Bartaman Patrika
দেশ
 
 

গুরু পরবে সেজে উঠেছে অমৃতসরের স্বর্ণমন্দির। ছবি: পিটিআই 

মানুষের জীবন বাঁচাতে
রেললাইনে ‘যমরাজ’

মুম্বই, ৮ নভেম্বর (পিটিআই): রেললাইন দিয়ে পারাপার করবেন না। লাগাতার প্রচার সত্ত্বেও সাধারণ মানুষ এই ঝুঁকি নেওয়া ছাড়েননি। এই পরিস্থিতিতে রেললাইনে এবার গদা হাতে আসরে নামলেন স্বয়ং যমরাজ। তবে মারতে নয়, বাঁচাতে। যাত্রীদের সচেতন করতে এমনই অভিনব উদ্যোগ নিয়েছে পশ্চিম রেল। মুম্বইয়ের একাধিক স্টেশনে দেখা মিলেছে মৃত্যুর দেবতার। কাউকে রেললাইন পারাপার করতে দেখলেই ছুটে যাচ্ছেন তিনি। কাউকে শুধু সতর্ক করছেন, কাউকে কাঁধে তুলে নিয়ে আসছেন প্ল্যাটফর্মে। ট্যুইটারে সেই ছবিই প্রকাশ করেছে পশ্চিম রেল। বলাই বাহুল্য রেলের এই উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা। এই যমরাজ আসলে আরপিএফেরই কর্মী। তিনিই এভাবে মানুষকে রেললাইন পারাপারের ঝুঁকির কথা বোঝাচ্ছেন।
ট্যুইটে পশ্চিম রেলের তরফে বলা হয়েছে, এই যমরাজ মানুষের জীবনরক্ষায় সর্বদা সতর্ক থাকবেন। প্রাণের ঝুঁকি নিয়ে রেললাইন পারাপারকারীদের সচেতন করতে নতুন প্রচার পরিকল্পনার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে আরপিএফ। এর মধ্যে দিয়ে যাত্রীদের ফুট ওভারব্রিজ বা সাবওয়ে ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। সঙ্গে গদা হাতে যমরাজের মানুষকে কাঁধে তুলে প্ল্যাটফর্মে নিয়ে আসার ছবিও পোস্ট করা হয়েছে। আরও কিছু ছবি সহ পশ্চিম রেলের করা ফেসবুক পোস্টটিও ভাইরাল হয়েছে।
ট্যুইটারে বহু মানুষ রেলের এই প্রচার অভিযানের প্রশংসা করেছেন। একজন লিখেছেন, ‘দারুণ কাজ পশ্চিম রেল। এই সচেতনতা প্রচারের মধ্যে দিয়ে মানুষের জীবন বাঁচানোর জন্য রেলের সমস্ত অফিসারদের সেলাম জানাই।’ অন্য একজনের ট্যুইট, ‘মানুষকে সচেতন করার জন্য খুবই অভিনব একটি উপায়। খুবই ভালো কাজ, চালিয়ে যান।’ তবে এই পদ্ধতি নিয়ে প্রশ্নও তুলেছেন অনেকে। এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘আশা করব এই যমরাজরা প্রশিক্ষণপ্রাপ্ত এবং ট্রেনচালকরা তাঁকে লাইনের ধারে ঠিকভাবে দেখতে পাবেন। যদি, যমরাজরাই এই প্রচার চলাকালীন আহত হন, তাহলে এই উদ্যোগ হাস্যকর হয়ে উঠবে।’ যমরাজদের বৈধ টিকিট রয়েছে কি না, সেই প্রশ্নও তুলেছেন অনেকে।
এর আগে পথ নিরাপত্তা কর্মসূচির অংশ হিসেবে যমরাজের সাহায্য নিয়েছিল বেঙ্গালুরু এবং গুরুগ্রাম পুলিসও। সেক্ষেত্রে একজন পুলিস যমরাজ সেজে মানুষকে মদ্যপান করে গাড়ি চালানো বন্ধ করা বা অন্যান্য ট্রাফিক আইন মেনে চলার পরামর্শ দিতেন।

09th  November, 2019
বিকাশ দুবের আরও এক সহযোগী গ্রেপ্তার, উদ্ধার একে ৪৭, ইনসাস রাইফেল, কার্তুজ

লখনউ: গ্যাংস্টার বিকাশ দুবের ঘনিষ্ঠ এক সহযোগী তথা আত্মীয়কে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম শশীকান্ত ওরফে সোনু পাণ্ডে। তাকে জেরা করে এনকাউন্টারের দিন পুলিসের থেকে লুট হওয়া দুটি রাইফেল উদ্ধার করা হয়েছে। 
বিশদ

মন্দার মধ্যে বাড়তে  চলেছে ওষুধের দাম

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: নিত্যপণ্যের পাশাপাশি বাড়তে চলেছে ওষুধের দামও। চলতি মাস থেকেই কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত অন্যতম একটি ওষুধের দাম বেড়ে গিয়েছে। ফারাক দেখা যাচ্ছে অন্য কিছু কিছু ওষুধ-মূল্যেও। আর এবার সেই তালিকা দীর্ঘতর হবে। আগামী দিনে আরও একঝাঁক ওষুধের দাম বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে। কেন্দ্রীয় সরকারের নির্দিষ্ট অনুমতি পেলেই ওই দামবৃদ্ধি কার্যকর করা হবে। কিন্তু আর্থিক সঙ্কটের আবহে এই অনুমতি দেওয়া হবে কি না, সে নিয়ে সরকারের অন্দরেও দ্বিধা তৈরি হয়েছে।
বিশদ

আর-ও ওয়াটার পিউরিফায়ার নিষিদ্ধ
করতে হবে, নোটিস গ্রিন ট্রাইব্যুনালের

নয়াদিল্লি: বছর শেষের আগেই আর-ও ওয়াটার পিউরিফায়ার নিষিদ্ধ করার জন্য মঙ্গলবার নেটিস জারি করল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)। এনজিটির চেয়ারপার্সন বিচারপতি আদর্শকুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ এই মর্মে পরিবেশ ও বনমন্ত্রককে নির্দেশ দিয়েছে। জনস্বাস্থ্য এবং পরিবেশের কথা মাথায় রেখে অনেক আগেই এনজিটি আর-ও নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল। 
বিশদ

ইজরায়েল থেকে ফের স্পাইক অ্যান্টি
ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র কিনছে সেনাবাহিনী 

নয়াদিল্লি: সীমান্তে শক্তি আরও বাড়াতে এবার ইজরায়েলের কাছ থেকে স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। তবে এই এই নিয়ে দ্বিতীয়বার ইজরায়েল থেকে স্পাইক ক্ষেপণাস্ত্র কিনছে সেনা বাহিনী। সেনার এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ১২টি স্পাইক লঞ্চার এবং ২০০টির বেশি ক্ষেপণাস্ত্রের অর্ডার ফের একবার ইজরায়েলকে দেওয়ার প্রস্তাব গৃহীত হয়েছে।
বিশদ

সংক্রমণের গতি বেড়েই চলেছে,
আক্রান্তের সংখ্যা ন’লক্ষ ছাড়াল 

নয়াদিল্লি: তিন দিনে এক লক্ষ। এই রুদ্ধশ্বাস গতিতেই মঙ্গলবার দেশে করোনা সংক্রমণ ৯ লক্ষ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় নতুন করে এই মারণ ভাইরাসে সংক্রামিত হলেন ২৮ হাজার ৪৯৮ জন। সোমবারের তুলনায় সংক্রামিতের সংখ্যা সামান্য কমেছে। তবে এই নিয়ে টানা পাঁচ দিন ২৬ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হলেন। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে প্রাণ হারিয়েছেন ৫৫৩ জন।
বিশদ

পাইলটের ক্ষমতা কেড়ে ‘কড়া’
বার্তা, রাজস্থানে দুর্বল কংগ্রেসই

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: শৃঙ্খলাভঙ্গের অভিযোগে উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে শচীন পাইলটকে সরিয়ে দিলেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। কেড়ে নেওয়া হল প্রদেশ কংগ্রেস সভাপতির পদও। তাঁর পক্ষেই বিধায়কদের সমর্থন, পরপর দু’দিন বৈঠক ডেকে গেহলট তার প্রমাণ দিলেন। এরপরও রাজস্থানে কংগ্রেসের দল এবং সরকার যে বিপুল সঙ্কটে, তা নিয়ে এতটুকু সংশয় নেই।
বিশদ

ট্রেনের কামরায় এবার
থেকে হ্যান্ডস ফ্রি ব্যবস্থা 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: রেলের কামরার ওয়াশ বেসিনের কল খোলাই হোক বা ফ্লাশ টেপা। এমনকী শৌচালয়ের দরজা খুলতেও আর হাত লাগাতে হবে না যাত্রীদের। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আমূল বদলাচ্ছে ট্রেনের কোচ। আসছে ‘হ্যান্ডস ফ্রি’ ব্যবস্থা। শুধু তাই নয়, ট্রেনের দরজার হ্যান্ডরেল এবং ল্যাচে থাকবে জীবাণু প্রতিরোধী কপার কোটিং।
বিশদ

দিল্লিতে করোনা সংক্রমণ কমছে, পরিস্থিতি ইতিবাচক জানালেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দিল্লিতে করোনা ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্যভাবে কমছে। কমছে মৃত্যুহারও। সোমবার দিল্লিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২৫০। গত ২৩ জুনের পর থেকে দিল্লিতে সংক্রমণের হার কমতে শুরু করেছে।  বিশদ

৩৫ দিন সমুদ্রে, তবুও করোনা আক্রান্ত ৫৭ জন নাবিক, রহস্য 

বুয়েনস আইরেস: বন্দর ছাড়ার আগে প্রত্যেকের টেস্ট নেগেটিভ এসেছিল। তারপর টানা ৩৫ দিন সমুদ্রে কাটানোর পর করোনা আক্রান্ত হলেন ৫৭ জন নাবিক। আর্জেন্তিনার এই ঘটনাকে মেডিক্যাল রহস্য বলছেন বিশেষজ্ঞরা।
বিশদ

সরকারি বাংলো ছাড়ছেন প্রিয়াঙ্কা, থাকবেন মা সোনিয়ার সঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মোদি সরকারের চাপে সরকারি বাংলো ছেড়ে দেবেন বলেই ঠিক করলেন প্রিয়াঙ্কা গান্ধী। জানিয়ে দিলেন, সরকারের নোটিস মেনেই তিনি বাংলো ছাড়বেন। আগামী ১ আগস্টের মধ্যে প্রিয়াঙ্কাকে তাঁর বাংলো ছেড়ে দেওয়ার নোটিস দিয়েছে কেন্দ্র। 
বিশদ

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত সিলেবাস কমাল সিআইএসসিই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের সিলেবাসের বহর কমাচ্ছে আইসিএসই স্কুলগুলির নিয়ামক সংস্থা সিআইএসসিই।  বিশদ

দুই সন্তান সহ দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার 

বরাবাঁকি: একই পরিবারের চার সদস্যের রহস্যমৃত্যু। বন্ধ ঘর থেকে উদ্ধার হল দুই নাবালক সন্তান সহ দম্পতির ঝুলন্ত দেহ। এ ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে উত্তরপ্রদেশের কোতোয়ালি থানার বরাবাঁকি এলাকায়।  
বিশদ

সিবিএসইর দ্বাদশের ফল
প্রকাশিত, এগিয়ে মেয়েরাই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দীর্ঘ চার মাস পর প্রকাশিত হল সিবিএসইর দ্বাদশ শ্রেণীর ফল। আর এবারও এগিয়ে রইল মেয়েরা। সার্বিকভাবে গোটা দেশে পাশের গড় হার ৮৮.৭৮ শতাংশ। যা গতবারের তুলনায় ৫.৩৮ শতাংশ বেশি। এবার মোট ১১ লক্ষ ৯২ হাজার ৯৬১ জন পরীক্ষায় বসেছিল। তার মধ্যে মেয়েদের পাশের হার ৯২.১৫ শতাংশ।
বিশদ

14th  July, 2020
আপাতত ঠেকানো গেল মধ্যপ্রদেশের পুনরাবৃত্তি
রাজস্থান নিয়ে অস্বস্তিতে কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: জয়পুরে কংগ্রেস বিধায়ক দলের বৈঠকে তিনি গরহাজির। তবু ‘বিদ্রোহী’ উপ মুখ্যমন্ত্রী শচীন পাইলটের জন্য দরজা খোলাই থাকছে কংগ্রেসের। অন্তত তেমনটাই ইঙ্গিত হাইকমান্ডের। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের উপর ‘গোঁসা’ করে অনুগামী বিধায়কদের নিয়ে গতকাল পাইলট আচমকাই দিল্লি চলে আসায় সমস্যার শুরু। দলেরই একাংশ প্রচার শুরু করে দেয়, শচীন বিজেপিতে যোগ দিচ্ছেন।
বিশদ

14th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে সপ্তম মালদহের সোহন তামাং বায়ুসেনার আধিকারিক হতে চান 
মাধ্যমিকে সপ্তম হয়েছেন মালদহ জেলা স্কুলের সোহন তামাং। তাঁর প্রাপ্ত ...বিশদ

11:45:48 AM

মাধ্যমিকে ষষ্ঠ রায়গঞ্জের সমরিত সিংহ ইঞ্জিনিয়ার হতে চান 
রায়গঞ্জ করোনেশন বিদ্যালয়ের ছাত্র সমরিত সিংহ রাজ্যে ষষ্ঠ হয়েছেন। ...বিশদ

11:45:36 AM

মাধ্যমিকে সপ্তম রামপুরহাটের শুভদীপ চন্দ্র চিকিৎসক হতে চান 
মাধ্যমিকে রাজ্যে সপ্তম রামপুরহাট জে এল বিদ্যাভবনের ছাত্র শুভদীপ চন্দ্র। ...বিশদ

11:37:39 AM

মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, রুপসা সাহা, জুনায়েদ হাসান, দেবাত্রেয় দাস, শঙ্খশুভ্র চট্টোপাধ্যায়, অঙ্কন পাত্র, অঙ্কন দাস বৈরাগ্য, প্রভাত দত্ত, শেখ পারভেজ জিত, প্রাপ্ত নম্বর ৬৮৩
মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, ...বিশদ

11:26:41 AM

মাধ্যমিকে নবম শ্রেয়া সর্দার, অঙ্কিতা মণ্ডল, অয়নদীপ সান্নিগ্রাহী, সাবানা হাতি, অনুশ্রী ঘোষ, উর্জশী মণ্ডল, শুভদীপ ব্যানার্জি, তন্ময় বর, শুভদীপ বৈদ্য, সায়ক বণিক, প্রাপ্ত নম্বর ৬৮৪ 

11:21:11 AM

মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল গবেষক হতে চান 
মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল। তাঁর প্রাপ্ত নম্বর ...বিশদ

11:18:29 AM