Bartaman Patrika
দেশ
 

  জোটবদ্ধ আন্দোলনই এনআরসি, সিএএ
রুখে দিতে পারে, বার্তা উমর-যোগেন্দ্রর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রদের আন্দোলনকে ভাঙতে গিয়ে তাঁদের আরও বেশি ঐক্যবদ্ধ করে তোলা হয়েছে। এর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। এনআরসি, সংশোধনী নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক সভায় এসে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এভাবেই কটাক্ষ করলেন ছাত্রনেতা উমর খালিদ। তিনি জহওরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। এই সভায় হাজির হয়েছিলেন সমাজকর্মী যোগেন্দ্র যাদবও। তাঁর বক্তব্য, বিক্ষোভ দিয়ে যা শুরু হয়েছিল, গত এক মাসে তা এখন আন্দোলনে পরিণত হয়েছে। হিংসা নয়, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই আমাদের লক্ষ্যে পৌঁছনো সম্ভব। দুই বক্তাই জোটবদ্ধ হয়ে আন্দোলনের ডাক দিয়েছেন।
কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কখনও কটাক্ষ, তো কখনও সরাসরি আক্রমণ করেছেন উমর খালিদ। তিনি বলেন, সবাইকে ভাগ করে দিতে চাইছে মোদি সরকার। রোহিত ভেমুলার উদাহরণ সামনে এনে তারা বলতে চাইছে, আওয়াজ তুললে কী পরিণতি হতে পারে। কিন্তু ছাত্রসমাজ ভয় না পেয়ে ঐক্যবদ্ধ হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় যেভাবে ২০১৪ সাল থেকে আন্দোলন করছে, তা আমাদের আন্দোলনকে অনুপ্রেরণা জুগিয়েছে। পড়ুয়াদের আন্দোলন এবং তাঁদের সক্রিয়তাকে কুর্নিশ জানিয়েছেন আপের প্রাক্তন নেতা যোগেন্দ্র যাদব। তাঁর স্বীকারোক্তি, এখন বিভিন্ন ক্যাম্পাস যেভাবে জেগে উঠেছে, যেভাবে আন্দোলনে শামিল হয়েছে, তা আমাদের সময় ছিল না।
এনআরসি বা এনপিআর লাগু করার জন্য কেন্দ্রীয় সরকার হাজার কোটি টাকা খরচ করছে বলে অভিযোগ করেন উমর। সেই টাকা যে সাধারণ মানুষের করের টাকা, তা মনে করিয়ে মোদি এবং অমিত শাহের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। উমর বলেন, আমাদের টাকায় এসব করবে, আর পরে বলবে নাগরিকত্বের প্রমাণ দাও—এটা মেনে নেওয়া যায় না। এই যুব সমাজ এনআরসি বা এনপিআর চায় না। তারা চাকরি, শিক্ষা ইত্যাদি চায়। বিজেপি সরকারের আমলে কোনও নতুন স্কুল বা কলেজ যে হয়নি, সেকথাও মনে করিয়ে দেন জেএনইউয়ের এই প্রাক্তনী। যোগেন্দ্র যাদবের উপলব্ধি, গত এক মাসে যেভাবে মানুষ রাস্তায় নেমেছে, তা অভাবনীয়। এমনকী যাঁদের কোনও সমস্যা হয়নি বা হবে না, তাঁরা পর্যন্ত প্রতিবাদে শামিল হয়েছেন।
প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও আক্রমণ শানিয়েছেন উমর এবং যোগেন্দ্র যাদব। জেএনইউয়ের এই প্রাক্তন ছাত্রনেতার অভিযোগ, পড়ুয়ারা আন্দোলন করছে, তা নিয়ে দেশজুড়ে চর্চা হচ্ছে। তাঁদের প্রতিবাদ আন্দোলনকে আটকানোর জন্য নানা পন্থা নেওয়া হচ্ছে। অথচ এমপি-এমএলএ’রা যা খুশি বলছেন, জেএনইউয়ে পুলিস নীরব দর্শক হয়ে দাঁড়িয়ে থাকছে, কাউকে গ্রেপ্তার করছে না, তা নিয়ে কোনও চর্চা হচ্ছে না। প্রধানমন্ত্রী মিথ্যা কথা বলে সবাইকে প্রভাবিত করার চেষ্টা করছেন। বেলুড় মঠে রাজনৈতিক কথা বলা নিয়ে আপের প্রাক্তন নেতা মোদিকে কটাক্ষ করেছেন। তিনি বলেন, সেখানে যাওয়ার আগে মোদি যদি অন্তত বিবেকানন্দের লেখা পড়ে যেতেন, তাহলেই বুঝতে পারতেন।
এই একটা ইস্যুতে যেভাবে সবাই আন্দোলন মুখর হয়ে উঠেছেন, তা পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। এমনই মত প্রাক্তন ওই আপ নেতার। তিনি বলেন, দেশ বাঁচাতে সাধারণ মানুষকে জোটবদ্ধ হতে হবে। তাহলে দেখবেন, বিরোধী দলগুলি একত্রিত হবে। জনতা কীভাবে ঐক্যবদ্ধ হচ্ছে, সেটাই গুরুত্বপূর্ণ। পুরোটাই এখন ভারত জোড়া আন্দোলন হয়ে গিয়েছে।

14th  January, 2020
এনপিআর নিয়ে দিল্লির
বৈঠকে বাম-কংগ্রেসও
পশ্চিমবঙ্গ ছাড়া হাজির অধিকাংশ রাজ্যই

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মোদি সরকার উল্লসিত। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-এনপিআর নিয়ে বাইরে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেও আদতে মোদি বিরোধী জোট দুর্বলই হচ্ছে। শুক্রবার রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার ডাকা ‘এনপিআর এবং জনগণনা’ নিয়ে বৈঠকে যোগ দিল কংগ্রেস এবং সিপিএম শাসিত রাজ্যগুলিও। একমাত্র পশ্চিমবঙ্গই বয়কট করল এদিনের গুরুত্বপূর্ণ বৈঠক। হাজির ছিল কমবেশি সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল।
বিশদ

নির্ভয়া কাণ্ডে এবার ফাঁসির
দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): কোনও ক্ষমা নেই। ফাঁসি অনিবার্য। আইন মেনে নতুন দিন ধার্য করল আদালত। আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোর ৬টায় ফাঁসি হবে নির্ভয়ার ধর্ষকদের। শুক্রবার সকালেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই মামলার অন্যতম আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন।
বিশদ

উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ এর সফল উৎক্ষেপণ করল ইসরো

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): নতুন বছরের শুরুতেই বড় সাফল্য পেল ইসরো। শুক্রবার সফলভাবে উৎক্ষেপণ করা হল জিস্যাট-৩০। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইটটি ইতিমধ্যেই নির্দিষ্ট কক্ষপথে চক্কর কাটতে শুরু করেছে।
বিশদ

উত্তরপ্রদেশ থেকে ধরা পড়ল
মুম্বই বিস্ফোরণে দোষী জালিস

 মুম্বই, ১৭ জানুয়ারি (পিটিআই): পালিয়েও শেষরক্ষা হল না। ধরাই পড়ে গেল ‘ডক্টর বম্ব’ জালিস আনসারি। ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণকাণ্ডে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জালিসকে শুক্রবার উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করে পুলিস। রাজস্থান জেল থেকে সম্প্রতি ২১ দিনের প্যারোলে ছাড়া পেয়েছিল জালিস। গত বৃহস্পতিবার আচমকাই ‘নিখোঁজ’ হয়ে যায় সে।
বিশদ

যত্রতত্র ড্রোন, জঙ্গি
হাতে যাওয়ার আশঙ্কা
৩১শের মধ্যে নথিভুক্ত করার নির্দেশ

রাহুল দত্ত, কলকাতা: বলিউডি সিনেমা ‘উরি’তে চিলের মতো ড্রোন উড়িয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি শিবিরের খোঁজ পেয়েছিল ভারতীয় সেনা। এর পাশাপাশি আর একটা বাস্তব ক্রমেই সামনে আসছে। সেটা হল, বাজারে সহজলভ্য ড্রোন জঙ্গিদের হাতে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বিশদ

দ্বিতীয় বেসরকারি ট্রেন আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের যাত্রা শুরু

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): আরও একটি তেজস এক্সপ্রেস চালু করল মোদি সরকার। শুক্রবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি আইআরসিটিসি পরিচালিত আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের সূচনা করেন।
বিশদ

শর্তসাপেক্ষে জামিন পেয়ে জামা মসজিদে
গিয়ে সংবিধান পাঠ ভীম আর্মির প্রধানের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শর্তসাপেক্ষে জামিন পেয়ে দিল্লির জামা মসজিদে গেলেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। সেখানে গিয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন তিনি। দিল্লির দায়রা আদালতের বিচারকের নির্দেশে বৃহস্পতিবার রাতে জামিন পেয়েছেন ভীম আর্মির প্রধান।
বিশদ

কৃষক থেকে শ্রমিক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহক, মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে অর্থবরাদ্দ এবং প্রকৃত উপভোক্তার মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে। গত অক্টোবর মাস থেকে শুরু হয়েছে কৃষক ডেটা ব্যাঙ্ক নির্মাণ।
বিশদ

 নাশকতার ছক বানচাল, বেঙ্গালুরুতে গ্রেপ্তার ৬ এসডিপিআই সদস্য

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসের আগে সতর্কতা জারি হয়েছে দেশজুড়ে। সম্প্রতি কাশ্মীরে ধরা পড়েছে পাঁচ জঙ্গি। এবার বেঙ্গালুরুতেও বড় সাফল্য পেল পুলিস। বিশদ

উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক
পিএফের টাকা বকেয়া কেন, যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা
দিতে পারলে সাময়িক ছাড় পাবে সংশ্লিষ্ট সংস্থা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শুধুমাত্র শ্রমিক-কর্মচারীদের অভিযোগই শেষ কথা নয়। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা কেন বকেয়া রয়েছে, এবার থেকে তার যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষও।
বিশদ

‘সেদিন যারা রাস্তায় নেমেছিল, আজ তারাই
আমার মেয়ের মৃত্যু নিয়ে রাজনীতি করছে’

কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আসামিরা যা চাইছে তাই হচ্ছে। তারিখের পর তারিখ দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের কোনও অধিকার নেই।’ বলতে বলতে কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা। তখনও ফাঁসির নতুন তারিখ ঘোষণা হয়নি। সকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন। বিশদ

সিএএ বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি কংগ্রেস শাসিত পাঞ্জাবের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরোধিতায় এবার আইনি লড়াইয়ে শামিল হচ্ছে পাঞ্জাবও। শুক্রবার রাজ্য বিধানসভায় আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পাঞ্জাবে কোনওভাবেই সিএএ চালু করা হবে না।
বিশদ

পাকিস্তান, আফগানিস্তানে পোলিওর প্রকোপ, নতুন করে টিকাকরণ কর্মসূচি ভারতের
ভাইরাসের আক্রমণ চীনে, ভারতীয়দের সতর্ক করল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ভারতকে পোলিও মুক্ত বলে শংসাপত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবুও প্রতিবেশী পাকিস্তান এবং আফগানিস্থানে পোলিওর খবর পেয়েই কোনওরকম ঝুঁকি না নিয়ে ফের নতুন করে শুরু করছে পোলিও টিকাকরণ কর্মসূচি।
বিশদ

২০২৫ এর মধ্যে এস-৪০০ প্রযুক্তি ভারতের হাতে আসবে, জানাল রাশিয়া

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ক্ষেপণাস্ত্র বিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পেতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুসকিন। শুক্রবার, রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভকে সঙ্গে নিয়ে তিনি সাংবাদিক বৈঠক করেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুরুলিয়ায় শ্বাসরোধ করে খুনের অভিযোগ
পুরুলিয়ায় বাড়িতে ঢুকে শ্বাসরোধ এক ব্যক্তিকে খুন করা হয়েছে বলে ...বিশদ

11:46:06 AM

 ফের বনদপ্তরের ফাঁদে চিতা
ফের বনদপ্তরের পাতা ফাঁদে ধরা পড়ল আরও একটি চিতা। চিতাটি ...বিশদ

11:08:03 AM

জামিনে মুক্ত হয়েই নির্যাতিতার মাকে পিটিয়ে খুন করল অভিযুক্তরা
ফের সংবাদ শিরোনামে যোগীর রাজ্য। এবার নাবালিকা মেয়ের শ্লীলতাহানির ঘটনায় ...বিশদ

11:03:25 AM

বর্ধমানে লরির ধাক্কায় মহিলার মৃত্যু, উত্তেজনা
লরির ধাক্কায় মহিলার মৃত্যু বর্ধমানে। ঘটনাটি ঘটেছে আজ সকালে বর্ধমানের ...বিশদ

10:41:32 AM

বীরভূমে লরি ঢুকল চায়ের দোকানে, মৃত ১
সাতসকালেই দুর্ঘটনা বীরভূমে। লরি ঢুকল চায়ের দোকানে। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি ...বিশদ

10:35:00 AM

পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM