Bartaman Patrika
দেশ
 

ব্রিকস সম্মেলনের হাত ধরে অর্থনৈতিক, সাংস্কৃতিক
যোগাযোগ আরও সুদৃঢ় হবে, আশাবাদী মোদি

ব্রাসিলিয়া, ১৩ নভেম্বর (পিটিআই): ব্রিকস সম্মেলনের মঞ্চ থেকে সদস্য দেশগুলির মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দিন ব্যাপী এই সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে পৌঁছেছেন মোদি। সেদেশের রাজধানীতে পা রেখেই এক ট্যুইটে তিনি লেখেন, ‘ব্রিকস সম্মেলন উপলক্ষে ব্রাজিলে পৌঁছেছি। এই সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে সাক্ষাৎ হবে। আমি নিশ্চিত এই সম্মেলনের মধ্যে দিয়ে ব্রিকসভুক্ত দেশগুলির মধ্যে সাংস্কৃতিক ও অর্থনৈতিক বন্ধন আরও দৃঢ় হবে।’
জানা গিয়েছে, সম্মেলনের পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। মূলত দ্বিপাক্ষিক ও কৌশলগত সম্পর্ক আরও জোরদার করাই এই বৈঠকের প্রধান লক্ষ্য। বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গেও পৃথক পৃথক বৈঠক করার কথা রয়েছে মোদির। এবারের ব্রিকস সম্মেলনের থিম ‘ইকনমিক গ্রোথ ফর অ্যান ইনোভেটিভ ফিউচার’ (উদ্ভাবনমূলক ভবিষ্যতের জন্য আর্থিক বৃদ্ধি)। ২০১৪ সালে ব্রাজিলেই প্রথমবার ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন মোদি। তারপর থেকে এনিয়ে ছ’বার এই বৈঠকে যোগ দিচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী ব্রাজিলে পা রাখার পরেই বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার এক ট্যুইটে সেই বার্তা জানান। ব্রিকসভুক্ত দেশগুলির মধ্যে ঐতিহ্যগত বন্ধন আরও শক্তিশালী করার লক্ষ্যেই এই সম্মেলনে মোদি যোগদান করেছেন বলেও উল্লেখ করেন তিনি। বিদেশ মন্ত্রকের তরফে বুধবার আরও জানানো হয়েছে, ব্রিকস বিজনেস ফোরামের সমাপ্তি অনুষ্ঠানেও যোগ দেবেন মোদি।
মঙ্গলবার ব্রাজিল যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মোদি জানিয়েছিলেন, ১১তম ব্রিকস সম্মেলনে এই গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে বিভিন্ন বিষয়ে সমন্বয় বাড়ানোর উপর জোর দেওয়া হবে। বিজ্ঞান, প্রযুক্তি এবং নতুন নতুন উদ্ভাবনের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোই ব্রিকস গোষ্ঠীভুক্ত পাঁচটি দেশ— ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার লক্ষ্য। পাশাপাশি, ব্রিকসের পরিকাঠামোর মধ্যে থেকে ডিজিটাল অর্থনীতি এবং সন্ত্রাসবাদ বিরোধিতার প্রক্রিয়া নিয়ে কাজ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ নিয়েও গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে আলোচনা হবে।
 

রাফাল মামলার রায়
পুনর্বিবেচনার আর্জি খারিজ 

রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষেন কাউল এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চের। তার ফলে খারিজ হয়ে গেল রিভিউ পিটিশনটি। ইউপিএ সরকারের আমলে ঠিক হওয়া ১২৬টি রাফাল কেনার সিদ্ধান্ত বাতিল করে মোদি সরকার কেন মাত্র ৩৬টি যুদ্ধবিমান কিনছে? বিশদ

তথ্য জানার অধিকার আইনের
আওতায় প্রধান বিচারপতিও
সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চের ঐতিহাসিক রায়

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের আওতায় প্রধান বিচারপতির দপ্তরও। বুধবার এই রায় দিয়েছে প্রধান বিচরপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। শীর্ষ আদালত স্পষ্ট ভাষায় জানিয়েছে, প্রধান বিচারপতির দপ্তর কাজ করে জনস্বার্থে (পাবলিক অথরিটি) এবং তা তথ্য জানার অধিকার আইনের আওতাতেই পড়ে।
বিশদ

চাপে পড়েই বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করল
জেএনইউ, তবু আন্দোলন থেকে সরতে নারাজ ছাত্ররা  

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: চাপে পড়ে বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করে নিল জেএনইউ। তবে তাতেও বিক্ষোভ আন্দোলনের পথ থেকে সরে আসতে নারাজ ছাত্র সংগঠন। তাদের দাবি, বর্ধিত ফি সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। কেন্দ্রীয় উচ্চশিক্ষা সচিব আর সুব্রহ্মণ্যম ট্যুইট করে জানিয়েছেন, ‘জেএনইউ এগজিকিউটিভ কমিটি হস্টেল ফি এবং অন্য কয়েকটি ক্ষেত্রে বড়সড় পরিবর্তন করেছে।
বিশদ

দিল্লির দূষণ রোধে জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দিল্লির দূষণ মোকাবিলায় হাইড্রোজেন ভিত্তিক জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার দিল্লির দূষণ মাত্রা এত বেড়ে যায় যে আবার জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়।
বিশদ

রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার দুটি
গ্যালারি খুলছে না, উত্তর খুঁজছেন অযোধ্যাবাসী

সমৃদ্ধ দত্ত, ফৈজাবাদ, ১৩ নভেম্বর: আবার তীব্র বিতর্ক গুমনামি বাবাকে নিয়ে। রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার সংগ্রহশালা করা হয়েছে। কিন্তু রামচন্দ্রের মিউজিয়াম চালু হয়ে গেলেও কোনও এক রহস্যময় কারণে গুমনামি বাবার জন্য বরাদ্দ করা দুটি গ্যালারি খোলা হচ্ছে না তৈরি হয়ে যাওয়ার দু’বছর পরেও। তালাবন্ধ হয়ে পড়ে আছে।  
বিশদ

রাষ্ট্রপতি শাসনের মধ্যে দু’পক্ষই
মহারাষ্ট্রে সরকার গড়তে মরিয়া

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: এখনই আবার ভোট চায় না কোনও পক্ষই। তাই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হলেও সরকার গড়ার জন্য মরিয়া তৎপরতা চলছে বিজেপি, কংগ্রেস দুই শিবিরেই। আগামী ১৮ নভেম্বর সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগেই মহারাষ্ট্রে শিবসেনা আর শারদ পাওয়ারের দলের সঙ্গে জোট সরকার গড়তে চায় কংগ্রেস।
বিশদ

আজ রাফাল নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট, চাপে কংগ্রেস 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তবে সুপ্রিম কোর্টে তাঁর কাজের দিন আগামী শুক্রবার পর্যন্তই। তাই অবসরের আগে আগামীকাল রাফাল যুদ্ধবিমান মামলার রায় দেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। যা নিয়ে চাপে রয়েছে কংগ্রেস। কী রায় দেয় সুপ্রিম কোর্ট।  
বিশদ

পণপ্রথার বিরুদ্ধে নজিরবিহীন সিদ্ধান্ত
কনের বাবাকে যৌতুকের ১১ লক্ষ ফিরিয়ে ১১ টাকায় বিয়ে করলেন বিএসএফ কনস্টেবল 

জয়পুর, ১৩ নভেম্বর: ১১ লক্ষ টাকা নয়। মাত্র ১১ টাকা! সোনাদানা, পালঙ্ক কিছুই নয়। চাই শুধু একটা নারকেল! রাজস্থানে পণপ্রথার বিরুদ্ধে লড়াইয়ে অনন্য নজির গড়লেন বিএসএফের কনস্টেবল জিতেন্দ্র সিং। বিবাহ বাসরেই যৌতুক বাবদ বিপুল টাকা ও অন্যান্য সামগ্রী সাদরে প্রত্যাখান করলেন তিনি।  
বিশদ

আমদানিকৃত পেঁয়াজ দ্রুত বাজারে আনতে পদক্ষেপ কেন্দ্রের 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দেশে পেঁয়াজের দাম এখন ঊর্দ্ধমুখী। এই অবস্থায় আমদানিকৃত পেঁয়াজ যাতে দ্রুত বাজারে আসে তার ব্যবস্থা নিল কেন্দ্র। শোধন বা জীবাণুনাশ পদ্ধতির উপর বিধিনিষেধ শিথিলের মেয়াদ বৃদ্ধি করল সরকার। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমদানি করা পেঁয়াজের উপর এই শিথিলতা বজায় থাকবে।
বিশদ

আয়কর এবং অন্যান্য শুল্ক সরল করতে মতামত
চেয়ে সার্কুলার জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক
ব্যতিক্রমী পদক্ষেপ সীতারামনের

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): ভারতের জটিল কর বিন্যাস এবং অত্যধিক আয়কর নিয়ে নানা মহলে সমালোচনা নতুন নয়। চলতি আর্থিক শ্লথগতির জন্য অনেকেই এই কর কাঠামোকে দায়ী করে থাকেন। এবার এই কর কাঠামো সহজ ও সরল করতে জনতার দরবারে হাজির হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  
বিশদ

‘জোট জিতলে ফড়নবিশই মুখ্যমন্ত্রী হবে বলেছিলাম, তখন কেউ আপত্তি করেনি’
মহারাষ্ট্র নিয়ে মুখ খুললেন অমিত শাহ 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর: সরকার গড়া নিয়ে টানাপোড়েনের জেরে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে মহারাষ্ট্রে। বিশ্বাসভঙ্গের অভিযোগে ফাটল ধরেছে বিজেপি-শিবসেনার দীর্ঘদিনের জোটে। প্রশ্ন উঠেছে রাষ্ট্রপতি শাসন জারির পদ্ধতি নিয়ে। অবশেষে বুধবার পরিস্থিতি নিয়ে প্রথমবার মুখ খুলে উদ্ধব থ্যাকারের দলকেই দুষলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
বিশদ

আরটিআই আইন
১২ বছরের লড়াইয়ে ইতি, সুপ্রিম কোর্টেই হার মানল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার আইনের আওতায় চলে এল প্রধান বিচারপতির দপ্তরও। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের এই রায় ঐতিহাসিক। ১২ বছরের ঐতিহাসিক লড়াইয়ে অবশেষে দেশের শীর্ষ আদালতে শীর্ষ আদালতই পরাস্ত হল। কারণ এই মামলায় অন্যতম পক্ষ ছিল খোদ শীর্ষ আদালত।  
বিশদ

মধ্যপ্রদেশে মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম মহিলা আধিকারিকের, ভিডিও ভাইরাল 

ভোপাল, ১৩ নভেম্বর: মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করলেন এক মহিলা আধিকারিক। মধ্যপ্রদেশে এই ঘটনায় তুমুল বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ে।
বিশদ

গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই এই নির্দেশ কার্যকর হবে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: প্রেমে সাফল্য। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব ডায়াবেটিস দিবস১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস১৯৭১: অস্ট্রেলিয়ার ...বিশদ

07:03:20 PM

  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM