Bartaman Patrika
দেশ
 

রাজধানীতে অগ্নিকাণ্ডের সালতামামি 

জুন, ১৯৯৭: বলিউড ছবি ‘বর্ডার’ চলাকালীন উপহার সিনেমা হলে আগুন লেগে মৃত্যু ৫৯ জনের। আহত কমপক্ষে ১০০।
মে, ১৯৯৯: পুরনো দিল্লির লাল কুঁয়া এলাকার রাসায়নিক কারখানায় আগুন লেগে মৃত্যু ৫৭ জনের। আহত ২৩।
নভেম্বর, ২০১১: নন্দ নগরী এলাকার একটি কমিউনিটি হলে রূপান্তরকামীদের আয়োজিত অনুষ্ঠান চলাকালীন আগুন লেগে মৃত্যু হয় ১৪ জনের। জখম কমপক্ষে ৩০।
জানুয়ারি, ২০১৮: প্রান্তিক দিল্লির বাওয়ানায় এক আতসবাজির কারখানায় আগুন লেগে সাত মহিলা সহ মোট ১৭ জনের মৃত্যু হয়।
এপ্রিল, ২০১৮: উত্তর-পশ্চিম দিল্লির কোহাট এনক্লেভের একটি ফ্ল্যাটে আগুন লেগে দুই নাবালক সহ একই পরিবারের চারজনের মৃত্যু হয়।
মে, ২০১৮: দক্ষিণ দিল্লির মালব্য নগরের এক গুদামে লাগা ভয়াবহ আগুন নেভাতে চপার ব্যবহার করতে হয় প্রশাসনকে। যদিও ওই অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি।
নভেম্বর, ২০১৮: মধ্য দিল্লির করোলবাগের একটি কারখানায় আগুন লেগে চার জনের মৃত্যু হয়। আহত হন আরও একজন।
ফেব্রুয়ারি, ২০১৯: করোলবাগেরই একটি হোটেলে ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে ১৭ জনের মৃত্যু হয়।
 

বেঁকে বসেও পরে সম্মতি দিল পরিবার,
শেষকৃত্য সম্পন্ন উন্নাওয়ের নির্যাতিতার
মিলল ২৫ লক্ষ টাকার সরকারি সাহায্য

উন্নাও, ৮ ডিসেম্বর (পিটিআই): কড়া নিরাপত্তার ঘেরাটোপে রবিবার শেষকৃত্য সম্পন্ন হল উন্নাওয়ের নির্যাতিতা তরুণীর। উন্নাওয়ের গ্রামে নিজেদের পারিবারিক জমিতে বছর তেইশের ওই তরুণীর মরদেহ সমাধিস্থ করেন তাঁর পরিজনরা। ওই জমিতে তরুণীর দাদু-দিদিমার সমাধিও রয়েছে। এদিন ঘরের মেয়েকে শেষ শ্রদ্ধা জানাতে ভেঙে পড়েছিল গোটা গ্রাম। 
বিশদ

আগুনে ঝাঁপিয়ে একাই বাঁচালেন ১১
জনকে, দমকলকর্মীর প্রশংসায় মন্ত্রী
আনাজ মান্ডি অগ্নিকাণ্ড

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: দাউ দাউ করে জ্বলছে বাড়িটা। লেলিহান শিখা কুণ্ডলী পাকিয়ে উঠে যাচ্ছে উপরে। ভিতরে আটকে পড়া লোকেদের আর্তচিৎকার শোনা যাচ্ছে। বাকিদের একটু আগেই অকুস্থলে পৌঁছে গিয়েছিলেন দমকল কর্মী রাজেশ শুক্লা। বাকিদের আসার অপেক্ষা করেননি তিনি। একাই ঢুকে যান ভিতরে। আর রাকেশের এই সাহসী সিদ্ধান্তেই বেঁচে গেল ১১টি প্রাণ।
বিশদ

আজ পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, সংসদ
উত্তাল করতে কোমর বাঁধছে সব বিরোধী দল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: আগামীকাল, সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তার জেরেই উত্তাল হতে চলেছে সংসদ। একদিকে যেমন সংসদে বিলটি পেশ এবং পাশের লক্ষ্যে তৈরি হচ্ছে কেন্দ্রীয় সরকার, অন্যদিকে তা আটকাতে মরিয়া কংগ্রেস, তৃণমূল, সিপিএম, ডিএমকে, এনসিপির মতো বিরোধীরা। 
বিশদ

দিল্লিতে আগুন নিয়ে আপ সরকারকে
কাঠগড়ায় তুলল বিজেপি, কংগ্রেস

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লির আনাজ মান্ডিতে ভয়াবহ আগুন নিয়ে শুরু গেল রাজনৈতিক তরজা। ঘটনার জন্য একযোগে দিল্লির আম আদমি পার্টি (আপ) সরকারের দিকে আঙুল তুলেছে বিজেপি ও কংগ্রেস। রবিবার ভোরে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে আগুন লেগে ৪৩ জনের মৃত্যুর পরই ঘটনাস্থলে পৌঁছে যান দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি।
বিশদ

ভোরের আগুনে ভস্মীভূত দিল্লির
আনাজ মান্ডির কারখানা, হত ৪৩

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): ভোররাতে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে একটি কারখানায় ভয়াবহ আগুনে মৃত্যু হল ৪৩ জনের। তাঁদের মধ্যে অধিকাংশই শ্রমিক। আহত হয়েছেন আরও অনেকে। তাঁদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ঘটনাস্থলে পৌঁছে ৬৩ জনকে উদ্ধার করেছেন দমকল কর্মীরা।
বিশদ

আর্থিক ক্ষতি সামাল দিতে রাজস্ব
আদায়ের লক্ষ্যমাত্রা বাড়াল রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চরম আর্থিক ক্ষতির মুখে ভারতীয় রেল। যাত্রীভাড়ায় ছাড়, শহরতলিতে ইএমইউ লোকাল চালানো, কিংবা কেটারিং পরিষেবার মতো একাধিক বিষয়ে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে রেল। এবং তিন বছরে এই ক্ষতির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। 
বিশদ

‘ভাই ফোনে বলল, এতটা উপর থেকে ঝাঁপ দিলেও মরতে হবে’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: এলএনজেপি হাসপাতালের ইমার্জেন্সি ওয়ার্ডের এক কোণায় দাঁড়িয়ে ভুরা। বিবর্ণ চেহারা। ছলছল করছে চোখ। আনাজ মান্ডির ভয়াবহ আগুন কেড়ে নিয়েছে খুড়তুতো ভাই মোশারফকে। ব্যাগ তৈরির ইউনিটে কাজ করতেন মোশারফ। ভাইয়ের খোঁজে প্রথমে আনাজ মান্ডি চত্বরে গিয়েছিলেন ভুরা। তখনও উদ্ধারের কাজ চলছে। পুলিসি বিধিনিষেধে ঘটনাস্থল পর্যন্ত পৌঁছতে পারেননি।
বিশদ

‘দরজার সামনে ঘুমিয়েছিলাম বলে প্রাণে বেঁচে গেলাম’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): রানি ঝাঁসি রোডের ঘিঞ্জি আনাজ মান্ডি। অভিশপ্ত বহুতলটির চারতলায় টুপি তৈরির ইউনিট। সেখানেই একটি ঘরে সহকর্মীদের সঙ্গে ঘুমিয়েছিলেন ফিরোজ খান। পোড়া গন্ধে ঘুম ভাঙল। ভাগ্যিশ ভেঙেছিল! ঘরের দরজাটা কাছেই ছিল বলে প্রাণে বেঁচে গিয়েছেন। কিন্তু আফশোস একটাই। সহকর্মীদের অনেকেই আর নেই। 
বিশদ

উন্নাওয়ের ছায়া মুজফফ্রনগরে
ধর্ষণের অভিযোগ তুলতে অস্বীকার করায় অ্যাসিড ঢেলে মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা যোগীরাজ্যে 

মুজফফ্রনগর, ৮ ডিসেম্বর: উন্নাও-কাণ্ডের ছায়া মুজফফ্রনগরে। এবারও যোগী রাজ্যেরই অ্যাসিড হামলার শিকার হলেন আর এক ধর্ষিতা মহিলা। ধর্ষণের অভিযোগ তুলে নিতে অস্বীকার করায় তাঁকে অ্যাসিড ছুঁড়ে পুড়িয়ে মারার চেষ্টা করা হয় বলে অভিযোগ। গুরুতর জখম অবস্থায় ওই মহিলা মিরাটের একটি হাসপাতালে চিকিৎসাধীন। 
বিশদ

রাজনৈতিক ফায়দা তুলতে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকা কয়েকজনই সব পরিকল্পনা করছেন, তোপ দাগলেন রঘুরাম রাজন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দার জন্য এবার সরাসরি প্রধানমন্ত্রী ও তাঁর দপ্তরকেই দায়ী করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। ভারত ‘আর্থিক মন্দা’ কবলিত জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের আর্থিক নীতি সংক্রান্ত সিদ্ধান্ত ও পরিকল্পনা আসে প্রধানমন্ত্রী ও তার ঘনিষ্ঠ বৃত্ত থেকে।
বিশদ

স্মৃতির সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ, দুই কং এমপিকে চলতি অধিবেশনে বরখাস্ত করতে তৎপর বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগে কংগ্রেসের দুই এমপিকে চলতি শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলিতে লোকসভা থেকে বরখাস্ত করার দাবিতে মোশন আনছে বিজেপি। দলের পক্ষ থেকে সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি আগামীকাল এই মোশন আনছেন।  
বিশদ

আপনাকে ধিক! আমেরিকার কাশ্মীর প্রস্তাবে সমর্থন করায় শশী থারুরকে তীব্র আক্রমণ বিজেপির 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কাশ্মীরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে মার্কিন কংগ্রেসে আনা প্রস্তাবকে সমর্থন করায় কংগ্রেস এমপি শশী থারুরের বিরুদ্ধে সরব হল বিজেপি। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ডেমোক্র্যাট এমপি প্রমীলা জয়পালের আনা প্রস্তাবকে রবিবার ‘প্রশংসনীয়’ আখ্যা দেন কেরলের কং সাংসদ থারুর। 
বিশদ

চার অভিযুক্তের পুলিসি এনকাউন্টার নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত জারি 

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে। 
বিশদ

ধর্ষণের পর অভিযোগ জানাতে আসবেন, মহিলাকে ফিরিয়ে দিল উত্তরপ্রদেশ পুলিস 

উন্নাও, ৮ ডিসেম্বর: ফের উন্নাও। এবার নিগৃহীতা এক মহিলার অভিযোগ নিতে অস্বীকার করল পুলিস। তিনজনের বিরুদ্ধে থানায় ধর্ষণের চেষ্টার অভিযোগ জানাতে গেলে ফিরিয়ে দেওয়া হয় ওই মহিলাকে। ‘ধর্ষণ তো হয়নি, হলে দেখা যাবে’— এমন মন্তব্য করে অভিযোগকারিণীকে ফিরিয়ে দেওয়া হয় বলে উন্নাওয়ের পুলিসের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ডে নির্মিত পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার বেসরকারিকরণ হতে চলেছে। ‌বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এই বিষয়ে ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ।  ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM