Bartaman Patrika
দেশ
 

বিহারে এনআরসি নয়, সিএএ
নিয়েও বিতর্ক চাইলেন নীতীশ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ জানুয়ারি: একের পর এক জোটশরিকের সঙ্গে সম্পর্ক তিক্ত হচ্ছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের বিজেপির। সেই তালিকায় এবার নবতম সংযোজন বিহারের নীতীশ কুমার? এ‌ই সম্ভাবনা নিয়ে জল্পনা ক্রমেই জোরদার হয়েছে। সম্প্রতি এমনই ইঙ্গিত দিচ্ছিলেন নীতীশ কুমারের দলের সহ সভাপতি প্রশান্ত কিশোর। তিনি লাগাতার বলে এসেছেন বিহারে এনআরসি হবে না। এবং পাশাপাশি নাগরিকত্ব আইনও চালু করা হবে না। আজ প্রশান্ত কিশোরের সুরেই স্বয়ং নীতীশ কুমার বিহার বিধানসভায় বললেন, বিহারে এনআরসি চালু করার কোনও প্রশ্নই উঠছে না। এমনকী নাগরিকত্ব আইন নিয়েও পুরোদস্তুর বিতর্ক হওয়া দরকার। নীতীশ কুমার প্রস্তাব দিয়েছেন, সংসদের বাজেট অধিবেশন আসন্ন। সব দলকে নিয়ে বৈঠক করা হোক। সকলেরই মতামত জানা দরকার। যদি সেই বৈঠকে সিংহভাগ দল সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে আপত্তি জানায়, তাহলে ওই আইনটিও বতিল করা উচিত। নীতীশ কুমার নি঩জেই আজ বিধানসভায় এই মন্তব্য করে এনআরসি নিয়ে তাঁর অবস্থান স্পষ্ট করে দেওয়ায় বিজেপি চরম অস্বস্তিতে পড়েছে।
দিল্লিতে আজ ছিল বিরোধী জোটের বৈঠক। সেখানে সোনিয়া গান্ধীর ডাকা বৈঠকে প্রস্তাব নেওয়া হয়েছে, এনআরসি তো নয়ই, এনপিআরও নয়। এরপরই আইনমন্ত্রী রবিশঙ্করর প্রসাদ ওই বিরোধী বৈঠককে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, এভাবে সংসদে পাশ হয়ে যাওয়া আইনকে বিরোধীরা নস্যাৎ করার ডাক দিয়ে অসাংবিধানিক কাজ করছেন। আর বিরোধীদের এনআরসি ও নাগরিকত্ব আইন নিয়ে অবস্থান সম্পূর্ণ বিভ্রান্তি ছড়ানোর জন্য। আইনমন্ত্রীর এই মন্তব্য ঩বিরোধীদের উদ্দেশে হলেও, আপাতত সবথেকে গুরুত্বপূর্ণ ও বৃহত্তম শরিক নীতীশ কুমারও প্রায় বিরোধীদের মতো অবস্থান নেওয়ায় বিজেপি এবার যথেষ্ট বিপাকে। প্রশান্ত কিশোর আগাগোড়া এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অবস্থান নিলেও এতদিন বিজেপি প্রমাণ করার চেষ্টা করেছে, সেটা একান্তই প্রশান্ত কিশোরের ব্যক্তিগত অভিমত। কিন্তু আজ বিধানসভায় দাঁড়িয়ে নীতীশ কুমার স্পষ্ট করে দিলেন যে আদতে প্রশান্ত কিশোরের ওই মন্তব্যগুলির পিছনে ছিল তাঁর প্রত্যক্ষ সমর্থন। হয়তো প্রশান্ত কিশোরকে দিয়েই নীতীশ কুমার বার্তা দিয়েছিলেন বিজেপিকে।
বলা বাহুল্য, চলতি বছরের দ্বিতীয়ার্ধে বিহারে বিধানসভার ভোট। তার অনেক আগে থেকেই এভাবে জোট শরিকের থেকে ভিন্নমত আসায় বিজেপি যথেষ্ট শঙ্কিত। তা হলে কি ভোটের আগে নীতীশ কুমার হাত ছাড়বেন বিজেপির? এর আগে মেহবুবা মুফতি, চন্দ্রবাবু নাইডু, উদ্ধব থ্যাকারে, অসম গণপরিষদ, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে বিজেপির। বস্তুত এনডিএ জোটে তাৎপর্যপূর্ণ উপস্থিতি বলতে নীতীশ কুমার এবং অকালি দলই এখনও বেঁচে রয়েছে। এবার কি নীতীশ কুমারও সম্পর্ক ছিন্ন করার আভাস দিচ্ছেন ভোটের আগেই? শাসক শিবিরে উদ্বেগ কিন্তু বাড়ছে। 

14th  January, 2020
এনকাউন্টারেই খতম কুখ্যাত
গ্যাংস্টার বিকাশ দুবে

কানপুর: নাটকীয় ঘটনা। যেন কোনও বলিউডি ছবির চিত্রনাট্য। ডনকে নিয়ে আসার সময় গাড়ি দুর্ঘটনা আর তারপরই পলাতক ডন। তবে রিল লাইফে ডনেরা পালাতে সক্ষম হলেও বাস্তবে কিন্তু তা হল না। পুলিসি এনকাউন্টারেই খতম হল গ্যাংস্টার বিকাশ দুবে।
বিশদ

রেলের বেসরকারিকরণ হচ্ছে না,
শুধুমাত্র কিছু প্রাইভেট ট্রেন চলবে
জোর গলায় দাবি রেলমন্ত্রীর

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ‘রেলের বেসরকারিকরণ হচ্ছে না। বরং কয়েকটি রুটে প্রাইভেট ট্রেনের চলাচল রেলের যাত্রী স্বাচ্ছন্দ্য আরও বৃদ্ধি করবে।’ চলতি বিতর্ক থামাতে এই কথা জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। শুধু তাই নয়। বেসরকারি ট্রেন পরিচালন নিয়ে বিরোধীরা যেভাবে সরকারকে কাঠগড়ায় তুলছে, তারও জবাব দিয়েছেন রেলমন্ত্রী। বলেছেন, ‘কংগ্রেস এবং তার সহযোগী দলগুলি কখনওই চায় না, রেলযাত্রীরা ভালো পরিষেবা পান।
বিশদ

দেশে আক্রান্ত ও মৃত্যুর সিংহভাগই ন’রাজ্যে
বিশ্বের সঙ্গে তুলনা টেনে জানাল কেন্দ্র

 নয়াদিল্লি: করোনা সংক্রমণে বিশ্বে তৃতীয় স্থানে ভারত। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৭৯ জন নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বোচ্চ। এই উদ্বেগজনক পরিস্থিতিতে গোটা বিশ্বের সঙ্গে ভারতের তুলনা টানল মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল, ভারত বিশ্বে দ্বিতীয় জনবহুল দেশ।
বিশদ

তিন দশক ধরে প্রতিদিন হেঁটেছেন ১৫ কিমি পথ,
তামিলনাড়ুর বৃদ্ধ ‘রানার’কে কুর্নিশ নেটদুনিয়ার

 কুন্নুর: পেটানো চেহারা। পরনে মলিন জামা-প্যান্ট। পায়ে কাদামাখা জুতো। মাথায় ঘন সাদা চুল। পরিপাটি করে আঁচড়ানো। মুখভর্তি সাদা দাড়ি। চিবুকের কোঁচকানো চামড়ার ভাঁজ জানান দিচ্ছে বয়সের। তাঁর চওড়া কাঁধে খবরের বোঝা। দুই চোখে তাঁর অটুট প্রত্যয় আর ভরসা।
বিশদ

বিজেপি নেতার উপর হামলা
চালিয়েছে লস্কর, জানালেন আইজি

সংবাদদাতা, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরে বিজেপির জেলা সভাপতি শেখ ওয়াসিম বারি খুনের ঘটনায় পাকিস্তান যোগ টেনে আনল পুলিস। সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে বৃহস্পতিবার পুলিসের ইন্সপেক্টর জেনারেল (কাশ্মীর) বিজয় কুমার জানিয়ে দিলেন, পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা সুপরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে।
বিশদ

কেরলে সোনা পাচার কাণ্ডে
হাইকোর্টে আগাম জামিনের
আবেদন স্বপ্না সুরেশের

তিরুবনন্তপুরম: কেরলের চাঞ্চল্যকর সোনা পাচার কাণ্ডের অন্যতম সন্দেহভাজন স্বপ্না সুরেশ বৃহস্পতিবার হাইকোর্টের দ্বারস্থ হলেন। আগাম জামিনের আবেদন করলেন তিনি। সুরেশের বক্তব্য, এই মামলায় তাঁকে ফাঁসানো হচ্ছে।
বিশদ

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে
জম্মু ও কাশ্মীরে ছ’টি সেতুর
উদ্বোধন রাজনাথের

 ফিরদৌস হাসান, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকাগুলির জন্য বৃহস্পতিবার ছ’টি সেতুর উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেতুগুলিকে ভূস্বর্গের মানুষের প্রতি উৎসর্গও করতে গিয়ে ভিডিও কনফারেন্সিংয়ে রাজনাথ বলেন, ‘এনডিএ সরকারের অগ্রাধিকারের অন্যতম জায়গা হল জম্মু ও কাশ্মীরের প্রত্যন্ত এলাকাগুলির উন্নয়ন।
বিশদ

খতম আরও ২

  লখনউ: পৃথক দু’টি এনকাউন্টারে বৃহস্পতিবার সকালে গ্যাংস্টার বিকাশ দুবের আরও দুই সহযোগীকে খতম করল উত্তরপ্রদেশ পুলিস। নিহতরা প্রত্যেকেই কানপুরে আট পুলিসকর্মীকে খুনের ঘটনায় অভিযুক্ত। তারপর থেকেই ওয়ান্টেড দুই ক্রিমিনাল কার্তিকেয় এবং প্রবীণকে ধরতে জাল বিছায় পুলিস।
বিশদ

ইএসআইয়ের ৫ হাজার কোটির
বেশি বাৎসরিক আয় কমেছে
জমার হার কমিয়েছে কেন্দ্র

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ হাজার কোটি টাকারও বেশি কমেছে। মালিক ও কর্মচারী উভয়েই বাধ্যতামূলকভাবে যে টাকা জমা দেন, তার পরিমাণ কমে যাওয়াকেই এর কারণ হিসেবে চিহ্নিত করেছে কর্তৃপক্ষ।
বিশদ

মাত্র দু’লক্ষ টাকায় মার্সিডিজ,
জালিয়াতের খপ্পরে ব্যবসায়ী

  বেঙ্গালুরু: কম দামে বিলাসবহুল গাড়ি কিনতে গিয়ে জালিয়াতির শিকার হলেন বেঙ্গালুরুর ব্যবসায়ী খলিল শরিফ। তিন মাস আগের ঘটনা। মাত্র দু’লক্ষ টাকায় সেকেন্ড হ্যান্ড মার্সিডিজ গাড়ি বিক্রির প্রস্তাব দিয়েছিলেন এক গ্যারাজ মালিক। খলিলও সঙ্গে সঙ্গে তা কিনতে রাজি হয়ে যান।
বিশদ

ফের ইডির জেরা
আহমেদ প্যাটেলকে

নয়াদিল্লি (পিটিআই): ফের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) জেরার মুখে প্রবীণ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। এই নিয়ে চতুর্থবার। সান্দেসারা গোষ্ঠীর ব্যাঙ্ক জালিয়াতি ও অর্থ তছরুপের মামলায় জড়িত থাকার অভিযোগে বারবার ইডির জেরার মুখে পড়তে হচ্ছে তাঁকে।
বিশদ

 পরিযায়ীদের জন্য বরাদ্দ চাল-গম
বিলি করতে হবে আগস্টের মধ্যেই
রাজ্যগুলিকে বার্তা পাসোয়ানের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: আত্মনির্ভর ভারত প্যাকেজে পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ চাল-গমের সবটা বিতরণ করতে পারেনি কোনও রাজ্যই। তাই সেই বেঁচে যাওয়া চাল-গম বিলির জন্য সময়সীমা বাড়াল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, আগামী আগস্ট মাস পর্যন্ত ওই খাদ্যশস্য বিলি করতে পারবে।
বিশদ

 দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল এনজিটি

  নয়াদিল্লি: যমুনায় দূষণ বাড়ছে। জনগণকে সচেতন করতে যমুনা মনিটরিং কমিটি একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে। তবুও পরিস্থিতির এতটুকু উন্নতি হয়নি। তাই এবার বাধ্য হয়ে দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। বিশদ

অবশেষে গ্রেপ্তার কানপুর কাণ্ডের
মাষ্টার মাইন্ড বিকাশ দুবে

নয়াদিল্লি: অবশেষে গ্রেপ্তার করা গেল কানপুর কাণ্ডের মূল অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবেকে। আজ মধ্যপ্রদেশের উজ্জয়নীর মহাকাল মন্দির থেকে ৮ জন পুলিস কর্মী হত্যার এই মাষ্টারমাইন্ডকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। বেশ কিছুদিন ধরেই পলাতক ছিল। অবশেষে বৃহস্পতিবার ৬দিন পর পুলিসের জালে ধরা পড়ল বিকাশ।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রের জেলগুলিতে করোনায় আক্রান্ত ৫৯৬ জন বন্দী ও ১৬৭ কর্মী
মহারাষ্ট্রের জেলগুলিতে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯৬ জন ...বিশদ

09:50:03 AM

করোনা:ফের রেকর্ড, দেশে একদিনে আক্রান্ত ২৬,৫০৬
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ...বিশদ

09:35:40 AM

 শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন এখন সপ্তাহে ২ দিন
আগামী ১৩ জুলাই থেকে শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন সপ্তাহে তিনদিনের বদলে ...বিশদ

09:20:11 AM

কন্টেইনমেন্ট জোনে হোয়াটসঅ্যাপ গ্রুপ 
কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন আবাসন, বাড়ি কিংবা পাড়ার বাসিন্দাদের নিয়ে হোয়াটসঅ্যাপ ...বিশদ

09:00:19 AM

ফের রেকর্ড আমেরিকায়, একদিনে আক্রান্ত ৬৫ হাজারেরও বেশি
করোনা আক্রান্ত নিয়ে ফের রেকর্ড আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মার্কিন ...বিশদ

08:55:18 AM

আজ আইসিএসই, আইএসসির ফল
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার দুপুর ৩টেয় প্রকাশিত হতে চলেছে ...বিশদ

08:43:37 AM