Bartaman Patrika
দেশ
 

জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে নির্মীয়মাণ প্রকল্পে আগুন কৃষকদের
উন্নাও 

উন্নাও, ১৭ নভেম্বর: কৃষক বিক্ষোভে অগ্নিগর্ভ উত্তরপ্রদেশের উন্নাও। অধিগৃহীত জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে শনিবার ওই জমিতেই নির্মীয়মাণ স্মার্ট সিটি প্রকল্পে বিক্ষোভ দেখান কৃষকরা। আর তা ঠেকাতে গিয়েই তাঁদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিস।
লখনউ থেকে ৪০ কিলোমিটার দূরে উন্নাওয়ের একটি জমিতে সৌরবিদ্যুৎ পরিচালিত আবাসন প্রকল্প গড়ছে উত্তরপ্রদেশ স্টেট ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (ইউপিএসআইডিএ)। কৃষকদের থেকে সেই জমি কয়েকবছর আগে অধিগ্রহণ করেছিল প্রশাসন। কিন্তু ক্ষতিপূরণের টাকা না পেয়ে শনিবার ওই প্রকল্পের সামনে জড়ো হন কৃষকরা। প্রথমে শুধুমাত্র বিক্ষোভ প্রদর্শনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও, হঠাৎই মারমুখী হয়ে ওঠেন কৃষকরা। ইটবৃষ্টি শুরু হয় পুলিসকে লক্ষ্য করে। নির্মাণকাজের সঙ্গে যুক্ত একাধিক যন্ত্রপাতি পুড়িয়ে দেওয়া হয়। এমনকী, প্রকল্পের মধ্যে থাকা একটি পাওয়ার সাবস্টেশনের পাইপেও আগুন লাগিয়ে দেওয়া হয়। এক কৃষক বলেন, ‘জমির ক্ষতিপূরণ দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছিল আমাদের। কিন্তু এখনও সেই টাকা পাইনি। পুলিস এবং প্রশাসনের সঙ্গে একাধিক বৈঠকের পরও সেই সমস্যা মেটেনি। যোগী সরকার আমাদের থেকে জমি কেড়ে শিল্পপতিদের হাতে তুলে দিচ্ছে।’
পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাওয়ায় কড়া অবস্থান নেয় পুলিস। শুরু হয় ব্যাপক লাঠিচার্জ। স্থানীয় সংবাদমাধ্যমের ভিডিওতে দেখা যাচ্ছে, মারমুখী পুলিস রেয়াত করেনি মহিলা কৃষকদেরও। যদিও আত্মরক্ষার্থেই লাঠি চালানো হয়েছে বলে দাবি করেছে পুলিস। পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে ইউপিএসআইডিএ দায় এড়িয়ে গেলেও, কৃষক অসন্তোষের কথা মানতে চাননি জেলাশাসক দেবেন্দ্র পাণ্ডে। তিনি বলেন, ‘এই ঘটনা যারা ঘটিয়েছে তারা দুষ্কৃতী। ওরা এই প্রকল্পের কাজে ব্যাঘাত ঘটাতে চাইছে। আমরা গ্রামে গিয়ে কথা বলব। কাজ বন্ধ করার কোনও প্রশ্নই নেই।’

18th  November, 2019
ব্যাংককে মার্কিন সচিবের সঙ্গে বৈঠক রাজনাথের, প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক বাড়াতে জোর 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আমেরিকার সঙ্গে প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক আরও বাড়াচ্ছে ভারত। রবিবার ব্যাংককে আশিয়ানভুক্ত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সমন্বয় বৈঠক হয়। সেখানে মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক টি এস্পারের সঙ্গে এক পার্শ্ববৈঠকে মিলিত হন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
বিশদ

18th  November, 2019
মাওবাদীদের ড্রোন উড়ল সুকমার সিআরপি ক্যাম্পের উপর, দেখা মাত্র গুলির নির্দেশ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): নিরাপত্তা বাহিনীর গতিবিধি জানতে এবার ড্রোন ব্যবহার করছে মাওবাদীরা। এমনই চাঞ্চল্যকর তথ্য হাতে আসার পর উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মাওবাদী মোকাবিলায় কৌশল বদল করার পাশাপাশি ‘দেখা মাত্র গুলি’র নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

18th  November, 2019
সোনিয়া-পাওয়ার বৈঠক হতে পারে কাল, মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে সিদ্ধান্ত ঝুলেই 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে রবিবারও তেমন একটা আশার আলো দেখতে পাওয়া গেল না। এদিন নয়াদিল্লিতে কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী এবং এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের যে জোট-বৈঠক হওয়ার কথা ছিল, তা শেষমেশ হয়নি। মহারাষ্ট্রে দলীয় নেতৃত্বের সঙ্গে রবিবার বৈঠক করেছেন পাওয়ার।  
বিশদ

18th  November, 2019
পানীয় জলেও দূষণের অভিযোগে কেজরিওয়ালের ইস্তফা দাবি বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: বায়ুদূষণের পর নলবাহিত পানীয় জল ইস্যুতে আম আদমি পার্টির (আপ) সরকারের বিরুদ্ধে সওয়াল খাড়া করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ইস্তফার দাবি তুলল বিজেপি। দিল্লি বিধানসভা ভোটের আগে এবার নতুন অস্ত্রে আপ সরকারকে কোণঠাসা করতে মরিয়া গেরুয়া শিবির। 
বিশদ

18th  November, 2019
বন্ধ হস্তশিল্প রপ্তানিও, কাশ্মীরে কাজ হারিয়েছেন ৬০ হাজার শিল্পী 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৭ নভেম্বর: পর্যটনের পাশাপাশি হস্তশিল্পের জন্যও বিখ্যাত কাশ্মীর। কাশ্মীরি সিল্ক কার্পেটের সমাদর রয়েছে গোটা বিশ্বে। ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপের মতো মোবাইল অ্যাপ্লিকেশনের উপর নির্ভরশীল হস্তশিল্পীরা। উপত্যকায় ইন্টারনেট বন্ধের ধাক্কায় অন্ধকার নেমেছে তাঁদের বাজারেও। কাজহীন হয়ে পড়েছেন প্রায় ৬০ হাজার শিল্পী। 
বিশদ

18th  November, 2019
ঝাড়খণ্ডে ডুবন্ত জাহাজে পরিণত হয়েছে বিজেপি: হেমন্ত সোরেন 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আসন্ন বিধানসভা ভোটের আগে ঝাড়খণ্ডে শরিকি বিবাদে জেরবার অবস্থা বিজেপি নেতৃত্বাধীন শাসক জোটের। এই পরিস্থিতিতে এবার সরাসরি শাসক জোটকে তোপ দেগে রাজনৈতিক উত্তাপ আরও বাড়ালেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতৃত্বাধীন বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হেমন্ত সোরেন। 
বিশদ

18th  November, 2019
নাবালিকা পিসতুতো বোনকে ধর্ষণের অভিযোগে ধৃত নাবালক 

গুরগাঁও, ১৭ নভেম্বর: খাটের সঙ্গে হাত-পা বেঁধে পিসতুতো বোনকে ধর্ষণের অভিযোগ উঠল এক নাবালকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে গুরগাঁওয়ের ৫১ নম্বর সেক্টরে। পুলিস ১৬ বছরের ওই নাবালককে গ্রেপ্তার করেছে।
বিশদ

18th  November, 2019
মেঘালয়ের শতাব্দীপ্রাচীন গির্জায় ভয়াবহ আগুন, মৃত দম্পতি 

শিলং, ১৭ নভেম্বর (পিটিআই): শতাব্দীপ্রাচীন গির্জায় অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল এক বয়স্ক দম্পতির। রবিবার ভোরে ঘটনাটি ঘটে শিলংয়ের কোয়ালাপট্টি এলাকায়। পুলিস জানিয়েছে, এদিন ভোর চারটে নাগাদ গির্জায় আগুন লাগে। দ্রুত সেই আগুন ছড়িয়ে পড়ে গির্জা সংলগ্ন একটি বাড়িতেও। সেখানেই অগ্নিদগ্ধ অবস্থায় মৃত্যু হয় ওই বয়স্ক দম্পতির।  
বিশদ

18th  November, 2019
রাজস্থানের সম্বর লেকে সাত দিনে ১০ হাজার পাখির মৃত্যু 

জয়পুর, ১৭ নভেম্বর: রাজস্থানের সম্বর লেকে দূষণের জেরে পরিযায়ী পাখিদের মৃত্যু বেড়েই চলেছে। গত এক সপ্তাহে লেকের জল দূষণের কারণে কমপক্ষে ১০ হাজারেও বেশি পাখির মৃত্যু হয়েছে।
বিশদ

18th  November, 2019
নিয়ন্ত্রণরেখার কাছে বিস্ফোরণে মৃত্যু জওয়ানের, আহত ২ 

জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): নিয়ন্ত্রণরেখার কাছে আইইডি বিস্ফোরণে প্রাণ হারালেন এক জওয়ান। আহত আরও দু’জন সেনা। রবিবার ঘটনাটি ঘটেছে আখনুর সেক্টরে। সেনা সূত্রে খবর, এদিন নিয়ন্ত্রণরেখার কাছে পাল্লানওয়াল্লা এলাকায় টহলদারি চালাচ্ছিল সেনাবাহিনীর একটি দল। 
বিশদ

18th  November, 2019
মিগ বিমান দুর্ঘটনা: দুই চালকের প্রশংসা কেন্দ্রীয় মন্ত্রীর 

পানাজি, ১৭ নভেম্বর (পিটিআই): গোয়ায় মিগ বিমানের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ার পরেও ঝুঁকি নিয়ে ফাঁকা জায়গায় বিমানটি নিয়ে গিয়েছিলেন দু’জন চালক। শেষ মুহূর্তে তাঁরা বিমান ছেড়ে বেরিয়ে আসেন।
বিশদ

18th  November, 2019
নির্ভয়ার বাবা-মায়ের আবেদন গৃহীত 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): অবশেষে গৃহীত হল নির্ভয়ার বাবা-মায়ের আর্জি। ২০১২ সালে নির্ভয়া গণধর্ষণ কাণ্ডে দোষী চার অপরাধীর শাস্তি প্রক্রিয়া দ্রুত করার জন্য আদালতে আবেদন করেছিলেন তাঁরা।
বিশদ

18th  November, 2019
দিল্লিতে দূষণের সামান্য উন্নতি 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সামান্য উন্নতি হল দিল্লির বায়ুদূষণের। বিপজ্জনক অবস্থা কাটিয়ে একটু স্বাভাবিক অবস্থায় ফিরল দিল্লি। শনিবার সকাল পর্যন্ত দূষণ ‘সিভিয়ার’ অবস্থায় ছিল। রবিবার তা ‘পুওর’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।
বিশদ

18th  November, 2019
সোমবার শুরু সংসদের শীতকালীন অধিবেশন
নাগরিকত্ব সংশোধনী বিল
পাশ করাতে কেন্দ্র মরিয়া

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। আসন্ন অধিবেশনে মোদি সরকার একঝাঁক গুরুত্বপূর্ণ বিল পাশ করানোর পরিকল্পনা নিয়েছে। তবে তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ যে বিলটি পাশ করাতে নরেন্দ্র মোদি মরিয়া, সেটি হল নাগরিকত্ব সংশোধনী বিল। নাগরিকত্ব সংশোধনী বিলটি এর আগে লোকসভায় পাশ হয়ে গেলেও, ষোড়শ লোকসভার সময়সীমায় রাজ্যসভায় পাশ করানো যায়নি। তার আগেই লোকসভা ভঙ্গ হয়ে যায় এবং সাধারণ নির্বাচন সামনে চলে আসে। সেই কারণে বিলটিও বাতিল হয়ে যায়। তাই সপ্তদশ লোকসভায় ফের ওই বিলটি পেশ করে রাজ্যসভায় আনতে হবে। এবং গত বাজেট অধিবেশনের ধারাবাহিকতা মেনে এবার বিলটি পাশ করাতে সরকার পক্ষ মরিয়া।
বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM