Bartaman Patrika
দেশ
 

বিকল্প জমি নিতে অস্বীকার
অযোধ্যা রায় ফের বিবেচনার
আর্জি জানাবে মুসলিমরা

অযোধ্যা, লখনউ ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টে অযোধ্যা রায়ের পুনর্বিচারের আবেদন জানাবে মুসলিম পক্ষগুলি। রবিবার সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল বোর্ডের বৈঠকের পর একথা জানানো হল। মুসলিম পার্সোনাল ল বোর্ড ও জমিয়ত উলেমা-ই-হিন্দের তরফে জানানো হল, রায় খতিয়ে দেখার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়া হচ্ছে। শুধু তাই নয়, সুপ্রিম কোর্টের নির্দেশ মতো মসজিদ নির্মাণের জন্য ৫ একরের বিকল্প জমির প্রস্তাব মানতেও রাজি নয় মুসলিম পক্ষগুলি।
দীর্ঘ আইনি লড়াইয়ের পর গত ৯ নভেম্বর অযোধ্যা জমি বিতর্ক মামলার রায় ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। রামমন্দির নির্মাণের পথ প্রশস্ত ২.৭৭ একরের বিতর্কিত জমির পুরোটাই হিন্দু পক্ষের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। ওই জমিতে মন্দির নির্মাণের জন্য একটি ট্রাস্ট গঠন করতে বলা হয়েছে কেন্দ্রকে। পাশাপাশি মসজিদ নির্মাণের জন্য অযোধ্যাতেই অন্য কোনও স্থানে ৫ একরের বিকল্প জমির সংস্থান করতে বলেছে সুপ্রিম কোর্ট। ৯ নভেম্বরের ওই রায় পুনর্বিচারের পথে হাঁটা হবে কি না, সেই সিদ্ধান্ত নিতে এদিন বৈঠকে বসে মুসলিম পার্সোনাল ল বোর্ড। বৈঠকের পর সিদ্ধান্ত হয়, রায় পুনর্বিচারের আবেদন জানানো হবে। পার্সোনাল ল বোর্ডের সচিব জাফরিয়াব জিলানি বলেন, মসজিদের জমি আল্লার সম্পত্তি। শরিয়ৎ আইন অনুযায়ী, এই জমি কাউকে দেওয়া যায় না। পাঁচ একরের বিকল্প জমির প্রস্তাবও খারিজ করে দিয়েছে বোর্ড। এবিষয়ে বোর্ডের মত, মসজিদের বিকল্প কিছু হতে পারে না। এদিন জমিয়ত উলেমা-ই-হিন্দের তরফেও জানানো হয়, রায় পুনর্বিচারের আবেদন করা হবে। সংগঠনের প্রধান মৌলানা আরশাদ মাদানি বলেন, জমিয়তের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ওয়ার্কিং কমিটি পুনর্বিচারের পক্ষেই সায় দিয়েছে। মাদানির আরও বক্তব্য, আমরা এখন থেকেই জানি, আমাদের পুনর্বিচারের আবেদন ১০০ শতাংশ খারিজ হয়ে যাবে। তা সত্ত্বেও পুনর্বিচারের আমাদের জানাতে হবে আমাদের। কারণ এটা আমাদের অধিকার। জমিয়ত আগেই বলেছিল, প্রমাণের ভিত্তিতে রায় যাই হোক না কেন, তাকে সম্মান জানানো হবে। রায়কে সম্মান জানিয়েও বলতে হচ্ছে এই রায় বোধগম্য নয়। আদালত স্বীকার করেছে, মসজিদে মূর্তি স্থাপন করে দেওয়া ও মসজিদ ভেঙে দেওয়া বেআইনি কাজ। যদিও যারা এর জন্য দায়ী আদালত তাদের পক্ষেই রায় দিয়েছে।
মুসলিম পার্সোনাল ল বোর্ড রায় পুনর্বিচারের আবেদনের পথে হাঁটতেও এই সিদ্ধান্ত থেকে নিজেকে সরিয়ে রাখছেন অযোধ্যা জমি বিতর্কের মূল মামলাকারী ইকবাল আনসারি। ৯ নভেম্বর রায় ঘোষণার দিনই জানিয়ে দিয়েছিলেন, পুনর্বিচারের আবেদন জানাবেন না তিনি। এদিন পার্সোনাল ল বোর্ডের সিদ্ধান্তের পরও সেই অবস্থান বদলাননি আনসারি। তাঁর বক্তব্য, পুনর্বিচারের আবেদন জানিয়ে কোনও লাভ হবে না। কারণ তাতে ফলাফলে কোনও বদল হবে না। উল্টে এর ফলে সম্প্রীতির পরিবেশ বিঘ্নিত হতে পারে। বোর্ডের সঙ্গে আমার মতের মিল নেই। মন্দির-মসজিদ ইস্যুর অবসান চাই।
 

18th  November, 2019
আলোচনার আশ্বাস প্রধানমন্ত্রীর
দাবি না মানলে আমরা সংসদে সরব হবই,
সর্বদল বৈঠকে কেন্দ্রকে বার্তা বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন তথা ১৭তম লোকসভার দ্বিতীয় অধিবেশন। এই অধিবেশনে ২৭টি নতুন বিল আনছে কেন্দ্রীয় সরকার। গতবারের মতো এবারও যাতে অধিবেশন ফলপ্রসূ হয়, রবিবারের সর্বদলীয় বৈঠকে সেই আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

18th  November, 2019
ভারতের খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে,
আধার ও আর্থিক প্রকল্পের প্রশংসা বিল গেটসের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): খুব দ্রুত আর্থিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ভারতের। যা দেশবাসীর দারিদ্য দূর করবে। আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক যখন ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কমাচ্ছে, তখন দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন বিশ্বের ধনকুবের তথা সমাজকর্মী বিল গেটস। নিজের স্বেচ্ছাসেবী সংস্থা বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর কাজের গতি দেখতে বর্তমানে তিন দিনের ভারত সফরে রয়েছেন তিনি।
বিশদ

18th  November, 2019
অযোধ্যা রায়ের খুশিতে গ্রাহকদের বিশেষ বোনাস দেবে রামনাম ব্যাঙ্ক 

লখনউ, ১৭ নভেম্বর (পিটিআই): নামের মধ্যে ‘ব্যাঙ্ক’ শব্দটি থাকলেও, আর পাঁচটা সাধারণ ব্যাঙ্কের সঙ্গে কোনও মিল নেই এলাহাবাদের ‘রামনাম ব্যাঙ্ক’-এর। এই ব্যাঙ্কের না আছে কোনও এটিএম কার্ড, না আছে চেকবই। কারণ, টাকা-পয়সার কোনও লেনদেনই হয় না এই ব্যাঙ্কে। ভগবান রামের নামই হল এই ব্যাঙ্কের ‘টাকা’।  
বিশদ

18th  November, 2019
অধিকাংশ ইএসআই হাসপাতালে
অ্যাম্বুলেন্স নেই, উদ্বিগ্ন শীর্ষকর্তারা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দেশের অধিকাংশ ইএসআই হাসপাতালেই অ্যাম্বুলেন্স নেই। সেই কারণে অনেক সময় হাসপাতাল থেকে চিকিৎসার প্রয়োজনে অন্যত্র ‘রেফার’ বা স্থানান্তরিত করতে গেলে প্রবল সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনকী রোগীর প্রাণসংশয়েরও আশঙ্কাও থেকে যাচ্ছে। দেশজুড়ে এমন ভুরি ভুরি অভিযোগ পেয়ে উদ্বিগ্ন স্বয়ং ইএসআইসির শীর্ষকর্তারাই। 
বিশদ

18th  November, 2019
আজ প্রধান বিচারপতি পদে শপথ
নেবেন শারদ অরবিন্দ বোবদে

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সরকারিভাবে আজই অবসর নিলেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তাঁর পর এই চেয়ারে বসতে চলেছেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। সোমবার দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন তিনি। অভিজ্ঞতার নিরিখেই প্রধান বিচারপতি পদে আসীন হচ্ছেন বিচারপতি বোবদে।  
বিশদ

18th  November, 2019
২০২০’র ন্যাশনাল ইউনিভার্সিটি গেমসের আসর বসছে কিটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন কিটের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত।
বিশদ

18th  November, 2019
অসমে বন্দি হওয়ার ছ’দিন পর মারা গেল ‘লাদেন’ 

গুয়াহাটি, ১৭ নভেম্বর: ছ’দিন বন্দি থাকার পর মৃত্যু হল অসমে সেই ‘খুনে’ দাঁতাল হাতিটির। রবিবার ভোরে অসমের ওরাং ন্যাশনাল পার্কে বন্দি থাকা অবস্থায় হাতিটির মৃত্যু হয়। পাঁচজনকে পিষে মারার পর মাটিয়া এলাকায় ত্রাস সৃষ্টি করেছিল পূর্ণবয়স্ক পুরুষ ওই হাতিটি।
বিশদ

18th  November, 2019
‘কার্যত’ স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট: আইনমন্ত্রী
পুণ্যার্থী সমাগমে দ্বিতীয় দিনে জমজমাট সবরীমালা, নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখলেন কেরলের দেবস্বমমন্ত্রী সুরেন্দ্রন 

তিরুবনন্তপুরম, ১৭ নভেম্বর (পিটিআই): পুণ্যার্থীদের ভিড় আছড়ে পড়ল সবরীমালার আয়াপ্পা মন্দিরে। রবিবার ভোর তিনটে নাগাদ মন্দির খোলার পর কয়েক হাজার ভক্ত দর্শন করেন ও পুজো দেন।
বিশদ

18th  November, 2019
৮ জানুয়ারি দেশব্যাপী সাধারণ ধর্মঘট শ্রমিক সংগঠনগুলির
মোদিবিরোধী আন্দোলনে সব বিরোধী দলকে পাশে পেতে চাইছে সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আগামী ৮ জানুয়ারি শ্রমিক সংগঠনগুলির ডাকা দেশব্যাপী সাধারণ ধর্মঘটকে অবিজেপি দলগুলির সম্মিলিত কর্মসূচিতে পরিণত করতে চাইছে সিপিএম। এ ব্যাপারে কংগ্রেস সহ অন্যান্য অবিজেপি দলের সঙ্গে কথা বলার উদ্যোগ নেবেন সিপিএম নেতারাই। 
বিশদ

18th  November, 2019
দেশজুড়ে সদস্য সংগ্রহ অভিযান
রামমন্দির, ৩৭০ ধারা বিলোপের পর আন্দোলনের নয়া অভিমুখ খুঁজতে ব্যস্ত ভিএইচপি নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি-অমিত শাহের সৌজন্যে এই মুহূর্তে জাতীয়স্তরে আন্দোলন তথা দাবি-দাওয়া পেশের ক্ষেত্রে শূন্যতায় ভুগছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। কেননা, হিন্দুত্ববাদী এই সংগঠনের দীর্ঘদিনের দাবি ছিল–রামমন্দির নির্মাণ, কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫ এ ধারা বিলোপ। 
বিশদ

18th  November, 2019
সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা
কুয়াশা মোকাবিলায় ‘ফগ সিগন্যাল ম্যান’ মোতায়েন করবে পূর্ব, দক্ষিণ-পূর্ব রেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরই শীতে কুয়াশার জেরে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। তাতে একদিকে যেমন যাত্রীদের চূড়ান্ত ভোগান্তিতে পড়তে হয়, তেমনই সময়ানুবর্তিতা মার খায় রেলেরও। এবারের শীতে কুয়াশায় কিছুটা হলেও সুষ্ঠুভাবে ট্রেন চালাতে তৎপরতা বৃদ্ধি করল জোনগুলি।  
বিশদ

18th  November, 2019
আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে, এনডিএ’র বৈঠকে বার্তা দিলেন মোদি 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শীতকালীন অধিবেশনের আগের দিন রবিবার বৈঠকে বসে এনডিএ। মহারাষ্ট্র সংঘাতের জেরে শিবসেনা যে এই বৈঠকে যোগ দেবে না, তা আগেই তারা জানিয়ে দিয়েছিল। 
বিশদ

18th  November, 2019
আরও বোঝাপড়ার জন্য এনডিএতে আহ্বায়ক নিয়োগের পক্ষে সওয়াল চিরাগ পাসোয়ানের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সহযোগী দলগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া আরও ভালো করার জন্য এনডিএতে একজন আহ্বায়ক নিয়োগ করা উচিত। রবিবার একথা জানালেন লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাসোয়ান।
বিশদ

18th  November, 2019
দেশের অর্থনৈতিক তথ্য চেপে দেওয়া হচ্ছে,  কেন্দ্রকে নিশানা করে ফের ট্যুইট চিদম্বরমের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিস্থিতির তথ্য চেপে যাচ্ছে কেন্দ্র। ক্রেতাদের খরচ সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে না। যদিও এটা সরকারের তথ্য জানার অধিকার আইন মেনে চলার দায়িত্বের মধ্যে পড়ে। রবিবার এই অভিযোগ তুলে মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM