Bartaman Patrika
দেশ
 

নাগরিকত্ব বিল নিয়ে ক্ষুব্ধ উত্তর-পূর্ব, চাপে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: অসম-সহ উত্তর পূর্ব ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল ক্ষোভের সঞ্চার হয়েছে। এর আগেও ওই বিল লোকসভায় পেশ করার সময় অসম ও সংলগ্ন রাজ্যগুলিতে বিক্ষোভ দেখানো হয়েছিল। আবার সংসদের শীতকালীন অধিবেশনে ওই বিল পেশ করার প্রাক্কালে বিক্ষোভ নতুন করে দানা বেঁধেছে। অল অসম স্টুডেন্টস ইউনিয়ন ও বহু স্বেচ্ছাসেবী সংগঠন নাগরিকত্ব বিলের বিরোধিতা করেছে। নাগরিকত্ব বিল পাশ হয়ে গেলে এনআরসির গুরুত্ব আর থাকবে না বলে তারা মনে করছে। কারণ ১৯৮৫ সালের যে অসম চুক্তির প্রেক্ষিতে এনআরসি তৈরি হয়েছিল, সেখানে স্পষ্ট বলা হয়েছিল ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত যারা অসমে এসে বসবাস করছে, একমাত্র তারাই নাগরিকত্বের সুযোগ সুবিধা পাবে। তার পর আগত সক঩লেই অনুপ্রবেশকারী। এই নীতির ভিত্তিতে অসমে যে এনআরসি প্রকাশিত হয়েছে সেখানে ১৯ লক্ষাধিক মানুষ বাদ গিয়েছে নাগরিকত্ব তালিকা থেকে। যার মধ্যে ১২ লক্ষাধিকই হিন্দু। আর এই নিয়েই বিজেপির অন্দরে তীব্র অস্বস্তি শুরু হয়েছে। সংলগ্ন পশ্চিমবঙ্গ, ত্রিপুরাতেও আতঙ্ক ছড়িয়েছে। কিন্তু বিজেপি স্থির করেছে, এবার নাগরিকত্ব বিল পাশ করাবে। আর অসম সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির আপত্তি হল নাগরিকত্ব বিল পাশ হয়ে গেলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভারতে আসা সব হিন্দুই ভারতীয় নাগরিক হয়ে যাবে। এই নিয়ে প্রতিবাদ। কারণ অসম ও উত্তর পূর্ব ভারতের আন্দোলনের প্রধান অভিমুখ হল বাংলাদেশি অনুপ্রবেশকারীর বিরুদ্ধে। যে ধর্মেরই হোক অনুপ্রবেশকারীদের তাড়ানো হোক, এটাই তাদের দাবি। আর এই কারণেই এবার অসমবাসীর আশঙ্কা নাগরিকত্ব বিল পাশ হয়ে গেলে হিন্দু বাংলাদেশি অনুপ্রবেশকারীরা বৈধ নাগরিক হয়ে যাবে। এই রাজ্যগুলি সেটা চায় না। এই রাজ্যগুলির দাবি, হিন্দু, মুসলিম যেই হোক, অনুপ্রবেশকারী হলেই ডিটেনশন ক্যাম্পে পাঠাতে হবে। ফলে নাগরিকত্ব বিল পাশ করানোর প্রাক্কালে বিজেপি যথেষ্ট অস্বস্তিতে।  

প্রধানমন্ত্রী ওলির ঘোষণা
কালাপানি নেপালের অংশ, ভারত ওখান থেকে সেনা প্রত্যাহার করুক 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): প্রবল বিক্ষোভের মুখে নেপাল, ভারত ও তিব্বতের সংযোগস্থলে অবস্থিত কালাপানি এলাকা নিজেদের বলে দাবি করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। আর অবিলম্বে এই কালাপানি এলাকা থেকে ভারতীয় সেনাবাহিনীকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন তিনি। 
বিশদ

রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসে রাজ্যসভার আরও ক্ষমতা থাকা উচিত, বললেন মনমোহন 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে আইন তৈরিতে রাজ্যসভার হাতে আরও বেশি ক্ষমতা দেওয়া উচিত। রাজ্যগুলির প্রতিনিধিসভা হিসেবে এই ক্ষমতা থাকা উচিত রাজ্যসভার। সোমবার একথা বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 
বিশদ

ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন জাভরেকর, সাইকেলে মাণ্ডব্য ও মনোজ তেওয়ারি 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দিল্লির দূষণে রাশ টানতে সকলকে পরিবেশবান্ধব যানবাহন ব্যবহার করতে অনুরোধ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর। সোমবার, শীতকালীন অধিবেশনের প্রথম দিন ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন তিনি। জাভরেকর বলেন, সকলকে সাইকেল, ইলেকট্রিক যানবাহন ব্যবহার করার জন্য অনুরোধ করছি। 
বিশদ

গত তিন মাসে কাশ্মীরে ঢুকেছে ১৩৫ জঙ্গি, দাবি গোয়েন্দা রিপোর্টে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যহারের পর তিন মাস অতিক্রান্ত। এই তিন মাসে ১৩৫ জঙ্গি উপত্যকায় ঢুকেছে বলে সোমবার রিপোর্ট দিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গত বছর এই সংখ্যা ছিল ১৪৫। কেন্দ্রের দাবি, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যহার করে নেওয়ার পর থেকেই জঙ্গি অনুপ্রবেশের হার বেড়েছে। 
বিশদ

দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি বোবদে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): দেশের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে (৬৩)। সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথবাক্য পাঠ করান। তিনি ১৭ মাস (২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত) দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন।
বিশদ

কর্ণাটকে বিয়েবাড়িতে কংগ্রেস বিধায়কের উপর ছুরি নিয়ে হামলা 

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি।
বিশদ

বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে ৬ নাবালকের মৃত্যু 

গোপালগঞ্জ, ১৮ নভেম্বর (পিটিআই): বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে মৃত্যু হল ৬ জন নাবালকের। সোমবার মর্মান্তিক ওই দুর্ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জ জেলায়। পুলিস সুপার মনোজ কুমার তিওয়ারি বলেন, রাজস্থান থেকে পাথরবোঝাই করে ১৮ চাকার ওই ট্রাকটি আসছিল।
বিশদ

সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন ৮ জওয়ান 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন অন্তত আট সেনা কর্মী। সেনা সূত্রে এখবর জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সাড়ে ৩টে নাগাদ। ১৮ হাজার ফুটেরও বেশি উচ্চতায় নর্দার্ন হিমবাহ এলাকায় কর্তব্যরত সেনারা ওই ধসে চাপা পড়েন।
বিশদ

আগ্রার নাম বদল, কমিটি গড়ল বিশ্ববিদ্যালয় 

লখনউ, ১৮ নভেম্বর (পিটিআই): এলাহাবাদ ও ফৈজাবাদের পর কি এবার নাম বদলাবে আগ্রার? যোগী সরকারের তরফে সরকারিভাবে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। কিন্তু জানা গিয়েছে, আগ্রার ভীম রাও বিশ্ববিদ্যালয় আগ্রার কোনও পুরনো নাম রয়েছে কি না, তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে।
বিশদ

এইচএনএলসি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): ক্রমাগত হিংসা এবং বিধ্বংসী কার্যকলাপের জন্য মেঘালয়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন এইচএনএলসিকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এইচএনএলসি এবং তার যাবতীয় শাখা সংগঠন, প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।
বিশদ

রাজস্থানে বাস দুর্ঘটনায় মৃত ১০ 

বিকানির, ১৮ নভেম্বর (পিটিআই): রাজস্থানের বিকানির জেলায় সোমবার সকালে ট্রাক এবং বাসের সংঘর্ষে প্রাণ হারালেন ১০ যাত্রী। জখম হয়েছেন আরও ২২ জন। পুলিস জানিয়েছে, বাসটি বিকানির থেকে জয়পুর যাচ্ছিল।
বিশদ

বালাসাহেবকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ফড়নবিশ
বিজেপিকে তোপ সঞ্জয় রাউতের

মুম্বই, ১৭ নভেম্বর (পিটিআই): বালাসাহেব থ্যাকারের নবম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে এসে শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার শিবাজি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় উপস্থিত হয়ে বালাসাহেবকে শ্রদ্ধা জানান ফড়নবিশ। তাঁর সঙ্গে ছিলেন বিজেপির একাধিক নেতৃত্ব। 
বিশদ

18th  November, 2019
অবসর নিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): উত্তর-পূর্ব ভারত থেকে প্রথমবার বিচার ব্যবস্থার শীর্ষে বসেছিলেন। সমাধান করেছেন অযোধ্যার জমি বিতর্কের মতো ঐতিহাসিক মামলার। বিশ্বাস করতেন, নিরপেক্ষ বিচারপতি এবং সরব হওয়া সাংবাদিকরাই গণতন্ত্র রক্ষায় প্রথম সারিতে থাকেন। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। 
বিশদ

18th  November, 2019
‘শেষবার ইন্দোরে জিলিপি খেতে দেখা গিয়েছিল’
সন্ধান চাই, ‘নিখোঁজ’ গম্ভীরের ছবি সহ পোস্টার দূষণে কাবু রাজধানীতে 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: রাস্তার ধারে গাছে গাছে সাঁটানো পোস্টার। ‘নিখোঁজ’ এক ব্যক্তির সন্ধান চেয়ে। আর সেই ‘নিখোঁজ’ ব্যক্তির ছবি দেখে চক্ষু চড়কগাছ পথচলতি মানুষের। পোস্টারের ছবি পূর্ব দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের! সঙ্গে হদিশ চেয়ে বার্তা। সেখানে লেখা, ‘নিখোঁজ। এই ব্যক্তিকে আপনারা কেউ দেখেছেন?  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM