Bartaman Patrika
দেশ
 

সব ধরনের ভুয়ো খবরই ফেক নিউজ: জাভরেকর 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ফেক নিউজের রমরমা নিয়ে শুক্রবার লোকসভায় সরব হলেন তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায়। তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকরকে তিনি নির্দিষ্ট করে তিনটি প্রশ্ন করেন। তাঁর প্রশ্ন ছিল, ফেক নিউজের রমরমা রুখতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে? ফেক নিউজ প্রকাশের জন্য কোনও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কি না এবং সরকার ফেক নিউজের কোনও সংজ্ঞা নির্ধারণ করেছে কি না? উত্তরে মন্ত্রী বলেন, প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া সাংবাদিকদের জন্য নির্দেশিকা জারি করেছে। সরকার মনে করে, এটা স্বচ্ছ এবং ত্রুটিহীন। বৈদ্যুতিন সংবাদমাধ্যমের জন্য রয়েছে কেবল টেলিভিশন নেটওয়ার্ক (রেগুলেশনস) আইন, ১৯৯৫। আইন ভঙ্গ করলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে এই সংস্থা। তাছাড়া, নির্দিষ্ট কোনও অভিযোগ খতিয়ে দেখার জন্য রয়েছে সরকারের আন্তঃমন্ত্রিগোষ্ঠী (আইএমসি)। অনলাইনে কোনও আপত্তিকর খবর প্রকাশের পর তা তুলে নেওয়ার নির্দেশের জন্য রয়েছে তথ্যপ্রযুক্তি আইন, ২০০০। ফেক নিউজের ক্ষেত্রে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার সংজ্ঞা তুলে ধরেন জাভরেকর। তাঁর কথায়, যে কোনও ধরনের ভুয়ো খবর, তথ্য, পরিসংখ্যান এবং প্রতিবেদনই ফেক নিউজ।  

পকসো আইনে দোষী সাব্যস্তদের ক্ষমাভিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা উচিত: রাষ্ট্রপতি 

মাউন্ট আবু, ৬ ডিসেম্বর (পিটিআই): পকসো (প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স) তথা শিশুদের যৌন নির্যাতন থেকে রক্ষা সংক্রান্ত আইনের ধারায় দোষী সাব্যস্তদের ক্ষমাভিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা উচিত। রাজস্থানের মাউন্ট আবুতে মহিলাদের নিরাপত্তার বিষয়ে বলতে গিয়ে শুক্রবার এমনই মন্তব্য করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  
বিশদ

সুন্দরবন সহ সারা দেশেই বৃদ্ধি পেয়েছে বাঘের সংখ্যা, সংসদে লিখিতভাবে জানাল কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: সুন্দরবন সহ সারা দেশেই বৃদ্ধি পেয়েছে বাঘের সংখ্যা। আজ সংসদে লিখিতভাবে এ কথা জানিয়ে দিল কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তনমন্ত্রক।
বিশদ

উন্নাওকাণ্ডের তদন্তে সিট,
নির্যাতিতা এখনও সঙ্কটেই
তরুণীর কাকাকে হুমকি ফোন

লখনউ, ৬ ডিসেম্বর (পিটিআই): উন্নাওকাণ্ডের তদন্তে একটি স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিম বা সিট গঠন করে দিলেন লখনউয়ের বিভাগীয় কমিশনার মুকেশ মেশরাম। গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের উন্নাও জেলায় এক তরুণীকে কেরোসিন ঢেলে জীবন্ত পুড়িয়ে মারার চেষ্টা করে পাঁচ জন। 
বিশদ

স্বরাষ্ট্র মন্ত্রকে নিয়ে আসা হল জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের প্রাক্তন উপদেষ্টাকে 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের উপদেষ্টা পদে ছিলেন কে বিজয় কুমার। রাজ্যভাগের পর রাজ্যপালের পদটির অবলুপ্তি হয়েছে। এবার তাঁকে স্বরাষ্ট্র মন্ত্রকে নিয়ে আসা হল। গত ৩ ডিসেম্বর শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা পদে তাঁর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
বিশদ

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): দুর্নীতি মামলায় এলাহাবাদ হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে অভিযোগ দায়ের করল সিবিআই। বিচারপতি এস এন শুক্লার বিরুদ্ধে নির্দিষ্ট এক মেডিক্যাল কলেজকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

চার ধর্ষকের মৃত্যুতে অভিনন্দিত পুলিস, রয়েছে অবিশ্বাসের সুরও 

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (ট্যুইটার): অবশেষে... এটা ভাবতে যতই অদ্ভুত লাগুক যে, এতজন পুলিসকর্মীদের মাঝখান থেকে তারা কীভাবে পালানোর চেষ্টা করছিল, শেষ পর্যন্ত পুলিস কিন্তু তার কাজটা ঠিকভাবে করেছে। বিচার মিলেছে। আশা করা যায়, বাকি ধর্ষিতারাও দ্রুত বিচার পাবেন এবং এই অপরাধের শেষ হবে। 
বিশদ

ধর্ষণের চেষ্টা, ৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের উত্তরপ্রদেশে 

বেরিলি, ৬ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে আইনের এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে ন’জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হল। পুলিস শুক্রবার একথা জানিয়েছে। আরও জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ওই ছাত্রী পরীক্ষা দিয়ে বাড়ি ফিরছিলেন।
বিশদ

প্রধানমন্ত্রীর নির্বাচনকে চ্যালেঞ্জ, আর্জি খারিজ করল হাইকোর্ট 

এলাহাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): বারাণসী কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আর্জি খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। এই আবেদন জানিয়েছিলেন বহিষ্কৃত সিআরপিএফ কনস্টেবল তেজবাহাদুর যাদব। 
বিশদ

হায়দরাবাদের এনকাউন্টারকে
সমর্থন করে প্রতিক্রিয়া জয়ার 

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: সংসদে দাঁড়িয়ে ধর্ষকদের গণপিটুনি দিয়ে ফাঁসি দেওয়ার পক্ষে খোলাখুলি সওয়াল করেছিলেন তিনি। এবার হায়দরাবাদকাণ্ডে চার অভিযুক্তের পুলিসি এনকাউন্টারের ঘটনাকে সমর্থন করে নিজের মতামত ব্যক্ত করলেন সমাজবাদী পার্টি সাংসদ জয়া বচ্চন। 
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কেন্দ্রকে তোপ ইয়েচুরির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ক্ষমতার লালসায় দেশে সাম্প্রদায়িক বিভাজন করতে চাইছে বিজেপি তথা সঙ্ঘ পরিবার। আর সেই কারণেই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে এসে দ্রুত পাস করাতে চাইছে কেন্দ্র। 
বিশদ

পেঁয়াজের আগুন দামের বিরুদ্ধে সংসদে সরব তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: গতকাল কংগ্রেসের পর আজ সংসদ চত্বরে পেঁয়াজের আগুন দামের বিরুদ্ধে সরব হল তৃণমূল। গান্ধী মূর্তির সামনে এদিন সকালে চলল ধর্না, বিক্ষোভ। পেঁয়াজের দাম কেন বাড়ছে, মোদি সরকারকে তার জবাব দিতে হবে, নইলে গদি ছাড়তে হবে বলে স্লোগান তুললেন দলের এমপিরা। 
বিশদ

১০ দিনে যে পথে এগল হায়দরাবাদ গণধর্ষণকাণ্ড

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  বিশদ

ন্যাকের এ+ র‌্যাঙ্ক পেল চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় ঘারুয়াঁ ‘এ+’ র‌্যাঙ্ক পেল কেন্দ্রীয় সংস্থা ন্যাকের কাছ থেকে। এর ফলে বিশ্ববিদ্যালয়টি দেশের এলিট উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে একই সারিতে চলে এল।
বিশদ

এনকাউন্টারে মৃত্যু হায়দরাবাদ গণধর্ষণ
ও খুনের ঘটনায় জড়িত ৪ অভিযুক্তের 

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): পশু চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় এনকাউন্টারে মৃত্যু হল চার অভিযুক্তের। পুলিস সূত্রে খবর, সে দিনের ঘটনার পুনর্নির্মাণ করতে আজ ভোর প্রায় তিনটে নাগাদ ৪৪ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন একটি জায়গায় নিয়ে যাওয়া হয়েছিল অভিযুক্তদের। ছিল কড়া পুলিসি নিরাপত্তাও। কিন্তু তখন গাঢ় কুয়াশার চাদরে ঢেকে ছিল এলাকা।
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM