Bartaman Patrika
দেশ
 

‘টুকরে টুকরে গ্যাং’ নিয়ে মোদি সরকারকে সমর্থন শিবসেনার
নালিশ বন্ধ করুন, নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন, সতর্কবার্তা কংগ্রেসের প্রাক্তন সাংসদের

মুম্বই, ১৩ জানুয়ারি: নালিশ বন্ধ করুন। ব্যবহার ঠিক করুন। নাহলে উদ্ধব থ্যাকারে ইস্তফা দেবেন। না, শিবসেনার কেউ নন, বরং সতর্কবার্তা দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা যশবন্তরাও গাদাখ। নিজের দল ও জোটসঙ্গী এনসিপির নেতাদের প্রতি প্রাক্তন সাংসদের এই সতর্কতা।
‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারের দপ্তর বণ্টনের পর থেকেই বহু কংগ্রেস নেতা হতাশ। শারদ পাওয়ারের এনসিপি থেকেই ইতিউতি অসন্তোষের খবর মিলছে। জোট সরকারে মন্ত্রী হতে না পেরে ক্ষুব্ধ অনেকেই। ঝামেলা এড়াতে বিজয় ওয়াদেত্তিয়ারদের মতো নেতাদের ইতিমধ্যেই নরমে-গরমে সমঝে দিতে হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে। এরকম পরিস্থিতিতেই কংগ্রেস ও এনসিপির নেতাদের সতর্কবার্তা দিলেন প্রবীণ নেতা যশবন্তরাও গাদাখ।
শুধু দপ্তর বণ্টন নয়, বিভিন্ন ইস্যুতেও মহারাষ্ট্র সরকারের তিন শরিকের মধ্যে ভিন্নমত সামনে চলে আসছে। ‘মহা বিকাশ আঘাড়ি’ সরকারে ফাটল ধরছে কি না, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লিতে জেএনইউয়ের পড়ুয়ারা যে আন্দোলন করছেন, তার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস ও এনসিপি। যদিও এই ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ‘টুকরে টুকরে গ্যাং’ অবস্থানের পাশে দাঁড়াল শিবসেনা। সোমবার শিবসেনা মুখপত্রে লেখা হয়েছে, বিনায়ক দামোদর সাভারকরের স্বপ্ন ছিল অখণ্ড ভারত। যারা ‘টুকরে টুকরে’ স্লোগান তুলছে, অখণ্ড ভারতের মানচিত্র দিয়ে তাদের মুখে চপেটাঘাত করা উচিত। কেন্দ্রের উচিত এই ‘টুকরে টুকরে গ্যাং’কে শাস্তি দেওয়া। সেই সঙ্গেই নব নিযুক্ত সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানের মন্তব্যকেও স্বাগত জানানো হয়েছে শিবসেনা মুখপাত্রের সম্পাদকীয়তে। সেখানে বলা হয়েছে, সেনাকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢোকার নির্দেশ দেওয়া উচিত মোদির। পাকিস্তানের মেরুদণ্ড ভেঙে দেওয়া উচিত।
চাপানউতোরের এই আবহে উদ্ধব থ্যাকারের সরকারের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছেন বিজেপি নেতা কীরিট সোমাইয়া। সোমবার তাঁর অভিযোগ, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কর্মসূচি পালন করায় মুম্বইয়ের একটি স্কুলকে নোটিস পাঠিয়েছে উদ্ধব সরকার। এই পদক্ষেপ পুরোপুরি দুর্ভাগ্যজনক।

14th  January, 2020
৬ থেকে ৮ সপ্তাহে আসছে তৃতীয় ঢেউ
সতর্কতা এইমসের, টিকা পাননি ১০৮ কোটি

কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও সক্রিয়। দিনে ৬০ হাজারের বেশি নতুন সংক্রমণ হচ্ছে দেশজুড়ে। দৈনিক মৃত্যুর সংখ্যাও কমবেশি ১,৬০০।
বিশদ

অক্সিজেনের অভাবে ২২ জনের মৃত্যু
মক ড্রিলই হয়নি, হাসপাতালকে
ক্লিনচিট যোগীর তদন্ত কমিটির

অক্সিজেনের অভাবে আগ্রার হাসপাতালে ২২ রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছিল। প্রাথমিকভাবে এও জানা গিয়েছিল, মক ড্রিল চালাতে গিয়েই এই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

সুইস ব্যাঙ্কের টাকা ‘কালো’
নয়, সাফাই কেন্দ্রের
বিব্রত করতে তৎপর কংগ্রেস

সাত বছর আগে শাসকের বিরুদ্ধে যা ছিল বিজেপির অস্ত্র, আজ সেই অস্ত্রে বিব্রত তারাই। ‘কালো টাকা’র ইস্যু চরম অস্বস্তিতে ফেলেছে মোদি সরকারকে। সুইস ব্যাঙ্কে ভারতীয়দের তহবিল ফুলে ফেঁপে ওঠার সংবাদে দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। 
বিশদ

ন্যূনতম মজুরি নির্ধারণ প্রক্রিয়া
বিলম্বিত করার প্রচেষ্টা চলছে
অভিযোগে জেরবার মোদি সরকার

কেন্দ্রীয়ভাবে ন্যূনতম মজুরি নির্ধারণের লক্ষ্যে তিন বছরের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করে আদতে পুরো প্রক্রিয়াটিকেই বিলম্বিত করতে চাইছে সরকার।
বিশদ

বর্ষণ ও ডিভিসির জলে বন্যার আশঙ্কা

অতি বর্ষণ এবং ডিভিসি জলাধার থেকে নাগাড়ে জল ছাড়ার জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে বন্যার আশঙ্কা প্রবল হয়েছে। টানা বৃষ্টির জেরে এমনিতেই দক্ষিণবঙ্গের বিশেষ করে নিম্ন দামোদর অববাহিকা অংশের নদীগুলি টইটম্বুর। তার উপরে ডিভিসি জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ বাড়তে থাকায়, কোথাও নদীর জল বাঁধ উপচে আবার কোথাও বাঁধ ভেঙে বিস্তীর্ণ অংশ প্লাবিত হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

করোনা রোগীর অসুস্থতা কত তীব্র
হবে, আঁচ পেতে নয়া সফটওয়্যার
কোভিড স্কোর দেখেই ঠিক হবে পদক্ষেপ

করোনা রোগীকে কি আদৌ আইসিইউতে ভর্তি হতে হবে? নাকি হোম আইসোলেশনেই সম্পূর্ণ সুস্থ হয়ে যাবেন তিনি? একজন করোনা রোগীর সংক্রমণের তীব্রতা কত হতে পারে, গাণিতিক উপায়েই এবার তার আগাম আঁচ করতে পারবেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।
বিশদ

দুইয়ের বেশি সন্তান থাকলেই সরকারি সুবিধা
ভবিষ্যতে বন্ধ হবে, ঘোষণা অসমের মুখ্যমন্ত্রীর

ধীরে ধীরে দুই সন্তান নীতি কার্যকরের দিকেই এগবে অসম। আর সেই নীতির উপর ভিত্তি করেই রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে।
বিশদ

উত্তর-পূর্বেও থাবা বসাল 
ডেল্টা স্ট্রেইন, আক্রান্ত ২২

এই প্রথম উত্তর-পূর্বের দুই রাজ্যে মিলল করোনা ভাইরাসের ডেল্টা স্ট্রেইন। মণিপুর ও মিজোরাম মিলিয়ে মোট ২২ জনের শরীরে করোনার ডেল্টা প্রজাতির অস্তিত্ব ধরা পড়েছে।
বিশদ

বিজেপিতে চলে আসুন, বিরোধী শিবিরের
প্রত্যেক বিধায়ককে আহ্বান হিমন্ত বিশ্বশর্মার

বিরোধী শিবিরের সমস্ত বিধায়ককে বিজেপিতে যোগদানের আহ্বান জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। শুক্রবারই বিজেপিতে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন কংগ্রেসের চারবারের বিধায়ক রূপজ্যোতি কুর্মি।
বিশদ

সহ সভাপতি পদে মোদি ঘনিষ্ঠ প্রাক্তন আমলা
যোগীকে ‘বার্তা’ বিজেপি শীর্ষ নেতৃত্বের

আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে।
বিশদ

মৃত্যু লুকোচ্ছে বিহার!

বিহারে মৃত্যুর পরিসংখ্যান নিয়ে চাঞ্চল্য ছড়াল। তথ্য বলছে, জানুয়ারি-মে মাসে নীতীশ কুমারের রাজ্যে প্রাণ হারিয়েছেন প্রায় ২ লক্ষ ২০ হাজার, যেখানে গত বছরে ছিল ১ লক্ষ ৩০ হাজার।
বিশদ

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের পক্ষেই সওয়াল
লোকসভার স্পিকার বিড়লার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে টানা আক্রমণ করে চলেছে বিরোধীরা। মহামারী পরিস্থিতিতে এই প্রকল্পের পিছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।
বিশদ

ভোটের লক্ষ্যে ডিলিমিটেশন
প্রক্রিয়া শুরু জম্মু ও কাশ্মীরে

বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু জম্মু ও কাশ্মীরে। সেইমতো শুরু হল ডিলিমিটেশন প্রক্রিয়া। চলতি মাসের প্রথম সপ্তাহে উপত্যকার ২০টি জেলা প্রশাসনকে ডিলিমিটেশন কমিশন এনিয়ে চিঠি পাঠায়। চিঠিতে প্রতিটি জেলা ও বিধানসভার জনঘনত্ব, আয়তন সহ অন্যান্য বিবরণের তথ্য চেয়ে পাঠানো হয়েছে।
বিশদ

লকডাউন প্রত্যাহার তেলেঙ্গানায়

সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে আসতেই লকডাউন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানা সরকার। রবিবার থেকে রাজ্যে সমস্ত কিছু আগের মতোই স্বাভাবিক নিয়মে চলবে।
বিশদ

Pages: 12345

একনজরে
আইএসএলে খেলা নিয়ে জট খুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে তাকিয়ে আছেন শ্রী সিমেন্ট ও ইস্ট বেঙ্গলের কর্তারা। সূত্রের খবর, উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে। ...

৩২.৯৯ কেজি রুপোর গয়না উদ্ধার হল স্বরূপনগরের তারালী সীমান্তে থেকে। শনিবার সকালে তল্লাশির সময় বিএসএফের তারালী বিওপির সীমান্ত ডিউটিতে থাকা জওয়ানরা ওই গয়না উদ্ধার করেন। ...

লং ওয়াল মাইনিং, কনটিনিউয়াস মাইনারস ও সারফেস মাইনারসের মতো কয়লা খনিতে ব্যবহৃত বিশ্বমানের মেশিনের যন্ত্রাংশ দুর্গাপুরে তৈরি হতে চলেছিল। বন্ধ এমএএমসি কারখানার বৃহত্তম অংশীদার ভারত আর্থ মোভারস লিমিটেড(বিইএমএল) পোল্যান্ডের এক সংস্থার সঙ্গে সব কিছু চূড়ান্তও করে ফেলেছিল। ...

এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৯ টাকা ৭৫.০০ টাকা
পাউন্ড ১০০.৬৬ টাকা ১০৪.১৮ টাকা
ইউরো ৮৬.৩৭ টাকা ৮৯.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: জার্মানি ৪-২ গোলে হারাল পর্তুগালকে

19-06-2021 - 11:29:00 PM

ইউরো কাপ: পর্তুগাল ১-২ জার্মানি (হাফটাইম)

19-06-2021 - 10:27:06 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ১( ৩৬ মিনিট)

19-06-2021 - 10:09:32 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ০ ( ১৫ মিনিট)

19-06-2021 - 09:49:40 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: দ্বিতীয় দিনে কম আলোর জন্য বন্ধ খেলা, ভারত ১৪৬/ ৩ (প্রথম ইনিংস)

19-06-2021 - 09:33:54 PM

ইউরো কাপ: ১-১ গোলে ড্র ফ্রান্স ও হাঙ্গেরি ম্যাচ

19-06-2021 - 08:30:13 PM