Bartaman Patrika
দেশ
 

কাশ্মীরে সর্বদল প্রতিনিধি পাঠানোর দাবি কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কাশ্মীর ইস্যুতে মোদি সরকারকে চাপে ফেলতে লোকসভার স্পিকার ওম বিড়লার নেতৃত্বে উপত্যকায় সর্বদলীয় প্রতিনিধি পাঠানোর দাবি তুললেন কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরী। চার মাস পেরিয়ে গেলেও ভূস্বর্গ কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সংসদে বিষয়টি নিয়ে আলোচনার জন্য চাপ বাড়াচ্ছে সোনিয়া গান্ধীর দল। সংসদে শীতকালীন অধিবেশন চললেও লোকসভার এমপি হওয়া সত্ত্বেও কেন ন্যাশনাল কনফারেন্স সুপ্রিমো তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে গৃহবন্দি, তা নিয়ে সরব হয়েছে কংগ্রেস। তাই কাশ্মীর ইস্যুতে লাগাতার তারা সরব হবে বলেই স্থির হয়েছে।
যদিও সরকার পক্ষ কোনওভাবেই কংগ্রেসের দাবি মানতে চাইছে না। কৃষি, অপুষ্টি, এমনকী মূল্যৃবৃদ্ধির মতো বিষয় নিয়ে আলোচনায় রাজি হলেও অস্বস্তি এড়াতে কাশ্মীর প্রসঙ্গে আলোচনা করতে চাইছে না কেন্দ্র। তাই সরকারকে চাপে ফেলতে লোকসভার স্পিকার ওম বিড়লার নেতৃত্বে অবিলম্বে কাশ্মীরে একটি সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানো হোক বলে দাবি করেছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। বিষয়টি নিয়ে সংসদের মধ্যেই এই দাবি তোলার পাশাপাশি লোকসভার কার্যবিবণী উপদেষ্টা কমিটির বৈঠকেও উত্থাপন করেছেন বলে জানা গিয়েছে। যদিও সরকার বা স্পিকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত এ ব্যাপারে কোনও উদ্যোগের কথা জানা যায়নি।
জামিনে জেল থেকে ছাড়া পেয়েই প্রাক্তন অর্থ তথা স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম কাশ্মীর ইস্যুতে মোদি সরকারকে তোপ দাগেন। গতকালও মোদি সরকারের প্রবল সমালোচনা করে চেন্নাইতে তিনি বলেছেন, অধঃপতনশীল একটা সরকার দেশটাকে ফ্যাসিস্ত চরিত্রের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে। স্বাধীনতা খর্ব হচ্ছে।
কেবল কাশ্মীরের বাসিন্দারাই নয়, রাহুল গান্ধী, দীনেশ ত্রিবেদি, সীতারাম ইয়েচুরি, গুলাম নবি আজাদের মতো নেতারাও উপত্যকার পরিস্থিতি চাক্ষুষ করতে চাইলেও তাঁদের শ্রীনগর বিমানবন্দরেই আটকে দেওয়া হয়েছে। তা নিয়ে সংসদীয় দলের বৈঠকে সম্প্রতি ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। গত ৩১ আগস্ট সরকারিভাবে দু’টি রাজ্যে (জম্মু-কাশ্মীর এবং লাদাখ) প্রশাসনিক কাজ শুরু হলেও পরিস্থিতির তেমন কোনও পরিবর্তন হয়নি বলেই বিরোধীদের অভিযোগ। তারই মধ্যে মুর্শিদাবদের পাঁচজন শ্রমিককে কাশ্মীরে সন্ত্রাসবাদীরা গুলি করে হত্যা করেছে। এখনও ইন্টারনেট চলছে না। পর্যটক আনাগোনা প্রায় শূন্য। তাই সব মিলিয়ে পরিস্থিতি বিচার করে লোকসভার স্পিকার ওম বিড়লার নেতৃত্বে কাশ্মীরে প্রতিনিধিদল পাঠানোর দাবি তুলে সরকারকে চাপে রাখার চেষ্টা করছে কংগ্রেস।
 

ধর্ষণ এবং পকসো মামলার তদন্ত শেষ করতে হবে দু’মাসে, চিঠি দেবেন আইনমন্ত্রী 

পাটনা, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশজুড়ে একের পর এক ধর্ষণ এবং ধর্ষিতাদের প্রাণে মারার ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। ধর্ষণ এবং নাবালিকা নিগ্রহের মতো গুরুতর ঘটনার ক্ষেত্রে বিচারপ্রক্রিয়ায় আরও গতি আনতে চাইছে মোদি সরকার। 
বিশদ

নারী নিরাপত্তায় পুলিসের ভূমিকা আরও কার্যকরী হওয়া প্রয়োজন, মন্তব্য মোদির

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): একের পর এক ধর্ষণের ঘটনায় তোলপাড় দেশ। বাড়ছে নারী নিগ্রহের মতো ঘটনাও। এই পরিস্থিতিতে দেশের মহিলাদের নিরাপত্তা আরও জোরদার করতে পুলিসের ভূমিকা আরও কার্যকরী হওয়া প্রয়োজন বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

মহিলাদের উপর নির্যাতন রোধে শুধু আইনই যথেষ্ট নয়: উপরাষ্ট্রপতি 

পুনে, ৮ ডিসেম্বর (পিটিআই): মহিলাদের উপর নির্যাতন রোধে শুধু আইনই যথেষ্ট নয়। সেই সঙ্গে প্রয়োজন ‘রাজনৈতিক সদ্দিচ্ছা’ ও ‘প্রশাসনিক দক্ষতা’। রবিবার পুনেতে এক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।
বিশদ

গোরু সাফারি চালু করার পরিকল্পনা উত্তরপ্রদেশ সরকারের 

লখনউ, ৮ ডিসেম্বর (পিটিআই): রাস্তাঘাটে চড়ে বেরানো গোরুর সংখ্যা ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতির মোকাবিলায় ও নিরাপত্তার কথা মাথায় রেখে এবার গোরু সাফারি চালু করার পরিকল্পনা করল উত্তরপ্রদেশ সরকার। 
বিশদ

সবথেকে বড় ধর্ষক নেহরু, সাধ্বী প্রাচীর মন্তব্যে বিতর্ক 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: নিম্নরুচির পরিচয় রেখে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে ‘সবথেকে বড় ধর্ষক’ বলে বিতর্কিত মন্তব্য করলেন বিশ্বহিন্দু পরিষদ নেত্রী সাধ্বী প্রাচী। হায়দরাবাদ ও উন্নাও গণধর্ষণ নিয়ে উত্তাল গোটা দেশ।
বিশদ

অসুস্থ অরুণ শৌরিকে দেখতে হাসপাতালে মোদি 

পুনে, ৮ ডিসেম্বর (পিটিআই): গত রবিবার থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন প্রাক্তন বিজেপি নেতা অরুণ শৌরি। দল তাঁকে বহিষ্কার করলেও রবিবার সন্ধ্যায় সেখানে গিয়ে অরুণ শৌরির সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

আজ রাষ্ট্রপতি ভবন অভিযানে জেএনইউ পড়ুয়ারা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: হস্টেল ফি বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল, সোমবার রাষ্ট্রপতি ভবন অভিযান কর্মসূচি নিয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) ছাত্র সংগঠন। যার ফলে রাজধানীর রাজপথ ফের উত্তপ্ত হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।  
বিশদ

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা মঙ্গেশকর 

মুম্বই, ৮ ডিসেম্বর (পিটিআই): প্রায় তিন সপ্তাহ পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ১১ নভেম্বর মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।
বিশদ

উত্তরপ্রদেশে ধর্ষণের জেরে অন্তঃসত্ত্বা নাবালিকা 

মুজফ্ফরনগর, ৮ ডিসেম্বর (পিটিআই): পাঁচমাস আগে উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে স্থানীয় এক যুবকের লালসার শিকার হয়েছিল ১৪ বছরের এক নাবালিকা। তার ফলেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে সে। শনিবার হাসপাতালে গিয়ে একথা জানতে পারে নাবালিকার পরিবার। এরপরই তার বাবা টিটাবি থানায় অভিযোগ দায়ের করেন। অভিযুক্ত যুবকের নাম চিনু।  
বিশদ

নাবালিকাকে ধর্ষণ, ১০ বছর কারাদণ্ড যুবকের 

রামগড় (ঝাড়খণ্ড), ৮ ডিসেম্বর (পিটিআই): দু’বছর পর ন্যায়বিচার পেল ঝাড়খণ্ডের রামগড়ের ধর্ষিতা নাবালিকা। শনিবার পকসো আইনে দোষী যুবককে ১০ বছর সশ্রম কারাবাসের সাজা দিল নিম্ন আদালত। সেই সঙ্গে, ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে তাকে। যুবকের নাম রঙ্গলাল মাহাতো।
বিশদ

ভদোদরায় নাবালিকাকে গণধর্ষণে ধৃত ২ 

আমেদাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): গুজরাতের ভদোদরায় এক নাবালিকাকে গণধর্ষণের ঘটনায় রবিবার দুই অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস। ১০ দিন আগে ঘটনাটি ঘটেছিল শহরের রাজমহল রোডে নওলাখি কম্পাউন্ড এলাকায়। ধৃত দুই ব্যক্তির নাম কিষাণ মাঠাসূর্য (২৮) এবং জাসো সোলাঙ্কি (২১)। কিষাণের আদি বাড়ি আনন্দের তারাপুর গ্রামে।  
বিশদ

নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, ধৃত ১ 

লখনউ, ৮ ডিসেম্বর (পিটিআই): নাবালিকাকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। জানা গিয়েছে, শনিবার রাতে লখনউয়ের মাদিয়াও এলাকায় ঘটনাটি ঘটে। 
বিশদ

জন্মদিন পালনে না সোনিয়ার 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশজুড়ে দিন দিন ধর্ষণের ঘটনা বাড়ছে। মহিলাদের নিরাপত্তাও প্রশ্নের মুখে। এই পরিস্থিতিতে নিজের জন্মদিনে সমস্ত অনুষ্ঠান বাতিল করলেন সোনিয়া গান্ধী। 
বিশদ

দিল্লির কারখানায় ভয়াবহ
অগ্নিকাণ্ড, মৃত্যু ৪৩ জনের

নয়াদিল্লি, ০৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড। রবিবার ভোরে রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি কারখানায় আগুন লাগে। ঘটনায় এখনও পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

08th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ডে নির্মিত পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার বেসরকারিকরণ হতে চলেছে। ‌বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এই বিষয়ে ...

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং।  ...

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চলতি বছরের নভেম্বর মাসে গাড়ির উৎপাদন ৪.৩৩ শতাংশ বৃদ্ধি করল মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই)। বাজারে চাহিদা না থাকায় টানা ন’মাস ধরে গাড়ির উৎপাদন কমিয়ে এনেছিল সংস্থাটি। মারুতি সুজুকি ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে ১ লক্ষ ৪১ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM