Bartaman Patrika
দেশ
 

দিল্লির কারখানায় ভয়াবহ
অগ্নিকাণ্ড, মৃত্যু ৪৩ জনের

নয়াদিল্লি, ০৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড। রবিবার ভোরে রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি কারখানায় আগুন লাগে। ঘটনায় এখনও পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত আগুন নিয়ন্ত্রণ করা যায়নি। বর্তমানে ঘটনাস্থলে রয়েছে দমকলের ৩০টি ইঞ্জিন। স্থানীয়রা জানিয়েছেন, আজ ভোর সাড়ে ৫টা নাগাদ ওই কারখানা থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে দমকলের প্রায় ১৫টি ইঞ্জিন। ততক্ষণে আগুন অনেকখানি ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পরে দমকলের আরও ১৫টি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। উদ্ধারকাজে এগিয়ে আসেন এলাকাবাসীরাও। ওই কারখানার ভিতর থেকে উদ্ধার করা হয় ৫০ জনকে। তাঁদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে আহত অবস্থায় বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে অগ্নিদগ্ধ অবস্থায় বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যু হয় বলে জানা গিয়েছে। দুর্ঘটনায় এখনও পর্যন্ত মোট ৪৩ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে অনেকেই ভিনরাজ্যের বাসিন্দা। ওই কারখানার ভিতরে আরও কেউ আটকে রয়েছেন কিনা, তা খতিয়ে দেখছেন দমকল কর্মীরা। ডেপুটি ফায়ার চিফ অফিসার সুনীল চৌধুরী জানিয়েছেন, এদিন ভোরে ৬০০ স্কোয়্যার ফুটের ওই জায়গাটিতে আগুন লাগে। কারখানার ভিতরের দিকে অন্ধকার হওয়ায় আগুন নিয়ন্ত্রণ করতে প্রথম থেকেই সমস্যায় পড়েন দমকল কর্মীরা। ওই কারখানাটিতে স্কুল ব্যাগ, বোতল সহ অন্যান্য দাহ্য সামগ্রী মজুত ছিল বলেও জানিয়েছেন তিনি। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। গতকাল রাতে সেখানে বেশ কয়েকজন শ্রমিক ঘুমোচ্ছিলেন। এরপর ভোররাতের দিকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে বলে দমকল কর্মীদের অনুমান। কারখানায় অগ্নি নির্বাপণের ব্যবস্থা ছিল না বলেই মনে করা হচ্ছে। তবে ঠিক কী কারণে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে তা এখনও পর্যন্ত জানা যায়নি। পুরো বিষয়টি খতিয়ে দেখছেন দমকল কর্মীরা। পাশাপাশি ওই কারখানার মালিকের খোঁজ করছে দিল্লি পুলিস। এদিনের দুর্ঘটনায় ট্যুইট করে দুঃখপ্রকাশ করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানিয়েছেন, উদ্ধারকাজ চলছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, নিহতদের পরিবারকে ১০ লক্ষ টাকার আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। জখমদের দেওয়া হবে এক লক্ষ টাকা। এছাড়া আহতদের চিকিৎসার সমস্ত ব্যয়ভার রাজ্য সরকার বহণ করবে বলেও জানিয়েছেন তিনি। এদিন দুপুরে জখমদের দেখতে হাসপাতালেও যান মুখ্যমন্ত্রী। অন্যদিকে ট্যুইট করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে জানিয়েছেন, অগ্নিকাণ্ডে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং গুরুতর জখমদের ৫০ হাজার টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে।

08th  December, 2019
সাভারকর ইস্যুতে শিবসেনার সঙ্গে মতপার্থক্য ফের প্রকাশ্যে
ব্রিটিশদের কাছে ক্ষমা না চেয়ে যাঁরা কালাপানির সাজা কাটিয়েছেন তাঁদের ভারতরত্ন দেওয়া উচিত: কংগ্রেস 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): হাত মিলিয়ে সরকারে। কিন্তু তাল ঠোকাঠুকি চলছেই। বারবার বেআব্রু হচ্ছে মতাদর্শের ভিন্নতা। সাভারকরকে ভারতরত্ন দেওয়ার ইস্যুতে ফের বিবাদে জড়াল শিবসেনা ও কংগ্রেস।  
বিশদ

‘তরুণ ভারত পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র চায় না’
নরেন্দ্র মেদির সবচেয়ে বড় সুবিধা তিনি রাহুল গান্ধী নন, কটাক্ষ রামচন্দ্র গুহের

কোঝিকোড়, ১৮ জানুয়ারি (পিটিআই): ‘পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র’ চায় না ভারত। ‘কঠিন পরিশ্রমী ও নিজ ক্ষমতায় প্রতিষ্ঠিত’ নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতীয় রাজনীতিতে কোনও সুযোগ নেই রাহুল গান্ধীর। এই কংগ্রেস নেতাকে নির্বাচিত করে সর্বনাশা কাণ্ড ঘটিয়েছে কেরল। 
বিশদ

উদ্ধবের মন্তব্যে জন্মস্থান নিয়ে বিতর্ক
সাঁইবাবার মন্দির বন্ধের ঘোষণা করেও পিছিয়ে
এল শিরডি কর্তৃপক্ষ, বন্ধের ডাক বাসিন্দাদের

শিরডি, ১৮ জানুয়ারি: সাঁইবাবার জন্মস্থান নিয়ে নানা মুনির নানা মত। সম্প্রতি তাকে নতুন করে উস্কে দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। সাঁইবাবার জন্মস্থান হিসেবে মান্যতা দিয়েছেন পরভনির পাথরি গ্রামকে। তাতেই ক্ষুব্ধ হয়েছে আহমেদনগরের শিরডির সাঁইবাবা সমাধি মন্দির কর্তৃপক্ষ।  
বিশদ

‘কাওয়ালি চলবে না’, উত্তরপ্রদেশে মাঝপথে বন্ধ করা হল বিখ্যাত কত্থক শিল্পীর নৃত্যানুষ্ঠান
অভিযোগ অস্বীকার যোগী সরকারের

লখনউ, ১৮ জানুয়ারি (পিটিআই): কাওয়ালি চলবে না এখানে। লখনউতে সরকারি অনুষ্ঠানের মাঝপথে একথা শুনতে হয়েছে বিখ্যাত কত্থক শিল্পী মঞ্জরী চতুর্বেদীকে। তিনি সবে কাওয়ালির তালে নৃত্য পরিবেশনা শুরু করেছিলেন। হুড়মুড়িয়ে বন্ধও করে দেওয়া হয় সেই অনুষ্ঠান। গোটা ঘটনায় আঙুল উঠেছে উত্তরপ্রদেশের সংস্কৃতি দপ্তরের দিকে।  
বিশদ

শুধুমাত্র অধিকার নয়, নাগরিকত্বের অর্থ সমাজের প্রতি দায়িত্ব পালনও, পড়ুয়াদের বার্তা প্রধান বিচারপতির 

নাগপুর, ১৮ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল দেশ। পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছে দেশের একাধিক বহু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এই পরিস্থিতির মধ্যেই পড়ুয়াদের ভূমিকা নিয়ে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শারদ বোবদে।  
বিশদ

কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও
বাঘের অস্ত্রোপচার করা থেকে
পিছিয়ে এলেন চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যথা কমলেও, কৃত্রিম পা লাগাতে দিল না সাহেবরাও। ফলে শনিবার অস্ত্রোপচারের কথা থাকলেও, শেষ পর্যন্ত পিছিয়ে এলেন চিকিৎসকরা। সাহেবরাও হল আট বছরের একটি বাঘ। ফলে বিশ্বে প্রথমবার বাঘের কৃত্রিম পা লাগানোর অস্ত্রোপচার করা সম্ভব হল না। ২০১২ সালে মাত্র দু’বছর বয়সে তাড়োবা-আন্ধেরি ব্যাঘ্র প্রকল্প এলাকায় চোরাশিকারিদের পাতা ফাঁদে পড়ে গিয়েছিল সে। 
বিশদ

প্রহ্লাদ যোশি বিতর্কে তৈরি, নাগরিকত্ব আইন নিয়ে রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ অমিত শাহর 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি (পিটিআই): ভারতীয় মুসলিমরা নাগরিকত্ব আইনে বিপাকে পড়বেন এটা প্রমাণ করে দেখান। কর্ণাটকের এক সভায় রাহুল গান্ধীকে এভাবেই চ্যালেঞ্জ ছুঁড়লেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, আইনে কোথায় লেখা নেই যে, মুসলিমদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে।  
বিশদ

হেলথ চেক আপ-এ ছাড় আয়করে, সম্ভার
সাজিয়ে হাজির বেসরকারি হাসপাতালগুলি

বিশ্বজিৎ দাস ও বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাকি আর দু’মাস ক’টা দিন। বছরভরের খাটুনির করযোগ্য আয় থেকে অল্প কিছুও যদি বাঁচানো যায় শেষ মুহূর্তের আমানতে— তাতেই লাভ! চাকুরিজীবীদের সেই তৎপরতাকে কাজে লাগাতে স্পেশাল হেলথ চেক আপ প্যাকেজগুলির ব্যাপক প্রচার শুরু করেছে শহরের কর্পোরেট হাসপাতালগুলি।  
বিশদ

এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণেও বিল
আসছে, ভাগবতের মন্তব্যে জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: এবার কি তাহলে আসছে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল? গতকাল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের সরসঙ্ঘচালক মোহন ভাগবত মোরদাবাদে বলেছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ভারতের উন্নতির জন্য প্রয়োজন। আমাদের অবিলম্বে একটি জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন প্রণয়ন দরকার। সরকারকে এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। মোহন ভাগবতের এই মন্তব্যেই আভাস পাওয়া যাচ্ছে, মোদি সরকারের পরবর্তী অ্যাজেন্ডা ‘টু চাইল্ড পলিসি’ হতে চলেছে।
বিশদ

এনআরসি আন্দোলন ঠেকাতে
দিল্লিতে এনএসএ, তোলপাড়

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: দিল্লির পুলিশ কমিশনারকে প্রশাসনের তরফে আজ মধ্যরাত থেকে বিতর্কিত ন্যাশনাল সিকিউরিটি আইন (এনএসএ) কার্যকর করার বিশেষ ক্ষমতা দেওয়ায় প্রবল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গতকাল রাতেই দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজাল ওই নির্দেশিকা জারি করেন। 
বিশদ

গাড়ি দুর্ঘটনায় জখম শাবানা 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): পথ দুর্ঘটনায় জখম হলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি। শনিবার মহারাষ্ট্রের রায়গড় জেলার মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের উপর ঘটে দুর্ঘটনাটি। এই ঘটনায় আরও একজনের আহত হওয়ার খবর মিললেও তাঁর পরিচয় জানা যায়নি। শাবানার সঙ্গে ওই গাড়িতেই ছিলেন স্বামী জাভেদ আখতার। যদিও তাঁর কোনও চোট লাগেনি।
বিশদ

পরীক্ষামূলকভাবে চালু করল পূর্ব রেল
প্রয়োজনে লোকালের মহিলা কোচের যাত্রীরা
বার্তা পাঠাতে পারবেন চালক, গার্ডের কাছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি প্রয়োজনে এবার লোকাল ট্রেনের মহিলা কোচের যাত্রীরা বার্তা পাঠাতে পারবেন চালক ও গার্ডের কাছে। তাতে ট্রেন দাঁড় করিয়ে দ্রুত পদক্ষেপ করা সম্ভব হবে। পাঁচটি রেকের মহিলা কোচে ইতিমধ্যেই এই ব্যবস্থা রূপায়ণ করা হয়েছে। 
বিশদ

উন্নাওয়ের ছায়া কানপুরে, ধর্ষণের মামলা তুলতে অস্বীকার করায় নৃশংসভাবে পিটিয়ে মারা হল নির্যাতিতার মা’কে 

কানপুর (উত্তরপ্রদেশ), ১৮ জানুয়ারি: ধর্ষণের চেষ্টায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগ তুলতে অস্বীকার করায় উত্তরপ্রদেশের কানপুরে পিটিয়ে মারা হল নির্যাতিতার মাকে। গুরুতর জখম হয়েছেন তাঁর কাকিমাও। গতকাল ঘটনাটি প্রকাশ্যে আসতেই উত্তাল যোগীরাজ্য। মনে করিয়ে দিচ্ছে, উন্নাওয়ের হাড়হিম করা সেই ঘটনাকেও। 
বিশদ

ভগবান বললেও মাফ করব না, ক্ষমা করতে বলায় আইনজীবী ইন্দিরা জয়সিংকে তোপ নির্ভয়ার মায়ের 

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (পিটিআই):নির্ভয়ার ধর্ষক ও খুনিদের ক্ষমা করে দেওয়ার জন্য তাঁর মা-বাবাকে আর্জি জানিয়েছেন সুপ্রিম কোর্টের প্রবীন আইনজীবী ইন্দিরা জয়সিং। এই আবেদন জানানোয় তাঁর কড়া সমালোচনা করেছেন নির্ভয়ার মা আশা দেবী। তিনি বলেন, ‘আমাকে ক্ষমা করতে বলার উনি কে?
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM