Bartaman Patrika
দেশ
 

‘টুকরে টুকরে গ্যাং’ নিয়ে মোদি সরকারকে সমর্থন শিবসেনার
নালিশ বন্ধ করুন, নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন, সতর্কবার্তা কংগ্রেসের প্রাক্তন সাংসদের

মুম্বই, ১৩ জানুয়ারি: নালিশ বন্ধ করুন। ব্যবহার ঠিক করুন। নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন। না, শিবসেনার কেউ নন, বরং সতর্কবার্তা দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা যশবন্তরাও গাদাখ। নিজের দল ও জোটসঙ্গী এনসিপির নেতাদের প্রতি প্রাক্তন সাংসদের এই সতর্কতা।
‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারের দপ্তর বণ্টনের পর থেকেই বহু কংগ্রেস নেতা হতাশ। শারদ পাওয়ারের এনসিপি থেকেই ইতিউতি অসন্তোষের খবর মিলছে। জোট সরকারে মন্ত্রী হতে না পেরে ক্ষুব্ধ অনেকেই। ঝামেলা এড়াতে বিজয় ওয়াদেত্তিয়ারদের মতো নেতাদের ইতিমধ্যেই নরমে-গরমে সমঝে দিতে হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে। এরকম পরিস্থিতিতেই কংগ্রেস ও এনসিপির নেতাদের সতর্কবার্তা দিলেন প্রবীণ নেতা যশবন্তরাও গাদাখ।
শুধু দপ্তর বণ্টন নয়, বিভিন্ন ইস্যুতেও মহারাষ্ট্র সরকারের তিন শরিকের মধ্যে ভিন্নমত সামনে চলে আসছে। ‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারে ফাটল ধরছে কি না, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লিতে জেএনইউয়ের পড়ুয়ারা যে আন্দোলন করছেন, তার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস ও এনসিপি। যদিও এই ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ‘টুকরে টুকরে গ্যাং’ অবস্থানের পাশে দাঁড়াল শিবসেনা। সোমবার শিবসেনা মুখপত্রে লেখা হয়েছে, বিনায়ক দামোদর সাভারকরের স্বপ্ন ছিল অখণ্ড ভারত। যারা ‘টুকরে টুকরে’ স্লোগান তুলছে, অখণ্ড ভারতের মানচিত্র দিয়ে তাদের মুখে চপেটাঘাত করা উচিত। কেন্দ্রের উচিত এই ‘টুকরে টুকরে গ্যাং’কে শাস্তি দেওয়া। সেই সঙ্গেই নব নিযুক্ত সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানের মন্তব্যকেও স্বাগত জানানো হয়েছে শিবসেনা মুখপাত্রের সম্পাদকীয়তে। সেখানে বলা হয়েছে, সেনাকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢোকার নির্দেশ দেওয়া উচিত মোদির। পাকিস্তানের মেরুদণ্ড ভেঙে দেওয়া উচিত।
চাপানউতোরের এই আবহে উদ্ধব থ্যাকারের সরকারের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছেন বিজেপি নেতা কীরিট সোমাইয়া। সোমবার তাঁর অভিযোগ, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কর্মসূচি পালন করায় মুম্বইয়ের একটি স্কুলকে নোটিস পাঠিয়েছে উদ্ধব সরকার। এই পদক্ষেপ পুরোপুরি দুর্ভাগ্যজনক।

14th  January, 2020
করোনা আক্রান্ত দাউদ, পুরো
ডি কোম্পানি কোয়ারেন্টাইনে

নয়াদিল্লি ও ইসলামাবাদ, ৫ জুন: অপরাধ জগতেও করোনার থাবা। মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছে ডি-কোম্পানির সর্বেসর্বা, কুখ্যাত মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। করোনা রিপোর্ট পজিটিভ এসেছে দাউদের স্ত্রী মেহেজবিনেরও। আপাতত দু’জনকেই করাচির সেনা হাসপাতালে রাখা হয়েছে।
বিশদ

সদ্যোজাতের কান্না থামাতে
ট্রেনের সঙ্গে দৌড় কনস্টেবলের
একহাতে রাইফেল, অন্যহাতে দুধের প্যাকেট

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): ট্রেন চলছে। পিছনে দৌড়চ্ছেন এক কনস্টেবল। তাঁর এক হাতে রাইফেল, অন্য হাতে দুধের প্যাকেট। ট্রেনের কামরার জানলায় এক মায়ের উদ্বিগ্ন মুখ। তিনি হাত বাড়িয়ে রয়েছেন। দুধের প্যাকেট তাঁর হাতে ধরিয়ে দৌড় থামালেন কনস্টেবল। মায়ের মুখে হাসি।   বিশদ

‘জাদু’তে হারময়িনিকে টেক্কা
যোগীরাজ্যে একই সঙ্গে ২৫
স্কুলে পড়াতেন অনামিকা

লখনউ, ৫ জুন (পিটিআই): অনামিকা শুক্লা কি কোনওভাবে হারময়িনি গ্রেঞ্জারকে চেনেন? না হলে তাঁর পেটেন্ট নেওয়া টোটকা তিনি হাতিয়ে নিলেন কী করে? হারময়িনির কাছে না হয় একটা বিশেষ ঘড়ি ছিল। ‘টাইম টার্নার’। যা দিয়ে তিনি সময়কে থমকে দিতে পারতেন। হগওয়ার্টসে একই সঙ্গে দু’টি ক্লাসও করতে পারতেন। কিন্তু অনামিকা শুক্লা? 
বিশদ

নিরাপত্তা পরিষদে নির্বাচিত
হওয়া প্রায় পাকা ভারতের
পাঁচটি বিষয়ে অগ্রাধিকার

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): আগামী ১৭ জুন নির্বাচন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একমাত্র প্রার্থী হিসেবে নিরাপত্তা পরিষদে নির্বাচিত হওয়া প্রায় পাকা ভারতের। প্রচারপর্বে ভারত অগ্রাধিকার দিতে চলেছে পাঁচটি বিষয়কে। শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একটি পুস্তিকা প্রকাশ করে ভারতের এই অগ্রাধিকারের বিষয়গুলি তুলে ধরলেন। 
বিশদ

করোনা-কোপ রাজকোষে, আগামী
এক বছর নতুন কোনও প্রকল্প নয় 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৫ জুন: করোনায় পঙ্গু ভারতীয় অর্থনীতি। যার জের চলবে অন্তত এক বছর। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত। আর এর প্রথম কোপটাই পড়ল সরকারি প্রকল্পে। আপাতত এক বছর একটিও নতুন প্রকল্প ঘোষণা করা হবে না। অনুমোদিত প্রকল্পগুলির বরাদ্দও স্থগিত রাখা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের আর্থিক সঙ্কট এমন পর্যায়ে পৌঁছেছে যে, এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল অর্থমন্ত্রক। 
বিশদ

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার
সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ৫ জুন: পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরা নিয়ে যে অচলাবস্থা এবং রাজনীতি শুরু হয়েছে, তা নিরসন করতে এগিয়ে এল সুপ্রিম কোর্ট। তাঁদের বাড়ি ফেরার সময়সীমা বেঁধে দিল সর্বোচ্চ আদালত। শীর্ষ আদালত জানিয়েছে, লকডাউন পরিস্থিতিতে আগামী ১৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিজ নিজ রাজ্যে পাঠানোর ব্যবস্থা করতে হবে। বিশদ

ভক্তকুলকে ব্রাত্য রেখেই পুরীতে
অনুষ্ঠিত হল জগন্নাথের স্নানযাত্রা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ ঠেকাতে এই প্রথম ভক্তকুলকে ‘ব্রাত্য’ রেখেই পুরীর মন্দিরে অনুষ্ঠিত হল জগন্নাথ দেবের স্নানযাত্রা। কোভিড-১৯ প্রতিরোধ সংক্রান্ত স্বাস্থ্য সুরক্ষা বিধি মানতে গিয়ে জগন্নাথ দেবের প্রথম সেবায়েত ৬৫ বছরের বেশি বয়সের পুরীর গজপতি মহারাজ দিব্যসিংহ দেবও উপস্থিত থাকতে পারলেন না এবারের স্নানযাত্রায়। 
বিশদ

সংক্রমণ বাড়ছে, স্বাস্থ্য সঙ্কটের মুখে দেশের গ্রামাঞ্চল 

নয়াদিল্লি ও মুম্বই, ৫ জুন: বড় বড় শহর ও শিল্পতালুক থেকে পরিযায়ী শ্রমিকরা ফেরা শুরু করতেই দেশের গ্রামাঞ্চলগুলিতে পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। বিভিন্ন রাজ্যের সরকারি তথ্য থেকেই তা স্পষ্ট। ফলে রীতিমত স্বাস্থ্য সঙ্কটের মুখে দাঁড়িয়ে দেশের গ্রামাঞ্চলগুলি। 
বিশদ

কেবল পোষ্য নিয়ে দিল্লি
থেকে মুম্বই উড়বে বিমান

নয়াদিল্লি, ৫ জুন: লকডাউন শুধু মানুষকেই তার পরিবারের থেকে বিচ্ছিন্ন করেনি, পোষ্যরাও হারিয়েছে মালিকের সঙ্গ। এই অবস্থায় মালিকের কাছে পোষ্যদের পৌঁছে দিতে আস্ত একটি বিমানের ব্যবস্থা করে ফেলেছেন সাইবার নিরাপত্তা গবেষক তথা উদ্যোগপতি দীপিকা সিং।
বিশদ

আয়ুষ্মান ভারত প্রকল্পে বেসরকারি হাসপাতালগুলি
চিকিৎসায় রাজি কি না, জানতে চাইল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার খরচের ঊর্ধ্বসীমা কত? শুক্রবার এ ব্যাপারে কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট।  
বিশদ

জমির দখলকে কেন্দ্র করে বিবাদ, মহিলাকে পুড়িয়ে মারার অভিযোগ জমি মাফিয়াদের বিরুদ্ধে 

অসম, ৫ জুন: জমি দখলকে কেন্দ্র করে বিবাদ। আর তার জেরে বছর পঞ্চাশের এক মহিলাকে পুড়িয়ে মারার অভিযোগ উঠল একদল জমি মাফিয়ার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে অসমের হোজাই জেলার দক্ষিণ সামারালিতে। পুলিস সূত্রে জানা গিয়েছে, আক্রান্তের নাম সালেহা বেগম।
বিশদ

ট্রেন ধরতে কোন পথে স্টেশনে প্রবেশ, মোবাইলে মেসেজ করে জানানো হচ্ছে যাত্রীদের 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৫ জুন: কোন প্রবেশপথ দিয়ে স্টেশনের ভিতরে যেতে হবে, যাত্রীদের মোবাইল নম্বরে মেসেজ করে তা জানিয়ে দিচ্ছে রেল। ট্রেন সফর সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের একাধিক নির্দেশিকাও দফায় দফায় যাত্রীদের মেসেজ করে জানানো হচ্ছে। 
বিশদ

জুলাইয়ে চেন্নাইতেই আক্রান্ত
ছাড়িয়ে যেতে পারে দেড় লক্ষ
দাবি সরকারি বিশ্ববিদ্যালয়ের

নয়াদিল্লি, ৫ জুন: প্রতিদিন নতুন রেকর্ড। গত ২০ দিন ধরে পরিস্থিতি ক্রমেই ঘোরালো হচ্ছে। শুক্রবারও তার ব্যতিক্রম হয়নি। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৫১ জন। মৃত্যু হয়েছে ২৭৩ জনের। যা এখনও একদিনে সর্বাধিক। মাত্র চারদিনে ৯০০ জনের মৃত্যুর খবর এসেছে।   বিশদ

আমেরিকার ছায়া যোধপুরে, পুলিসের নির্মম নির্যাতনের শিকার মাস্কহীন পথচারী 

যোধপুর, ৫ জুন: আমেরিকার ছায়া যেন রাজস্থানে! বর্ণবিদ্বেষের জেরে শেতাঙ্গ পুলিসের হাতে মরতে হয়েছিল জর্জ ফ্লয়েডকে। আর রাজস্থানের যোধপুরে একই কায়দায় পুলিসি অত্যাচারের শিকার হলেন মুকেশ কুমার প্রজাপত। তাঁর অপরাধ, মাস্ক না পরে তিনি রাস্তায় বেরিয়েছিলেন।   বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ৫ জুন (পিটিআই): সব আন্দোলনেরই একটা স্লোগান থাকে। ‘জর্জ ফ্লয়েড আন্দোলনে’ও আছে... ‘আই কান্ট ব্রিদ’। দম বন্ধ হয়ে আসছে আমার। কিন্তু এখানেই যে শেষ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তের পরিবারের করোনা পরীক্ষা হয়নি। উপরন্তু দিব্যি তারা বাইরে ঘুরে বেড়াচ্ছেন। এমনটাই ক্ষোভ কলকাতা পুরসভার সেন্ট্রাল স্টোর কর্মী ও শ্রমিক আবাসনে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও ঘূর্ণিঝড় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলের সর্বস্তরের কাছে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  ...

সংবাদদাতা, রামপুরহাট: করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার রামপুরহাট মহকুমার প্রতিটি ব্লক অফিস ঘুরে বিডিওদের সঙ্গে কথা বললেন সংসদ সদস্য শতাব্দী রায়। হঠাৎ লকডাউনের ফলে পরিযায়ীরা চরম দুর্দশার শিকার হয়েছেন ও জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি করেন তিনি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৮: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫৯ টাকা ৭৬.৩০ টাকা
পাউন্ড ৯৩.৪২ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৩.৯৯ টাকা ৮৭.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ ৪৪/৬ রাত্রি ১০/৩৩। জ্যেষ্ঠা নক্ষত্র ২৫/৪৩ দিবা ৩/১২। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৫ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।  
২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/২৯। জ্যেষ্ঠা নক্ষত্র অপরাহ্ন ৪/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ ৩/৩৮ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে ও ৪/৩৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে।
১৩ শওয়াল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঝাড়খণ্ডে একদিনে করোনা আক্রান্ত ৯৫ 
ঝাড়খণ্ডে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৯৫ জন। ফলে ...বিশদ

12:10:08 PM

বেহাল সড়ক, সংস্কারের দাবিতে আরামবাগে বিক্ষোভ
বেহাল সড়ক সংস্কারের দাবিতে বিক্ষোভ আরামবাগের নৈসরা এলাকায় বিক্ষোভে শামিল ...বিশদ

12:07:00 PM

আরামবাগে খাল থেকে উদ্ধার অজ্ঞাতপরিচয় কিশোরীর দেহ, চাঞ্চল্য
শনিবার সকালে আরামবাগের বলরামপুর এলাকা সংলগ্ন কানা দ্বারকেশ্বর খাল থেকে ...বিশদ

12:06:05 PM

বিরোধীদের মধ্যে সহমর্মিতা নেই: শশী পাঁজা 

11:24:00 AM

কষ্টের সময়েও রাজনীতি করছে বিজেপি: শশী পাঁজা 

11:22:00 AM

বিজেপি ফেক নিউজ ছড়াচ্ছে: শশী পাঁজা 

11:22:00 AM