Bartaman Patrika
দেশ
 

সব অনুপ্রবেশকারীকে ২০২৪
সালের মধ্যেই তাড়াব: অমিত

দেশজুড়ে এনআরসি হবেই, হুঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রীর

 চক্রধরপুর ও বহরাগোরা, ২ ডিসেম্বর (পিটিআই): ‘২০২৪ সালের মধ্যে সারা দেশে এনআরসি হবেই। প্রত্যেক অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে দেশ থেকে তাড়াব।’ সোমবার ঝাড়খণ্ডে ভোট প্রচারে গিয়ে হুঁশিয়ারির সুরে এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি আরও বলেন, ‘রাহুল বাবা (কংগ্রেস নেতা রাহুল গান্ধী) বলছেন, ওঁদের তাড়িয়ে দেবেন না। ওঁরা কোথায় যাবে, কী খাবে? কিন্তু, আমি সবাইকে জানিয়ে দিতে চাই, ২০২৪ সালে পরবর্তী লোকসভা নির্বাচনের আগেই অবৈধ অনুপ্রবেশকারীদের দেশ থেকে তাড়িয়ে দেওয়া হবে।’ এদিকে, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ যাই বলুন, পশ্চিমবঙ্গে এনআরসি হবে না বলে ফের জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ঘনিষ্ঠ মহলে এই বার্তাই দিয়েছেন তিনি।
উল্লেখ্য, কয়েকদিন আগেও সংসদে দাঁড়িয়ে সারা দেশে এনআরসি কার্যকর করার কথা ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তা নিয়ে সংসদে ভিতরে ও বাইরে তুমুল বিরোধিতার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। বিরোধীদের তোপে পড়ে বিজেপিও। পাশাপাশি, পশ্চিমবঙ্গে তিনটি বিধানসভা উপনির্বাচনের প্রত্যেকটিতেই শোচনীয়ভাবে হেরে গিয়েছে বিজেপি। এর জন্য এনআরসি নিয়ে দলীয় নেতৃত্বের অবস্থানকেই দায়ী করেছিলেন বিজেপির বেশ কিছু রাজ্য নেতা। বিরোধ সত্ত্বেও, গেরুয়া শিবির যে এই ইস্যুতে কোনওভাবেই পিছু হটতে নারাজ, অমিত শাহের আজকের কথাতেই তা পরিষ্কার।
সোমবার, ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে এসেছিলেন অমিত শাহ। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ‘উন্নয়ন না মাওবাদ, কোন পথে হাঁটবে ঝাড়খণ্ড, তা আপনাদের ভোটই ঠিক করে দেবে।’ এদিন প্রচারে সার্জিকাল স্ট্রাইক ও বালাকোটে বায়ুসেনার প্রত্যাঘাতের কথাও উল্লেখ করেন অমিত শাহ। তাঁর কথায়, যেসব জওয়ান দেশের সীমান্তকে রক্ষা করছেন, তাঁদের মধ্যে একটা বড় অংশ ঝাড়খণ্ডের। এই রাজ্যের মানুষ চান, সন্ত্রাসবাদ ও মাওবাদ একেবারে শেষ হয়ে যাক। একইসঙ্গে, বিজেপির সর্বভারতীয় সভাপতির দাবি, বালাকোটে বায়ুসেনার প্রত্যাঘাত ও সার্জিকাল স্ট্রাইকের মাধ্যমে জঙ্গিদের কড়া জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনে সন্ত্রাসবাদ, মাওবাদী সমস্যা, রামমন্দির ইস্যুকে হাতিয়ার করছে বিজেপি। সোমবার, সেকথা সোজাসাপ্টা ভাষায় জানিয়ে দেন অমিত শাহ। তাঁর মতে, স্থানীয়দের কাছে উন্নয়নের মতোই সন্ত্রাসবাদ, মাওবাদকে নির্মূল করা ও রামমন্দিরের মতো বিষয়গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন, রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলার রায় উল্লেখ করে কংগ্রেসকেও নিশানা করেছেন বিজেপির এই শীর্ষ নেতা। তিনি বলেন, সোনিয়া গান্ধীর দল এই মামলায় শুনানি বন্ধ রাখার দাবি জানিয়েছিল। কিন্তু, মানুষের সমর্থন নিয়ে মামলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। শেষে, সর্বোচ্চ আদালত রামমন্দির তৈরির পক্ষেই রায় দিয়েছে।
ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনে বিজেপিকে ঠেকাতে জোট গড়েছে জেএমএম, কংগ্রেস ও আরজেডি। রাজ্যে নির্বাচনী প্রচারে এসে তিন দলকেই একযোগে আক্রমণ করেছেন অমিত শাহ। বলেছেন, কংগ্রেস ক্ষমতায় থাকার সময় ছাত্রদের উপর গুলি চালিয়েছিল। এখন মুখ্যমন্ত্রিত্বের লোভে সেই কংগ্রেসের কোলেই বসে আছেন জেএমএম নেতা হেমন্ত সোরেন। অন্যদিকে, মুখ্যমন্ত্রী রঘুবর দাসের নেতৃত্বে রাজ্যে ‘উন্নয়নের গঙ্গা বইছে’ বলে দাবি করেছেন তিনি।

03rd  December, 2019
শিল্প সম্মেলনের প্রথম দিনেই
৬ হাজার কোটির লগ্নি-প্রস্তাব

 দেবাঞ্জন দাস, দীঘা: ‘ব্যবসা-বাণিজ্যের জন্য ভয়ের পরিবেশ হলে অর্থনৈতিক প্রগতি আসবে কোথা থেকে? দেশজুড়ে ইদানীং টেনশন বেড়েছে। হাসিমুখে কাজ করতে না পারলে সমস্যা বাড়বে। বাংলায় সেই ভয়ের পরিবেশ নেই। রাজনীতির কারণে অনেকেই অনেক কথা বলেন।
বিশদ

দেশজুড়ে প্রবল বিক্ষোভের মধ্যেই
রাজ্যসভাতেও পাশ নাগরিকত্ব বিল

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর:অবশেষে সংসদের উচ্চকক্ষেও পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। একদিকে দেশজুড়ে বিক্ষোভ, অগ্নিগর্ভ অসমে কার্ফু জারি, ত্রিপুরায় সেনা মোতায়েন, অন্যদিকে উত্তাল সংসদ। এরপরও আজ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল কেন্দ্র।
বিশদ

নাগরিকত্ব বিল চালু হবে পশ্চিমবঙ্গেও: অমিত শাহ
রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী মমতার কথা তুলতেই তুমুল হইচই তৃণমূল এমপিদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব বিল প্রসঙ্গে আজ রাজ্যসভায় বার বার উঠে এল বাংলার প্রসঙ্গ। উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও। যা নিয়ে সভায় তৃণমূল এমপিদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বাগ঩বিতণ্ডাও বাঁধল। বিশদ

এবার বেতন থেকে পিএফ
কাটা হবে ১০ শতাংশ হারে
৫ বছরের কমের চুক্তিভিত্তিক কর্মীদেরও গ্র্যাচুইটি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) কন্ট্রিবিউশনের হার কমাচ্ছে কেন্দ্র। তা ১২ শতাংশ থেকে কমে হতে পারে ১০ শতাংশ। বিলে বলা হয়েছে, বিজ্ঞপ্তি দিয়ে এমপ্লয়িজ কন্ট্রিবিউশনের হার নির্ধারণ করা হবে। তা সকলের জন্যই প্রযোজ্য হবে।
বিশদ

বাবা-মা কিংবা প্রবীণ নাগরিকদের
নিগ্রহ করলে ৬ মাসের কারাদণ্ড
লোকসভায় বিল আনল সরকার

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): প্রবীণ নাগরিকদের উপর নির্যাতন ঠেকাতে এবার লোকসভায় নয়া খসড়া বিল আনল কেন্দ্র। বুধবার লোকসভায় আনা ওই খসড়ায় বলা হয়েছে, কেউ যদি ইচ্ছাকৃতভাবে বাবা-মা অথবা প্রবীণ নাগরিকদের উপর মারধর বা নির্যাতন করেন কিংবা তাঁদের ঠিকমকো যত্ন না করেন, তবে তাঁদের ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
বিশদ

বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না,
বাংলাকে ভালোভাবে বুঝুন : ডেরেক

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: আর যাই হোক, বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না। আগে বাংলাকে ভালো করে বুঝুন, তারপরে মুখ খুলুন! নাগরিকত্ব সংশোধনী নিয়ে আলোচনায় অংশ নিয়ে আজ রাজ্যসভায় এই মর্মেই মোদি-অমিত শাহর সরকারকে তোপ দাগলেন তৃণমূলের বক্তা ডেরেক ও’ব্রায়েন।
বিশদ

 গুজরাত দাঙ্গার ১৭ বছর পর ক্লিনচিট মোদিকে

গান্ধীনগর, ১১ ডিসেম্বর (পিটিআই): গুজরাত দাঙ্গার ১৭ বছর পর নরেন্দ্র দামোদরদাস মোদিকে ক্লিনচিট দিল নানাবতী কমিশন। ২০০২ সালে দাঙ্গার সময় গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। এখন তিনি দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

চাপের মুখে নিটের প্রসপেক্টাস হল বাংলাতেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিটের প্রসপেক্টাস বা ইনফরমেশন বুলেটিন ফিরল বাংলাতে। সম্প্রতি ছাত্রছাত্রীদের জন্য নিট বা ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট-এর ‘প্রসপেক্টাস’ ইংরেজি সহ অসমীয়া, কন্নড়, মারাঠি, ওড়িয়া, তামিল ও গুজরাতি ভাষায় প্রকাশ করে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।
বিশদ

ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে এই বিলের কথা
নাগরিকত্ব সংশোধনী নিয়ে বিরোধীরা পাকিস্তানের সুরে কথা বলছে, আক্রমণ মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। বললেন নরেন্দ্র মোদি। এই বিল এদিন রাতে রাজ্যসভায় পাশ হয়ে যায়। প্রধানমন্ত্রী দলের এমপিদের বলেছেন, সংসদের মধ্যে সীমাবদ্ধ হয়ে থাকলে চলবে না। আগামীদিনে এই বিলের কথা গোটা দেশের মানুষকে জানান। বিশদ

এনকাউন্টারে চার অভিযুক্তের মৃত্যুর ঘটনা
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়েই
তদন্ত হোক, চায় দেশের শীর্ষ আদালত

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ ও খুনের মামলায় চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যুর ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হতে পারে সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে। বুধবার দেশের শীর্ষ আদালতের তরফে এই সম্ভাবনার কথা জানানো হয়েছে।
বিশদ

সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে না
ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত বিল পেশ নিয়ে উত্তাল লোকসভা, ওয়াকআউট বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত এক বিল পেশ নিয়ে আজ উত্তাল হল লোকসভা। চাওয়া হল ভোটাভুটিও। কিন্তু ভোটাভুটির আগেই সম্মিলিতভাবে ওয়াক আউট করল বিরোধীরা। বিলটি পেশ হলেও তা সংসদীয় যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে বলে জানিয়ে দিলেন তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

  নাগরিকত্ব বিল: কারও ব্যক্তিগত অভিমতে জেডিইউয়ের অবস্থান বদলাবে না, জানালেন নীতীশ ঘনিষ্ঠ সঞ্জয় ঝা

 পাটনা, ১১ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করা নিয়ে জেডিইউয়ের অভ্যন্তরে সম্প্রতি মতবিরোধের সৃষ্টি হয়েছে। তবে কারও ব্যক্তিগত অভিমতে দলের অবস্থান বদলাবে না। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ তথা জেডিইউয়ের সাধারণ সম্পাদক সঞ্জয় ঝা মঙ্গলবার এমনটাই জানিয়েছেন। বিশদ

  আইনে পরিণত হলেও নাগরিকত্ব সংশোধনী সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাবে, বললেন চিদম্বরম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে যে সুপ্রিম কোর্টে মামলা হবেই, সেই সম্ভাবনা নিশ্চিত করে আজ প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম রাজ্যসভায় বলেছেন, আদালতে এই আইন খারিজ হয়ে যাবে তা নিয়ে সামান্য সন্দেহ নেই।
বিশদ

  নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করতে কংগ্রেসের চাপ সত্ত্বেও ওয়াকআউট শিবসেনার

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ইউ টার্নের পর ইউ টার্ন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্রমাগত ভোলবদল করে গেল শিবসেনা। লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে ভোট দিয়েছিল শিবসেনা। তারপর কংগ্রেসের চাপে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বিল নিয়ে কিছু আপত্তির কথা বলেছিলেন। বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহিলা নিরাপত্তায় বিশেষ অ্যাপ চালু হাওড়ায়
মহিলাদের নিরাপত্তা বাড়াতে এবার বিশেষ একটি অ্যাপ চালু করল হাওড়া ...বিশদ

08:29:54 AM

ইতিহাসে আজকের দিনে
১৯১১: রদ হল বঙ্গভঙ্গ১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা১৯১১: ...বিশদ

08:24:32 AM

আজকের রাশিফল  
মেষ: আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে ...বিশদ

08:12:11 AM

আজ অযোধ্যা রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানি
বৃহস্পতিবার থেকে অযোধ্যা জমি মামলার পুনর্বিবেচনার শুনানি শুরু। ৯ নভেম্বর ...বিশদ

08:00:00 AM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM