Bartaman Patrika
দেশ
 

রায়ের ঠিক আগে অযোধ্যায়
বাড়ছে বহিরাগত সমাগম
শঙ্কিত উত্তরপ্রদেশ সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ নভেম্বর: ১১ থেকে ১৩ নভেম্বর, এই তিনদিন অযোধ্যায় লক্ষ লক্ষ মানুষের সমাগম হবে। সেই উপলক্ষে ইতিমধ্যেই দলে দলে মানুষ ঢুকছে অযোধ্যা ও ফৈজাবাদে। কারণ ১২ তারিখ কার্তিক পূর্ণিমা। তার উপর ওই একই সময়েই বেরতে চলেছে অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়। যা নিয়ে দেশজুড়ে এখন চরম উত্তেজনা। এমনিতেই কার্তিক পূর্ণিমায় উত্তরপ্রদেশের বিভিন্ন শহরে বিশেষ উৎসব পালন করা হয়। বারাণসীতে ওই দিন দেব দীপাবলী। বহিরাগতদের ভিড় জমতে শুরু করেছে ইতিমধ্যেই। বারাণসী, এলাহাবাদ, কানপুর, গোরখপুর সর্বত্র লক্ষ লক্ষ মানুষ আসছে। তার উপর অযোধ্যার রায় ঘোষণার পর আইনশৃঙ্খলা পরিস্থিতি একা রাজ্য সরকারের পক্ষে রক্ষা করা সম্ভব হবে না, একথা স্পষ্ট জানিয়ে আজই উত্তরপ্রদেশ সরকার আরও কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। শুধু উত্তরপ্রদেশই নয়, রেল ও স্বরাষ্ট্রমন্ত্রক গোটা দেশেই সব রাজ্যকে বিশেষ সতর্কবার্তা পাঠিয়েছে।
এদিকে অযোধ্যার রায়ের প্রাক্কালে আজ রেলমন্ত্রকের পক্ষ থেকে ১৭টি জোনেই বিশেষ সতর্কবার্তা পাঠানো হয়েছে। আরপিএফের পক্ষ থেকে পাঠানো ওই সতর্কবার্তায় বলা হয়েছে, অযোধ্যা মামলার রায় ঘোষিত হলে যাতে কোনও গোলমাল ছড়াতে না পারে, তা নিশ্চিত করতে প্রহরা বাড়ানো দরকার। রামমন্দির ও বাবরি মসজিদের জমি সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার রায় ১৭ নভেম্বরের আগে যে কোনওদিনই দেবে সুপ্রিম কোর্ট। তাই শুধু উত্তরপ্রদেশ নয়, দেশজুড়েই হাই অ্যালার্ট জারি করতে চাইছে কেন্দ্র। কোনও ঝুঁকিই নিতে চাইছে না।
উল্লেখ্য, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর এভাবেই কয়েক লক্ষ করসেবক অযোধ্যার বিতর্কিত স্থলে জমা হয়েছিল। এবং উত্তরপ্রদেশের পুলিশ সেই জনতাকে সামলাতে পারেনি। ধ্বংস হয়েছিল বাবরি মসজিদ। ১৩৪ বছরের পুরনো এই মন্দির-মসজিদ বিবাদের রায় অবশেষে ঘোষিত হতে চলেছে আগামী সপ্তাহেই। রায় ঘিরে উত্তেজনা যাতে না ছড়ায় তা নিশ্চিত করতে গতকাল রাত থেকেই গোরখপুর, কানপুর, বারাণসীতে রুট মার্চ করেছে আধা সেনা। ইতিমধ্যেই ৪ হাজার আধা সেনা পাঠানো হয়েছে। আরও পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই অযোধ্যা জেলাকে পাঁচটি সিকিউরিটি জোনে বিভক্ত করা হয়েছে। আজই উত্তরপ্রদেশ পুলিশ বলেছে, সোস্যাল মিডিয়ার উপর কড়া নজরদারি করা হবে। কোনওরকম গুজব ছড়ানো হলেই তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হবে। সরযু নদীর তীরকে কার্যত দুর্গে পরিণত করা হয়েছে। কংগ্রেস এবং বিজেপি উভয়ই বিগত কয়েকদিন ধরে দলের অন্দরে কড়া নির্দেশিকা দিয়েছে। রায় ঘোষণার আগে আগ বাড়িয়ে কোনও বিবৃতি তো নয়ই, রায়ের পরও কেন্দ্রীয় নেতৃত্বের অবস্থান না জেনে যেন কোনও রাজ্যস্তরের নেতা মুখ না খোলে তাও নিশ্চিত করার কাজ চলছে। এই মর্মে প্রতিটি রাজ্য ইউনিটকে নির্দেশিকাও দিয়েছে দুই দলই। ২৭ বছর আগের ঘটনার কথা মনে রেখে তাই আবার অযোধ্যা, রামমন্দির ও বাবরি মসজিদকে ঘিরে দেশজুড়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। ঐতিহাসিক রায়ের জন্য অপেক্ষা করছে সবাই।

08th  November, 2019
 চিতাবাঘ, বুনো শুয়োর, সাপের সঙ্গে
‘বনবাস’ উত্তরাখণ্ডের পরিযায়ী শ্রমিকদের

দেরাদুন, ৩১ মে: চারিদিকে পাইন, ফার্ন, শাল-সেগুনের ঘন জঙ্গল। তারমধ্যে ঝোপঝা঩ড়ে ঘেরা একটা স্কুলবাড়ি। রাতবিরেতে চিতাবাঘের গর্জন। ভর দুপুরেও তার সদম্ভ আনাগোনা। বুনো শুয়োরের হাঁকডাক। বিছানার সঙ্গে সহাবস্থান বিষাক্ত সাপের।
বিশদ

ভারতবাসীর সম্ভাব্য আয়ু
বেড়ে ৬৯, শীর্ষে জাপান
বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট

বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনা মহামারীর জন্য দেশবাসী নিজের ও পরিবারের ভবিষ্যৎ নিয়ে যখন চিন্তিত, তখনই সামনে এল বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট ‘ওয়ার্ল্ড হেলথ স্ট্যাটিসটিক্স ২০২০’।
বিশদ

ভ্যাকসিন না আসা পর্যন্ত স্কুল-কলেজ
খোলায় আপত্তি অভিভাবকদের

নয়াদিল্লি, ১ জুন (পিটিআই): জুন মাসের প্রথম দিন থেকে লকডাউন শিথিল হলেও স্কুল-কলেজ কবে থেকে খুলবে, তা নিয়ে ধোঁয়াশা কাটেনি। যদিও অভিভাবকদের দাবি, যতদিন পর্যন্ত কোভিড-১৯ পরিস্থিতির সম্পূর্ণ উন্নতি হচ্ছে বা ভ্যাকসিন বের হচ্ছে, ততদিন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান যেন খোলা না হয়।
বিশদ

সংক্রমণ আরও বেড়ে
বিশ্বে সপ্তম ভারত
আক্রান্ত ১ লক্ষ ৯০ হাজার

  নয়াদিল্লি, ১ জুন: লকডাউন শেষ হয়ে আনলক-১ শুরু হল। তাতেও করোনা আক্রান্তের সংখ্যায় রাশ টানা যাচ্ছে না। রোজই আগের দিনের রেকর্ড ভেঙে দিচ্ছে সংক্রমণ। এই নিয়ে লাগাতার চারদিন। সোমবার গত ২৪ ঘণ্টায় সংক্রামিত বাড়ল ৮ হাজার ৩৯২। বিশদ

ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু
হয়েছে, বলছেন বিশেষজ্ঞরা

  নয়াদিল্লি, ১ জুন (পিটিআই): সরকারের তরফে যাই বলা হোক না কেন, ভারতে গোষ্ঠী সংক্রমণ ভালোভাবেই শুরু হয়েছে। এইমস এবং আইসিএমআর সহ দেশের একঝাঁক স্বাস্থ্য সংস্থার রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।
বিশদ

এবার শতাব্দী এক্সপ্রেস
চালানোর সিদ্ধান্ত রেলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ জুন: এবার চলবে শতাব্দী এক্সপ্রেসও। শীঘ্রই শুরু হবে টিকিট বুকিং। পাশাপাশি অত্যধিক চাহিদা থাকায় বাছাই করা কিছু রুটে শুরু হতে চলেছে আরও কিছু স্পেশাল যাত্রীবাহী ট্রেনের চলাচলও।
বিশদ

অশান্তি চাই না, চাহিদা
বাসন মাজা মেশিনের

  বেঙ্গালুরু, ১ জুন: নিত্য ঝামেলা আর কাঁহাতক সওয়া যায়! একেই বাড়িতে বসে টানা অলস-অবসর। পরিবারের সঙ্গে খোশগপ্পেও আর মন ভরছে না। একঘেয়েমি টিভির পর্দা। গল্প, উপন্যাসেও পার হচ্ছে না সময়। মেজাজ যাচ্ছে বিগড়ে। তার উপর এঁটো থালাবাসন ধোয়া! ঘরদোর সাফসুতরো করা! নৈব চ নৈব চ…। পরিচারিকার নিত্যকাজ ভাগাভাগি করেও সংসার-সুখ উধাও।
বিশদ

১ সপ্তাহের জন্য সীমানা সিল করল দিল্লি

নয়াদিল্লি, ১ জুন: ‘আনলক ১’-এর পথে দেশ। আর তারই মধ্যে সোমবার দিল্লির সীমানা এক সপ্তাহের জন্য সিল করে দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ই-পাস থাকা ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা ছাড়া আর কেউ ঢুকতে পারবেন না দেশের রাজধানীতে।
বিশদ

 চরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার
পাক হাইকমিশনের দুই কর্মী
২৪ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ

  নয়াদিল্লি, ১ জুন: চরবৃত্তির অভিযোগে নয়াদিল্লির পাকিস্তান হাইকমিশনের দুই আধিকারিককে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের স্পেশ্যাল সেল। তাঁদের নাম আবিদ হুসেন ও তাহির খান। রবিবার দিল্লির করোলবাগ থেকে তাঁদের হাতেনাতে ধরে ফেলেন ভারতীয় গোয়েন্দারা।
বিশদ

 প্যারামিলিটারি ক্যান্টিনে বাতিল পণ্যের
তালিকা ঘোষণার পরেই প্রত্যাহারের নির্দেশ

  নয়াদিল্লি, ১ জুন (পিটিআই): দেশের সমস্ত প্যারামিলিটারি ক্যান্টিনে বাতিল পণ্য ও সংস্থার তালিকা প্রকাশের কয়েক ঘণ্টা পরেই তা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্র মন্ত্রক। গত ১৩ মে মন্ত্রক ঘোষণা করে, জুনের গোড়া থেকেই দেশজুড়ে সিএপিএফ ক্যান্টিনগুলিতে শুধুমাত্র খাঁটি স্বদেশী দ্রব্য বিক্রি করা হবে। বিশদ

বিহারে শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীদের
খাবারের প্যাকেট দিলেন গ্রামবাসীরা

পাটনা, ১ জুন: দেশজুড়ে এখন শুধু পরিযায়ী শ্রমিকদের সমস্যা আর নিদারুণ দুর্দশার ছবি। কিন্তু, এর ব্যতিক্রম‌ও আছে। আজও দেশে ভালো মানুষের অভাব নেই। সম্প্রতি বিহারের একটি গ্রামে সেই ভালো ব্যবহারের‌ই সাক্ষী থাকলেন এক পরিযায়ী শ্রমিক স্পেশালের যাত্রীরা।
বিশদ

সুপারিশ চিঠি ছাড়াই অন্য হাসপাতালে
চিকিৎসা পাবেন ইএসআই গ্রাহকরা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ জুন: এবার থেকে প্রয়োজন হবে না কোনও সুপারিশ চিঠির। বরং কার্ড দেখিয়েই কর্মচারী রাজ্য বিমা নিগমের (ইএসআইসি) টাই-আপ করা হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাবেন একজন ইএসআই গ্রাহক। বিশদ

 রাজ্যসভার ১৮টি আসনের জন্য
১৯ জুন ভোটগ্রহণ, ঘোষণা কমিশনের

  নয়াদিল্লি, ১ জুন: রাজ্যসভার ১৮টি আসনের জন্য ভোটগ্রহণ হবে আগামী ১৯ জুন। সোমবার নির্বাচন কমিশনের তরফে একথা জানানো হল। এই আসনগুলির জন্য ভোট হওয়ার কথা ছিল মার্চ মাসে। যদিও করোনা সংক্রমণ ও তার জেরে দেশজুড়ে লকডাউনের কারণে ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়। বিশদ

মোদির ২০ লক্ষ কোটির প্যাকেজকে
অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ জুন: আত্মনির্ভর ভারতের ভরকেন্দ্র হিসেবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্রের উন্নতিকেই বাজি ধরছেন নরেন্দ্র মোদি। ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণার সময় সেকথা তিনি এবং পরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও একাধিকবার বলেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামতি তথা পুনর্গঠনের জন্য পূর্ব বর্ধমান জেলার দু’হাজারের বেশি পরিবার ২০ হাজার টাকা করে অনুদান পাবে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর পূর্ব বর্ধমান জেলার জন্য ৫ কোটি টাকা বরাদ্দও করেছে।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর নীচে দেওয়া হল।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জন্য ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত সম্প্রসারিত পথে কমিশনার অফ রেলওয়ে সেফটির ইন্সপেকশন থমকে গিয়েছিল। মেট্রো রেল সূত্রের খবর, জুন মাসের মধ্যে এই ইন্সপেকশন হবে। ...

 মাদ্রিদ, ১ জুন: করোনার ধাক্কা সামলে স্প্যানিশ লিগের পরিবর্তিত সূচি ঘোষণা করল লিগ কমিটি। ১১ জুন সেভিয়া ডার্বি দিয়ে বন্ধ হওয়া লিগ শুরু হবে। ঘরের মাঠে সেভিয়া মুখোমুখি হবে রিয়াল বেতিসের। ১৩ জুন মাঠে নামবে গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা কোনও বৃত্তিমূলক পরীক্ষার ভালো ফল করবে। বিবাহার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫ - অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম।
১৯৭৫ - বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫২ টাকা ৭৬.২৩ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৮২.৩৮ টাকা ৮৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী ১৭/৫৪ দিবা ১২/৫। চিত্রা নক্ষত্র ৪৪/৫৮ রাত্রি ১০/৫৫। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে ৪/২৬ মধ্যে। রাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে।
 ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী দিবা ৯/৪৬। চিত্রা নক্ষত্র রাত্রি ৯/২১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে।
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা:আপনার জেলার হাল কী, জানুন 
রাজ্যে নতুন করে আরও ২৭১ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। ...বিশদ

10:01:00 AM

ভারতে করোনা আক্রান্ত ১,৯৮,৭০৬ 
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১,৯৮,৭০৬। এর মধ্যে ৯৭,৫৮১ জন সক্রিয় ...বিশদ

09:44:18 AM

শিলিগুড়ির ডি আই মার্কেটের ৭ টি দোকানে আগুন 
শিলিগুড়িতে নতুন করে দুইটি দোকান সহ ৭ টি দোকানে আগুন ...বিশদ

09:21:00 AM

ভারত না ইন্ডিয়া, শুনানি আজ 
ভারতের ইংরেজি শব্দ ‘ইন্ডিয়া’। কিন্তু সেই শব্দে আপত্তি জানিয়েছেন নামাহ ...বিশদ

09:06:18 AM

নির্ধারিত সময়েই রাজ্যে বর্ষা ঢুকছে
আন্দামান ও নিকোবরে বর্ষা এসেছিল আগেই। এবার নির্দিষ্ট সময়েই ভারতের ...বিশদ

08:25:15 AM

 নাসার ভেন্টিলেটর তৈরির লাইসেন্স পেল ৩ ভারতীয় সংস্থা

করোনা আক্রান্তদের জন্য নাসার তৈরি ভেন্টিলেটর উৎপাদনের লাইসেন্স পেল তিনটি ...বিশদ

08:20:02 AM