Bartaman Patrika
দেশ
 

শারদ পাওয়ার আর নবীনের দলের ভূয়সী প্রশংসায় মোদি
রাজ্যসভার গুরুত্ব কমানোর কোনও অভিপ্রায় সরকারের নেই, জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে এক দিকে যখন চরম অনিশ্চয়তা, ঠিক তখন তাৎপর্যপূর্ণভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদের আলোচনায় ভূয়সী প্রশংসা করলেন শারদ পাওয়ারের। আর মহারাষ্ট্রে সরকার হওয়া কিংবা না হওয়া নিয়ে গোটা চর্চার ভরকেন্দ্র যখন দিল্লিতেই আবর্তিত হচ্ছে, তখন স্বয়ং মোদির এহেন মন্তব্য ঘিরে তীব্র রাজনৈতিক কৌতূহল তৈরি হয়েছে। রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে আজ শুরু হয়েছে একটি বিশেষ আলোচনা। সূত্রপাত করেন প্রধানমন্ত্রীই। স্বাধীনতার পর ভারতের সংবিধান প্রণেতারা দুই কক্ষবিশিষ্ট সংসদীয় রাজনীতির পত্তন করে কীভাবে জনতার কণ্ঠ ও উচ্চমার্গের দূরদৃষ্টির মেলবন্ধন ঘটিয়েছিলেন, সেই প্রসঙ্গ উত্থাপন করে মোদি বলেন রাজ্যসভার গরিমা কখনওই খর্ব করা হবে না। তিনি বলেন, সংসদীয় গৌরব রক্ষার ক্ষেত্রে দু’টি দলের প্রশংসা না করলেই নয়। এনসিপি এবং বিজু জনতা দল। শারদ পাওয়ারের এনসিপি দলকে সাধুবাদ জানিয়ে মোদি বলেন, এই দল এং বিজু জনতা দল আজ পযন্ত কোনওদিন সংসদের ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখায়নি। এই দলদুটির কাছে আমাদের সকলের শিক্ষা নেওয়া উচিত। এমনকী নিজের পার্টিকেও ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর জন্য দায়ী করেন মোদি। শারদ পাওয়ারের সংসদীয় সৌজন্যের প্রতি মোদি সম্মান জানান। বিজেপি এবং শিবসেনার সম্পর্ক ছিন্ন হওয়ার পর শারদ পাওয়ার যেখানে কংগ্রেস ও শিবসেনার মধ্যে সেতুবন্ধন করে বিকল্প সরকার গঠন করে বিজেপিকে ধাক্কা দিতে সচেষ্ট হয়েছেন, তখন প্রত্যাশিত ছিল যে বিজেপি দ্বিগুণ বিক্রমে পাওয়ারকে আক্রমণ করে রাজনৈতিক সুবিধাবাদী আখ্যা দেবে। কিন্তু সোনিয়া গান্ধীর সঙ্গে মহারাষ্ট্র সরকার গঠন নিয়ে আজ শারদ পাওয়ারের বৈঠক করার প্রাক্কালে কেন মোদি এই প্রকাশ্য সাধুবাদ দিলেন সেটাই হয়ে উঠেছে অন্যতম রহস্য। অন্যদিকে একের পর এক বিল লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার কারণে পাশ হয়ে গেলেও, রাজ্যসভায় বেশ কিছু বিল পাশ করাতে মোদি সরকারকে প্রতিনিয়ত নাস্তানাবুদ হতে হয়েছে। নাগরিকত্ব বিলই তার প্রমাণ। তাই মনে করা হচ্ছিল ক্রমেই রাজ্যসভার গুরুত্ব মোদি সরকার কমাচ্ছে। এমনকী সাম্প্রতিক অতীতে যে কোনও গুরুত্বপূর্ণ বিলকেই অর্থবিলের রূপ দিয়ে রাজ্যসভায় পেশ করা হচ্ছে। যাতে ভোটাভুটির প্রয়োজন না হয়। রাজ্যসভার সংস্কার নিয়ে একটি আলোচনা চলছে। জল্পনা তুঙ্গে রাজ্যসভার গুরুত্ব কমিয়ে দেওয়ার প্রয়াস করবে মোদি সরকার। কিন্তু আজ প্রধানমন্ত্রী বলেছেন, রাজ্যসভা সেকেন্ড হাউস হতে পারে। কিন্তু একে সেকেন্ডারি হাউসে পর্যবসিত করার কোনও সম্ভাবনাই নেই। এই কথাটি স্বয়ং অটলবিহারী বাজপেয়ি বলে গিয়েছেন। সেই নীতিই অনুকরণ করা হবে বলে আজ মোদি ঘোষণা করেন। মোদি বলেন, রাজ্যসভা হল ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর আত্মা। রাজ্যগুলির প্রতিনিধিত্ব হয় এখানে। সংসদের নিম্নকক্ষের সঙ্গে যোগাযোগ মাটির। সেখানে এমপিরা নির্বাচনে লড়াই করে জয়ী হয়ে আসেন। মাটির কণ্ঠ আসে লোকসভায়। আর রাজ্যসভায় পাওয়া যায় দূরদৃষ্টি, উন্নত দৃষ্টিকোণ, ভবিষ্যতের রূপরেখা। সুতরাং, এই দুইই আমাদের গণতন্ত্রে প্রয়োজনীয়। মোদির আজকের বক্তব্যে যেভাবে রাজ্যসভার গুরুত্ব অনেক বেশি উল্লেখতি হয়েছে, তারপর মনে করা হচ্ছে রাজ্যসভার সংস্কারের নামে ভূমিকা কিংবা রীতি বদলের সম্ভাবনা নেই। যদিও আজ মোদির এই রাজ্যসভা বন্দনার পরবর্তী বক্তা শান্ত ভঙ্গিতে তীব্র ও কঠোর ভাষায় মোদিকে মনে করিয়ে দিয়েছেন, কীভাবে মোদি সরকারই রাজ্যসভাকে অগ্রাহ্য করেছে। তিনি হলেন ড. মনমোহন সিং। ড. সিং বলেন, এই সরকারের আমলে রাজ্যসভাকে গুরুত্বই দেওয়া হয় না।
 

19th  November, 2019
ধর্ষণ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তাল সংসদ, বিজেপি দাবি করলেও ক্ষমা চাইলেন না 

নিজস্ব প্রতিনিধি • নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ধর্ষণ প্রসঙ্গে রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে আজ উত্তাল হল সংসদ। কংগ্রেস এমপিকে ক্ষমা চাইতে হবে অধিবেশনের শুরু থেকেই সরব হল বিজেপি এমপিরা। নেতৃত্ব দিলেন মহিলারা। শাসক দলের পক্ষ থেকেই জমা দেওয়া হল মুলতুবি প্রস্তাব।  
বিশদ

কার্ফু শিথিলের পরেও অশান্তি শিলংয়ে, গুয়াহাটিতে অনশন, হুঁশিয়ারি সর্বানন্দের

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। তিনজনের মৃত্যুর পর শুক্রবার অনেকটা শান্ত হয়ে এসেছে অসমও। তবে, মেঘালয়ে প্রতিবাদ জারি রয়েছে। দুই রাজ্যেই ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা বন্ধ।
বিশদ

নাগরিকত্ব আইন কার্যকর করব
না, মমতার সুর অন্য বহু রাজ্যে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন বলবৎ হওয়ার পর এবার বিজেপি-বিরোধী রাজ্যগুলি তা কার্যকর করতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই একাধিক রাজ্য ইতিমধ্যেই ওই আইন সংশ্লিষ্ট রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।  গতকালই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন তাঁর রাজ্যে ওই বিতর্কিত আইন কার্যকর হবে না।
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 
বিশদ

আশ্বাস রাজ্য এনআরআই কমিশনের
নতুন নাগরিকত্ব আইন গোয়ার পর্তুগিজ পাসপোর্টধারীদের স্বার্থ বিঘ্নিত করবে না 

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। 
বিশদ

দিল্লির ধর্ষণ ও হত্যা মামলা: সাজাপ্রাপ্তদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে নির্ভয়ার মা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষীদের প্রাণভিক্ষার আবেদন খারিজে সুপ্রিম কোর্টে আর্জি জানালেন নির্ভয়ার বাবা-মা। শুক্রবার সর্বোচ্চ আদালতে দায়ের করা এক আবেদনে তাঁরা জানিয়েছেন, বিচারে আর বিলম্ব নয়। দোষীদের প্রাণভিক্ষার আবেদনের বিরোধিতা করতে তাঁরা প্রস্তুত।  
বিশদ

শেষ হল সংসদের শীত অধিবেশন, পরের বার মোদি সরকার কোন বিতর্কিত বিল আনবেন, জোর জল্পনা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: দ্বিতীয় মোদি সরকারের আমলে একটি করে সংসদের অধিবেশন হওয়ার অর্থই যেন হয়ে দাঁড়িয়েছে ভারতের কোনও একটি ঐতিহাসিক তথা রাজনৈতিক ভাবে বিতর্কিত ইস্যুকে সামনে নিয়ে এসে আইন বদল অথবা আইন বাতিল করে দেশজুড়ে রীতিমতো শোরগোল ফেলে দেওয়া। 
বিশদ

সবরীমালা মন্দিরে প্রবেশের জন্য মহিলাদের নিরাপত্তা দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সবরীমালা মন্দিরে যেতে চাওয়া মহিলাদের কোনও বিশেষ নিরাপত্তা দেওয়া হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সবরীমালা মন্দির দর্শনে ইচ্ছুক মহিলাদের কেরল সরকার যাতে নিরাপত্তার ব্যবস্থা করে সেজন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দুই মহিলা সমাজকর্মী। 
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে অসমে বিক্ষোভের জেরে ভারত সফর পিছলেন জাপানের প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): বাংলাদেশের পর জাপান। অসমে বিক্ষোভের জেরে পিছিয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠক। আগামী রবিবার থেকে গুয়াহাটিতে দুই রাষ্ট্রনায়কের তিন দিনের বৈঠকে বসার কথা ছিল।
বিশদ

বিক্ষোভকারী পড়ুয়াদের সম্পর্কে কিছুই জানে না জেএনইউ কর্তৃপক্ষ, ভর্ৎসনা হাইকোর্টের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): জেএনইউ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অ্যাকাডেমিক তথ্য জানে না খোদ কর্তৃপক্ষ। যা দেখে হতবাক দিল্লি হাইকোর্টও। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ দেখানোর অভিযোগে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে মামলা করে জেএনইউ কর্তৃপক্ষ। 
বিশদ

বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার হতে পারে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস, আশঙ্কা ক্যাগের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: গরিব এবং পিছিয়ে পড়া পরিবারদের বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা তাঁদের সাফল্যের অন্যতম প্রধান অস্ত্র। কিন্তু এই প্রকল্পে সর্ষের মধ্যেই ভূত দেখছে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল (ক্যাগ)।  
বিশদ

বাজেটে দাবি মানা না হলে অনির্দিষ্টকাল রেশন ধর্মঘটের ডাক দেওয়া হবে: বিশ্বম্ভর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ‘সকলের জন্য খাদ্য’ সহ আট দফা দাবির বিষয়টি আগামী বাজেটে সুরাহা না হলে দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য রেশন ধর্মঘটে ডাক দেওয়া হবে বলে আজ কেন্দ্র বিরোধী ধর্না কর্মসূচি শেষে জানিয়ে দিল সারা ভারত রেশন দোকানদারদের সংগঠন।
বিশদ

নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধে দ্রুত বিচার, নয়া বিল পাশ অন্ধ্র বিধানসভায় 

অমরাবতী, ১৩ ডিসেম্বর (পিটিআই): নারী এবং শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় দ্রুত তদন্ত ও বিচারপ্রক্রিয়া শেষ করতে নতুন বিল পাশ হল অন্ধ্রপ্রদেশ বিধানসভায়। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এম সুচরিতা বিলটি বিধানসভায় পেশ করেন।  
বিশদ

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব বিরোধী শিবিরের নেতা-নেত্রীরা 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিক আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন বিরোধী শিবিরের একাধিক বিশিষ্ট নেতা-নেত্রীরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: নদিয়ার তেহট্টে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ 

06:01:37 PM

মালদহের হরিশচন্দ্রপুরে ট্রেনে ভাঙচুর, অবরোধ 

05:58:10 PM