Bartaman Patrika
দেশ
 

কর্তারপুর করিডর
পাসপোর্ট ইস্যুতে তীর্থস্থান
দর্শন নিয়ে জল্পনা তুঙ্গে

নয়াদিল্লি, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের কর্তারপুরে ভারতীয় তীর্থযাত্রীরা ভিসা ছাড়াই যেতে পারবেন কি না, এই প্রশ্ন নিয়ে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে আরও একবার জল্পনার সৃষ্টি হয়েছে। প্রসঙ্গত, শনিবারই কর্তারপুর করিডরের উদ্বোধন হতে চলেছে। এবং নয়া চুক্তি অনুযায়ী পাকিস্তানের কর্তারপুর সাহিবে যাওয়ার জন্য ভারতীয় তীর্থযাত্রীদের পাসপোর্ট লাগবে। তবে সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ট্যুইট করেন যে ভারতীয়দের পাসপোর্ট লাগবে না। আর এই ট্যুইটের পর থেকেই ভিসা নিয়ে নতুন করে জল্পনার সৃষ্টি হয়েছে। সেই নিরিখে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, পাকিস্তান থেকে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হচ্ছে না। কিন্তু চুক্তিপত্রে চূড়ান্তভাবে যা ঠিক হয় ভারত সেটাই মেনে চলবে। কুমার বলেন, ‘পাকিস্তান থেকে নানা পরস্পরবিরোধী বক্তব্য পেশ করা হচ্ছে। কখনও তারা বলছে পাসপোর্ট লাগবে তো আবার কখনও বলছে পাসপোর্ট লাগবে না। কিন্তু কী কী নথি লাগবে তা নিয়ে দ্বিপাক্ষিক চুক্তিতে লেখাই আছে।’ তবে সেই চুক্তি সংশোধন করা হলে তাতে ভারতের মত নেওয়া হয়নি বলে রবীশ কুমার জানান।
প্রসঙ্গত, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ট্যুইটে জানিয়েছিলেন পাসপোর্ট লাগবে না। কিন্তু দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী পাসপোর্ট লাগার কথা। সেকারণেই পাসপোর্টের বিষয় নিয়ে ভারতে জল্পনার সৃষ্টি হয়েছে। অবশ্য পাক সেনাবাহিনী জানিয়ে দিয়েছে, কর্তারপুর দর্শনের জন্য ভারতীয় তীর্থযাত্রীদের পাসপোর্ট লাগবে। বৃহস্পতিবারই পাক সেনাবাহিনীর তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, কর্তারপুর করিডর দিয়ে গুরুদ্বার দরবার সাহিবে আসার জন্য ভারতীয়দের বৈধ পাসপোর্ট থাকতে হবে।
এদিকে আগামী ৯ নভেম্বর কর্তারপুর করিডরের উদ্বোধন হতে চলেছে। উদ্বোধনে ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা রাজনীতিবিদ নভজ্যোত সিং সিধুকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি পাকিস্তানে যেতে পারবেন কি না, সেব্যাপারে তিনি ভারতীয় বিদেশ মন্ত্রকের কাছে জানতে চেয়েছিলেন। কিন্তু তাঁর চিঠির কোনও জবাব ভারতীয় বিদেশ মন্ত্রক দেয়নি। এদিন সিধু জানিয়েছেন, তাঁর চিঠির জবাব দেওয়া না হলে তিনি বৈধ পাসপোর্ট নিয়েই কর্তারপুরে যাবেন। কর্তারপুরের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর উপস্থিতি নিয়ে ভারত সরকারের যদি কোনও সমস্যা থাকে, তাহলে সেটা তাঁকে জানাতে হবে। আর যদি তাঁর চিঠিকে গুরুত্ব দেওয়া না হয়, তাহলে তিনি অবশ্যই কর্তারপুরের উদ্বোধনী অনুষ্ঠানে যাবেন। তবে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে রবীশ কুমার জানিয়ে দিয়েছেন, কর্তারপুর করিডরের উদ্বোধনের মতো বিষয় একটি ঐতিহাসিক ঘটনা। আর এহেন বড় মাপের ঘটনায় কোনও একজন ব্যক্তি যেতে পারবেন কি না, সেই প্রশ্নই ওঠে না। সেকারণেই সিধুর চিঠির জবাব দিয়ে কর্তারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে কোনও একক ব্যক্তিকে গুরুত্ব দেওয়া অর্থহীন।
অন্যদিকে কর্তারপুর সাহিবে ভারতীয় তীর্থযাত্রীদের আগমন নিয়ে ইতিমধ্যেই কড়া নিরাপত্তা নেওয়া হয়েছে। জানা গিয়েছে, শনিবার থেকে নিয়মিত করিডরে ‘ট্যুরিজম পুলিস ফোর্স’ নামে বিশেষ বাহিনী মোতায়েন থাকবে। শনিবারই পাক প্রধানমন্ত্রী ইমরান খান কর্তারপুর করিডরের উদ্বোধন করবেন।

08th  November, 2019
  শিবসেনা সাংসদের ইস্তফা গৃহীত, মন্ত্রকের দায়িত্বে জাভরেকর

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছিলেন শিবসেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত। কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মঙ্গলবার তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেছেন।
বিশদ

ফের প্যারোলে মুক্ত রাজীব হত্যা মামলায় সাজাপ্রাপ্ত

 ভেলোর, ১২ নভেম্বর: মঙ্গলবার প্যারোলে মুক্তি পেলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর হত্যাকাণ্ডে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপরাধী পেরারিভালান। বাবার অসুস্থতার কারণেই তাকে সাময়িক মুক্তি দেওয়া হচ্ছে। বিশদ

  উত্তরাখণ্ডের বিজেপি মুখ্যমন্ত্রী ছিলেন কেশিয়ারি

 মুম্বই, ১২ নভেম্বর: মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করেছিলেন রাজ্যপাল ভগৎ সিং কেশিয়ারি। তাঁর সেই সিদ্ধান্ত ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। একদল বিশেষজ্ঞ বলছেন, রাজ্যপাল পক্ষপাতদুষ্ট আচরণ করেছেন।
বিশদ

  জম্মু ও কাশ্মীরের ডোডায় পথ দুর্ঘটনায় হত ১৬

শ্রীনগর, ১২ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় মঙ্গলবার পথ দুর্ঘটনায় মৃত্যু হল ১৬ জনের। মৃতদের মধ্যে রয়েছেন পাঁচজন মহিলা ও তিনটি শিশু। আহত হয়েছেন আরও একজন। এদিন দুপুরে কিলানি থেকে যাত্রীবাহী গাড়ি করে মারমৎ যাচ্ছিলেন একদল যাত্রী।
বিশদ

শশী থারুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। বিশদ

  গান্ধেরবালে গুলির লড়াইয়ে খতম এক জঙ্গি

 শ্রীনগর, ১২ নভেম্বর (পিটিআই): গান্ধেরবাল জেলায় মঙ্গলবার গুলির লড়াইয়ে মৃত্যু হল এক জঙ্গির। পুলিস জানিয়েছে, জঙ্গিরা লুকিয়ে রয়েছে, নির্দিষ্ট সূত্রে এই খবর পেয়ে মঙ্গলবার সকালে কুলান এলাকায় অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। বিশদ

  গান্ধেরবালে গুলির লড়াইয়ে খতম এক জঙ্গি

 শ্রীনগর, ১২ নভেম্বর (পিটিআই): গান্ধেরবাল জেলায় মঙ্গলবার গুলির লড়াইয়ে মৃত্যু হল এক জঙ্গির। পুলিস জানিয়েছে, জঙ্গিরা লুকিয়ে রয়েছে, নির্দিষ্ট সূত্রে এই খবর পেয়ে মঙ্গলবার সকালে কুলান এলাকায় অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। তল্লাশির সময় সেনাকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে জঙ্গিরা। বিশদ

রাষ্ট্রপতি শাসনই
জারি হল মহারাষ্ট্রে

মম্বই, ১২ নভেম্বর (পিটিআই): অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারির সুপারিশ সিলমোহর পেয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার। ঩সেই সুপারিশ প঩ত্রে সই করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সরকার গঠনের ডেডলাইন শেষের আগেই জারি হল রাষ্ট্রপতি শাসন। নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর অবসান হল ১৯ দিনের টানটান এই রাজনৈতিক নাটকের। দুপুরের পর থে঩কেই মোড় নিতে থাকে পরিস্থিতি।
বিশদ

12th  November, 2019
হঠাৎ অসুস্থ লতা মঙ্গেশকর 

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): হঠাৎই অসুস্থ হয়ে পড়লেন লতা মঙ্গেশকর। সোমবার ভোররাতে তাঁকে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তাঁকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে নিয়ে যাওয়া হয়।
বিশদ

12th  November, 2019
বিশ্বাসভঙ্গ করেছে বিজেপি, কেন্দ্রীয় মন্ত্রিসভা
থেকে ইস্তফা শিবসেনার অরবিন্দ সাওয়ান্তের

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের মন্ত্রিসভায় উদ্ধব থ্যাকারের দলের প্রতিনিধি ছিলেন একজনই। পরিস্থিতি বুঝে শেষপর্যন্ত শারদ পাওয়ারের দলের দেওয়া শর্ত মানার রাস্তাতেই হাঁটল তারা।
বিশদ

12th  November, 2019
সেশনকে শ্রদ্ধা জানাতে গিয়ে বর্তমান নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): নির্বাচনী সংস্কারে সাহসী পদক্ষেপের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। সোমবার তাঁকে শ্রদ্ধা জানাতে গিয়ে সেই ‘দৃষ্টান্ত’ তুলে ধরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন।  
বিশদ

12th  November, 2019
হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদ
সমাবর্তনের দিনই ছাত্র
বিক্ষোভে উত্তাল জেএনইউ

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সমাবর্তনের দিনেই ছাত্র বিক্ষোভে জেরবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। গত দু’সপ্তাহ ধরেই কর্তৃপক্ষের নয়া হস্টেল নীতির বিরুদ্ধে সরব হয়েছেন পড়ুয়ারা। সোমবার ‘ছাত্র বিরোধী’ সেই নীতির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাল শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশো পড়ুয়া।  
বিশদ

12th  November, 2019
শিবসেনাকে বাড়তি সময় দিলেন
না রাজ্যপাল, ডাক এনসিপিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ নভেম্বর: কট্টর হিন্দুত্বের রাজনীতি করা শিবসেনাকে সমর্থন করা হবে কি? এই সিদ্ধান্ত নিতে দিনভর দফায় দফায় বৈঠকে বসল সোনিয়ার কংগ্রেস। বিজেপির কাছে বিকিয়ে যাওয়ার হাত থেকে আটকাতে রাজস্থানের জয়পুরে হোটেলবন্দি মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়কদের ডেকে আনা হল দিল্লিতে।
বিশদ

12th  November, 2019
ক্যান্সার আক্রান্তদের জন্য লম্বা চুল
কামালেন মহিলা পুলিসকর্মী

কোচি, ১১ নভেম্বর (পিটিআই): রাপুনজেলের মতোই এক ঢাল লম্বা চুল ছিল কেরলের মহিলা পুলিস অফিসার অপর্ণা লাভাকুমারের। সচেতনতার প্রচারে একটি স্কুলে গিয়ে ক্যান্সার আক্রান্ত এক শিশুকে দেখেছিলেন তিনি। কেমোথেরাপি চলাকালীন চুল উঠে যাওয়ায় নাজেহাল হয়ে পড়েছিল সে। বাড়ি ফিরে এসেও সেই অসহায় মুখটি ভুলতে পারেননি অপর্ণা। 
বিশদ

12th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্বামীজির নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় বিলে সম্মতি রাজ্যপালের
রাজ্যে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। স্বামী বিবেকানন্দের নামে ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:55:00 AM

আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:50:00 AM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

12-11-2019 - 07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

12-11-2019 - 05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

12-11-2019 - 05:07:23 PM