Bartaman Patrika
দেশ
 

মাস্ক পরে বক্তব্য রাখলেন কাকলি
দিল্লির দূষণ নিয়ে কেজরিওয়ালের
তত্ত্ব মানছে না লোকসভা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: পার্শ্ববর্তী তিন রাজ্যের কৃষকেরা শস্যের আগাছা পোড়াচ্ছেন বলেই দিল্লিতে দূষণ মাত্রাছাড়া হয়েছে, কেজরিওয়াল সরকারের এই তত্ত্ব কার্যত খারিজ হয়ে গেল লোকসভায়। আজ বায়ুদূষণ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে একটি বিশেষ আলোচনা হয় লোকসভায়। সেখানেই অংশ নিয়ে প্রায় সব দলের সদস্যই একই সুরে জানান, শস্যের আগাছা পোড়ানো দূষণের অন্যতম প্রধান কারণ নয়। বরং দিল্লির রাস্তায় চলাচলকারী অসংখ্য গাড়ি থেকেই মাত্রাতিরিক্ত হয়ে পড়ছে রাজধানীর দূষণ পরিস্থিতি। এদিনের আলোচনায় কিছুটা চমক দিতে কিছু সময় দূষণরোধী মাস্ক পরেই ভাষণ দেন তৃণমূল কংগ্রেসের এমপি কাকলি ঘোষ দস্তিদার। যদিও তৃণমূল সহ অন্য বিরোধীদের অভিযোগ, দূষণ পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে বিজেপির এমপিরা লোকসভাকে কার্যত দিল্লির বিধানসভা ভোটের নির্বাচনী প্রচার মঞ্চে পরিণত করেছেন।
পাঞ্জাবের কংগ্রেস এমপি মনীশ তিওয়ারি বলেন, ‘বারবার বলা হচ্ছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের কৃষকেরা নাকি দূষণ ছড়াচ্ছেন। কারণ তাঁরা শস্যের আগাছা পোড়াচ্ছেন। এভাবে ছোট কৃষকদের দূষণের জন্য দায়ী করা হলে তাঁদের পরিস্থিতি দুর্বিষহ হয়ে যাবে। রিপোর্ট বলছে, দিল্লির দূষণের ৪১ শতাংশই হচ্ছে গাড়ি চলাচলের জন্য। বাকি অংশের বেশিটাই হচ্ছে শিল্পাঞ্চল থেকে।’ এই পরিস্থিতি শুধুমাত্র দিল্লি-এনসিআরের দূষণ পরিস্থিতি খতিয়ে দেখার জন্য একটি স্থায়ী কমিটি গঠনেরও দাবি করেছেন ওই কংগ্রেস এমপি। দূষণ নিয়ন্ত্রণে সরকারের বরাদ্দকৃত অর্থের পরিমাণও অনেক কম বলে অভিযোগ করেছেন তিনি। শস্যের আগাছা পোড়ানোর জন্য দূষণ তত্ত্ব খারিজ করে দিয়েছেন দিল্লির বিজেপি এমপি প্রভেশ শর্মাও।
তিনি বলেন, ‘দিল্লি এবং সংলগ্ন এনসিআরে সারা বছর দূষণ থাকে প্রায় ২০০ দিন। অথচ শস্যের আগাছা পোড়ানো হয় সারা বছর ৪০ থেকে ৪৫ দিন। বাকি ১৫০ দিন তাহলে কীভাবে দূষণ হচ্ছে? ২০০৪ সালে যেখানে দিল্লিতে ৪০ লক্ষ গাড়ি চলাচল করত, ২০১৯ সালে তা বেড়ে হয়েছে ১ কোটি ১০ লক্ষ। কারণ দিল্লির সরকার গণ পরিবহণ ব্যবস্থার উন্নয়নে কোনও ব্যবস্থাই নিচ্ছে না’ দূষণরোধী মাস্ক কেনা নিয়েও দিল্লি সরকার দুর্নীতি করেছে বলে অভিযোগ করেছেন বিজেপির ওই এমপি। তাঁর দাবি, যে ৫০ লক্ষ মাস্ক ছোট ছেলেমেয়েদের মধ্যে বিতরণ করেছে দিল্লি সরকার, এইমসের মতে সেগুলি দূষণরোধীই নয়। তৃণমূল এমপি কাকলি ঘোষ দস্তিদার জানিয়েছেন, দূষণের ৪১ শতাংশই ছড়াচ্ছে গাড়ি। ১৮ শতাংশ দূষণই হচ্ছে শিল্পাঞ্চল থেকে। ২১ শতাংশ ক্ষেত্রে বাতাসে ধুলো উড়ে এসে দূষণ ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে অযথা পরস্পরকে দোষারোপ না করে, কিংবা রাজনীতি না করে যৌথভাবে দূষণ নিয়ন্ত্রণের আর্জিও জানিয়েছেন তিনি।

জেএনইউ আন্দোলনের রেশ সংসদেও, পুলিসের লাঠি চালানোর তীব্র নিন্দায় বিরোধীরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: হস্টেল ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ ছাত্র আন্দোলনের রেশ এবার চলে এল সংসদের অন্দরেও। গতকাল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) বিক্ষোভরত পড়ুয়াদের উপর পুলিসি লাঠি চালানোর ঘটনা কড়া নিন্দা করে আজ সংসদে বিজেপি বিরোধিতায় সরব হয়েছে বিরোধী দলগুলি।
বিশদ

স্বামী নিত্যানন্দের আশ্রমে মেয়েদের
আটকে রাখার অভিযোগ

 আমেদাবাদ, ১৯ নভেম্বর: ধর্ষণের অভিযোগ উঠেছিল আগেই। এবার ফের বিতর্কের কেন্দ্রে স্বঘোষিত ধর্মগুরু স্বামী নিত্যানন্দ। গুজরাতের আমেদাবাদে তাঁর আশ্রমে দুই মেয়েকে বেআইনিভাবে আটকে রাখার অভিযোগ তুলেছেন এক দম্পতি।
বিশদ

অরুণাচলকে দ্বিতীয় ডোকা লা হতে দেবেন না, আর্জি বিজেপি সাংসদের

 নয়াদিল্লি, ১৯ নভেম্বর (পিটিআই): অরুণাচল প্রদেশকে দ্বিতীয় ডোকা লা হতে দেবেন না। মঙ্গলবার লোকসভার দাঁড়িয়ে এমনই আর্জি জানালেন বিজেপি সাংসদ তাপির গাও। তাঁর অভিযোগ, সম্প্রতি রাজ্যের সীমান্তবর্তী প্রায় ৫০ কিলোমিটার জমি চীন দখল করে নিয়েছে। বিশদ

পুলওয়ামায় হামলা চালানো
চার জয়েশ জঙ্গি গ্রেপ্তার

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা জড়িত ছিল। বিশদ

আজ গোয়া চলচ্চিত্র উৎসবের
উদ্বোধনে অমিতাভ, রজনীকান্ত

সন্দীপ রায়চৌধুরী, গোয়া, ১৯ নভেম্বর: গোয়া অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ইফি)-এর এবার সুবর্ণজয়ন্তী বর্ষ। শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিতে ব্যস্ত আয়োজকরা। সেজে উঠেছে উৎসব সংলগ্ন মাণ্ডবী নদীর পার্শ্ববর্তী অঞ্চল।
বিশদ

শুধু অসম নয়, মণিপুর,নাগাল্যাণ্ড, মেঘালয়েও তুমুল ধরনা
দ্রুত ছড়াচ্ছে বিক্ষোভ, পেশের আগেই নাগরিকত্ব
সংশোধনী বিল নিয়ে ব্যাকফুটে বিজেপি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: শুধু অসম নয়, মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয়েও নাগরিকত্ব বিল নিয়ে তুমুল বিক্ষোভ শুরু হয়েছে। গতকাল থেকে শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। আর গতকাল থেকেই এই রাজ্যগুলিতে বিভিন্ন সংগঠন রাস্তায় নেমে অবস্থান, ধর্না, বিক্ষোভ শুরু করেছে।
বিশদ

ওরা পালিয়ে বাঁচতে পারবে না: ডেরেক
অর্থনৈতিক সঙ্কট থেকে নোটবন্দি, জবাব এড়াতে চাইছে মোদি সরকার, অভিযোগ করল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: অর্থনৈতিক সঙ্কট থেকে নোটবন্দি। সরকার জবাব এড়াতে চাইছে বলে আজ অভিযোগ করল তৃণমূল কংগ্রেস। গতকাল লোকসভায় নোটবন্দির ফলেই কি আজকের এই অর্থনীতির হাল? প্রশ্ন ছুঁড়েছিলেন সৌগত রায়। সঠিক উত্তর দেননি অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। বিশদ

এখনও পর্যন্ত ১৮ আসনে প্রার্থী
কন্যাশ্রী, রূপশ্রীর মতো মুখ্যমন্ত্রীর জনমোহিনী প্রকল্পগুলিকে সামনে রেখেই ঝাড়খণ্ডে বাজিমাতে মরিয়া তৃণমূল 

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: কন্যাশ্রী, রূপশ্রীর মতো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনমোহিনী প্রকল্পগুলিকে সামনে রেখে ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে নিজেদের অস্তিত্ব জাহির করতে মরিয়া তৃণমূল কংগ্রেস।
বিশদ

  দুই শিবিরেই অবিশ্বাসের পরিবেশ, নানা ফর্মুলা নিয়ে চর্চা চললেও মহারাষ্ট্রে সরকার গঠন অনিশ্চিতই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠনের আগেই দুই শিবিরেই অবিশ্বাসের পরিবেশ। বস্তুত কংগ্রেস ও এনসিপির সঙ্গে সরকার গঠনের পথ খুলে রেখে আলোচনা চালালেও, শিবসেনা এখনও মনে করছে বিজেপি শেষ পর্যন্ত ফিফটি ফিফটি ফর্মুলা মেনেও নিতে পারে। বিশদ

  মহারাষ্ট্র: শিবসেনাকে আটকাতে রাষ্ট্রপতি করার প্রস্তাব পাওয়ারকে, দিনভর জল্পনা

 মুম্বই, ১৯ নভেম্বর: মহারাষ্ট্রের রাজনীতিতে এখন সবথেকে গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম শারদ পাওয়ার। এনসিপি প্রধানকে দলে টানতে নেমে পড়েছে সব পক্ষই। পাওয়ারের দাবি মেনে এনডিএ ছেড়ে বেরিয়ে এসেছে শিবসেনা। রাষ্ট্রপতি শাসনের মধ্যে উদ্ধব থ্যাকারে স্বপ্ন দেখছেন কংগ্রেসকে রাজি করিয়ে ক্ষমতায় আসার।
বিশদ

  ১০ দিন পরও খালি এনআরসি দপ্তরের শীর্ষ পদ, বিপাকে তালিকায় নাম না থাকা মানুষরা

 গুয়াহাটি, ১৯ নভেম্বর (পিটিআই): জাতীয় নাগরকিপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশিত। ৩১ আগস্ট প্রকাশিত তালিকায় বাদ পড়েছেন প্রায় ১৯ লক্ষ মানুষ। মধ্যপ্রদেশে বদলি হয়ে গিয়েছেন রাজ্য কোঅর্ডিনেটর প্রতীক হাজেলা।
বিশদ

  অখিলেশের সঙ্গে জোট গড়ার বার্তা দিলেন কাকা শিবপাল

 লখনউ, ১৯ নভেম্বর: ভাইপো তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের হাত ধরে জোটের বার্তা দিলেন শিবপাল যাদব। এমনকী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে অখিলেশ যাদবকেই দেখতে চান বলেও জানিয়েছেন তিনি।
বিশদ

সবরীমালায় মন্দিরে প্রবেশে
বাধা ১২ বছরের কিশোরীকে

 সবরীমালা (কেরল), ১৯ নভেম্বর (পিটিআই): অনলাইন বুকিংয়ের সময় মেয়ের বয়স লেখা হয়েছিল ১০ বছর। কিন্তু আধার কার্ডে বয়স দেখা যাচ্ছে ১২ বছর। আর সবরীমালায় আয়াপ্পা দর্শন করা হল না পুদুচেরি থেকে বাবার সঙ্গে আসা কিশোরীর।
বিশদ

জিএসটি জালিয়াতির সঙ্গেই চলত
কালো টাকা সাদা করার কারবার
নয়া তথ্য আধিকারিকদের হাতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু জিএসটি জালিয়াতি করে সরকারের কাছ থেকে টাকা হাতানোর জন্যই একাধিক ভুয়ো কোম্পানি খোলেননি চক্রের মাথারা। পাশাপাশি এর মাধ্যমে কালো টাকাকে সাদা করাও হচ্ছিল। এরজন্য মোটা টাকার কমিশন নেওয়া হতো। বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

07:11:04 PM

গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM