Bartaman Patrika
দেশ
 

‘টুকরে টুকরে গ্যাং’ নিয়ে মোদি সরকারকে সমর্থন শিবসেনার
নালিশ বন্ধ করুন, নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন, সতর্কবার্তা কংগ্রেসের প্রাক্তন সাংসদের

মুম্বই, ১৩ জানুয়ারি: নালিশ বন্ধ করুন। ব্যবহার ঠিক করুন। নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন। না, শিবসেনার কেউ নন, বরং সতর্কবার্তা দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা যশবন্তরাও গাদাখ। নিজের দল ও জোটসঙ্গী এনসিপির নেতাদের প্রতি প্রাক্তন সাংসদের এই সতর্কতা।
‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারের দপ্তর বণ্টনের পর থেকেই বহু কংগ্রেস নেতা হতাশ। শারদ পাওয়ারের এনসিপি থেকেই ইতিউতি অসন্তোষের খবর মিলছে। জোট সরকারে মন্ত্রী হতে না পেরে ক্ষুব্ধ অনেকেই। ঝামেলা এড়াতে বিজয় ওয়াদেত্তিয়ারদের মতো নেতাদের ইতিমধ্যেই নরমে-গরমে সমঝে দিতে হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে। এরকম পরিস্থিতিতেই কংগ্রেস ও এনসিপির নেতাদের সতর্কবার্তা দিলেন প্রবীণ নেতা যশবন্তরাও গাদাখ।
শুধু দপ্তর বণ্টন নয়, বিভিন্ন ইস্যুতেও মহারাষ্ট্র সরকারের তিন শরিকের মধ্যে ভিন্নমত সামনে চলে আসছে। ‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারে ফাটল ধরছে কি না, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লিতে জেএনইউয়ের পড়ুয়ারা যে আন্দোলন করছেন, তার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস ও এনসিপি। যদিও এই ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ‘টুকরে টুকরে গ্যাং’ অবস্থানের পাশে দাঁড়াল শিবসেনা। সোমবার শিবসেনা মুখপত্রে লেখা হয়েছে, বিনায়ক দামোদর সাভারকরের স্বপ্ন ছিল অখণ্ড ভারত। যারা ‘টুকরে টুকরে’ স্লোগান তুলছে, অখণ্ড ভারতের মানচিত্র দিয়ে তাদের মুখে চপেটাঘাত করা উচিত। কেন্দ্রের উচিত এই ‘টুকরে টুকরে গ্যাং’কে শাস্তি দেওয়া। সেই সঙ্গেই নব নিযুক্ত সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানের মন্তব্যকেও স্বাগত জানানো হয়েছে শিবসেনা মুখপাত্রের সম্পাদকীয়তে। সেখানে বলা হয়েছে, সেনাকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢোকার নির্দেশ দেওয়া উচিত মোদির। পাকিস্তানের মেরুদণ্ড ভেঙে দেওয়া উচিত।
চাপানউতোরের এই আবহে উদ্ধব থ্যাকারের সরকারের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছেন বিজেপি নেতা কীরিট সোমাইয়া। সোমবার তাঁর অভিযোগ, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কর্মসূচি পালন করায় মুম্বইয়ের একটি স্কুলকে নোটিস পাঠিয়েছে উদ্ধব সরকার। এই পদক্ষেপ পুরোপুরি দুর্ভাগ্যজনক।

14th  January, 2020
সামান্য হলেও বাড়ল জিডিপির হার,
আশায় বুক বাঁধছে দেশের অর্থনীতি 

ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি। চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত তিনমাসে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পেয়েছে ০.৪ শতাংশ হারে। হাতে গোনা যে ক’টি দেশ এই তিনমাসে আর্থিক বৃদ্ধির দিকে এগিয়েছে, তার মধ্যে ভারত অন্যতম।  
বিশদ

মার্চে বাড়ির কাছের সরকারি হাসপাতালে
বিনামূল্যেই পাওয়া যাবে করোনার টিকা 

বেসরকারি ক্ষেত্রে দাম জানাল না কেন্দ্র

বয়স ষাটের বেশি হলে কিম্বা ৪৫ থেকে ষাটের মধ্যে অন্য কঠিন অসুখ থাকলে বাড়ির কাছে বাছাই করা সরকারি হাসপাতালে বিনামূল্যে মিলবে করোনার টিকা। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষকর্তাদের সঙ্গে বাংলা সহ বিভিন্ন রাজ্যের টিকাকরণের পদ্ধতি নিয়ে বৈঠক ছিল। 
বিশদ

কেজরিওয়ালের নজরে
গুজরাতের বিধানসভা ভোট 

অভিষেকেই ২৭ আসন। সুরাতের পুরভোটে নজরকাড়া ফল করেছে আম আদমি পার্টি। কংগ্রেসকে ৩৬ থেকে শূন্যে নামিয়ে গুজরাতের এই শহরে প্রধান বিরোধী দলের মর্যাদা অর্জন করেছে আপ। সুরাতের এই ফলে উজ্জীবিত হয়ে এবার গুজরাতের ২০২২ সালের বিধানসভা ভোটকে পাখির চোখ করতে চাইছেন পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।
বিশদ

সন্ত্রাসে আর্থিক মদত বন্ধে ব্যর্থ, ‘ধূসর
তালিকা’তেই নাম রইল পাকিস্তানের 

অর্থ তছরুপ ও সন্ত্রাসে আর্থিক মদতের ইস্যুতে ফের মুখ পুড়ল পাকিস্তানের। আন্তর্জাতিক নজরদারি সংগঠন ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) ইমরান খানের দেশকে ‘ধূসর তালিকা’তেই রেখে দিল।  
বিশদ

কৃষকরা ক্ষুব্ধ হলে কী পরিস্থিতি হয়, ভোটেই টের
পাবে সরকার, হুঁশিয়ারি বিক্ষোভকারীদের 

কৃষকরা ক্ষুব্ধ হলে কী পরিস্থিতির সৃষ্টি হয়, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনেই টের পাবে কেন্দ্রীয় সরকার। শুক্রবার যখন নয়াদিল্লির বিজ্ঞান ভবনে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরির নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করছে নির্বাচন কমিশন, ঠিক তখনই দিল্লির সীমানায় এই হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভরত কৃষকরা। 
বিশদ

নিয়মিত ট্রেন পরিষেবা চালু হলেও টিকিটে
কনসেশন এখনই হয়তো ফিরছে না, ইঙ্গিত 

‘রেগুলার’ ট্রেন পরিষেবা ফের চালু হওয়া মাত্র টিকিটে কনসেশন কার্যকর নাও হতে পারে। পরিবর্তে একাধিক ক্যাটিগরিতে টিকিটের ছাড় বন্ধ রাখা হতে পারে পরবর্তী আরও বেশ কিছুদিন পর্যন্ত। এমনই ইঙ্গিত দিয়েছে রেলমন্ত্রক। 
বিশদ

সঙ্গে মালপত্র না থাকলে বিমানভাড়ায়
মিলবে ছাড়, নয়া নির্দেশ ডিজিসিএ’র  

সঙ্গে কোনও লাগেজ নেই। ঝাড়া হাত-পায়ে প্লেনে উঠেছেন? হয়তো বা একটা ছোট ব্যাগ যা কেবিনেই রেখে দেওয়া যাবে। তাহলে আর বাড়তি ভাড়া দিতে হবে না। বিমানের টিকিটের ভাড়ায় মিলবে ছাড়। শুক্রবার ডিরেক্টরেট অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে। 
বিশদ

মুকেশ ভাই-নীতা ভাবি ইয়ে তো ঝলক হ্যায়,
বিস্ফোরক বোঝাই গাড়ি থেকে মিলল হুমকি চিঠি 

মুকেশ আম্বানির পরিবারকে প্রাণনাশের হুমকি। বাড়ির সামনে বিস্ফোরক সহ গাড়ি উদ্ধারের ঘটনায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। গাড়িতে উদ্ধার হওয়া একটি চিঠি ঘিরে শুরু হয়েছে নয়া জল্পনা। চিঠিটি মুকেশ আম্বানি ও নীতা আম্বানিকে সম্বোধন করা হয়েছে।  
বিশদ

‘ব্যাট-সিগন্যাল’ পাঠিয়ে
বাড়িতে খাবার ডেলিভারি 

একেই বলে আধুনিক সমস্যার আধুনিক সমাধান। করোনার প্রকোপ, লকডাউন ইত্যাদির কারণে ইদানীং অনলাইনে খাবার অর্ডার দেওয়ার প্রবণতা ব্যাপক হারে বেড়েছে। বিশ্বজুড়ে মানুষ বাড়িতে রান্না করা বা রেস্তরাঁয় খেতে যাওয়ার বিকল্প হিসেবে ভরসা রাখছেন বিভিন্ন ফুড ডেলিভারি অ্যাপগুলিতে। 
বিশদ

দিকপাল চিত্রকরদের পাশে প্রদশর্নীতে
ঠাঁই সলমনের আঁকা ছবি 

বেঙ্গালুরুর এক প্রদশর্নীতে রাজা রবি বর্মা, অবনীন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বসু, রামকিঙ্কর বেজদের মতো দিকপালদের আঁকা ছবির পাশে থাকছে অভিনেতা সলমন খানের আঁকা ছবি ইমর্টালও। ট্যুইট করে একথা জানিয়েছেন ‘বিব্রত’ ভাইজান। 
বিশদ

ভোটের মধ্যেই মেয়াদ শেষ সুনীল অরোরার 

শুক্রবারই পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ভোট শুরু হচ্ছে ২৭ মার্চ। ভোটের ফল বেরবে ২ মে। কিন্তু শুক্রবার ভোটের দিনক্ষণ ঘোষণা করা সুনীল অরোরা কি ফলপ্রকাশের দিন আর ওই পদে থাকবেন? 
বিশদ

আইডি পরিদর্শনে কেন্দ্রীয় দল, ভিড়
নিয়ে উষ্মা, প্রশংসা পরিচ্ছন্নতার 

করোনা মোকাবিলা ও টিকাকরণ—সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার আইডি হাসপাতালে পরিদর্শনে এল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রতিনিধি দল। তিন সদস্যের এই দলে স্বাস্থ্যমন্ত্রকের এক যুগ্মসচিব ছাড়াও ছিলেন লেডি হার্ডিঞ্জ মেডিক্যাল কলেজের এক অধ্যাপক ও ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের এক অধ্যাপিকা।  
বিশদ

নবোদয় স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির
পড়ুয়াদের বিনামূল্যে পাঠ্যবই: পোখরিয়াল 

নবোদয় স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক দেবে সরকার। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, বৃহস্পতিবার নবোদয় বিদ্যালয় সমিতির (এনভিএস) এগজিকিউটিভ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
বিশদ

সন্ত্রাস: পাকিস্তানকে তুলোধোনা ভারতের 

সন্ত্রাসে মদতের প্রশ্নে রাষ্ট্রসঙ্ঘের একটি বৈঠকে নাম না করে পাকিস্তানকে তুলোধোনা করল ভারত। নয়াদিল্লির সাফ বক্তব্য, আত্মরক্ষার অধিকার সবার রয়েছে। অন্য দেশের মাটি ব্যবহার করে জঙ্গিরা (নন-স্টেট অ্যাক্টর) হামলার তোড়জোড় করলে বাধ্য হয়ে প্রত্যাঘাত করতে হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী কাল রবিবার বিধানসভা নির্বাচন উপলক্ষে বিজেপি ও তৃণমূল বিরোধী শিবিরের ব্রিগেড সমাবেশ। উদ্যোক্তাদের দাবি মোতাবেক বাম, কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির আইএসএফের যৌথ আয়োজনে অনুষ্ঠিতব্য ...

কোচবিহর ও আলিপুরদুয়ার দিয়ে শুরু হচ্ছে উত্তরবঙ্গের ভোট। আগামী ১০ এপ্রিল থেকে এখানে ভোটগ্রহণ পর্বের সূচনা হবে।  চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। শুক্রবার নির্বাচন কমিশন এই নির্ঘণ্ট ঘোষণা করতেই তৎপর হয়ে উঠেছে সমস্ত রাজনৈতিক দল। ...

সখ ছিল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়ে বিদ্রোহী হবেন। সেই লক্ষ্য নিয়েই কিশোরী বয়সে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। কিন্তু আইএসে যোগ দেওয়ার পর ভুল বুঝতে পারেন।  ...

পিচ নিয়ে অভিযোগ-অনুযোগ ঘুরপাক খাচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটমহলে। তবে জো রুটদের পিঠ বাঁচানোর জন্য তা যথেষ্ট নয়। উপ-মহাদেশের পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখেও নিজেদের দলের এমন হতশ্রী পারফরম্যান্স মেনে নিতে পারছেন না জেফ্রি বয়কট, নাসের হুসেন, মাইকেল ভনের মতো প্রাক্তন ইংরেজ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৯ টাকা ৭৪.৫০ টাকা
পাউন্ড ১০০.৮৫ টাকা ১০৪.৩৪ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা ১৯/১৯ দিবা ১/৪৭। মঘা নক্ষত্র ১৩/৬ দিবা ১১/১৮। সূর্যোদয় ৬/৩/৩৯, সূর্যাস্ত ৫/৩৫/২১। অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৫ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/২৪ মধ্যে। বারবেলা ৭/৩০ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৪/৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৯ মধ্যে পুনঃ ৪/২৯ গতে উদয়াবধি।  
১৪ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা দিবা ২/১১। মঘা নক্ষত্র দিবা ১১/৫২। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১১ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩২ মধ্যে ও ১/১৬ গতে ২/৪২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৯ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৫ মধ্যে।  
১৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মানবিক নেহা কক্কর
উত্তরাখণ্ডে বিপর্যস্তদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন সঙ্গীতশিল্পী নেহা কক্কর। হড়পা ...বিশদ

11:00:26 AM

এক ম্যাচ নির্বাসিত হতে পারেন কোহলি
জো রুটকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে আম্পায়ার নীতিন মেননের ...বিশদ

10:54:00 AM

ইডেনে হতেও পারে আইপিএলের ম্যাচ 
করোনার কারণে ২০২০ আইপিএল হয়েছিল আরব আমিরশাহিতে। তবে এবার দেশের ...বিশদ

10:46:04 AM

ধনকুবেরের শীর্ষস্থান খোয়ালেন মাস্ক 
ধনকুবেরের শিরোপা খোয়ালেন টেসলা অ্যান্ড স্পেসএক্সের সিইও এলন মাস্ক। অতিসম্প্রতি ...বিশদ

10:29:14 AM

আইএসএল-এ আজ
আইএসএল-এ আজ মুখোমুখি হবে ওড়িশা এফসি এফসি ও  এসসি ইস্ট ...বিশদ

10:19:46 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত ১৬,৪৮৮
গত কয়েকদিন ধরে ভারতে ফের বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ...বিশদ

10:18:31 AM