Bartaman Patrika
দেশ
 

‘দ্বিতীয় সুযোগ’ দেওয়ায় জীবনকে
ধন্যবাদ অভিনেত্রী মনীষা কৈরালার

নয়াদিল্লি, ২ ডিসেম্বর: ‘জীবন সবাইকে দ্বিতীয়বার সুযোগ দেয়।’ এই প্রবাদবাক্য সব সময় যে সত্যি হয় না, এমন নয়। ক্যান্সার, এইডসের মতো মারণ রোগে আক্রান্ত অনেক রোগী দ্বিতীয়বার সুযোগ পান না। অভিনেত্রী মনীষা কৈরালার ক্ষেত্রে বিষয়টি অন্যরকম ছিল। ২০১২ সালে জরায়ুর ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর জীবনের প্রতি মোহ উঠে গিয়েছিল। দীর্ঘ চিকিৎসার পর মৃত্যুর দ্বার থেকে ফিরেছেন। এখন আবার নতুন করে বাঁচতে শুরু করেছেন। পুরোদমে অভিনয় করছেন। যাকে ‘দ্বিতীয় সুযোগ’ বলছেন মনীষা কৈরালা।
রবিবার ট্যুইটারে অভিনেত্রীর একটি পোস্ট সবার কাছে একটি অনুপ্রেরণা। একাধিক ছবির কোলাজ পোস্ট করেছেন তিনি। ছবিতে ক্যান্সার আক্রান্ত হওয়ার দিন থেকে বর্তমানের মনীষা। সেখানে তিনি একটি বরফে ঢাকা পাহাড়ের নীচে হাসি মুখে দাঁড়িয়ে। ছবির সঙ্গে তিনি লিখেছেন,‘জীবনে দ্বিতীয় সুযোগ পাওয়ার জন্য আমি চিরকৃতজ্ঞ। সুপ্রভাত, বন্ধুরা। জীবন সত্যিই অসাধারণ। ভরপুর আনন্দ এবং সুস্বাস্থ্য নিয়ে সবাই বাঁচুন।’ ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরবর্তী জীবন নিয়ে গত বছরই তাঁর লেখা একটি বই প্রকাশিত হয়েছে। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যখন ক্যান্সারের চিকিৎসা চলছিল, আমি রীতিমতো আতঙ্কিত ছিলাম। এখন পিছন ফিরে তাকালে, জীবনকে অন্যভাবে দেখতে পাই। নতুন আলো এবং অনেক আশায় ভরা দিন। জীবন কতটা মূল্যবান, তা ভালোভাবেই বুঝতে পারি।’
১৯৯১ সালে ‘সওদাগর’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন মনীষা কৈরালা। এরপর ‘১৯৪২: এ লাভ স্টোরি’, ‘বম্বে’, ‘আকেলে হাম আকেলে তুম’, ‘খামোশি’, ‘দিল সে’র মতো একাধিক ছবিতে তাঁর অভিনয় স্মরণীয় হয়ে আছে। একবছর আগে সঞ্জয় দত্তের মা নার্গিসের ভূমিকায় তাঁকে দেখা যায় ‘সঞ্জু’ ছবিতে। পাশাপাশি, ওয়েব সিরিজেও অভিনয় করছেন। জীবনের কাছ থেকে পাওয়া ‘দ্বিতীয় সুযোগ’ চেটেপুটে উপভোগ করছেন ৪৯ বছরের মনীষা কৈরালা।

03rd  December, 2019
দিল্লির কারখানায় ভয়াবহ
অগ্নিকাণ্ড, মৃত্যু ৪৩ জনের

নয়াদিল্লি, ০৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড। রবিবার ভোরে রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি কারখানায় আগুন লাগে। ঘটনায় এখনও পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

ওরা ফাঁসিতে ঝুলছে দেখতে চাই
মৃত্যুকালীন জবানবন্দি উন্নাওয়ের নির্যাতিতার

নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: মৃত্যু তখন দোরগোড়ায় কড়া নাড়ছে। হাসপাতালের বেডে যন্ত্রণায় ছটফট করতে থাকা বছর তেইশের নির্যাতিতাকে বাঁচাতে শেষ লড়াই চালাচ্ছেন চিকিত্সকরা। কথা বলার মতো জোরটুকুও শরীরে অবশিষ্ট নেই। তার মধ্যেই, কাঁপা কাঁপা গলায় তাঁর আর্জি, ‘আমাকে বাঁচান, আমি মরতে চাই না।
বিশদ

বাজেটে ব্যক্তিগত আয়কর
কমবে, ইঙ্গিত অর্থমন্ত্রীর

নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: গোঁত্তা খাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে কমানো হতে পারে ব্যক্তিগত আয়কর। শনিবার এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি দেশবাসীর ক্রয়ক্ষমতা বাড়াতে গত দু’মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ৫ লক্ষ কোটি টাকার ঋণ দিয়েছে বলেও জানিয়েছেন তিনি।
বিশদ

হায়দরাবাদ এনকাউন্টার
মৃতদের দেহ সোমবার পর্যন্ত সংরক্ষণ
করার নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট

হায়দরাবাদ, ৭ ডিসেম্বর (পিটিআই): পশু চিকিৎসকের গণধর্ষণ এবং খুনে অভিযুক্ত পুলিসি এনকাউন্টার মামলা শনিবার নতুন মোড় নিল। এনকাউন্টারে মৃত চারজনের দেহ সোমবার সকাল আটটা পর্যন্ত সংরক্ষণ করতে হবে বলে নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট। এনকাউন্টার নিয়ে জরুরি শুনানিতে এই নির্দেশ দিয়েছে আদালত।
বিশদ

উন্নাওয়ের নির্যাতিতার মৃত্যুতে সরব বিরোধীরা
বিধান ভবনের বাইরে ধর্না অখিলেশের,
সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি মায়াবতীর

 লখনউ, ৭ ডিসেম্বর (পিটিআই): উন্নাওকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই সরাসরি উত্তরপ্রদেশ সরকারকে কাঠগড়ায় তুলে তোপ দাগল বিরোধী শিবির। তাদের দাবি, রাজ্যে নারী নির্যাতনের ঘটনায় লাগাম টানতে পারেনি সরকার। শুধু তাই নয়, ধর্ষিতাকে সামান্য সুরক্ষাটুকু দিতেও ব্যর্থ হয়েছে তারা।
বিশদ

‘প্রতিশোধে পরিণত হলে বিচারের চরিত্র হারিয়ে যায়’
বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না, মন্তব্য প্রধান বিচারপতি বোবদের

 যোধপুর, ৭ ডিসেম্বর (পিটিআই): বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না। কখনও কোনওভাবে প্রতিশোধের চেহারা নেওয়া উচিত নয় বিচারের। শনিবার এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এস এ বোবদে। উল্লেখযোগ্য বিষয় হল, গণধর্ষণ করে খুনের একের পর এক ঘটনায় গোটা দেশে তোলপাড় পড়ে গিয়েছে। বিশদ

প্রায় এক দশক পর কলকাতা-লন্ডন
সরাসরি উড়ান পরিষেবার ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক দশক পর কলকাতা থেকে সরাসরি লন্ডনে উড়ান পরিষেবা চালু করতে আগ্রহ প্রকাশ করল ব্রিটিশ এয়ারওয়েজ। যা নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। ২০০৯ সালে চাহিদা না থাকার কারণে তারা কলকাতা-লন্ডন উড়ান পরিষেবা বন্ধ করে দিয়েছিল।
বিশদ

দূরপাল্লার ট্রেনে খাবারের মান
যাচাই করতে অভিযানে দক্ষিণ-পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাবারের মান নিয়ে বহু ক্ষেত্রেই অভিযোগ করে থাকেন দূরপাল্লার ট্রেনের যাত্রীরা। সম্প্রতি খাবারের দাম বৃদ্ধিতে খাবারের মান আরও উন্নত করার দাবি তুলেছেন তাঁরা। রেল কর্তৃপক্ষ অবশ্য আগেই জানিয়েছিল, খাবারের মান নিয়ে কোনও সমঝোতা করা হবে না।
বিশদ

ঝাড়খণ্ডের দ্বিতীয় দফার ভোটে
গুলি পুলিসের, মৃত ১, জখম ২
ভোট পড়ল ৫৮.৮ শতাংশ

রাঁচি, ৭ ডিসেম্বর (পিটিআই): বিক্ষিপ্ত হিংসা, রক্তপাত আর মৃত্যুর মধ্য দিয়েই শেষ হল ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। পুলিসের দাবি, সিসাই কেন্দ্রের ৩৬ নম্বর বুথ দখলের চেষ্টা করছিল দুষ্কৃতীরা। র্যা ফের এক নিরাপত্তারক্ষীর অস্ত্র কেড়ে নেওয়ারও চেষ্টা হয়।
বিশদ

বিহারে ৫ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে পরিত্যক্ত স্থানে ফেলে গেল অটোচালক

 দ্বারভাঙ্গা, ৭ ডিসেম্বর (পিটিআই): বিহারের দ্বারভাঙ্গা জেলায় এক পাঁচ বছরের শিশুকন্যাকে ধর্ষণ ও মারধরের অভিযোগ উঠল। পুলিস শনিবার জানিয়েছে, শুক্রবার রাতে সদর থানার অধীন খাড়ুয়া মোড় এলাকায় এই ঘটনা ঘটে। সাহনি নামে অভিযুক্ত এক অটোচালককে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

দিদিকে যেখানে পাঠানো হয়েছে সেখানে ওদের পাঠানো হোক, দাবি জানালেন ভাই
হায়দরাবাদের মতো অভিযুক্তদের গুলি করা মারা বা ফাঁসিতে ঝোলানো হোক, কান্নায় ভেঙে পড়লেন তরুণীর বাবা

 নয়াদিল্লি ও উন্নাও, ৭ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদের মতোই তাঁর মেয়ের ধর্ষকদেরও গুলি করে মারুক পুলিস। কান্নায় ভেঙে পড়ে শনিবার এমনই দাবি জানালেন উন্নাও কাণ্ডে ধর্ষিতার বাবা। ক্ষোভে ফেটে পড়ে একই দাবি জানিয়েছে গণধর্ষিতার ভাইও। আমার দিদি যেখানে রয়েছে, সেখানেই ওদের পাঠানো হোক বলে জানিয়েছে সে।
বিশদ

 অপরাধীদের মাথায় হাত রয়েছে বিজেপি
সরকারের, ভয়-ডর বলে আর কিছু নেই
তোপ প্রিয়াঙ্কার

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে।
বিশদ

 মঙ্গলবার উত্তরপূর্বের ৭ রাজ্যে ধর্মঘটের ডাক
প্রবল বিক্ষোভের মধ্যেই কাল নাগরিকত্ব বিল পেশ করবে ব্যাকফুটে থাকা মোদি সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: একদিকে উন্নাও, অন্যদিকে নাগরিকত্ব সশেোধনী বিল নিয়ে প্রবল সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। এই বিক্ষোভেহ আবহেই সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করা হবে সংসদে।
বিশদ

  বাংলাদেশ বাহিনীর হাতে ১০টি স্নিফার ডগ তুলে দিল ভারতীয় সেনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজয় দিবসের প্রাক্কালে ভারতীয় সেনাবাহিনীর তরফে বিশেষ উপহার তুলে দেওয়া হল বাংলাদেশ সেনাবাহিনীর হাতে। বিস্ফোরক মাইন অনুসন্ধানকারী ১০টি স্নিফার ডগ শনিবার ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে দেওয়া হয়। বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08:06:46 PM