Bartaman Patrika
দেশ
 

রাজ্যপাল বিজেপিকে ডাকছেন না কেন জানি না: পাওয়ার
মহারাষ্ট্রকে রাষ্ট্রপতি শাসনের দিকে নিয়ে যাচ্ছে বিজেপি, অভিযোগ এনসিপির

মুম্বই, ৮ নভেম্বর (পিটিআই): ভোটের ফল ঘোষণার পর কেটে গিয়েছে ১৫ দিন। এখনও সরকার গঠন হল না মহারাষ্ট্রে। এর প্রধান কারণ, বিজেপি ও তার শরিক শিবসেনার দ্বন্দ্ব। যে কারণে ঘোষণা করেও শেষপর্যন্ত সরকার গঠনের দাবি থেকে পিছিয়ে এসেছে বিজেপি। আগামীকাল, শনিবার বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ফলে রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা বাড়ছে মহারাষ্ট্রে। শুক্রবার এই প্রসঙ্গে বিজেপিকে একহাত নিল এনসিপি। তাদের অভিযোগ, কেন্দ্রের শাসকদল রাজ্যকে রাষ্ট্রপতি শাসনের দিকে নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং এনডিএ প্রধান অমিত শাহের হাত দিয়েই মহারাষ্ট্রকে চালাতে চাইছে বিজেপি। রাজ্যের মানুষ এই অপমান কখনও মেনে নেবেন না বলে জানিয়েছেন এনসিপি মুখপাত্র নবাব মালিক। তাঁর কথায়, ইতিহাসও বলছে মহারাষ্ট্র কখনও দিল্লির সিংহাসনের সামনে মাথা নত করেনি। একই মত এনসিপি শীর্ষ নেতা ছগন ভুজবলেরও। তবে রাষ্ট্রপতি শাসন জারি হলেও একমাসের মধ্যে কেউ না কেউ সরকার গঠনের দাবি জানাবে বলেও আশা করছেন রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী। এক্ষেত্রে ধীরে চলো নীতির পক্ষপাতী তিনি।
এদিকে, বিধানসভায় একক বৃহত্তম দল হওয়া সত্ত্বেও কেন রাজ্যপাল বিজেপিকে সরকার গঠনের জন্য ডাকছেন না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার। রাজ্যপাল কেন সে কাজ করছেন না, তা জানেন না বলেও মন্তব্য করেছেন তিনি। এদিনই সরকার গঠন নিয়ে জট কাটাতে তাঁর পরামর্শ চাইতে এসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালে। বৈঠক শেষে বেরিয়ে শারদ পাওয়ার সাংবাদিকদের জানান, ‘মহারাষ্ট্রের মতো রাজ্যে এমন পরিস্থিতি তৈরি হওয়া উচিত নয়। আটওয়ালে আমার পরামর্শ চেয়েছিলেন। আমরা এটা বিশ্বাস করি যে মানুষ স্পষ্টতই বিজেপি এবং শিবসেনাকে সরকারে চেয়েছেন।’ যত শীঘ্র সম্ভব এব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন তিনি।
অন্যদিকে, সরকার গঠন নিয়ে জটিলতা কাটাতে অন্য দলগুলির কাছে কংগ্রেস এবং এনসিপিকে সমর্থন করার আর্জি জানিয়েছেন কংগ্রেস শীর্ষ নেতা শিবরাজ পাটিল। লোকসভার প্রাক্তন অধ্যক্ষের মতে, বর্তমান পরিস্থিতিতে এটাই একমাত্র উপায়। তবে, কংগ্রেস এবং এনসিপি সম্ভবত এই ব্যবস্থায় রাজি হবে না। অন্য দল বলতে শিবরাজ কার্যত শিবসেনার দিকেই ইঙ্গিত করেছেন বলে ধারণা রাজনৈতিক মহলের। যদিও, কংগ্রেস নেতা এব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি।
গত ২৪ অক্টোবর মহারাষ্ট্রের বিধানসভা ভোটের ফল প্রকাশ হয়েছে। ১০৫টি আসন নিয়ে বিধানসভায় বৃহত্তম দল হয়েছে বিজেপি। জোট শরিক শিবসেনার ঝুলিতে গিয়েছে ৫৬টি আসন। সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা রয়েছে তাদের। কিন্তু, ক্ষমতায় আসার জন্য প্রথম থেকেই ৫০-৫০ ফর্মুলা মানার দাবি তুলেছে উদ্ধব থ্যাকারের দল। যা নিয়ে আপত্তি রয়েছে বিজেপির। এই জটিলতাতেই আটকে সরকার গঠন। এনসিপি এবং কংগ্রেসের বিধায়ক সংখ্যা যথাক্রমে ৫৪ এবং ৪৪। সংখ্যা বলছে একমাত্র শিবসেনা সমর্থন দিলেই সরকার গঠনের স্বপ্ন দেখতে পারে দু’দল।

09th  November, 2019
রাফাল মামলার রায়
পুনর্বিবেচনার আর্জি খারিজ 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর (পিটিআই): রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষেন কওল এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চের। তার ফলে খারিজ হয়ে গেল রিভিউ পিটিশনটি। ইউপিএ সরকারের আমলে ঠিক হওয়া ১২৬টি রাফাল কেনার সিদ্ধান্ত বাতিল করে মোদি সরকার কেন মাত্র ৩৬টি যুদ্ধবিমান কিনছে?  বিশদ

তথ্য জানার অধিকার আইনের
আওতায় প্রধান বিচারপতিও
সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চের ঐতিহাসিক রায়

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের আওতায় প্রধান বিচারপতির দপ্তরও। বুধবার এই রায় দিয়েছে প্রধান বিচরপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। শীর্ষ আদালত স্পষ্ট ভাষায় জানিয়েছে, প্রধান বিচারপতির দপ্তর কাজ করে জনস্বার্থে (পাবলিক অথরিটি) এবং তা তথ্য জানার অধিকার আইনের আওতাতেই পড়ে।
বিশদ

চাপে পড়েই বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করল
জেএনইউ, তবু আন্দোলন থেকে সরতে নারাজ ছাত্ররা  

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: চাপে পড়ে বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করে নিল জেএনইউ। তবে তাতেও বিক্ষোভ আন্দোলনের পথ থেকে সরে আসতে নারাজ ছাত্র সংগঠন। তাদের দাবি, বর্ধিত ফি সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। কেন্দ্রীয় উচ্চশিক্ষা সচিব আর সুব্রহ্মণ্যম ট্যুইট করে জানিয়েছেন, ‘জেএনইউ এগজিকিউটিভ কমিটি হস্টেল ফি এবং অন্য কয়েকটি ক্ষেত্রে বড়সড় পরিবর্তন করেছে।
বিশদ

দিল্লির দূষণ রোধে জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দিল্লির দূষণ মোকাবিলায় হাইড্রোজেন ভিত্তিক জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার দিল্লির দূষণ মাত্রা এত বেড়ে যায় যে আবার জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়।
বিশদ

রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার দুটি
গ্যালারি খুলছে না, উত্তর খুঁজছেন অযোধ্যাবাসী

সমৃদ্ধ দত্ত, ফৈজাবাদ, ১৩ নভেম্বর: আবার তীব্র বিতর্ক গুমনামি বাবাকে নিয়ে। রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার সংগ্রহশালা করা হয়েছে। কিন্তু রামচন্দ্রের মিউজিয়াম চালু হয়ে গেলেও কোনও এক রহস্যময় কারণে গুমনামি বাবার জন্য বরাদ্দ করা দুটি গ্যালারি খোলা হচ্ছে না তৈরি হয়ে যাওয়ার দু’বছর পরেও। তালাবন্ধ হয়ে পড়ে আছে।  
বিশদ

রাষ্ট্রপতি শাসনের মধ্যে দু’পক্ষই
মহারাষ্ট্রে সরকার গড়তে মরিয়া

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: এখনই আবার ভোট চায় না কোনও পক্ষই। তাই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হলেও সরকার গড়ার জন্য মরিয়া তৎপরতা চলছে বিজেপি, কংগ্রেস দুই শিবিরেই। আগামী ১৮ নভেম্বর সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগেই মহারাষ্ট্রে শিবসেনা আর শারদ পাওয়ারের দলের সঙ্গে জোট সরকার গড়তে চায় কংগ্রেস।
বিশদ

আজ রাফাল নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট, চাপে কংগ্রেস 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তবে সুপ্রিম কোর্টে তাঁর কাজের দিন আগামী শুক্রবার পর্যন্তই। তাই অবসরের আগে আগামীকাল রাফাল যুদ্ধবিমান মামলার রায় দেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। যা নিয়ে চাপে রয়েছে কংগ্রেস। কী রায় দেয় সুপ্রিম কোর্ট।  
বিশদ

পণপ্রথার বিরুদ্ধে নজিরবিহীন সিদ্ধান্ত
কনের বাবাকে যৌতুকের ১১ লক্ষ ফিরিয়ে ১১ টাকায় বিয়ে করলেন বিএসএফ কনস্টেবল 

জয়পুর, ১৩ নভেম্বর: ১১ লক্ষ টাকা নয়। মাত্র ১১ টাকা! সোনাদানা, পালঙ্ক কিছুই নয়। চাই শুধু একটা নারকেল! রাজস্থানে পণপ্রথার বিরুদ্ধে লড়াইয়ে অনন্য নজির গড়লেন বিএসএফের কনস্টেবল জিতেন্দ্র সিং। বিবাহ বাসরেই যৌতুক বাবদ বিপুল টাকা ও অন্যান্য সামগ্রী সাদরে প্রত্যাখান করলেন তিনি।  
বিশদ

আমদানিকৃত পেঁয়াজ দ্রুত বাজারে আনতে পদক্ষেপ কেন্দ্রের 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দেশে পেঁয়াজের দাম এখন ঊর্দ্ধমুখী। এই অবস্থায় আমদানিকৃত পেঁয়াজ যাতে দ্রুত বাজারে আসে তার ব্যবস্থা নিল কেন্দ্র। শোধন বা জীবাণুনাশ পদ্ধতির উপর বিধিনিষেধ শিথিলের মেয়াদ বৃদ্ধি করল সরকার। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমদানি করা পেঁয়াজের উপর এই শিথিলতা বজায় থাকবে।
বিশদ

আয়কর এবং অন্যান্য শুল্ক সরল করতে মতামত
চেয়ে সার্কুলার জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক
ব্যতিক্রমী পদক্ষেপ সীতারামনের

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): ভারতের জটিল কর বিন্যাস এবং অত্যধিক আয়কর নিয়ে নানা মহলে সমালোচনা নতুন নয়। চলতি আর্থিক শ্লথগতির জন্য অনেকেই এই কর কাঠামোকে দায়ী করে থাকেন। এবার এই কর কাঠামো সহজ ও সরল করতে জনতার দরবারে হাজির হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  
বিশদ

‘জোট জিতলে ফড়নবিশই মুখ্যমন্ত্রী হবে বলেছিলাম, তখন কেউ আপত্তি করেনি’
মহারাষ্ট্র নিয়ে মুখ খুললেন অমিত শাহ 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর: সরকার গড়া নিয়ে টানাপোড়েনের জেরে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে মহারাষ্ট্রে। বিশ্বাসভঙ্গের অভিযোগে ফাটল ধরেছে বিজেপি-শিবসেনার দীর্ঘদিনের জোটে। প্রশ্ন উঠেছে রাষ্ট্রপতি শাসন জারির পদ্ধতি নিয়ে। অবশেষে বুধবার পরিস্থিতি নিয়ে প্রথমবার মুখ খুলে উদ্ধব থ্যাকারের দলকেই দুষলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
বিশদ

ব্রিকস সম্মেলনের হাত ধরে অর্থনৈতিক, সাংস্কৃতিক
যোগাযোগ আরও সুদৃঢ় হবে, আশাবাদী মোদি

ব্রাসিলিয়া, ১৩ নভেম্বর (পিটিআই): ব্রিকস সম্মেলনের মঞ্চ থেকে সদস্য দেশগুলির মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দিন ব্যাপী এই সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে পৌঁছেছেন মোদি। সেদেশের রাজধানীতে পা রেখেই এক ট্যুইটে তিনি লেখেন, ‘ব্রিকস সম্মেলন উপলক্ষে ব্রাজিলে পৌঁছেছি।
বিশদ

আরটিআই আইন
১২ বছরের লড়াইয়ে ইতি, সুপ্রিম কোর্টেই হার মানল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার আইনের আওতায় চলে এল প্রধান বিচারপতির দপ্তরও। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের এই রায় ঐতিহাসিক। ১২ বছরের ঐতিহাসিক লড়াইয়ে অবশেষে দেশের শীর্ষ আদালতে শীর্ষ আদালতই পরাস্ত হল। কারণ এই মামলায় অন্যতম পক্ষ ছিল খোদ শীর্ষ আদালত।  
বিশদ

মধ্যপ্রদেশে মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম মহিলা আধিকারিকের, ভিডিও ভাইরাল 

ভোপাল, ১৩ নভেম্বর: মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করলেন এক মহিলা আধিকারিক। মধ্যপ্রদেশে এই ঘটনায় তুমুল বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশ ৬৩/৩ (মধ্যাহ্নভোজের বিরতি) 

11:38:42 AM

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের আর্জি খারিজ 
রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ ...বিশদ

11:16:28 AM

সবরীমালা: সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গেল মামলা
সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ থেকে বৃহত্তর বেঞ্চে গেল সবরীমালা ...বিশদ

11:00:00 AM

হুগলির পাণ্ডুয়ায় কলকাতা পুলিসের কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার  

10:47:00 AM

প্রয়াত গণিতজ্ঞ বশিষ্ঠ নারায়ণ সিং 

10:40:02 AM

শান্তিপুরে চুরি 
শান্তিপুরে দু’টি জায়গায় চুরির ঘটনা ঘটল। গত রাতে জলেশ্বর এলাকার ...বিশদ

10:27:00 AM