Bartaman Patrika
দেশ
 

বালাসাহেবকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ফড়নবিশ
বিজেপিকে তোপ সঞ্জয় রাউতের

মুম্বই, ১৭ নভেম্বর (পিটিআই): বালাসাহেব থ্যাকারের নবম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে এসে শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার শিবাজি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় উপস্থিত হয়ে বালাসাহেবকে শ্রদ্ধা জানান ফড়নবিশ। তাঁর সঙ্গে ছিলেন বিজেপির একাধিক নেতৃত্ব। কিন্তু, সেই সময় উদ্ধব থ্যাকারের ব্যক্তিগত সচিব মিলিন্দ নারভেকর ছাড়া শিবাজি পার্কে শিবসেনার অন্য কোনও প্রথম সারির নেতা উপস্থিত ছিলেন না। শ্রদ্ধা জানিয়ে কনভয় নিয়ে বেরিয়ে যাওয়ার সময়ই শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েন প্রাক্তন মুখ্যমন্ত্রী। ফড়নবিশের গাড়ি ঘিরে ধরে একের পর স্লোগান দিতে থাকেন বিক্ষোভকারীরা। এবারের বিধানসভা ভোটের প্রচারে মারাঠি ভাষায় ‘আমি ফিরে আসব’ স্লোগান তুলেছিলেন দেবেন্দ্র ফড়নবিশ। এদিন তাঁর সেই স্লোগানকেই হাতিয়ার করেন শিবসেনা কর্মী-সমর্থকরা। পাশাপাশি, নাগাড়ে চলতে থাকে ‘ছত্রপতি শিবাজি মহারাজ কি জয়’ স্লোগানও। যদিও, বিক্ষোভের মুখে পড়ে কোনও প্রতিক্রিয়া দেননি ফড়নবিশ বা তাঁর সঙ্গে থাকা অন্য বিজেপি নেতারা।
শিবাজি পার্কে আসার আগে এদিন সকালে ট্যুইটারে বালাসাহেবের স্মৃতিতে একটি ভিডিও পোস্ট করেন ফড়নবিশ। বালাসাহেবের বিভিন্ন ভাষণের ক্লিপিংসের সঙ্গে নেপথ্যে নিজের গলার স্বরে সেগুলির ব্যখ্যা দেন ফড়নবিশ। তবে যেখানে যেখানে বালাসাহেব দলের ‘সম্মান এবং গরিমা’ অক্ষুণ্ণ রাখার কথা বলেছেন, বেছে বেছে সেই অংশগুলি দিয়েই তৈরি করা হয় ভিডিওটি। যা একেবারেই ভালো চোখে দেখেননি শিবসেনা কর্মী-সমর্থকরা। তারই পাল্টা হিসেবে এদিন শিবাজি পার্কে বিক্ষোভ দেখান তাঁরা। ফড়নবিশের ভিডিও নিয়ে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, ‘আমরা চাই না, কেউ আমাদের গরিমা রক্ষার পাঠ দিক। রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী শিবসেনারই হবে।’ শুধু তাই নয়, বিজেপিকে একহাত নিয়ে এদিন দলীয় মুখপত্র ‘সামনা’য় নিজের সাপ্তাহিক কলামও লেখেন সঞ্জয়। রাজ্যে ছত্রপতি শিবাজির আবেগকে কাজে লাগিয়ে লাগাতার প্রচার চালাচ্ছে বিজেপি। এমনকী, বিধানসভা ভোটের প্রচারেও মারাঠি অস্মিতাকে উস্কে দিতে বারবার শিবাজির প্রসঙ্গ টেনে আনতে দেখা গিয়েছিল বিজেপি নেতৃত্বকে। এদিন সেই প্রসঙ্গেই বিজেপির উদ্দেশে তোপ দেগে সঞ্জয় রাউত লেখেন, কোনও নির্দিষ্ট জাতি বা দলের মধ্যে সীমাবদ্ধ নন ছত্রপতি শিবাজি। তাঁর কথায়, ‘বিজেপি এমন ভাবে প্রচার করছে যেন একমাত্র তাদের দলই শিবাজি মহারাজের আশীর্বাদ পেয়েছে। তা সত্ত্বেও বিজেপি প্রার্থী উদয়নরাজে ভোঁসলে সাতারা লোকসভা উপনির্বাচনে হেরে যান।’ এরপরই তাঁর সংযোজন, ‘শিবাজি মহারাজ আমাদের শিখিয়েছেন, মহারাষ্ট্র কখনও দ্বিচারিতাকে প্রশ্রয় দেয় না। যখনই কেউ শিবাজি মহারাজের নামে শপথ নিয়ে প্রতিশ্রুতি পালন করেন না এবং নিজেদের শাসক ভাবতে শুরু করেন, বুঝে নিতে হবে তাঁদের পতন আসন্ন।’

অবসর নিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): উত্তর-পূর্ব ভারত থেকে প্রথমবার বিচার ব্যবস্থার শীর্ষে বসেছিলেন। সমাধান করেছেন অযোধ্যার জমি বিতর্কের মতো ঐতিহাসিক মামলার। বিশ্বাস করতেন, নিরপেক্ষ বিচারপতি এবং সরব হওয়া সাংবাদিকরাই গণতন্ত্র রক্ষায় প্রথম সারিতে থাকেন। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। 
বিশদ

‘শেষবার ইন্দোরে জিলিপি খেতে দেখা গিয়েছিল’
সন্ধান চাই, ‘নিখোঁজ’ গম্ভীরের ছবি সহ পোস্টার দূষণে কাবু রাজধানীতে 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: রাস্তার ধারে গাছে গাছে সাঁটানো পোস্টার। ‘নিখোঁজ’ এক ব্যক্তির সন্ধান চেয়ে। আর সেই ‘নিখোঁজ’ ব্যক্তির ছবি দেখে চক্ষু চড়কগাছ পথচলতি মানুষের। পোস্টারের ছবি পূর্ব দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের! সঙ্গে হদিশ চেয়ে বার্তা। সেখানে লেখা, ‘নিখোঁজ। এই ব্যক্তিকে আপনারা কেউ দেখেছেন?  
বিশদ

আলোচনার আশ্বাস প্রধানমন্ত্রীর
দাবি না মানলে আমরা সংসদে সরব হবই,
সর্বদল বৈঠকে কেন্দ্রকে বার্তা বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন তথা ১৭তম লোকসভার দ্বিতীয় অধিবেশন। এই অধিবেশনে ২৭টি নতুন বিল আনছে কেন্দ্রীয় সরকার। গতবারের মতো এবারও যাতে অধিবেশন ফলপ্রসূ হয়, রবিবারের সর্বদলীয় বৈঠকে সেই আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

ভারতের খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে,
আধার ও আর্থিক প্রকল্পের প্রশংসা বিল গেটসের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ভারতের। যা দেশবাসীর দারিদ্য দূর করবে। আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক যখন ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কমাচ্ছে, তখন দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন বিশ্বের ধনকুবের তথা সমাজকর্মী বিল গেটস। নিজের স্বেচ্ছাসেবী সংস্থা বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর কাজের গতি দেখতে বর্তমানে তিন দিনের ভারত সফরে রয়েছেন তিনি।
বিশদ

বিকল্প জমি নিতে অস্বীকার
অযোধ্যা রায় ফের বিবেচনার
আর্জি জানাবে মুসলিমরা

অযোধ্যা, লখনউ ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টে অযোধ্যা রায়ের পুনর্বিচারের আবেদন জানাবে মুসলিম পক্ষগুলি। রবিবার সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল বোর্ডের বৈঠকের পর একথা জানানো হল। মুসলিম পার্সোনাল ল বোর্ড ও জমিয়ত উলেমা-ই-হিন্দের তরফে জানানো হল, রায় খতিয়ে দেখার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়া হচ্ছে। 
বিশদ

অযোধ্যা রায়ের খুশিতে গ্রাহকদের বিশেষ বোনাস দেবে রামনাম ব্যাঙ্ক 

লখনউ, ১৭ নভেম্বর (পিটিআই): নামের মধ্যে ‘ব্যাঙ্ক’ শব্দটি থাকলেও, আর পাঁচটা সাধারণ ব্যাঙ্কের সঙ্গে কোনও মিল নেই এলাহাবাদের ‘রামনাম ব্যাঙ্ক’-এর। এই ব্যাঙ্কের না আছে কোনও এটিএম কার্ড, না আছে চেকবই। কারণ, টাকা-পয়সার কোনও লেনদেনই হয় না এই ব্যাঙ্কে। ভগবান রামের নামই হল এই ব্যাঙ্কের ‘টাকা’।  
বিশদ

অধিকাংশ ইএসআই হাসপাতালে
অ্যাম্বুলেন্স নেই, উদ্বিগ্ন শীর্ষকর্তারা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দেশের অধিকাংশ ইএসআই হাসপাতালেই অ্যাম্বুলেন্স নেই। সেই কারণে অনেক সময় হাসপাতাল থেকে চিকিৎসার প্রয়োজনে অন্যত্র ‘রেফার’ বা স্থানান্তরিত করতে গেলে প্রবল সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনকী রোগীর প্রাণসংশয়েরও আশঙ্কাও থেকে যাচ্ছে। দেশজুড়ে এমন ভুরি ভুরি অভিযোগ পেয়ে উদ্বিগ্ন স্বয়ং ইএসআইসির শীর্ষকর্তারাই। 
বিশদ

আজ প্রধান বিচারপতি পদে শপথ
নেবেন শারদ অরবিন্দ বোবদে

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সরকারিভাবে আজই অবসর নিলেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তাঁর পর এই চেয়ারে বসতে চলেছেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। সোমবার দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন তিনি। অভিজ্ঞতার নিরিখেই প্রধান বিচারপতি পদে আসীন হচ্ছেন বিচারপতি বোবদে।  
বিশদ

২০২০’র ন্যাশনাল ইউনিভার্সিটি গেমসের আসর বসছে কিটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন কিটের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত।
বিশদ

অসমে বন্দি হওয়ার ছ’দিন পর মারা গেল ‘লাদেন’ 

গুয়াহাটি, ১৭ নভেম্বর: ছ’দিন বন্দি থাকার পর মৃত্যু হল অসমে সেই ‘খুনে’ দাঁতাল হাতিটির। রবিবার ভোরে অসমের ওরাং ন্যাশনাল পার্কে বন্দি থাকা অবস্থায় হাতিটির মৃত্যু হয়। পাঁচজনকে পিষে মারার পর মাটিয়া এলাকায় ত্রাস সৃষ্টি করেছিল পূর্ণবয়স্ক পুরুষ ওই হাতিটি।
বিশদ

‘কার্যত’ স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট: আইনমন্ত্রী
পুণ্যার্থী সমাগমে দ্বিতীয় দিনে জমজমাট সবরীমালা, নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখলেন কেরলের দেবস্বমমন্ত্রী সুরেন্দ্রন 

তিরুবনন্তপুরম, ১৭ নভেম্বর (পিটিআই): পুণ্যার্থীদের ভিড় আছড়ে পড়ল সবরীমালার আয়াপ্পা মন্দিরে। রবিবার ভোর তিনটে নাগাদ মন্দির খোলার পর কয়েক হাজার ভক্ত দর্শন করেন ও পুজো দেন।
বিশদ

৮ জানুয়ারি দেশব্যাপী সাধারণ ধর্মঘট শ্রমিক সংগঠনগুলির
মোদিবিরোধী আন্দোলনে সব বিরোধী দলকে পাশে পেতে চাইছে সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আগামী ৮ জানুয়ারি শ্রমিক সংগঠনগুলির ডাকা দেশব্যাপী সাধারণ ধর্মঘটকে অবিজেপি দলগুলির সম্মিলিত কর্মসূচিতে পরিণত করতে চাইছে সিপিএম। এ ব্যাপারে কংগ্রেস সহ অন্যান্য অবিজেপি দলের সঙ্গে কথা বলার উদ্যোগ নেবেন সিপিএম নেতারাই। 
বিশদ

দেশজুড়ে সদস্য সংগ্রহ অভিযান
রামমন্দির, ৩৭০ ধারা বিলোপের পর আন্দোলনের নয়া অভিমুখ খুঁজতে ব্যস্ত ভিএইচপি নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি-অমিত শাহের সৌজন্যে এই মুহূর্তে জাতীয়স্তরে আন্দোলন তথা দাবি-দাওয়া পেশের ক্ষেত্রে শূন্যতায় ভুগছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। কেননা, হিন্দুত্ববাদী এই সংগঠনের দীর্ঘদিনের দাবি ছিল–রামমন্দির নির্মাণ, কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫ এ ধারা বিলোপ। 
বিশদ

সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা
কুয়াশা মোকাবিলায় ‘ফগ সিগন্যাল ম্যান’ মোতায়েন করবে পূর্ব, দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরই শীতে কুয়াশার জেরে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। তাতে একদিকে যেমন যাত্রীদের চূড়ান্ত ভোগান্তিতে পড়তে হয়, তেমনই সময়ানুবর্তিতা মার খায় রেলেরও। এবারের শীতে কুয়াশায় কিছুটা হলেও সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা বৃদ্ধি করল জোনগুলি।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM