Bartaman Patrika
দেশ
 

বাজেটে ব্যক্তিগত আয়কর
কমবে, ইঙ্গিত অর্থমন্ত্রীর

 নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: গোঁত্তা খাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে কমানো হতে পারে ব্যক্তিগত আয়কর। শনিবার এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি দেশবাসীর ক্রয়ক্ষমতা বাড়াতে গত দু’মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ৫ লক্ষ কোটি টাকার ঋণ দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। শনিবার প্রথম সারির এক ইংরেজি সংবাদমাধ্যম আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। দেশের বৃদ্ধি তলানিতে ঠেকেছে। চলতি অর্থবর্ষের (২০১৯-২০) দ্বিতীয় ত্রৈমাসিকে তা কমে হয়েছে ৪.৫ শতাংশ। যা গত ছ’বছরে সর্বনিম্ন। এরপরেই দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার একগুচ্ছ পদক্ষেপের লক্ষ্যে কাজ করছে বলে জানান নির্মলা সীতারামন। তাঁর কথায়, ক্রয়ক্ষমতা বাড়ানোর জন্য এমন কিছু ব্যবস্থার কথা ভাবা হচ্ছে, যা বৃদ্ধি বাড়াতে উৎসাহ জোগাবে। আয়কর কমালে মধ্যবিত্তের হাতে টাকার জোগান বাড়বে। সেই উদ্বৃত্ত অর্থ কেনাকাটায় খরচ হলে বাজার ঘুরে দাঁড়াবে বলেই সরকারের বিশ্বাস। সেজন্যই প্রত্যক্ষ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। জোর দেওয়া হচ্ছে, পরিকাঠামো উন্নয়নেও। যার প্রভাব গুরুত্বপূর্ণ শিল্পগুলিতে পড়তে বাধ্য।
তবে ঠিক কী কী উদ্যোগ নেওয়া হচ্ছে, কবে নেওয়া হচ্ছে সে ব্যাপারে বিস্তারিত জানাননি অর্থমন্ত্রী। সীতারামনের কথায়, ‘যদি আমি বলি হ্যাঁ নেওয়া হচ্ছে, তাহলে প্রশ্ন আসবে কবে? আবার হ্যাঁ বললেই পাল্টা বলা হবে আপনি কিন্তু বাজেট থেকে খুব দূরে নেই। তাই আমি হ্যাঁ বলছি না। তবে না’ও বলছি না। কেননা আমরা এখন বিভিন্ন সম্ভাবনা নিয়ে কাজ করছি।’এরপরেই সীতারামনকে জিজ্ঞাসা করা হয়, তাহলে কি মানুষের হাতে আরও টাকা দিতে সরকার ব্যক্তিগত আয়কর কাঠামোকে নতুন করে সাজানোর কথা ভাবছে? জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘একগুচ্ছ সম্ভাব্য পদক্ষেপের মধ্যে ব্যক্তিগত আয়কর কমানোর কথাও ভাবা হচ্ছে।’ সাংবাদিকদের পক্ষ থেকে এরপরেই প্রশ্ন ছুটে আসে, কখন সেই স্বস্তি পেতে পারেন দেশবাসী? সীতারামন শুধু বলেন, ‘বাজেটের জন্য অপেক্ষা করুন।’ সংসদে ২০২১ অর্থবর্ষের বাজেট পেশ হবে আগামী ফেব্রুয়ারিতেই।
তবে শুধু করের হার কমানোই নয়, কর কাঠামো কীভাবে আরও সরল করা যায় এবং নির্ঝঞ্ঝাটভাবে কর দাখিল করা যায়, তা নিয়েও চিন্তাভাবনা করছে মোদি সরকার। অর্থমন্ত্রী বলেন, ‘আমরা এখন ফেসলেস পদ্ধতির মাধ্যমে কর অ্যাসেসমেন্ট আরও নির্ঝঞ্ঝাট করেছি। এবং খুব শীঘ্রই তা পরোক্ষ করের ক্ষেত্রেও চালু করা হবে।’ জিএসটি নিয়েও উদ্বেগ গোপন করেননি তিনি। সীতারামন বলেন, ‘জিএসটি কাউন্সিলের প্রতিটি বৈঠকেই আলোচনা হয়, কীভাবে সেই করের হার কমানো হবে।’

দিল্লির কারখানায় ভয়াবহ
অগ্নিকাণ্ড, মৃত্যু ৪৩ জনের

নয়াদিল্লি, ০৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড। রবিবার ভোরে রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি কারখানায় আগুন লাগে। ঘটনায় এখনও পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

ওরা ফাঁসিতে ঝুলছে দেখতে চাই
মৃত্যুকালীন জবানবন্দি উন্নাওয়ের নির্যাতিতার

নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: মৃত্যু তখন দোরগোড়ায় কড়া নাড়ছে। হাসপাতালের বেডে যন্ত্রণায় ছটফট করতে থাকা বছর তেইশের নির্যাতিতাকে বাঁচাতে শেষ লড়াই চালাচ্ছেন চিকিত্সকরা। কথা বলার মতো জোরটুকুও শরীরে অবশিষ্ট নেই। তার মধ্যেই, কাঁপা কাঁপা গলায় তাঁর আর্জি, ‘আমাকে বাঁচান, আমি মরতে চাই না।
বিশদ

হায়দরাবাদ এনকাউন্টার
মৃতদের দেহ সোমবার পর্যন্ত সংরক্ষণ
করার নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট

হায়দরাবাদ, ৭ ডিসেম্বর (পিটিআই): পশু চিকিৎসকের গণধর্ষণ এবং খুনে অভিযুক্ত পুলিসি এনকাউন্টার মামলা শনিবার নতুন মোড় নিল। এনকাউন্টারে মৃত চারজনের দেহ সোমবার সকাল আটটা পর্যন্ত সংরক্ষণ করতে হবে বলে নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট। এনকাউন্টার নিয়ে জরুরি শুনানিতে এই নির্দেশ দিয়েছে আদালত।
বিশদ

উন্নাওয়ের নির্যাতিতার মৃত্যুতে সরব বিরোধীরা
বিধান ভবনের বাইরে ধর্না অখিলেশের,
সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি মায়াবতীর

 লখনউ, ৭ ডিসেম্বর (পিটিআই): উন্নাওকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই সরাসরি উত্তরপ্রদেশ সরকারকে কাঠগড়ায় তুলে তোপ দাগল বিরোধী শিবির। তাদের দাবি, রাজ্যে নারী নির্যাতনের ঘটনায় লাগাম টানতে পারেনি সরকার। শুধু তাই নয়, ধর্ষিতাকে সামান্য সুরক্ষাটুকু দিতেও ব্যর্থ হয়েছে তারা।
বিশদ

‘প্রতিশোধে পরিণত হলে বিচারের চরিত্র হারিয়ে যায়’
বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না, মন্তব্য প্রধান বিচারপতি বোবদের

 যোধপুর, ৭ ডিসেম্বর (পিটিআই): বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না। কখনও কোনওভাবে প্রতিশোধের চেহারা নেওয়া উচিত নয় বিচারের। শনিবার এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এস এ বোবদে। উল্লেখযোগ্য বিষয় হল, গণধর্ষণ করে খুনের একের পর এক ঘটনায় গোটা দেশে তোলপাড় পড়ে গিয়েছে। বিশদ

প্রায় এক দশক পর কলকাতা-লন্ডন
সরাসরি উড়ান পরিষেবার ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক দশক পর কলকাতা থেকে সরাসরি লন্ডনে উড়ান পরিষেবা চালু করতে আগ্রহ প্রকাশ করল ব্রিটিশ এয়ারওয়েজ। যা নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। ২০০৯ সালে চাহিদা না থাকার কারণে তারা কলকাতা-লন্ডন উড়ান পরিষেবা বন্ধ করে দিয়েছিল।
বিশদ

দূরপাল্লার ট্রেনে খাবারের মান
যাচাই করতে অভিযানে দক্ষিণ-পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাবারের মান নিয়ে বহু ক্ষেত্রেই অভিযোগ করে থাকেন দূরপাল্লার ট্রেনের যাত্রীরা। সম্প্রতি খাবারের দাম বৃদ্ধিতে খাবারের মান আরও উন্নত করার দাবি তুলেছেন তাঁরা। রেল কর্তৃপক্ষ অবশ্য আগেই জানিয়েছিল, খাবারের মান নিয়ে কোনও সমঝোতা করা হবে না।
বিশদ

ঝাড়খণ্ডের দ্বিতীয় দফার ভোটে
গুলি পুলিসের, মৃত ১, জখম ২
ভোট পড়ল ৫৮.৮ শতাংশ

রাঁচি, ৭ ডিসেম্বর (পিটিআই): বিক্ষিপ্ত হিংসা, রক্তপাত আর মৃত্যুর মধ্য দিয়েই শেষ হল ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। পুলিসের দাবি, সিসাই কেন্দ্রের ৩৬ নম্বর বুথ দখলের চেষ্টা করছিল দুষ্কৃতীরা। র্যা ফের এক নিরাপত্তারক্ষীর অস্ত্র কেড়ে নেওয়ারও চেষ্টা হয়।
বিশদ

বিহারে ৫ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে পরিত্যক্ত স্থানে ফেলে গেল অটোচালক

 দ্বারভাঙ্গা, ৭ ডিসেম্বর (পিটিআই): বিহারের দ্বারভাঙ্গা জেলায় এক পাঁচ বছরের শিশুকন্যাকে ধর্ষণ ও মারধরের অভিযোগ উঠল। পুলিস শনিবার জানিয়েছে, শুক্রবার রাতে সদর থানার অধীন খাড়ুয়া মোড় এলাকায় এই ঘটনা ঘটে। সাহনি নামে অভিযুক্ত এক অটোচালককে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

দিদিকে যেখানে পাঠানো হয়েছে সেখানে ওদের পাঠানো হোক, দাবি জানালেন ভাই
হায়দরাবাদের মতো অভিযুক্তদের গুলি করা মারা বা ফাঁসিতে ঝোলানো হোক, কান্নায় ভেঙে পড়লেন তরুণীর বাবা

 নয়াদিল্লি ও উন্নাও, ৭ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদের মতোই তাঁর মেয়ের ধর্ষকদেরও গুলি করে মারুক পুলিস। কান্নায় ভেঙে পড়ে শনিবার এমনই দাবি জানালেন উন্নাও কাণ্ডে ধর্ষিতার বাবা। ক্ষোভে ফেটে পড়ে একই দাবি জানিয়েছে গণধর্ষিতার ভাইও। আমার দিদি যেখানে রয়েছে, সেখানেই ওদের পাঠানো হোক বলে জানিয়েছে সে।
বিশদ

 অপরাধীদের মাথায় হাত রয়েছে বিজেপি
সরকারের, ভয়-ডর বলে আর কিছু নেই
তোপ প্রিয়াঙ্কার

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে।
বিশদ

 মঙ্গলবার উত্তরপূর্বের ৭ রাজ্যে ধর্মঘটের ডাক
প্রবল বিক্ষোভের মধ্যেই কাল নাগরিকত্ব বিল পেশ করবে ব্যাকফুটে থাকা মোদি সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: একদিকে উন্নাও, অন্যদিকে নাগরিকত্ব সশেোধনী বিল নিয়ে প্রবল সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। এই বিক্ষোভেহ আবহেই সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করা হবে সংসদে।
বিশদ

  বাংলাদেশ বাহিনীর হাতে ১০টি স্নিফার ডগ তুলে দিল ভারতীয় সেনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজয় দিবসের প্রাক্কালে ভারতীয় সেনাবাহিনীর তরফে বিশেষ উপহার তুলে দেওয়া হল বাংলাদেশ সেনাবাহিনীর হাতে। বিস্ফোরক মাইন অনুসন্ধানকারী ১০টি স্নিফার ডগ শনিবার ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে দেওয়া হয়। বিশদ

 বিদেশে যাওয়ার জন্য দিল্লি কোর্টের দ্বারস্থ রবার্ট ওয়াধেরা

 নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): অর্থ তছরুপ মামলায় অভিযুক্ত রবার্ট ওয়াধেরা এবার বিদেশে যাওয়ার জন্য দিল্লির আদালতের দ্বারস্থ হয়েছেন। তাঁর বিরুদ্ধে লন্ডনের ১২, ব্রিনস্টোন স্কোয়ারে ১০ লক্ষ ৯০ হাজার পাউন্ড মূল্যের সম্পত্তি বেআইনিভাবে কেনার অভিযোগ রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM