৎপ্রকাশ ...বিশদ

20-01-2020 - 03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোমগার্ডের। কুড়িয়ে পাওয়া একটি মোবাইল ...বিশদ

20-01-2020 - 03:28:00 PM